মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND - Climatology Geography
মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND - Climatology Geography

জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

মৌসুমী বায়ু | MONSOON WIND – Climatology (Geography) Question and Answer in Bengali

মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) : জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) মৌসুমী বায়ু – MONSOON WIND প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (মৌসুমী বায়ু – MONSOON WIND – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মৌসুমী বায়ু – MONSOON WIND – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো। 

মৌসুমী বায়ু (MONSOON WIND) জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ‘ মৌসুমী ‘ কথাটির উৎপত্তি কোথা থেকে?

Ans: আরবী শব্দ ‘ মৌসিম ‘ বা মালয়ী শব্দ ‘ মনসীন ‘ থেকে ‘ মৌসুমী ‘ কথাটির উৎপত্তি ।

2. ‘ মৌসুমী ‘ কথাটি সর্বপ্রথম কে, কত খ্রিস্টাব্দে ব্যবহার করেন?

Ans: 1686 খ্রিস্টাব্দে ইংল্যান্ডের আবহবিদ EDMOND HALLEY সর্বপ্রথম ‘ মৌসুমী ‘ কথাটি ব্যবহার করেন ।

3. ঋতুভেদে যে বায়ু প্রবাহিত হয় তাকে কোন বায়ু বলে?

Ans: ঋতুভেদে যে বায়ু প্রবাহিত হয় তাকে মৌসুমী বায়ু বলে ।

4. আর্দ্র মৌসুমী বায়ু কখন প্রবাহিত হয় ?

Ans: গ্রীষ্মে আর্দ্র মৌসুমী বায়ু প্রবাহিত হয় ।

5. শুষ্ক মৌসুমী বায়ু কখন প্রবাহিত হয় ?

Ans: শীতকালে স্থলভাগ থেকে শুষ্ক মৌসুমী বায়ু প্রবাহিত হয় ।

6. মৌসুমী বায়ু গ্রীষ্মকালে ও শীতকালে কোন দিক থেকে প্রবাহিত হয় ?

Ans: মৌসুমী বায়ু গ্রীষ্মকালে দঃ – পঃ ও শীতকালে উঃ – পূর্ব দিক থেকে প্রবাহিত হয় ।

7. মৌসুমী বায়ু উদ্ভবের ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ ও সর্বজনগ্রাহ্য মতবাদ কোনটি ?

Ans: মৌসুমী বায়ু উদ্ভবের ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ ও সর্বজনগ্রাহ্য মতবাদ হল জেট বায়ু মতবাদ ।

8. এল – নিনো শব্দের অর্থ কি ?

Ans: স্প্যানিশ ভাষায় এল – নিনো শব্দের অর্থ হল ‘ শিশু খ্রিস্ট ‘ ( Child Christ ) । 

9. এল – নিনো কি ?

Ans: এল – নিনো একটি সাময়িক উষ্ণ সমুদ্রস্রোত।

10. মৌসুমী ট্রাফ কি ?

Ans: ভারতে মৌসুমী বায়ু আগমনের পূর্বে 5 ° উঃ দঃ অক্ষরেখা বরাবর দুটি নিম্নচাপ অঞ্চল অবস্থান করে । একেই মৌসুমী ট্রাফ বলে ।

11. ‘বিস্ফোরণ’ শব্দের অর্থ কি ?

Ans: আকস্মিকভাবে কোন কিছুর প্রাধান্য বৃদ্ধি ।

12. মৌসুমী বায়ুর সংজ্ঞা লেখ। মৌসুমী বায়ু (Monsoon) কাকে বলে?

Ans: আরবী শব্দ ‘ মৌসিম ‘ বা মালয়ী শব্দ ‘ মনসীন ‘ থেকে ‘ মৌসুমী ‘ কথাটির উৎপত্তি ।  আরবি শব্দ ‘মৌসিন’ কথার অর্থ ‘ঋতু’। 1686 খ্রিস্টাব্দে ইংল্যান্ডের আবহবিদ EDMOND HALLEY সর্বপ্রথম ‘ মৌসুমী ‘ কথাটি ব্যবহার করেন । H. J. Critchfield- এর ভাষায় ‘ In Several parts . of the world Seasonally prevailling wind known as monsoon . স্থলবায়ু ও সমুদ্রবায়ুর বৃহৎ সংস্করণ হল মৌসুমী বায়ু । সহজভাবে বললে বলা যায় , ঋতুভেদে যে বায়ু প্রবাহিত হয় তাকে মৌসুমী বায়ু বলে ।

13. মৌসুমী বায়ুর বৈশিষ্ট্য গুলি কি কি?

Ans: মৌসুমী বায়ুর বৈশিষ্ট্যগুলি হল—

( A ) আৰ্দ্ৰ মৌসুমী : গ্রীষ্মে আর্দ্র মৌসুমী বায়ু প্রবাহিত হয় । ( উদাহরণ— ভারতীয় উপমহাদেশ ) । 

( B ) শুষ্ক মৌসুমী : শীতকালে স্থলভাগ থেকে শুষ্ক মৌসুমী বায়ু প্রবাহিত হয় । 

( C ) আর্দ্র গ্রীষ্মকাল : মৌসুমী বায়ুর প্রভাবে গ্রীষ্মে বছরের অধিকাংশ বৃষ্টিপাত হয় ।

( D ) শুষ্ক শীতকাল : শীতকালে বৃষ্টিহীন ও শুষ্ক থাকে , তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপে সামান্য বৃষ্টি হয় । 

( E ) উষ্ণতা : গ্রীষ্মকালে উষ্ণতা 30 ° C ও শীতকালে 15 ° C থাকে । 

( F ) ক্রান্তীয় ঘূর্ণবাত : হ্যারিকেন , টাইফুন , কালবৈশাখী ঝড় এই বায়ুর সাথে জড়িত । 

( G ) প্রবাহের দিক : মৌসুমী বায়ু গ্রীষ্মকালে দঃ – পঃ ও শীতকালে উঃ – পূর্ব দিক থেকে প্রবাহিত হয় । 

14. মৌসুমি বায়ু ও জেট বায়ুপ্রবাহের সম্পর্ক কী ? / মৌসুমী বায়ুর উৎপত্তিতে জেটস্ট্রীম মতবাদ ( JET STREAM THEORY ) ব্যাখ্যা কর।

Ans: মৌসুমী বায়ু উদ্ভবের ক্ষেত্রে সর্বশ্রেষ্ঠ ও সর্বজনগ্রাহ্য মতবাদ হল জেট বায়ু মতবাদ । ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারে প্রবাহিত জেট বায়ুর সঙ্গে মৌসুমি বায়ুর সম্পর্ক আছে বলে আবহবিদগণ মনে করেন । ট্রপোস্ফিয়ারে ( 12 কিমি উচ্চতায় ) পশ্চিম – পূর্বে যে 150-300 কিমি / ঘণ্টা গতিবেগসম্পন্ন বায়ুপ্রবাহকে জেট বায়ু বলে । এই জেট বায়ু মে মাসের শেষের দিকে উত্তরভারতে প্রবাহিত উপক্রান্তীয় পশ্চিমী জেট হঠাৎ দুর্বল হয়ে পড়ে এবং হিমালয় থেকে দূরে সরে উত্তরে অবস্থান করে । এই পশ্চিমী জেট সরে গেলে মৌসুমি বায়ুর আগমন শুরু হয় । আফ্রিকার পশ্চিম উপকূলে এরূপ জেট বায়ুর সন্ধান পাওয়া গেছে যা মৌসুমি বায়ুকে প্রভাবিত করে ।

জেট বায়ুর সঙ্গে মৌসুমি বায়ুর সম্পর্ক আছে যেমন-

 a ) পশ্চিমি জেটের অনুপস্থিতিতে পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত ক্রান্তীয় পুবালি জেট দক্ষিণ ভারতের ওপর অবস্থান করে যা মৌসুমি বায়ুপ্রবাহকে বজায় রাখে ।

b ) উপক্রান্তীয় পশ্চিমি জেট সরে গেলে মৌসুমি বায়ুর আগমন শুরু হয়।

 c )  উপক্রান্তীয় পশ্চিমি জেট বায়ুপ্রবাহ দুর্বল হয়ে পড়লে মৌসুমি বায়ুর আগমন ঘটে । 

15. মৌসুমী বায়ু ও আয়ন বায়ুর সম্পর্ক আলোচনা কর। 

Ans: মৌসুমী বায়ু ও আয়ন বায়ুর মধ্যে এক অনন্য সম্পর্ক লক্ষ্য করা যায় । প্রকৃতপক্ষে উত্তর-পূর্ব আয়ন বায়ু শীতকালে উত্তর গোলার্ধে উত্তর – পূর্ব মৌসুমী বায়ুরূপে প্রবাহিত হয় । অস্ট্রেলিয়া, আফ্রিকা ও ভারত মহাসাগরে নিরক্ষরেখা অতিক্রম করে দক্ষিণ – পশ্চিম মৌসুমীবায়ু সৃষ্টি করে । সুতরাং , আয়নবায়ু ও মৌসুমী বায়ু উদ্ভবগত প্রক্রিয়ার দিক থেকে গভীরভাবে সম্পর্কযুক্ত ।

16. এল – নিনো ( AI – Nino ) কী ? 

Ans: স্প্যানিশ ভাষায় এল – নিনো শব্দের অর্থ হল ‘ শিশু খ্রিস্ট ‘ ( Child Christ ) । দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলে পেরু ও ইকুয়েডরের উপকূলবর্তী প্রশান্ত মহাসাগরীয় অংশে সাধারণত উত্তরগামী শীতল পেরুস্রোত প্রবাহিত হয় । এই জলস্রোত পশ্চিম প্রশান্ত মহাসাগরের তুলনায় কমপক্ষে 5 ° সে শীতল । কখনো – কখনো শীতকালে এই সমুদ্রস্রোতের পরিবর্তন ঘটে । কোনো কোনো বছর উত্তরগামী শীতল পেরুস্রোতের বদলে দক্ষিণগামী উষ্ণস্রোত বইতে শুরু করে । এই অস্থায়ী উষ্ণস্রোত কে এল – নিনো বলে । 

17. EL-NINO এর সঙ্গে মৌসুমি বায়ুর সম্পর্ক কি? / মৌসুমি বায়ুর উপর এল নিনোর প্রভাব আলোচনা কর?

Ans: এল – নিনো একটি সাময়িক উষ্ণ সমুদ্রস্রোত। পেরু, চিলির উপকূলে প্রবাহিত উষ্ণসমুদ্রস্রোত এল – নিনো মৌসুমী বায়ুকে প্রভাবিত করে ; যেমন

(  i ) বড়দিনের সময়কালে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের পার্শ্ববর্তী মহাদেশের আবহাওয়া ও জলবায়ুর এক অস্থির পরিবেশের সৃষ্টি হয় । 

( ii ) এল – নিনোর প্রভাবে সমুদ্রের উপকূল ভাগে বায়ুমণ্ডলের তীব্রতা অস্বাভাবিক হারে বেড়ে যায় ।

( iii ) এল – নিনোর প্রভাবে বায়ুচাপের পরিবর্তন ঘটে। উচ্চচাপের স্থানে নিন্মচাপের উদ্ভব হয়, ফলে মৌসুমী বায়ুর দিক পরিবর্তিত হয়।

( iv ) এল – নিনোর আবির্ভাব ভারতের দক্ষিণ ভাগে পূবালী জেট দূর্বল হয় । ফলে ভারত মহাসাগরে সৃষ্ট উচ্চ চাপটি শক্তিশালী হয় না । তাই দক্ষিণে মৌসুমী বায়ু আগমন বিলম্ব ঘটে । 

( v ) বায়ুচাপের বন্টনের ভারসাম্য নষ্ট হয়। তখন খরা, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হয়।

18. পশ্চিমী ঝঞ্ঝা কাকে বলে? ( Western Disturbance ) 

Ans: শীতকালে ভূমধ্যসাগর ও স্পেনের নিকটবর্তী আটলান্টিক মহাসাগরে মধ্য অক্ষাংশীয় ঘূর্ণবাত সৃষ্টি হয়ে পূর্বদিকে এগিয়ে আসে । এই ধরণের নিম্নচাপক্ষেত্র স্থলভাগে দুর্বল থাকলেও সমুদ্রে এলেই সমুদ্র থেকে নিম্নচাপ ক্ষেত্রের দিকে বায়ুপ্রবাহ ছুটে যায় । তখনই নিম্নচাপ ক্ষেত্রের কাছেই মেঘ বৃষ্টি শুরু হয় । তখন ভূমধ্যসাগর থেকে আগত জলীয় বাষ্পপূর্ণ বায়ু উত্তর – পশ্চিম ভারতে ঢুকে পড়ে জম্মু কাশ্মীর, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হিমাচলপ্রদেশ, ঝাড়খণ্ড ও উত্তরবঙ্গে যে বৃষ্টিপাত হয় , তাকে পশ্চিমী ঝঞ্ঝা বলে ।

19. মৌসুমী ট্রাফ ( Monsoon Though ) কাকে বলে?

Ans: দীর্ঘ নিম্নচাপকে Though বলে । ভারতে মৌসুমী বায়ু আগমনের পূর্বে 5 ° উঃ দঃ অক্ষরেখা বরাবর দুটি নিম্নচাপ অঞ্চল অবস্থান করে । একেই মৌসুমী ট্রাফ বলে । উত্তর – পশ্চিম ভারত , পাকিস্তান ও ইরাকের মধ্যে এই দীর্ঘস্থায়ী নিম্নচাপ বলয়ের সৃষ্টি করে।

20. মৌসুমী বিস্ফোরণ ( BURST OF MONSOON ) কাকে বলে?

Ans: ‘বিস্ফোরণ’ শব্দের অর্থ আকস্মিকভাবে কোন কিছুর প্রাধান্য বৃদ্ধি । এশিয়া মহাদেশের দক্ষিণ অংশে মে – জুন মাসে বিরাট নিম্নচাপ অঞ্চলের সৃষ্টি হলে দক্ষিণ – পূর্ব আয়ন বায়ু নিরক্ষরেখা অতিক্রম করে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুরূপে প্রবাহিত হয় । দক্ষিণ – পশ্চিম মৌসুমী বায়ুর বেগ অত্যন্ত প্রবল । ভারতে দক্ষিণ – পশ্চিম মৌসুমী বায়ু আরবসাগরীয় ও বঙ্গোপসাগরীয় এই দুটি শাখায় বিভক্ত হয় । এই দুটি শাখা জুন মাসের প্রথমভাগে ভারতে প্রচণ্ড বৃষ্টিপাত ঘটায় , একে মৌসুমী বিস্ফোরণ হবে । ভারতের প্রায় শতকরা 90 ভাগ বৃষ্টি এভাবেই হয় ।

21. Break of Monsoon কি?

Ans: মৌসুমী বায়ুর প্রভাবে একটানা বৃষ্টিপাতের মাঝে মাঝে বৃষ্টিপাতের ছেদ ঘটে । একে Break of Monsoon বলে ।

22. N.L.M. ( Normal Limit of Monsoon ) কি?

Ans: সাধারণত আন্দামান ও নিক্যের দ্বীপপুঞ্জে 20 শে মে , কেরলে 29 শে মে , কলকাতাতে 10 ই জুন , ও দিল্লীতে 1 লা জুলাই বর্ষা আরম্ভ হয় এবং 15 জুলাইয়ের মধ্যে ভারতে সর্বত্র বর্ষা নেমে যায় । একেই Normal Limit of Monsoon বলে ।

FILE INFO : মৌসুমী বায়ু – MONSOON WIND | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

File Details:

PDF Name : মৌসুমী বায়ু – MONSOON WIND | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – মৌসুমী বায়ু (MONSOON WIND) প্রশ্নোত্তর

 ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – মৌসুমী বায়ু – MONSOON WIND “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – মৌসুমী বায়ু – MONSOON WIND / মৌসুমী বায়ু সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography)  SAQ / Short Question and Answer / মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) Quiz / মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) QNA / মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) Question and Answer in Bengali

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography)

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মৌসুমী বায়ু (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONSOON WIND (Climatology – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription