মনেক্স (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX - Climatology Geography
মনেক্স (জলবায়ুবিদ্যা - ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX - Climatology Geography

জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

মনেক্স | MONEX – Climatology (Geography) Question and Answer in Bengali

মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) : জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) মনেক্স – MONEX প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মনেক্স – MONEX – জলবায়ুবিদ্যা Climatology – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মনেক্স – MONEX – জলবায়ুবিদ্যা – Climatology (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো। 

মনেক্স (MONEX) জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. MONEX- এর সম্পূর্ণ নাম কি ?

Ans : MONEX- এর সম্পূর্ণ নাম MONSOON EXPERIMENT .

2. MONEX- এর কাজ কি ?

Ans : মৌসুমী বায়ু সংক্রান্ত গবেষণা ও তার প্রভাব সম্পর্কে অধ্যয়ন করাই MONEX কাজ । 

3. MONEX- এর মূল গবেষণা কত দিন চলেছিল ?

Ans : MONEX- এর মূল গবেষণা চলেছিল 1.12.78 থেকে 1.12.79 মধ্যে ।

4. MONEX কোন কোন সরকার দ্বারা পরিচালিত ?

Ans : U.S.A. , রাশিয়া , ফ্রান্স ও ভারত সরকার দ্বারা পরিচালিত ।

5. ‘MONEX ‘ কী ? 

Ans : MONEX- এর সম্পূর্ণ নাম MONSOON EXPERIMENT . ‘ মৌসুমী বায়ু সংক্রান্ত গবেষণা ও তার প্রভাব সম্পর্কে অধ্যয়ন করাই এর কাজ । 

সংজ্ঞা : উপগ্রহের মাধ্যমে বিশ্ব বায়ুমণ্ডল গবেষণা প্রকল্পের অধীনে মৌসুমী বায়ু প্রবাহিত অঞ্চলের ওপর গবেষণার বিশেষ কর্মসূচি ‘ MONEX ’ Monsoon Experiment ‘ নামে পরিচিত । অর্থাৎ মৌসুমী বায়ুর উৎপত্তি , গঠন , কার্যপ্রণালী , গতিসংক্রান্ত গবেষণা করার একটি কর্মসূচী হল MONEX . 

কর্মসূচি : Global Atmosphere Research Programme- এর অধীনে মৌসুমিবায়ু এই কার্যক্রমটি স্থির হয়েছে । ভারত মহাসাগরে অবস্থিত ‘ GOES INDIAN OCEAN ‘ নামে উপগ্রহ 60 ° পূর্ব দ্রাঘিমায় থেকে সমগ্র ভারত ও সংলগ্ন অঞ্চলে মৌসুমী বায়ুর কার্যকলাপ সমীক্ষা করে ।

‘ GOES ’ ইউরোপীয় ‘ Space Agency ’ কর্তৃক উৎক্ষিপ্ত উপগ্রহ ‘ METEOSAT ‘ এ তথ্য প্রেরণ করে । METEOSAT মুম্বই এর উপগ্রহ বার্তা কেন্দ্রে তথ্য প্রেরণ করে । বাংলাদেশের ঢাকায় জাপান কতৃক উৎক্ষিপ্ত একটি কৃত্রিম উপগ্রহও তথ্য সংগ্রহ করে ।

MONEX- এর মূল গবেষণা চলেছিল 1.12.78 থেকে 1.12.79 যার মধ্যে 1.12.78-5.3.79 পর্যন্ত WINTER MONEX এবং 1.5.79 থেকে 31.8.79 পর্যন্ত SUMMER MONEX । বর্তমানে মৌসুমী বায়ুর প্রকৃতি , কার্যকলাপ বহুলাংশে পরিবর্তিত হয়েছে । আর ঐ নিয়েই গবেষণা চালিয়ে যাচ্ছে আবহবিজ্ঞানীরা । 

6. MONEX গবেষণার লক্ষ্য গুলি আলোচনা  কর ?

Ans : MONEX- এর সম্পূর্ণ নাম MONSOON EXPERIMENT . এটি U.S.A. , রাশিয়া , ফ্রান্স ও ভারত সরকার দ্বারা পরিচালিত । এর লক্ষ্য নিম্নরূপ –  i ) মৌসুমী বায়ু সম্বন্ধে অধ্যয়ন : মৌসুমী বায়ু অনিশ্চিত হওয়ায় এর গতিপ্রকৃতি অধ্যয়ন করা । 

ii ) বৃষ্টির বন্টন : ভারতীয় উপমহাদেশ জুড়ে মৌসুমী বায়ুর স্থায়িত্ব ও বৃষ্টির বন্টন অধ্যয়ন করা । 

iii ) জেট বায়ুর সাথে সম্পর্ক : মৌসুমী বায়ু ও ঊর্ধ্বাকাশে জেট বায়ুর সম্পর্ক ব্যাখ্যা করা ।

iv ) এল নিনোর সাথে সম্পর্ক : উষ্ণ সমুদ্রস্রোত এল নিনোর ( পেরু উপকূলে ) সাথে মৌসুমী বায়ুর সম্পর্ক ব্যাখ্যা করা । 

v ) পূর্বাভাস : মৌসুমী বায়ুর আগমনকাল সম্পর্কে পূর্বাভাস দেওয়া । 

vi ) বিশ্ব উষ্ণয়নে প্রভাব : সর্বোপরি বিশ্ব উষ্ণয়নে মৌসুমী বায়ুর উপর কী প্রভাব পড়ছে , তা ব্যাখ্যা করা।

FILE INFO : মনেক্স – MONEX | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

File Details:

PDF Name : মনেক্স – MONEX | জলবায়ুবিদ্যা – ভূগোল প্রশ্নোত্তর (Climatology – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Climatology – Question and Answer | ভূগোল – জলবায়ুবিদ্যা – মনেক্স (MONEX) প্রশ্নোত্তর

 ” ভূগোল (Geography) – জলবায়ুবিদ্যা (Climatology) – মনেক্স – MONEX “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জলবায়ুবিদ্যা (Climatology) – মনেক্স – MONEX / মনেক্স সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography)  SAQ / Short Question and Answer / মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) Quiz / মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) QNA / মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) Question and Answer in Bengali

    স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। 

মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography)

        আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনেক্স (জলবায়ুবিদ্যা – ভূগোল) প্রশ্ন ও উত্তর | MONEX (Climatology – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription