হর্ষদ মেহতা এর জীবনী - Harshad Mehta Biography in Bengali
হর্ষদ মেহতা এর জীবনী - Harshad Mehta Biography in Bengali

হর্ষদ মেহতা এর জীবনী

Harshad Mehta Biography in Bengali

হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali : হর্ষদ মেহতা (Harshad Mehta) ২০০১ সালে ৪৭ বছর বয়সে তার মৃত্যুর আগে (হঠাৎ হার্ট অ্যাটাক দ্বারা) মাত্র চারটি অপরাধে দোষী সাব্যস্ত হন। বোম্বাই স্টক এক্সচেঞ্জে (বিএসই) ₹ ১০০ বিলিয়ন (US$১.৩৫ বিলিয়ন) মূল্যবান একটি আর্থিক কেলেঙ্কারির দায়ে হর্ষদ মেহতা (Harshad Mehta) বম্বে উচ্চ আদালত এবং ভারতের সুপ্রিম কোর্ট দোষী সাব্যস্ত করে।  

  ভারতীয় স্টকব্রোকার হর্ষদ মেহতা এর একটি সংক্ষিপ্ত জীবনী । হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali বা হর্ষদ মেহতা এর আত্মজীবনী বা (Harshad Mehta Jivani Bangla. A short biography of Harshad Mehta. Harshad Mehta Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হর্ষদ মেহতা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হর্ষদ মেহতা কে ছিলেন ? Who is Harshad Mehta ? 

হর্ষদ মেহতা (Harshad Mehta) একজন ভারতীয় স্টকব্রোকার ছিলেন । ১৯৯২ সালের ভারতীয় সিকিওরিটিজে কেলেঙ্কারিতে মেহতার জড়িত থাকার কারণে হর্ষদ মেহতা (Harshad Mehta) বাজারের চালক হিসাবে কুখ্যাত হয়েছিলেন। যদিও, ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুসারে, কিছু অর্থনৈতিক বিশেষজ্ঞ মনে করেন যে হর্ষদ মেহতা কোনও জালিয়াতি করেনি; হর্ষদ মেহতা (Harshad Mehta) “সিস্টেমে কেবল লুপহোলগুলি ব্যবহার করেছিলেন”। 

হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali :

নাম (Name)  হর্ষদ শান্তিলাল মেহতা / হর্ষদ মেহতা (Harshad Mehta)
জন্ম (Born)  ২৯ জুলাই ১৯৫৪ (29th July 1954)
জন্মস্থান (birthplace) রজকোট, গুজরাট (ভারতবর্ষ) 
পিতামাতা (Parents) শান্তিলাল মেহতা, রাসিলাবেন মেহতা
পেশা (Occupation)  ব্যবসায়ী, স্টকব্রোকার
অপরাধের শাস্তি  ৫ বছরের সশ্রম কারাদণ্ড
মৃত্যু (Death) ৩১ ডিসেম্বর ২০০১ (29th December 2001) 

হর্ষদ মেহতা জন্ম ও পরিবার – Harshad Mehta Birthday and Family : 

হর্ষদ মেহতা (Harshad Mehta) ভারতের গুজরাটের রাজকোট জেলায় 29 জুলাই 1954 সালে জন্মগ্রহণ করেন।  হর্ষদ মেহতা (Harshad Mehta) এর পুরো নাম ছিল হর্ষদ শান্তিলাল মেহতা।  তাঁর পিতার নাম শান্তিলাল মেহতা এবং মাতার নাম রাসিলাবেন মেহতা।  তার বাবা বোম্বের কান্দিভালিতে একজন ক্ষুদ্র ব্যবসায়ী ছিলেন।  কিন্তু পরে তার পরিবার মধ্যপ্রদেশের (ছত্তিশগড়ের রাজধানী) রায়পুরের মোধাপাড়ায় চলে আসে। 

হর্ষদ মেহতা শিক্ষাজীবন – Harshad Mehta Education Life : 

হর্ষদ মেহতা (Harshad Mehta) হলি ক্রস বায়রন বাজার উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে স্কুলে পড়াশোনা করেন এবং মুম্বাইয়ের লাজপত রায় কলেজ থেকে বি.কম ডিগ্রি নিয়ে কলেজ শিক্ষা করেন। 

হর্ষদ মেহতা এর ক্যারিয়ার – Harshad Mehta Career : 

হর্ষদ মেহতা (Harshad Mehta) ভারতীয় শেয়ার বাজারের দালাল ছিলেন।  হর্ষদ মেহতা (Harshad Mehta) এমন একটি নাম যা তার সময়ে শেয়ার বাজারকে কাঁপিয়ে দিয়েছিল। কলেজ শেষ করে প্রায় আট বছর বিভিন্ন ধরনের কাজ করেন। এই সময়েই তিনি শেয়ারবাজারে আগ্রহী হন এবং একটি ব্রোকারেজ ফার্মে যোগ দেন।

 1984 সালে, হর্ষদ মেহতা (Harshad Mehta) বোম্বে স্টক এক্সচেঞ্জের দালাল হন। এরপর হর্ষদ মেহতা (Harshad Mehta) গ্রোমোর রিসার্চ অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট নামে নিজস্ব ফার্ম প্রতিষ্ঠা করেন। 1990 এর দশকের গোড়ার দিকে, অনেক বিশিষ্ট ব্যক্তি তার ফার্মে বিনিয়োগ করতে শুরু করেন এবং তার পরিষেবাগুলি ব্যবহার করেন।

[আরও দেখুন, অনিল আম্বানির জীবনী – Anil Ambani Biography in Bengali]

হর্ষদ মেহতার বিতর্ক: কেলেঙ্কারির অভিযোগ : 

90 এর দশকে, ভারতের ব্যাঙ্কগুলিকে ইক্যুইটি বাজারে বিনিয়োগ করার অনুমতি দেওয়া হয়নি।  সে সময় কোনো ব্যাংক অন্য ব্যাংকের কাছ থেকে ঋণ চাইলে তাদের বন্ড অন্য ব্যাংকে জমা দিতে হতো এবং এর জন্য দালালের মাধ্যমে যেতে হতো।  কিন্তু এর একটা ফাঁকিও ছিল। যা ব্যবহার করে মেহতা অনেক কেলেঙ্কারি করেছেন।

 হর্ষদ মেহতা (Harshad Mehta) ব্যাংকের রসিদ ও বন্ডে অনেক কেলেঙ্কারি করেছেন।  ভুয়া ব্যাংক রশিদ তৈরি করে ব্যাংক থেকে টাকা নিয়ে শেয়ারে বিনিয়োগ করেন।  কিন্তু যখন মন্দা আসে, তখন তারা অনেক ক্ষতিগ্রস্থ হয় এবং ব্যাংকগুলি তাদের অর্থ চাইতে শুরু করে।  পরবর্তীকালে তার বিরুদ্ধে 72টি ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয় এবং তার বিরুদ্ধে 600 টিরও বেশি সিভিল অ্যাকশন মামলা দায়ের করা হয়।  শেয়ারবাজার সংক্রান্ত কার্যকলাপের জন্য SEBI তাকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছিল।

হর্ষদ মেহতা এর মৃত্যু – Harshad Mehta Death : 

থানে জেলে থাকাকালীন গভীর রাতে বুকে ব্যথার অভিযোগ করার পর হর্ষদ মেহতাকে থানে সিভিল হাসপাতালে ভর্তি করা হয়েছিল।  কিন্তু হৃদরোগে আক্রান্ত হয়ে 31 ডিসেম্বর 2001 সালে 47 বছর বয়সে হর্ষদ মেহতা (Harshad Mehta) মারা যান।

হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali FAQ :

  1. হর্ষদ মেহতা (Harshad Mehta) কে ছিলেন ?

Ans: হর্ষদ মেহতা (Harshad Mehta) একজন ভারতীয় স্টকব্রোকার ছিলেন ।

  1. হর্ষদ মেহতা জন্ম কবে হয় ? 

Ans: হর্ষদ মেহতা জন্ম হয় ২৯ জুলাই ১৯৫৪ সালে।

  1. হর্ষদ মেহতা কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: হর্ষদ মেহতা রাজকোট, গুজরাটে জন্মগ্রহণ করেন ।

  1. হর্ষদ মেহতা এর পিতার নাম কী ?

Ans: হর্ষদ মেহতা এর পিতার নাম শান্তিলাল মেহেতা ।

  1. হর্ষদ মেহতা এর মাতার নাম কী ?

Ans: হর্ষদ মেহতা এর মাতার নাম রাসিলাবেন মেহতা ।

  1. হর্ষদ মেহতা এর বিরুদ্ধে কতগুলি সিভিল একশন মামলা দায়ের করা হয় ?

Ans: হর্ষদ মেহতা এর বিরুদ্ধে ৬০০ টির বেশি সিভিল একশন মামলা দায়ের করা হয় ।

  1. হর্ষদ মেহতা কোন কলেজে বি. কম ডিগ্রি লাভ করেন ?

Ans: হর্ষদ মেহতা মুম্বাই এ লালা লাজপত কলেজ থেকে বি. কম ডিগ্রি লাভ করেন।

  1. হর্ষদ মেহতা কবে মারা যান ?

Ans: হর্ষদ মেহতা ৩১ ডিসেম্বর ২০০১ সালে মারা যান।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হর্ষদ মেহতা এর জীবনী – Harshad Mehta Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription