স্বামী বিবেকানন্দ এর জীবনী - Swami Vivekananda Biography in Bengali
স্বামী বিবেকানন্দ এর জীবনী - Swami Vivekananda Biography in Bengali

স্বামী বিবেকানন্দ এর জীবনী

Swami Vivekananda Biography in Bengali

স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali : স্বামী বিবেকানন্দ সর্বত্যাগী সন্ন্যাসী কেবল এটুকুই তাঁর পরিচয় নয় । স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) ছিলেন জাতির সর্বাঙ্গীন মুক্তির সাধক । ঈশ্বর প্রেম ছিল স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর কাছে মানব প্রেম ও স্বদেশ প্রেমের নামান্তর । এক কথায় মানুষই ছিল তাঁর আরাধ্য দেবতা । আর এই মানুষের কল্যাণই ছিল স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর জীবনের ব্রত ।

 এই কারণেই স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) ভারতের এক যুগন্ধর পুরুষ । আর জগতের সকল মানুষের কাছেই এক আদর্শ মহামানব । সর্বযুগে সর্বদেশে বিবেকানন্দের প্রাসঙ্গিকতা তাই হয়ে থাকবে চির আধুনিক ।

 – ঊনবিংশ শতক হল বাংলার নবজাগরণের যুগ । জীবনের সর্বক্ষেত্রে শিক্ষা সাহিত্য ধর্ম সংস্কৃতিতে উঠেছে পরিবর্তনের ঢেউ । পাশ্চাত্য শিক্ষার আলোকে আলোকপ্রাপ্ত সম্ভ্রান্ত ব্যক্তিরাই সমাজে ঘটিয়ে চলেছেন আধুনিকতার আলোক – সম্পাত । এমনি এক যুগ সন্ধিক্ষণে বিবেকানন্দের আবির্ভাব ।

  সর্বত্যাগী সন্ন্যাসী যুগনায়ক স্বামী বিবেকানন্দ এর একটি সংক্ষিপ্ত জীবনী । স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali বা স্বামী বিবেকানন্দ এর আত্মজীবনী বা (Swami Vivekananda Jivani Bangla. A short biography of Swami Vivekananda. Swami Vivekananda Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) স্বামী বিবেকানন্দ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্বামী বিবেকানন্দ কে ছিলেন ? Who is Swami Vivekananda ?

স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) একজন হিন্দু সন্ন্যাসী, দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ এবং ঊনবিংশ শতাব্দীর ভারতীয় অতীন্দ্রিয়বাদী রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য। স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর পূর্বাশ্রমের নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত। স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা গ্রহণ করেছিলেন।

সর্বত্যাগী সন্ন্যাসী যুগনায়ক স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali :

নাম (Name) নরেন্দ্রনাথ দত্ত বা স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda)
জন্ম (Birthday) ১২ জানুয়ারি ১৮৬৩ (12th January 1863)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ব্রিটিশ ভারত
অভিভাবক (Parents)/পিতামাতা বিশ্বনাথ দত্ত ও ভুবনেশ্বরী দেবী
জাতীয়তা ভারতীয়
প্রতিষ্ঠাতা রামকৃষ্ণ মিশন রামকৃষ্ণ মঠ
গুরু শ্রী রামকৃষ্ণ
দর্শন অদ্বৈত বেদান্ত, রাজযোগ
সাহিত্য কর্ম রাজযোগ, কর্মযোগ, ভক্তিযোগ, জ্ঞানযোগ, মদীয় আচার্যদেব, ভারতে বিবেকানন্দ
বিশিষ্ট শিষ্য (সমূহ) অশোকানন্দ, বিরজানন্দ, পরমানন্দ, আলাসিঙ্গা পেরুমল, অভয়ানন্দ, ভগিনী নিবেদিতা, সদানন্দ
উধৃতি ওঠো, জাগো, লক্ষ্যে না পৌঁছানো পর্যন্ত থেমো না
মৃত্যু (Death) ৪ জুলাই ১৯০২ (4th July 1902)

স্বামী বিবেকানন্দ এর জন্ম – Swami Vivekananda Birthday :

 ১৮৬৩ খ্রীষ্টাব্দে ১২ ই জানুয়ারি উত্তর কলকাতার সিমুলিয়া পল্লীতে বীরেশ্বর স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর জন্ম হয় । 

স্বামী বিবেকানন্দ এর পিতামাতা – Swami Vivekananda Parents :

 স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর পিতার নাম বিশ্বনাথ দত্ত । তিনি হাইকোর্টের বিখ্যাত অ্যাটর্নি ছিলেন । স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর মায়ের নাম ভূবনেশ্বরী দেবী । বিবেকানন্দের মাতৃদত্ত নাম বীরেশ্বর । আর ডাক নাম ছিল বিলে ।

স্বামী বিবেকানন্দ এর শৈশবকাল – Swami Vivekananda Childhood :

 পোষাকী নাম নরেন্দ্রনাথ । শৈশবে নরেন্দ্রনাথ অত্যন্ত সাহসী ছিলেন । কৌতুহল ও আগ্রহ তার সব সময়েই ছিল বেশী । মেট্রোপলিটন স্কুল হতে নরেন্দ্রনাথ প্রথম বিভাগে প্রবেশিকা পাশ করে প্রেসিডেন্সী কলেজে ভর্তি হন । সেখান থেকে এলেন স্কটিশ চার্চ কলেজ । এখান হতে এফ এ পাশ করে দর্শনশাস্ত্র নিয়ে বি এতে ভর্তি হন । এই কলেজ হতেই দর্শনশাস্ত্র নিয়ে তিনি স্নাতক হন ৷ 

স্বামী বিবেকানন্দ এর শিক্ষাজীবন – Swami Vivekananda Education Life :

 কলেজে পড়বার সময় পাশ্চাত্য দর্শনের সংস্পর্শে এসে নরেন্দ্রনাথ ঈশ্বরের অস্তিত্ব সম্পর্কে সন্দেহবাদী হয়ে ওঠেন । ব্রাহ্ম ধর্মের প্রবাহ ও সংস্পর্শও তাঁকে উদ্বেলিত করে । এমন সময় প্রতিবেশী সুরেন্দ্রনাথ মিত্রের বাড়িতে পরমপুরুষ শ্রীরামকৃষ্ণর সাথে স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর যোগাযোগ হয় । নরেন্দ্রনাথ তাঁকে দেখে অভিভূত হন । 

স্বামী বিবেকানন্দ এর রামকৃষ্ণ মঠ প্রতিষ্ঠা করা – Swami Vivekananda Establish Ramkrishna Math :

 ১৮৮৬ তে রামকৃষ্ণের মহাপ্রয়াণের পরে বরানগরে যে রামকৃষ্ণ মঠ স্থাপিত হয় নরেন্দ্রনাথ সেই মঠের সন্ন্যাসী সংঘের প্রথম পরিচালক হন । এই দায়িত্ব গ্রহণের পূর্বেই নরেন্দ্রনাথ ও তাঁর সহকর্মীরা সন্ন্যাসধর্ম গ্রহণ করেছিলেন । তখন থেকে তার নাম হল বিবেকানন্দ । তিনি ভারত ভ্রমণে বের হলেন । পরিক্রমা করলেন হিমালয় হতে কন্যাকুমারিকা । সুপ্ত ভারত উঠলো জেগে ৷ নবজীবনের জাগরণ মন্ত্রের প্রভাবে নবজাগরণের সৃষ্টি হল ।

স্বামী বিবেকানন্দ এর আমেরিকায় যাওয়া – Swami Vivekananda Going to Amarica :

 ১৮৯৩ তে আমেরিকার চিকাগোতে অনুষ্ঠিত বিশ্বমহাধর্ম সম্মেলনে অনাহূত বিবেকানন্দ গেলেন ভারতের বেদান্তধর্ম প্রচারের উদ্দেশ্যে । সহৃদয় জনৈক আমেরিকাবাসীর সহায়তায় মাত্র ৫ মিনিট বক্তৃতা দেবার স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) সুযোগ পান । স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর পরিধানে গৈরিক বস্ত্র ও গৈরিক পাগড়ি । স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) সম্বোধন করলেন প্রত্যেককে ‘ আমেরিকাবাসী ভাই বোন ‘ বলে । উদ্বেলিত করতালি ধ্বনিতে অভিনন্দিত হলেন প্রাচ্যের এই সন্ন্যাসী । 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

স্বামী বিবেকানন্দ এর শিষ্যত্ব গ্রহন :

 ভাবীকালের মহামিলনের মন্ত্র ও বলিষ্ঠ প্রত্যয় নিয়ে স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) ঘোষণা করলেন ভারতের শ্রেষ্ঠত্ব । পাশ্চাত্য জগৎ স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর কাছে মাথা নত করলো । ভগিনী নিবেদিতা ও অভয়ানন্দ প্রভৃতি তার প্রমাণ । মার্গারেট নোবেল শিষ্যত্ব গ্রহন করলেন স্বামী বিবেকানন্দের । তিনি পরিচিত হলেন ভগিনী নিবেদিতা নামে । ১৮৯৭ খ্রীঃ বিবেকানন্দ স্বদেশে ফেরেন । লাভ করেন বীরোচিত সংবর্ধনা । দেশসেবার কাজে তিনি যুবকদের উদ্দেশ্যে উদাত্তকণ্ঠে আহ্বান জানিয়েছিলেন , “ ওঠো , জাগো – লক্ষ্যে পৌঁছবার আগে থেমোনা । ” 

স্বামী বিবেকানন্দ এর রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা – Swami Vivekananda Establish Ramkrishna Mission :

 বিবেকানন্দ ক্লান্তিহীন কর্মী ছিলেন । ১৮৯৭ তে মানবসেবার অন্যতম প্রতিষ্ঠান রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করলেন স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) ৷ ১৮৯৯ তে গঙ্গার পশ্চিম তীরে প্রতিষ্ঠিত হল পীঠস্থান বেলুড় মঠ । 

[আরও দেখুন, শ্রীরামকৃষ্ণ এর জীবনী – Ramakrishna Biography in Bengali]

স্বামী বিবেকানন্দ এর মাসিক পত্রিকা প্রকাশ :

 এরপর শ্রীরামকৃষ্ণের শিক্ষা ও বেদাত্ত প্রচারের উদ্দেশ্যে * বিবেকানন্দ বাংলায় উদ্বোধন এবং ইংরাজিতে প্রবুদ্ধ ভারত নামে দুটি মাসিক পত্রিকা প্রকাশ করেন ।

 বিবেকানন্দ দ্বিতীয়বার আমেরিকা যান , ১৮৯৯ খ্রিঃ । সেখানে বেদাত্ত শিক্ষার কেন্দ্র প্রতিষ্ঠা করে দেশে ফিরে তিনি রামকৃষ্ণ সেবাশ্রম , ব্রহ্মচর্যাশ্রম , রামকৃষ্ণ হোম ও রামকৃষ্ণ পাঠশালা প্রভৃতি প্রতিষ্ঠা করেন ।

স্বামী বিবেকানন্দ এর মৃত্যু – Swami Vivekananda Death :

 আবার ১৯০০ খ্রীষ্টাব্দে প্যারিসে অনুষ্ঠিত বিশ্বধর্ম মহাসম্মেলনে যোগদান করে তিনি বিশ্ববাসীকে বৈপ্লবিক চিন্তাভাবনায় মুগ্ধ করেন । তিনি ভগ্নস্বাস্থ্য নিয়েই দেশে ফেরেন । ১৯০২ খ্রীষ্টাব্দের ৪ ঠা জুলাই রাত ৯ টা ৫০ মিনিটে ধ্যানের মধ্যেই স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) মহাসমাধিতে লীন হন ।

 বিবেকানন্দ গৈরিক বসনধারী সন্ন্যাসী হলেও তিনি বাস্তবধর্মী প্রেমিক পুরুষ ছিলেন । স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) নিজেকে সমাজতন্ত্রবাদী বলে দৃপ্ত কন্ঠে ঘোষণা করতেন । সাহিত্যেও তাঁর অসাধারণ দখল ছিল । মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহার করাকে স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) অধিক গুরুত্ব দিতেন । পরিব্রাজক , ভাববার কথা , প্রাচ্য ও প্রাশ্চাত্য , বর্তমান ভারত প্রভৃতি রচনার মাধ্যমে তিনি উজ্জ্বল দেশপ্রেমের স্বাক্ষর রেখে গেছেন । ইংরাজিতে তিনি লিখেছেন , কর্মযোগ , রাজযোগ , ভক্তিযোগ ও জ্ঞান যোগ । হিন্দু ধর্মের পুনরুদ্ধার , পুনরুজ্জীবন , সমাজ সংস্কার এবং মানব সেবার জন্য তিনি ভারতবাসীর কাছে অমর হয়ে থাকবেন ।

 স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) এর মহত্বের স্বীকৃতি স্বরূপ ভারতের দক্ষিণ প্রাস্ত কন্যাকুমারিকায় “ স্বামী বিবেকানন্দ মেমোরিয়াল হল ” প্রতিষ্ঠিত হয়েছে ।

স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali FAQ :

  1. স্বামী বিবেকানন্দ কে ছিলেন ?

Ans: স্বামী বিবেকানন্দ ছিলেন একজন হিন্দু সন্ন্যাসী, দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ এবং ঊনবিংশ শতাব্দীর ভারতীয় অতীন্দ্রিয়বাদী রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য ।

  1. স্বামী বিবেকানন্দ কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: স্বামী বিবেকানন্দ কলকাতায় জন্মগ্রহণ করেন ।

  1. স্বামী বিবেকানন্দ এর জন্ম কবে হয় ?

Ans: স্বামী বিবেকানন্দ এর জন্ম হয় ১২ জানুয়ারি ১৮৬৩ সালে।

  1. স্বামী বিবেকানন্দ এর পিতার নাম কী ?

Ans: স্বামী বিবেকানন্দ এর পিতার নাম বিশ্বনাথ দত্ত।

  1. স্বামী বিবেকানন্দ এর মাতার নাম কী ?

Ans: স্বামী বিবেকানন্দ এর মাতার নাম ভুবনেশ্বরী দেবী।

  1. স্বামী বিবেকানন্দ কার শিষ্য ছিলেন ?

Ans: স্বামী বিবেকানন্দ শ্রী রামকৃষ্ণ দেবের শিষ্য ছিলেন।

  1. স্বামী বিবেকানন্দ কী কী প্রতিষ্ঠা করেন ?

Ans: স্বামী বিবেকানন্দ প্রতিষ্ঠা করেন রামকৃষ্ণ মিশন ও রামকৃষ্ণ মঠ ।

  1. স্বামী বিবেকানন্দ কবে প্যারিসে যান ?

Ans: স্বামী বিবেকানন্দ ১৯০০ সালে প্যারিসে যান ।

  1. স্বামী বিবেকানন্দ কবে জন্মগ্রহণ করেন ?

Ans: স্বামী বিবেকানন্দ জন্মগ্রহণ করেন ১২ জানুয়ারি ১৮৬৩ সালে ।

  1. স্বামী বিবেকানন্দ কবে মারা যান ?

Ans: স্বামী বিবেকানন্দ মারা যান ১৯০২ খ্রীষ্টাব্দের ৪ ঠা জুলাই।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, কাজী নজরুল ইসলাম জীবনী – Kazi Nazrul Islam Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্বামী বিবেকানন্দ এর জীবনী – Swami Vivekananda Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription