কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification - Climatology Geography
কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification - Climatology Geography

জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ | Koppen Climate Classification – Climatology (Geography) Question and Answer in Bengali

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) : জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো। 

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (Koppen climate classification) জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগ কত খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয় ?

Ans :  কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগ 1901 খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়।

2. কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগের শেষ সংস্করনটি কত খ্রিস্টাব্দে এবং কোথায় প্রকাশিত হয় ?

Ans :  কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগের শেষ সংস্করনটি 1936 খ্রিস্টাব্দে জার্মানির বার্লিনে প্রকাশিত হয়।

3. কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগের ভিত্তি কি ছিল ?

Ans :  গড় মাসিক ও বার্ষিক শীত – গ্রীষ্মের তাপমাত্রা , বৃষ্টিপাত এবং শুষ্কতা । 

4. কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ কয়টি ভাগে ভাগ করা হয় ও কি কি ?

Ans :  5 টি। A ( ক্রান্তীয় বৃষ্টিজলবায়ু ) ,B ( শুষ্ক জলবায়ু ), C ( মধ্য অক্ষাংশীয় মৃদু শীতযুক্ত বৃষ্টি জলবায়ু ), D ( মধ্য অক্ষাংশীয় অধিক শীতযুক্ত বৃষ্টি জলবায়ু ), E ( মেরু জলবায়ু )।

5. কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ আলোচনা করো?

Ans :  ডঃ ওলাদিমির কোপেন একজন উদ্ভিদবিদ ও আবহবিদ ছিলেন।  কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগ 1901 খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়। বেশ কয়েকবার সংশোধনের পর কোপেনের জলবায়ুর শ্রেণিবিভাগের শেষ সংস্করনটি 1936 খ্রিস্টাব্দে জার্মানির বার্লিনে প্রকাশিত হয়।

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগের ভিত্তি

1936 খ্রিস্টাব্দে কোপেন জলবায়ু শ্রেণীবিভাগের যে চূড়ান্ত সংস্করণ প্রকাশ করেন , তার ভিত্তি ছিল গড় মাসিক ও বার্ষিক শীত – গ্রীষ্মের তাপমাত্রা , বৃষ্টিপাত এবং শুষ্কতা । 

কোপেনের মতে , স্বাভাবিক উদ্ভিদ কোন অঞ্চলের জলবায়ুর সামগ্রিক চরিত্র নির্ধারণ করে । যেমন- ক্লান্তীয় মৌসুমী অঞ্চলে দেখা যায় বিশাল চিরহরিৎ বৃক্ষের অরণ্য । 

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ :

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ গুলি হল –

  1. i) A ( ক্রান্তীয় বৃষ্টিজলবায়ু ) 
  2. ii) B( শুষ্ক জলবায়ু ) 

iii) C ( মধ্য অক্ষাংশীয় মৃদু শীতযুক্ত বৃষ্টি জলবায়ু )

  1. iv) D ( মধ্য অক্ষাংশীয় অধিক শীতযুক্ত বৃষ্টি জলবায়ু )
  2. v) E ( মেরু জলবায়ু )

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগের উপবিভাগ গুলি হল- 

Af ( ক্রান্তীয় আর্দ্র জলবায়ু )

Aw ( ক্রান্তীয় আর্দ্র শুষ্ক জলবায়ু ) 

Am ( মৌসুমী জলবায়ু ) 

As ( শুভ গ্রীষ্মকাল )

Bw ( মরু জলবায়ু ) ( জার্মান Wuste অর্থ মরুভূমি )

Bs ( অর্ধশুষ্ক, স্তেপ )

Cf ( সকল ঋতুই আর্দ্র )

Cw ( শুষ্ক শীত )

Cs ( উপক্রান্তীয় জলবায়ু )

Df ( আৰ্দ্ৰ শীতযুক্ত শীতল জলবায়ু )

Dw ( শুষ্ক শীতসহ শীতল জলবায়ু )

ET ( তুন্দ্রা জলবায়ু )

EF ( চিরস্থায়ী বরফের স্তর )

কোপেনের  জলবায়ুর বৈশিষ্ট্য গুলি নিচে আলোচনা করা হলো –

Af ক্লান্তীয় আর্দ্র জলবায়ু : ( i ) ঋতু পর্যায় প্রায় নেই , ( ii ) সারা বৎসর অধিক উত্তাপ ও বৃষ্টিপাত , যথাক্রমে 27 ° -32 ° C 250 সেমি . ( iii ) বাৎসরিক উষ্ণতার প্রসর মাত্র  2 ° -3 ° ( iv ) আর্দ্র স্যাঁতস্যাঁতে আবহাওয়া ।

উদাহরণ : নিরক্ষীয় অঞ্চলের বেলেম ও পাদাম ।

Aw ক্রান্তীয় আর্দ্র ও শুষ্ক জলবায়ু : ( i ) শীতকাল শুষ্ক ও প্রায় বৃষ্টিহীন , ( ii ) ঋতু অনুসারে বৃষ্টির তারতম্য হয় । ( iii ) উত্তাপ সারা বৎসরই বেশী । ( iv ) দৈনিক ও বাৎসরিক উষ্ণতার প্রসর অধিক হয় ।

উদাহরণ : ক্রান্তীয় অঞ্চলের মহাদেশের পূর্বে ।

Bw ( মরু জলবায়ু ) ( জার্মান Wuste অর্থ মরুভূমি ) : ( i ) গ্রীষ্মকালীন উষ্ণতা অধিক ( আল – আজিজিয়া 58 ° C ) । ( ii ) শীতকালীন উষ্ণতা কম ( কায়রো 13 ° C , বাগদাদ 9 ° C ) । ( iii ) উষ্ণতার প্রসর অধিক ( জেকোবাবাদ 52 ° -14 ° C ) = 38 ° C ( iv ) খুব কম বৃষ্টি । ( 15 C.m )

উদাহরণ : সাহারা , থর , আটাকামা মরুভূমি ।

Bs শুষ্ক স্তেপ জলবায়ু : ( i ) জলবায়ু মহাদেশীয় প্রকৃতির । ( ii ) উষ্ণ গ্রীষ্মকাল ( 35 ° C ) । ( iii ) শীত তীব্র ওডেসা (- 4 ° C ) ( v ) বৃষ্টি মাঝারি ( 20 থেকে 50 সেমি ) ( vi ) শুষ্ক বায়ু বয় । 

উদাহরণ : প্রেইরী , ভেল্ড , ডাউনস্ , পম্পাস ইত্যাদি ।

Cs উষ্ণ নাতিশীতোষ্ণ জলবায়ু : ( i ) শুষ্ক গ্রীষ্মকাল । ( ii ) আর্দ্র শীতকাল ( 65-75 সেমি ) । ( iii ) উষ্ণতা মাঝারি ( 21 – 27 ° C ) ( iv ) তুহিনপাত কম ; মেঘমুক্ত ও রৌদ্র ঝলমলে আবহাওয়া বিরাজ করে ।

উদাহরণ : উপক্রান্তীয় ও ভূমধ্যসাগরীয় জলবায়ু । 

Df আৰ্দ্ৰ শীতযুক্ত শীতল জলবায়ু : ( i ) প্রধানত শীতযুক্ত , তুষারময় , আরণ্যক জলবায়ু । ( ii ) শীতলতম মাসে উষ্ণতা খুব কম । ( iii ) এখানে 1500 মিটার অধিক গভীর মেঘ থেকে বৃষ্টি হয় ।

উদাহরণ : মধ্য ও উচ্চ অক্ষাংশে।

Dw শুষ্ক শীতসহ শীতল জলবায়ু : ( i ) উষ্ণতা খুবই কম ; হিমাঙ্কের নিচে ( -30 ° C ) ( ii ) খুবই ঠাণ্ডা উচ্চচাপযুক্ত বায়ু ( ব্লিজার্ড ) প্রবাহিত হয় । ( iii ) শুষ্ক ও হালকা বরফ একস্থান থেকে অন্যস্থানে ভেসে যায় । 

উদাহরণ : উত্তর – পূর্ব এশিয়া।

Et পেরু জলবায়ু : ( i ) চির তুষারাবৃত ও চিরহিমেল প্রকৃতির হয় । ( ii ) সারা বছর উত্তাপ হিমাঙ্কের নিচে ( -35 ° C ) ( iii ) তুষারপাত ও তুহিনপাত ঘটে থাকে ।

উদাহরণ : মেরুবৃত্তের উর্দ্ধে অ্যান্টার্কটিকা ।

6. কোপেনের শ্রেণীবিভাগে স্বাভাবিক উদ্ভিদ ও জলবায়ুর মেলবন্ধন লেখ?

Ans : 

শব্দ চিহ্ন স্বাভাবিক উদ্ভিদ ( A. D. CANDOLLE শ্রেণীকৃত )  কোপেন নির্ধারিত জলবায়ু
A MEGATHERMS ক্রান্তীয় বৃষ্টি জলবায়ু
B XEROPHYTES শুষ্ক জলবায়ু
C MESOTHERMS মধ্য অক্ষাংশীয় মৃদু শীতযুক্ত বৃষ্টি জলবায়ু
D MICROTHERMS মধ্য অক্ষাংশীয় মৃদু শীতযুক্ত বৃষ্টি জলবায়ু
E HEKISTOTHERMS মেরু জলবায়ু

7. কোপেনের জলবায়ু শ্রেণীবিভাগের গুণাগুণ বা সার্থকতা গুলি লেখ?

Ans :  কোপেনের জলবায়ু শ্রেণীর অনেক সার্থকতা বা গুণাগুণ আছে । যেমন 

( A ) সাঙ্কেতিক নামকরণ : কোপেনের জলবায়ু শ্রেণীবিভাগের অনুকূল দিক হল জলবায়ুর সাংকেতিক নামকরন।

( B ) বায়ুমণ্ডলের নীতি : কোপেনের বহু জলবায়ু শ্রেণী বায়ুমণ্ডলের সার্বিক সংবহন নীতি মেনে চলে।

( C ) উদ্ভিদ ও জলবায়ু সীমারেখা : কোপেন উদ্ভিদ অঞ্চলের সীমারেখার সাথে জলবায়ু সীমারেখার এক অপূর্ব সীমারেখা সংমিশ্রণ করেছেন । 

( D ) আদর্শ পরিসংখ্যান : কোপেনের জলবায়ু শ্রেণীবিভাগ আদর্শ পরিসংখ্যানের ভিত্তিতে স্থির করা হয়েছে , যা বহুকাল ধরে গ্রাহ্য হবে । 

( E ) বাস্তবতা ও জনপ্রিয়তা : সর্বশেষে বলা যায় , কোপেনের জলবায়ু শ্রেণীবিভাগে যে তথ্য সংকেত ব্যবহার করা হয়েছে তা সাধারণ ভৌগোলিক থেকে শুরু করে ভূগোলের ছাত্র – ছাত্রীদের বুঝতে সুবিধা হয় । 

8. কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগের সীমাবদ্ধতা আলোচনা করো।

Ans :  কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ সবচেয়ে জনপ্রিয় হলেও এর বিভিন্ন সীমাবন্ধতা আছে । যেমন – 

( A ) পৃথিবীর বহু স্থানে আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র না থাকায় সম্যক জলবায়ুর পরিসংখ্যান পাওয়া না যাওয়ার কারণে সীমিত পরিসংখ্যান দ্বারা জলবায়ুর সীমা সুনির্দিষ্টকরণ সন্তোষজনক হয় না ।

( B ) কোপেন কোন কোন ক্ষেত্রে ভূ – ভাগকে , আবার কোন ক্ষেত্রে তা না করায় সীমা নির্ধারণে অসঙ্গতি রয়েছে ।

( C ) কোপেন প্রথমে উচ্চভূমির জলবায়ু চিহ্নিত করেননি ।

( D ) কোপেনের শ্রেণীবিভাগের প্রধান চারটি শ্রেণী ( A , C , D ও E ) গড় তাপমাত্রার ভিত্তিতে নির্ধারিত হয়েছে , কিন্তু শুষ্ক জলবায়ু B- এর ক্ষেত্রে বাষ্পীভবন গুরুত্ব নির্দেশ করা হয়েছে । এই অসঙ্গতি কোপেনের শ্রেণীর অন্যতম ত্রুটি ।  

FILE INFO : কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

File Details:

PDF Name : কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (Koppen climate classification) প্রশ্নোত্তর

 ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ – Koppen climate classification / কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography)  SAQ / Short Question and Answer / কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) Quiz / কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) QNA / কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) Question and Answer in Bengali

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography)

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কোপেনের জলবায়ুর শ্রেণীবিভাগ (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Koppen climate classification (Climatology – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription