জেট বায়ু (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream - Climatology Geography
জেট বায়ু (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream - Climatology Geography

জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

জেট বায়ু | Jet Stream – Climatology (Geography) Question and Answer in Bengali

জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) : জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) বিষয়ের জেট বায়ু – Jet Stream প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (জেট বায়ু – Jet Stream – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জেট বায়ু – Jet Stream – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো। 

জেট বায়ু (Jet Stream) জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জেট বায়ু ভূ – পৃষ্ঠ থেকে কতটা উচ্চতায় প্রবাহিত হয়?

উত্তরঃ ভূ – পৃষ্ঠ থেকে ঊর্ধ্বে 6-12 কিমি উচ্চতায় জেট বায়ু প্রবাহিত হয়।

2. জেট বায়ু কত সালে ও কারা প্রথম অনুধাবন করেন?

উত্তরঃ 1943 সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈমানিকরা প্রথম জেট বায়ু অনুধাবন করেন

3. পূর্বালী জেট বায়ু চিহ্নিত হয় কত সালে কার দ্বারা?

উত্তরঃ 1973 সালে ফ্লিন ও কোটেশ্বরম এর দ্বারা সর্বপ্রথম পূর্বালী জেট বায়ু চিহ্নিত হয় ।

4. উপক্রান্তীয় জেট বায়ু কত ডিগ্রি অক্ষাংশে প্রবাহিত হয়?

উত্তরঃ 50°–35 ° উত্তর অক্ষাংশের মধ্যে উপক্রান্তীয় জেট বায়ু প্রবাহিত হয় ।

5. হেডলী কক্ষ ( Hadley Cell ) কি?

উত্তরঃ জি . হ্যাডলী 1881 সালে নিরক্ষীয় অঞ্চলের পরিচলন স্রোতের প্রভাবে উর্ধ্বগামী বায়ুর বিষয়টি ব্যাখ্যা করেন ।

6. রসবি কোষ কোথায় অবস্থিত?

উত্তরঃ নিরক্ষরেখা থেকে 30 ° উঃ ও দক্ষিণ অক্ষাংশের উত্তর ও দক্ষিণে রসবি কোষ অবস্থিত ।

7. জেট বায়ু কি? অথবা জেট স্ট্রীম এর সংজ্ঞা দাও।

উত্তরঃ ভূ – পৃষ্ঠ থেকে ঊর্ধ্বে 6-12 কিমি উচ্চতায় প্রধানত 30 ° -40 ° উত্তর অক্ষাংশের মধ্যে যেখানে দ্রুত তাপ পরিবর্তন হয় , সেখানে পশ্চিম থেকে পূর্ব দিকে সর্পিলকারে ঘণ্টায় 320-485 কিমি বেগে যে ঊর্ধগামী বায়ু প্রবাহিত হয় , তাকে জেট বায়ু বলে । 1943 সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বৈমানিকরা এটি প্রথম অনুধাবন করেন । মধ্যপ্রাচ্য , উত্তর আমেরিকা , জাপানে এই জেট বায়ুর অবস্থান দেখা যায় । ভারতের দিল্লি থেকে গৌহাটি পর্যন্ত 150 নট বেগে এই বায়ু প্রবাহিত হয় । 

8. জেট বায়ুর উৎপত্তি সম্পর্কে লেখ। 

উত্তরঃ জেট বায়ুর উৎপত্তি সম্বন্ধে বিভিন্ন তথ্য ও তত্ত্ব প্রচলিত আছে । 1975 সালে Henderson জেট বায়ুতে দ্বি – স্তরীয় সাধারণ প্রবাহ তত্ত্বের সীমান্তবর্তী রূপে বর্ণনা করেছেন । 1982 সালে সাধারণ প্রবাহ তত্ত্বে বিভিন্ন কোষের মধ্যে প্রবাহিত এই জেটের প্রবাহগতি এবং কেন্দ্রস্থ অংশের বহুবিদ তথ্য পাওয়া যায় । এই সকল তথ্য অনুসারে বর্তমানে জেট বায়ুকে পশ্চিমা বাতাসের মধ্যভাগে দ্রুতগামী বায়ু বলে মনে করেন । এই দ্বারা উপক্রান্তীয় উচ্চচাপ বলয় ও উপরের নিম্নচাপ বলয়ের মধ্যে পশ্চিমা বাতাসকে কেন্দ্র করে মেরু জেটের উদ্ভবকে ব্যাখ্যা করা যায় ।

9. জেট বায়ুর প্রভাব আলোচনা কর?

উত্তরঃ জেট বায়ুর প্রভাবে –

 ( i ) জেট বায়ুপ্রবাহের ফলে ঝড় , ঝঞ্ঝা , বৃষ্টিপাত ইত্যাদি সংঘটিত হয় ।

 ( ii ) জেট বায়ুপ্রবাহ মধ্য অক্ষাংশের ঘূর্ণীঝড় সৃষ্টি করে । 

 ( iii ) বিমান চালনার ক্ষেত্রে ট্রপোপজের কাছাকাছি উচ্চতায় জেট বায়ুপ্রবাহ বাধার সৃষ্টি করে । 

 ( iv ) জেট বায়ুপ্রবাহ অক্ষাংশগত উত্তাপ ভারসাম্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

 ( v ) জেট বায়ু কোথাও কোথাও খরার সৃষ্টি করে । 

10. জেট বায়ুর বৈশিষ্ট্য গুলি কি কি?

উত্তরঃ জেট বায়ুর গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ- 

( i ) উচ্চতা : ভূ – পৃষ্ঠ থেকে 10-12 কিমি ঊর্ধ্বে সংকীর্ণ স্থানের মধ্যে এই জেট বায়ু প্রবাহিত হয় ।

 ( ii ) গতিবেগ : জেট বায়ুর গড় গতিবেগ 350-450 কিমি / ঘণ্টা ।

 ( iii ) প্রবাহের সময় : শীতের প্রারম্ভে এই বায়ুপ্রবাহ শুরু হয় , চলে মার্চ – এপ্রিল পর্যন্ত ।

( iv ) বায়ুর দিক : পশ্চিম দিক থেকে পূর্ব দিকে যতই যাওয়া যায় বায়ুপ্রবাহ ততই এই বায়ুর গতি বাড়ে । 

( v ) গতিপ্রকৃতি : জেট বায়ুর গতি পরোক্ষভাবে General Circulation of wind- কে প্রভাবিত করে।

11. জেট বায়ুর শ্রেণীবিভাগ কর।ও ভাগগুলির নাম লেখ?

উত্তরঃ জেট বায়ুর তিনটি ভাগ – 

  1. নিরক্ষীয় অঞ্চলের পূর্বালী জেট বায়ু ( অনিয়মিত ) 
  2. উপক্রান্তীয় জেট বায়ু ( শীতকালে প্রবাহিত ) 
  3. মেরু জেট বায়ু ( বর্ষব্যাপী নিয়মিত প্রবাহিত ) 

12. পূর্বালী জেট বায়ু ( Easterly Jet ) কাকে বলে?

উত্তরঃ 1973 সালে ফ্লিন ও কোটেশ্বরম এর দ্বারা সর্বপ্রথম পূর্বালী জেট বায়ু চিহ্নিত হয় । এই জেট বায়ু খুবই অনিয়মিত এবং উত্তর গোলার্ধে গ্রীষ্মকালে এই জেট বায়ু লক্ষ্য করা যায় । পূর্বালী জেট বায়ু 11 কিমি – 13 কিমি উচ্চতায় প্রবাহিত হয় এবং 20 ° উত্তর অক্ষাংশে হিমালয়ের দক্ষিণে ও জুন মাসে উত্তরে অবস্থান করে । আন্তঃক্রান্তীয় মিলনরেখার উত্তরমুখী চলনের জন্য এই জেট বায়ুর সৃষ্টি হয় । 

13. উপক্রান্তীয় জেট বায়ু ( Sub – tropical Jet ) কাকে বলে?

উত্তরঃ 50°–35 ° উত্তর অক্ষাংশের মধ্যে উপক্রান্তীয় জেট বায়ু প্রবাহিত হয় । উঃ গোলার্ধে শীতকালে নভেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত উপক্রান্তীয় জেট বায়ু লক্ষ্য করা যায় । উপক্রান্তীয় জেট বায়ু অনিয়মিত এবং 12- 13 কিমি উর্ধ্বে প্রবাহিত হয় । শীতকালে সম্ভবত উষ্ণতার পরিবর্তন অধিক থাকার ফলে এই জেট বায়ু শীতকালে কার্যকর থাকে । 

14. মেরু জেট ( Polar Jet ) কাকে বলে?

উত্তরঃ 70 ° উত্তর অক্ষরেখার মধ্যে মেরু জেট বায়ু প্রবাহিত হয় । গ্রীষ্মকালে অবশ্য 50 ° উঃ -60 °উঃ অক্ষাংশের মধ্যে এই জেট বায়ুর গড় বিস্তৃতি লক্ষ্য করা যায় । মেরু জেট বায়ুর গড় গতিবেগ 252 কিমি / ঘণ্টা ও অনেক সময় 400 কিমি . / ঘন্টা এর বেশী হয় । 7-12 কিমি উচ্চতায় এই জেট বায়ু প্রবাহিত হয় । এই বায়ুপ্রবাহের গড় বিস্তৃতি প্রায় 100 কিমি -300 কিমি । এই বায়ু নিয়মিত প্রবাহিত হয় । 

15. হেডলী কক্ষ ( Hadley Cell ) কাকে বলে?

উত্তরঃ  জি . হ্যাডলী 1881 সালে নিরক্ষীয় অঞ্চলের পরিচলন স্রোতের প্রভাবে উর্ধ্বগামী বায়ুর বিষয়টি ব্যাখ্যা করেন । নিরক্ষীয় অঞ্চলের উষ্ণ ও হালকা ঊর্ধ্বগামী বায়ু 30 ° -35 ° উত্তর ও দক্ষিণ অক্ষরেখাতে নিম্নগামী হয় এবং ভূ – পৃষ্ঠের আঘাতে দুইভাগে বিভক্ত হয় । এর একটি অংশ উত্তর গোলার্ধে উত্তর – পূর্ব আয়নবায়ুরূপে ও দক্ষিণ গোলার্ধে দঃ – পূর্ব আয়নবায়ুরূপে ফিরে আসে এবং আবার ঊর্ধ্বগামী হয় । এইভাবে নিরক্ষীয় অঞ্চলের দু’পাশে দুটি বায়ুচক্রকে হেডলী কক্ষ বলে ।

16. মেরু কক্ষ ( Polar Cell ) কাকে বলে ?

উত্তরঃ পৃথিবীর ত্রিকোষীয় বায়ুপ্রবাহের অন্যতম মেরুকক্ষ । মেরু বৃত্তপ্রদেশীয় নিম্নচাপ বলয় থেকে উত্থিত ঊর্ধ্বগামী বায়ুস্রোতটি মেরু জেট বায়ুপ্রাবাহ দ্বারা বিভক্ত হয়ে মেরু অঞ্চলের নিকট শীতল ও ভারী হয়ে মাধ্যকর্ষণ শক্তির টানে নেমে আসে , যা Gravity Wind নামে পরিচিত । এই বায়ু পুণরায় উত্থিত হয়ে মেরু অঞ্চল থেকে মেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ে ফিরে এসে মেরু কক্ষের সৃষ্টি করে ।

17. রসবি কোষ ( Rossby Cell ) সংজ্ঞা লেখ?

উত্তরঃ নিরক্ষরেখা থেকে 30 ° উঃ ও দক্ষিণ অক্ষাংশের উত্তর ও দক্ষিণে রসবি কোষ অবস্থিত । উপক্রান্তীয় অঞ্চল থেকে পশ্চিমাবায়ু উঃ ও দক্ষিণ দিকে যথাক্রমে উত্তর ও দক্ষিণ গোলার্ধে প্রবাহিত হয় । এই বায়ুপ্রবাহ পুনরায় উত্থিত হয়ে একটি অংশ উপক্রান্তীয় উচ্চচাপ বলয়ে ফিরে আসে ও রসবি কোষের সৃষ্টি করে । এই বায়ুচক্রটি রসবাই তরঙ্গ নামে পরিচিত । পৃথিবীর ত্রিকোষীয় বায়ুপ্রবাহের অন্যতম রসবাই কোষ ।

FILE INFO : জেট বায়ু – Jet Stream | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

File Details:

PDF Name : জেট বায়ু – Jet Stream | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – জেট বায়ু (Jet Stream) প্রশ্নোত্তর

 ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – জেট বায়ু – Jet Stream “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – জেট বায়ু – Jet Stream / জেট বায়ু সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography)  SAQ / Short Question and Answer / জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) Quiz / জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) QNA / জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) Question and Answer in Bengali

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography)

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জেট বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Jet Stream (Climatology – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription