রাফায়েল নাদাল এর জীবনী - Rafael Nadal Biography in Bengali
রাফায়েল নাদাল এর জীবনী - Rafael Nadal Biography in Bengali

রাফায়েল নাদাল এর জীবনী

Rafael Nadal Biography in Bengali

রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali : রাফায়েল নাদাল বিশ্বের টেনিস প্রেমিক মানুষেরা বলে থাকেন এই মুহূর্তে রজার ফেডেরারের যোগ্য প্রতিদ্বন্দ্বী হলেন রাফায়েল নাদাল । যখন তাঁরা পরস্পরের বিপরীতে খেলতে নামেন , তখন হাজার হাজার টেনিস প্রিয় মানুষ টেলিভিশনের পর্দায় চোখ রাখেন । একজন যদি হয়ে থাকেন পাওয়ার প্লে – র শেষ কথা , অন্যজন হন তাহলে আর্টস্টিক পারফরম্যান্সের মহান কারিগর । ১১ টি গ্র্যান্ডস্লাম জয়ী স্পেনের খেলোয়াড় রাফায়েল নাদালের পুরো নাম রাফায়েল নাদাল পেরেরা ।

  স্পেনের একজন পেশাদার টেনিস খেলোয়াড় রাফায়েল নাদাল এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali বা রাফায়েল নাদাল এর আত্মজীবনী বা (Rafael Nadal Jivani Bangla. A short biography of Rafael Nadal. Rafael Nadal Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাফায়েল নাদাল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাফায়েল নাদাল কে ? Who is Rafael Nadal ?

রাফায়েল নাদাল (Rafael Nadal) হলেন স্পেনের একজন পেশাদার টেনিস খেলোয়াড় যিনি বর্তমানে পুরুষ এককের ২ নম্বরে অবস্থান করছেন। “লাল কোর্টের রাজা” বা “কিং অফ ক্লে” বলে পরিচিত নাদালকে সর্বকালের সেরা ক্লে-কোর্ট খেলোয়াড় বলে অভিহিত করা হয়। সব ধরনের কোর্টে বিস্তৃত অর্জনের জন্য রাফায়েল নাদালকে (Rafael Nadal) বিশ্ব টেনিসের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়ের মর্যাদা দেয়া হয়। অনেকের মতে রাফায়েল নাদাল (Rafael Nadal) হলেন সর্বকালের সেরা কারণ নাদাল যৌথভাবে টেনিসের সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম এর মালিক।

রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali :

নাম (Name) রাফায়েল নাদাল পারেরা বা রাফায়েল নাদাল (Rafael Nadal)
জন্ম (Birthday) ৩ জুন ১৯৮৬ (3rd June 1986)
জন্মস্থান (Birthplace) মানাকোর, স্পেন
বাসস্থান  স্পেন
উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি
পেশাদারিত্ব অর্জন ২০০১ 
খেলার ধরন বাঁহাতি
প্রশিক্ষক টনি নাদাল (১৯৯০–২০১৭)

ফ্রান্সিসকো রইগ (২০০৫)

কার্লোস মোয়া (২০১৬)

পুরস্কার US$১০,০৫,৬৪,৫৯৮

রাফায়েল নাদাল এর জন্ম ও শৈশবকাল – Rafael Nadal Birthday and Childhood :

 জন্ম ১৯৮৬ সালের ৩ জুন মানাকোর অঞ্চলে । রাফায়েল নাদালের টেনিস প্রতিভার বিচ্ছুরণ ঘটে যায় একেবারে ছোটোবেলায় । ছোটো থেকেই টেনিসের আসরে হাজির হলেন রাফায়েল নাদাল (Rafael Nadal) । দেখতেন উদীয়মানদের খেলা । আপ্লুত হতেন সিনিয়ারদের স্ট্রোক দেখে । টেনিসের প্রতি সরল দক্ষতা ছিল রাফায়েল নাদালের । সকলের সহযোগিতা পেয়েছিলেন । তাই বোধ হয় তার চলার পথটা এত মসৃণ হতে পেরেছে । 

রাফায়েল নাদাল এর খেতাব – Rafael Nadal Titles :

 বর্তমান বিশ্বে রাফায়েল নাদালকে (Rafael Nadal) দুই নম্বর টেনিস খেলোয়াড় বলা হয়ে থাকে । অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ২০০৯ সালে । ফরাসি ওপেন জিতেছেন ২০০৫ , ২০০৬ , ২০০৭ , ২০০৮ ও ২০১০ সালে ও ৫ ই জুন ২০১১ রোলাঁ গারোতে অনুষ্ঠিত ফরাসি ওপেন চ্যাম্পিয়নশিপ ফাইনালে রাফায়েল নাদাল ৭-৫ , ৫-৭ , ৬-১ সেটে চিরপ্রতিদ্বন্দ্বী রজার ফেডেরারকে হারিয়ে উপর্যুপরি ৬ বার ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হয়ে বিয়নবর্গের সর্বাধিক ছয় বার ফরাসি ওপেন জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলেছেন । উইম্বলডন চ্যাম্পিয়ান হন ২০০৮ ও ২০১০ সালে । মার্কিন যুক্তরাষ্ট্র ওপেন জেতেন ২০১০ সালে । 

রাফায়েল নাদাল এর অলিম্পিক এ সোনা জয় – Rafael Nadal Win Gold In Olympic :

 অলিম্পিকে সোনার পদক জিতেছেন ২০০৮ সালে । এ টি পি খেতাব ৩৩ বার , রোম মাস্টার্স খেতাব ৫ বার পেয়েছেন । এইসব পরিসংখ্যান থেকে আমরা বুঝতে পারছি যে , এই মুহূর্তে তাকে চ্যালেঞ্জ জানাবার মতো বোধহয় কেউ নেই টেনিস বিশ্বে । আগামী অনেক দিন রাফায়েল নাদাল এইভাবে বিশ্বটেনিসকে শাসন করবেন তার অসাধারণ পাওয়ার প্লে – র সাথে শৈল্পিক সুষমার বিন্যাসে ।

২৯ জানুয়ারি ২০১২ গ্র্যান্ড স্ল্যাম – 2012, 29th January Grand Slam :

 তা সত্ত্বেও ২৯ শে জানুয়ারি ২০১২ গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালের ইতিহাসে দীর্ঘতম ( ৫ ঘ . ৫৩ মি . ) ম্যাচে ৫-৭ , ৬-৪ , ৬ ২ , ৬-৭ , ( ৫-৭ ) ৭-৫ সেটে বিশ্বের দুই নম্বর টেনিস তারকা রাফায়েল নাদাল হেরে যান বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচের কাছে । এর আগে রেকর্ডটি ছিল ২০০৮ সালে রজার ফেডেরার বনাম রাফায়েল নাদালের উইম্বলডন ফাইনালে ৪ ঘ . ৪৮ মি . অবশ্য এই খেলাতে নাদাল জিতেছিলেন ফেডেরারকে হারিয়ে ।

১৩ ই সেপ্টম্বর ২০১১ইউ এস ওপেন – 13th September US Open :

 ১৩ ই সেপ্টেম্বর ২০১১ ইউ এস ওপেনের ( পুরুষ বিভাগে ) ফাইনালে ২০১১ সালের তিনটি গ্র্যান্ড স্লাম বিজয়ী সার্বিয়ার নোভাক জকোভিচের কাছে চার সেটের ম্যাচে ৬-২ , ৬-৪ , ৬-৭ , ৬-১ সেটে টেনিস তারকা স্পেনের রাফায়েল নদাল হেরে যান । 

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

৯ ই অক্টোবর ২০১১ জাপান ওপেন – 9th October 2011 Japan Open :

 ৯ ই অক্টোবর ২০১১ জাপানের টোকিওতে অনুষ্ঠিত জাপান ওপেন সিঙ্গলসে রাফায়েল নাদাল ৩-৬ , ৬-২ , ৬-০ সেটে অ্যান্ডিমারের কাছে হেরে যান ।

 ২২ শে এপ্রিল ২০১২ মণ্টেকার্লো মাস্টার্সে টানা ৮ বার খেতাব জয়ের বিরল কৃতিত্বের অধিকারী হয়েছেন রাফায়েল নাদাল । তিনি বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচকে ৬-৩ , ৬-১ সেটে হারিয়েছেন । ১১ ই জুন ২০১২ ফরাসি ওপেন টেনিস প্রতিযোগিতায় পুরুষ বিভাগে রাফায়েল নাদাল ৬-৪ , ৬-৩ , ২-৬ , ৭-৫ সেটে বিশ্বের এক নম্বর নোভাক জকোভিচকে হারিয়ে উপর্যপরি ৭ বার ফরাসি ওপেন চ্যাম্পিয়ান হন । ২১ শে মে ২০১২ এটিপি টেনিস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয়েছেন রাফায়েল নাদাল । তিনি বিশ্বের এক নম্বর সার্বিয়ার নোভাক জকোভিচকে ফাইনালে ৭-৫ , ৬-৩ ফলাফলে হারান তিনি ।

১১ ই জুন ২০১৭ ফরাসি ওপেন :

 ১১ ই জুন ২০১৭ সুইস তারকা স্ট্যানিসলস ওয়ারিষ্কাকে ৬-২ , ৬-৩ ও ৬-১ ব্যবধানে হারিয়ে ‘ ফরাসি ওপন ‘ – এ পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হয়েছেন স্পেনের টেনিস তারকা রাফায়েল নাদাল । 

[আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali]

২০১৭ বার্সেলোনা ওপেন – 2017 barcelona Open :

 ২০১৭ সালে বার্সেলোনা ওপেন টেনিস টুর্নামেন্টে পুরুষদের সিঙ্গলসে স্পেনের রাফায়েল নাদাল ৬-৪ ও ৬-১ ব্যবধানে অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ।

 তরুণতর প্রজন্মের কাছে রাফায়েল বলে থাকেন— “ খেলার জগতে নাম করতে হলে কোনো ফাঁকি চলবে না । ফাঁকি দিলে নিজের কাছে নিজেই হেরে যাবে । তখন আর মাথা তুলে দাঁড়াতে পারবে না । ”

রফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali FAQ :

  1. রাফায়েল নাদাল কে ?

Ans: রাফায়েল নাদাল হলেন স্পেনের একজন পেশাদার টেনিস খেলোয়াড ।

  1. রাফায়েল নাদাল এর জন্ম কোথায় হয় ?

Ans: রাফায়েল নাদাল এর জন্ম স্পেন এ হয় ।

  1. রাফায়েল নাদাল এর জন্ম কবে হয় ?

Ans: রাফায়েল নাদাল এর জন্ম ৩ জুন ১৯৮৬ সালে হয়।

  1. টনি নাদাল কত সাল পর্যন্ত রাফায়েল নাদাল এর প্রশিক্ষক ছিলেন ?

Ans: টনি নাদাল ১৯৯০ – ২০১৭ সাল পর্যন্ত রাফায়েল নাদাল এর প্রশিক্ষক ছিলেন ।

  1. রাফায়েল নাদাল কত সালে অলিম্পিক গেমস এ সোনা জিতেছেন ?

Ans: রাফায়েল নাদাল ২০০৮ সালে অলিম্পিক গেমস এ সোনা জিতেছেন ।

  1. রাফায়েল নাদাল এর উচ্চতা কত ?

Ans: রাফায়েল নাদাল এর উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি ।

  1. রাফায়েল নাদাল কত সালে বার্সেলোনা ওপেন এ খেলতে যান ?

Ans: রাফায়েল নাদাল ২০১৭ সালে বার্সেলোনা ওপেন এ খেলতে যান ।

  1. রাফায়েল নাদাল কত সালে ফরাসি ওপেন জিতেছেন ?

Ans: রাফায়েল নাদাল ২০০৫ সালে ফরাসি ওপেন জিতেছেন ।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, পি. টি. উষা এর জীবনী – P. T. Usha Biography in Bengali]

রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাফায়েল নাদাল এর জীবনী – Rafael Nadal Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription