Geeta Phogat Biography in Bengali
Geeta Phogat Biography in Bengali

গীতা ফোগাট এর জীবনী

Geeta Phogat Biography in Bengali

গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali : তিনি একজন ভারতীয় মহিলা ফ্রিস্টাইল কুস্তিগীর, তিনি প্রথম ভারতীয় মহিলা যিনি ফ্রিস্টাইল কুস্তির শিল্পে ভারতের হয়ে সোনা জিতেছেন। গীতা ফোগাট আজ কুস্তির ক্ষেত্রে একটি পরিচিত নাম হয়ে উঠেছেন। এটি তার কঠোর পরিশ্রম এবং উত্সর্গের সাথে যে স্তরে পৌঁছেছে তা লক্ষ লক্ষ মেয়ের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে। গীতা ফোগাট প্রথম ভারতীয় মহিলা যিনি ফ্রিস্টাইল কুস্তিতে ভারতের হয়ে সোনা জিতেছেন। তিনিই প্রথম নারী যিনি অলিম্পিক গ্রীষ্মকালীন গেমসে তার যোগ্যতা প্রমাণ করেছেন। 2016 সালে তার জীবনের উপর ভিত্তি করে একটি চলচ্চিত্রও এসেছিল যার নাম ছিল দঙ্গল। এই ছবির নায়ক ছিলেন আমির খান।

গীতা ফোগাট কে ? Who is Geeta Phogat ?

একজন ভারতীয় মহিলা ফ্রিস্টাইল কুস্তিগীর। ২০১০ সালে কমনওয়েলথ গেমস কুস্তিতে ভারতের প্রথম স্বর্ণপদক জিতেছেন এমন একজন ফ্রিস্টাইল কুস্তিগীর। তিনি অলিম্পিক সামার গেমসের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীরও।

   ভারতীয় মহিলা ফ্রিস্টাইল কুস্তিগীর গীতা ফোগাট এর একটি সংক্ষিপ্ত জীবনী । গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali বা গীতা ফোগাট এর আত্মজীবনী বা (Geeta Phogat Jivani Bangla. A short biography of Geeta Phogat. Geeta Phogat Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গীতা ফোগাট এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali

নাম (Name) গীতা ফোগাট (Geeta Phogat)
জন্ম (Birthday) ১৫ ডিসেম্বর ১৯৮৮ (15th December 1988)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
দেশ ভারতবর্ষ
ক্রীড়া কুস্তি
দাম্পত্য সঙ্গী পবন কুমার 
বিভাগ ৫৫ কেজি
প্রশিক্ষক মহাবীর সিং ফোগাট

 

গীতা ফোগাট এর জন্ম ও পরিবার – Geeta Phogat Birthday and Family : 

গীতা ফোগাট 15 ডিসেম্বর 1988 সালে হরিয়ানার বালালিতে জন্মগ্রহণ করেন।  তার বাবার নাম মহাবীর সিং ফোগাট এবং মায়ের নাম শোভা কৌর।  বাবা-মা ছাড়াও তার পরিবারে ৬ ভাই-বোন রয়েছে।  যেটিতে তার নিজের তিন বোন ববিতা, রিতু এবং সঙ্গীতা এবং প্রিয়াঙ্কা ফোগাট এবং ভিনেশ ফোগাটের মামার সন্তান হাঙ্গিতা 20 নভেম্বর 2016-এ পবন কুমার নামে একজন কুস্তিগীরকে বিয়ে করেছিলেন।

গীতা ফোগাট এর উচ্চতা ও ওজন : 

গীতা ফোগাটের উচ্চতা 5 ফুট 3.5 ইঞ্চি এবং তার ওজন 55 কেজি।

গীতা ফোগাট এর শিক্ষাজীবন – Geeta Phogat Education Life : 

এমডিইউ রোহতক হরিয়ানা থেকে গীতা ফোগাট কলেজে পড়াশোনা করেছেন।  তাঁর প্রাথমিক শিক্ষা হয়েছিল ভিওয়ানিতেই।  কুস্তিতে যাওয়ার পর, তার হাতে সময় ছিল না, তার শরীরও তাকে সমর্থন করত না, সে কুস্তিতে ক্লান্ত হয়ে পড়ত, যা তার পড়াশোনাও প্রভাবিত করেছিল।

গীতা ফোগাট এর ক্যারিয়ার – Geeta Phogat Career : 

2009 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপ : 

 ফাঙ্গাট 19 থেকে 21 ডিসেম্বর 2009 এর মধ্যে পাঞ্জাবের জলন্ধরে কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছে।

 2010 কমনওয়েলথ গেমস : 

 তিনি স্বর্ণপদকের ম্যাচে অস্ট্রেলিয়ার এমিলি বেনস্টেডকে পরাজিত করে নয়াদিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে মহিলাদের কুস্তিতে ভারতের প্রথম স্বর্ণপদক জিতেছিলেন।

 2012 গ্রীষ্মকালীন অলিম্পিক : 

 2012 সালের এপ্রিল মাসে কাজাখস্তানের আলমাটিতে অনুষ্ঠিত রেসলিং FILA এশিয়ান অলিম্পিক কোয়ালিফিকেশন টুর্নামেন্টে ফিগাট স্বর্ণপদক জিতেছিল।  নেতাজি সুভাষ ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টস (NSNIS), পাতিয়ালা, নেপালে প্রধান প্রশিক্ষক OP-এর নির্দেশনায় তিনি কঠোর প্রশিক্ষণ নিয়েছেন।

 ফাগট তার উদ্বোধনী ম্যাচে কানাডার টোনিয়া ভারবেকের (1′ 3) কাছে পরাজিত হন।  কানাডিয়ানরা ফাইনালে পৌঁছেছিল বলে তার ব্রোঞ্জ পদক জেতার সুযোগ ছিল।  পুনরাবৃত্তি রাউন্ডে, তিনি তার প্রথম ম্যাচে ইউক্রেন থেকে লাজারেভার কাছে হেরেছিলেন।

 2012 বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ : 

 কানাডায় অনুষ্ঠিত 2012 বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে, ফোগাট ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 প্রথম রাউন্ডে, ফোগাট রাশিয়ার মারিয়া গুরোভার মুখোমুখি হন, যাকে তিনি ৩:১ এ পরাজিত করেন।  দ্বিতীয় রাউন্ডে জাপানের সাওরি ইয়োশিদার বিপক্ষে ফোগাতের কাছে ৫:০ ব্যবধানে হেরেছে।  জাপানি গুলপার ফাইনালে উঠার সাথে সাথে, ফোগাট প্রথম পুনরাবৃত্তি রাউন্ডে কোয়াশাজিয়ার আকিজিয়া দোস্তাবেভার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন,

 হিন্দি ভাষার চলচ্চিত্র দঙ্গল, যা 23 ডিসেম্বর 2016 এ মুক্তি পায়, তার উপর ভিত্তি করে তৈরি, যেখানে তার চরিত্রে অভিনয় করেছেন ফাতিমা সানা শেখ (যুব) এবং জাইরা ওয়াসিম (কৈশোর) এবং আমির খান তার মহাবীর সিং ফোগাটের চরিত্রে অভিনয় করেছেন বাবা এবং কোচ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

গীতা ফোগাট এর পুরস্কার ও উপলব্ধি – Geeta Phogat Achivements : 

2009 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপ, যেখানে 55 কেজি ওজনে কুস্তিতে স্বর্ণপদক জিতেছে।  জলন্ধরে এই চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়।

 এর পরে, 2010 কমনওয়েলথ গেমস যা দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল, তিনি 55 কেজি ওজন বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন।  এতে তিনি অস্ট্রেলিয়ার এমিলি বেনস্টেডকে পরাজিত করেন।

 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপ 2011 সালে অনুষ্ঠিত হয়েছিল, যা লন্ডনের মেলবোর্নে অনুষ্ঠিত হয়েছিল।  এতে 56 কেজি গ্রাম ক্যাটাগরিতে স্বর্ণপদক জিতেছেন গীতা।

  2012 সালে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপের 55 কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।  একই বছরে, গীতা ফিলা (ফিলা এশিয়ান অলিম্পিক কোয়ালিফিকেশন টুর্নামেন্ট) এ স্বর্ণপদক জিতেছিল।  এই প্রতিযোগিতাটি ছিল 55 কেজি ওজন শ্রেণির যা আস্তানায় অনুষ্ঠিত হয়েছিল।  এর সাথে, 2012 সালে, তিনি গুমির এশিয়ান চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতায় 55 কেজি ওজন বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 জোহানেসবার্গে অনুষ্ঠিত 2013 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপ গেমসে রৌপ্য পদক জিতেছেন।  এতে ৫৯ কেজি ওজন বিভাগে প্রতিযোগিতায় অংশ নেন গীতা।

 2015 সালে, দোহাতে এশিয়ান চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল, যা ছিল 58 কেজি ওজন শ্রেণীর, ববিতা ফোগাট এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতেছিল।  প্রতিযোগিতাটি লাস ভেগাসে হয়েছিল।

গীতা ফোগাট এর বিবাদ – Geeta Phogat Controversy : 

দঙ্গল ছবিতে তার প্রশিক্ষক পিআর সোন্ধির কঠোর প্রশিক্ষণের বিষয়ে যা দেখানো হয়েছিল তা নিয়ে তার কোচ দ্বিমত পোষণ করেন।  তিনি বলেছিলেন যে এটি সত্য হতে পারে যে মেয়েরা দ্বিগুণ প্রশিক্ষণে খুশি ছিল না, যা গীতাও বলেছিলেন যে এটি সম্পূর্ণ সত্য নয়।  তিনি বলেন, সোন্ধি আমাদের ভালো কোচ।

গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali FAQ : 

  1. গীতা ফোগাট কে ?

Ans: একজন ভারতীয় মহিলা কুস্তিগীর ।

  1. গীতা ফোগাট এর জন্ম কোথায় হয় ?

Ans: হরিয়ানায় ।

  1. গীতা ফোগাট এর জন্ম কবে হয় ?

Ans: ১৫ ডিসেম্বর ১৯৮৮ ।

  1. গীতা ফোগাট এর পিতার নাম কী ?

Ans: মহাবীর সিং ফোগাট ।

  1. গীতা ফোগাট এর মাতার নাম কী ?

Ans: শোভা কৌর ।

  1. গীতা ফোগাট এর জীবনী কোন মুভিতে দেখানো হয়েছে ?

Ans: দাঙ্গল ।

  1. গীতা ফোগাট এর উচ্চতা কত ?

Ans: 5 ফুট 3.5 ইঞ্চি ।

  1. গীতা ফোগাট বোনের নাম কী ?

Ans: ঋতু ফোগাট ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গীতা ফোগাট এর জীবনী – Geeta Phogat Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।