অনিল আম্বানির জীবনী - Anil Ambani Biography in Bengali
অনিল আম্বানির জীবনী - Anil Ambani Biography in Bengali

অনিল আম্বানির জীবনী

Anil Ambani Biography in Bengali

অনিল আম্বানির জীবনী – Anil Ambani Biography in Bengali : অনিল আম্বানি একজন ভারতীয় ব্যবসায়ী।  2018 সালের ফোর্বসের তালিকা অনুযায়ী, তার মূল্য 2.7 বিলিয়ন মার্কিন ডলার।  যা অনুযায়ী অনিল আম্বানি (Anil Ambani) বিশ্বের 887তম ধনী ব্যক্তি।  কিন্তু ভাই মুকেশ আম্বানির সঙ্গে বিচ্ছেদের পর তার সম্পদ অনেকটাই কমে গেছে।  অনিল আম্বানি রিলায়েন্স ক্যাপিটাল এবং রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক।  এর পাশাপাশি, অনিল আম্বানি (Anil Ambani) রিলায়েন্স এনার্জি এবং পূর্বে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ভাইস চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক।

  ভারতীয় ব্যবসায়ী অনিল আম্বানি এর একটি সংক্ষিপ্ত জীবনী । অনিল আম্বানি এর জীবনী – Anil Ambani Biography in Bengali বা অনিল আম্বানি এর আত্মজীবনী বা (Anil Ambani Jivani Bangla. A short biography of Anil Ambani. Anil Ambani Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অনিল আম্বানি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অনিল আম্বানি কে ? Who is Anil Ambani ? 

অনিল আম্বানি (Anil Ambani) একজন ভারতীয় ব্যবসায়ী।  অনিল আম্বানি (Anil Ambani) রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান (এছাড়াও রিলায়েন্স এডিএ গ্রুপ নামেও পরিচিত), যেটি জুলাই 2006 সালে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে তৈরি হয়েছিল।  অনিল আম্বানি (Anil Ambani) রিলায়েন্স ক্যাপিটাল, রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার, রিলায়েন্স পাওয়ার এবং রিলায়েন্স কমিউনিকেশন সহ বেশ কয়েকটি স্টক তালিকাভুক্ত কর্পোরেশনের নেতৃত্ব দেন।

অনিল আম্বানির জীবনী – Anil Ambani Biography in Bengali :

নাম (Name) অনিল আম্বানি (Anil Ambani)
জন্ম (Born) ৪ জুন ১৯৫৯ (4th June 1959) 
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
পিতামাতা (Parents) ধীরুভাই আম্বানি, কোকিলাবেন আম্বানি 
পেশা (Occupation)  ব্যবসায়ী
দাম্পত্য সঙ্গী (Spouse)  টিনা আম্বানি
আত্মীয় (Relatives)  মুকেশ আম্বানি, নিতা আম্বানি 

অনিল আম্বানির জন্ম ও পরিবার – Anil Ambani Birthday and Family : 

অনিল আম্বানি (Anil Ambani) ভারতের মুম্বাইতে 4 জুন 1959 সালে জন্মগ্রহণ করেন।  অনিল আম্বানি (Anil Ambani) এর বাবার নাম ছিল ধিরুভাই আম্বানি এবং মায়ের নাম কোকিলাবেন আম্বানি।  অনিলের প্রয়াত বাবা ধিরুভাই আম্বানি দ্বারা প্রতিষ্ঠিত রিলায়েন্স গ্রুপ ভারতের বৃহত্তম ব্যবসায়িক প্রতিষ্ঠান হতে চলেছে। তার ভাইয়ের নাম মুকেশ আম্বানি এবং তার দুই বোনের নাম নীনা এবং দীপ্তি। 

অনিল আম্বানির শিক্ষাজীবন – Anil Ambani Education Life : 

অনিল আম্বানি (Anil Ambani) মুম্বাই বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানের স্নাতক এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।  অনিল আম্বানি (Anil Ambani) বর্তমানে হোয়ার্টন বোর্ড অফ ওভারসারের সদস্য।

অনিল আম্বানির কর্মজীবন – Anil Ambani Work Life : 

অনিল আম্বানি (Anil Ambani) 1983 সালে একজন সহকারী প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে রিলায়েন্সে যোগদান করেন এবং ভারতীয় পুঁজিবাজারে বেশ কয়েকটি আর্থিক সংস্কার আনার জন্য কৃতিত্ব পান।  সর্বোচ্চ পয়েন্ট ছিল জানুয়ারী 1997 সালে 100 বছর বয়সী জেমস বন্ড ইস্যু নিয়ে।  এরপর থেকে মানুষ তাকে আর্থিক জাদুকর ভাবতে শুরু করে।  তিনি রিলায়েন্স গ্রুপকে ভারতের শীর্ষস্থানীয় টেক্সটাইল, পেট্রোলিয়াম, পেট্রোকেমিক্যাল, পাওয়ার এবং টেলিকমিউনিকেশন কোম্পানি হিসেবে বর্তমান অবস্থানে নিয়ে আসেন।

 অনিল আম্বানি (Anil Ambani) উত্তরপ্রদেশ বিকাশ পরিষদের সদস্য ছিলেন (এই পরিষদ এখন বাতিল করা হয়েছে)।

 অনিল আম্বানি (Anil Ambani) DA-IICT গান্ধীনগরের বোর্ড অফ গভর্নরস এর চেয়ারম্যান এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুরের বোর্ড অফ গভর্নরস এর সদস্য।

 অনিল আম্বানি (Anil Ambani) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আহমেদাবাদের বোর্ড অফ গভর্নরস এর সদস্য।  এছাড়াও অনিল আম্বানি (Anil Ambani) কেন্দ্রীয় উপদেষ্টা কমিটির সদস্য, সেন্ট্রাল ইলেক্ট্রিসিটি রেগুলেটরি কমিশন।

[আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

অনিল আম্বানির বিবাদ : 

2004 সালে তার বাবার মৃত্যুর পর, তার বাবার কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নিয়ন্ত্রণ নিয়ে বড় ভাই মুকেশ আম্বানির সাথে তার বিরোধ ছিল এবং এই বিরোধের জন্য তিনি সমালোচিতও হয়েছিলেন, এটি ছাড়াও, 2000 সালে, তিনি সবচেয়ে বড় ভাই মুকেশ আম্বানি ছিলেন। 2G কেলেঙ্কারি নিয়ে সিবিআই তাকে জিজ্ঞাসাবাদ করেছিল। 

  রাফালে বিতর্কে তাঁর নামও উঠেছিল এবং এই বিতর্কে তাঁর নাম আসার পরে, তিনি ন্যাশনাল হেরাল্ড পত্রিকার বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন, কারণ এই পত্রিকাটি তাঁর সংস্থার বিরুদ্ধে অবমাননাকর কথা লিখেছিল।

অনিল আম্বানির সম্পত্তি – Anil Ambani Bank Balance : 

অনিল আম্বানি (Anil Ambani) এর মোট মূল্য ছিল প্রায় 210 মিলিয়ন USD এবং তিনি ল্যাম্বরগিনি গ্যালার্দো, রোলস রয়েস ফ্যান্টম, রেঞ্জ রোভার ভোগ, টয়োটা ফরচুনার, W221 মার্সিডিজ বেঞ্জ এস-ক্লাস, লেক্টারের এসইউভি এবং মার্সিডিজ জিএলকে 350 ভাশিকারন সহ বেশ কয়েকটি জেট প্লেনের মালিক।

[আরও দেখুন, ধীরুভাই আম্বানির জীবনী – Dhirubhai Ambani Biography in Bengali]

অনিল আম্বানির পুরস্কার সমুহ – Anil Ambani Prizes : 

অনিল আম্বানি (Anil Ambani) 1997 সালে বিজনেস অফ দ্য ইয়ার পুরস্কার পান।

 2004 ‘দ্য সিইও অফ দ্য ইয়ার’ পুরস্কারে ভূষিত হয়।

অনিল আম্বানির জীবনী – Anil Ambani Biography in Bengali FAQ :

  1. অনিল আম্বানি (Anil Ambani) কে ? 

Ans: অনিল আম্বানি (Anil Ambani) একজন ভারতীয় ব্যাবসায়ী ।

  1. অনিল আম্বানির জন্ম কোথায় হয় ?

Ans: অনিল আম্বানির জন্ম হয় মুম্বাইতে ।

  1. অনিল আম্বানির পিতার নাম কী ?

Ans: অনিল আম্বানির পিতার নাম ধীরুভাই আম্বানি ।

  1. অনিল আম্বানির মাতার নাম কী ?

Ans: অনিল আম্বানির মাতার নাম কোকিলাবেন আম্বানি ।

  1. অনিল আম্বানির দাদার নাম কী ?

Ans: অনিল আম্বানির দাদার নাম মুকেশ আম্বানি ।

  1. অনিল আম্বানির জন্ম কবে হয় ?

Ans: অনিল আম্বানির জন্ম হয় ৪ জুন ১৯৫৯ সালে।

  1. অনিল আম্বানি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: অনিল আম্বানি ৪ জুন ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন ।

  1. অনিল আম্বানির ভাইয়ের নাম কী ?

Ans: অনিল আম্বানির ভাইয়ের নাম মুকেশ আম্বানি।

  1. অনিল আম্বানির স্ত্রীর নাম কী ?

Ans: অনিল আম্বানির স্ত্রীর নাম টিনা আম্বানি ।

  1. অনিল আম্বানি কত সালে ‘দ্য সিইও অফ দ্য ইয়ার’ পুরুস্কার পান ?

Ans: অনিল আম্বানি ২০০৪ সালে ‘দ্য সিইও অফ দ্য ইয়ার’ পুরুস্কার পান ।

[আরও দেখুন, রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, গৌতম আদনির জীবনী – Gautam Adani Biography in Bengali]

অনিল আম্বানি এর জীবনী – Anil Ambani Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অনিল আম্বানি এর জীবনী – Anil Ambani Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অনিল আম্বানি এর জীবনী – Anil Ambani Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অনিল আম্বানি এর জীবনী – Anil Ambani Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।