অমিত শাহ এর জীবনী - Amit Shah Biography in Bengali
অমিত শাহ এর জীবনী - Amit Shah Biography in Bengali

অমিত শাহ এর জীবনী

Amit Shah Biography in Bengali

অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali : অমিত শাহ (Amit Shah) ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর অন্তর্গত এবং এই দলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। অমিত শাহ (Amit Shah) এর শক্তিতে, বিজেপি এমন অনেক রাজ্যে নির্বাচনে জিতেছে, যেখানে এই দলের দখল মোটেও শক্ত ছিল না। অমিত শাহ (Amit Shah) বহু বছর ধরে ভারতীয় রাজনীতির সাথে যুক্ত এবং আজ তিনি তার দলে অবস্থানে পৌঁছেছেন। অমিত শাহ (Amit Shah) সেই অবস্থানে পৌঁছতে কঠোর পরিশ্রম করেছেন।

 2019 লোকসভা নির্বাচনের পর, অমিত শাহকে (Amit Shah) নরেন্দ্র মোদীর নতুন সরকারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

  ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর একটি সংক্ষিপ্ত জীবনী । অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali বা অমিত শাহ এর আত্মজীবনী বা (Amit Shah Jivani Bangla. A short biography of Amit Shah. Amit Shah Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অমিত শাহ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অমিত শাহ কে ? Who is Amit Shah ?

অমিত শাহ (Amit Shah) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহ (Amit Shah) ২০১৪ সালের ৯ জানুয়ারি থেকে ২০২০ সালের ২০ জানুয়ারি পর্যন্ত ভারতীয় জনতা পার্টির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। অমিত শাহ (Amit Shah) সপ্তদশ লোকসভা নির্বাচনে গান্ধীনগরের লোকসভা সদস্য হিসেবে নির্বাচিত হন। অমিত শাহ (Amit Shah) ২০১৭ সাল পর্যন্ত গুজরাটের রাজ্যসভা সদস্য ছিলেন। অমিত শাহকে বিজেপির প্রধান কৌশলী ও নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ সহযোগী হিসেবে বিবেচনা করা হয়।

অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali :

নাম (Name) অমিত অনিলচন্দ্র শাহ বা অমিত শাহ (Amit Shah)
জন্ম (Birthday) ২২ অক্টোবর ১৯৬৪ (22 October 1964)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পেশা রাজনীতিবিদ
ডাকনাম ভারতীয় রাজনীতির চানক্য
দাম্পত্য সঙ্গী সোনাল শাহ
সন্তান জয় শাহ
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ২০১৯ – বর্তমান

অমিত শাহ এর জন্ম ও শিক্ষা – Amit Shah Birthday and Education : 

মহারাষ্ট্র রাজ্যের একটি গুজরাটি পরিবারে জন্ম 52 বছর বয়সী অমিত শাহ (Amit Shah) 1964 সালে জন্মগ্রহণ করেন।  অমিত শাহ (Amit Shah) এর পরিবার গুজরাটের মেহসানা গ্রামে এবং শাহ এখানকার একটি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন।  অমিত শাহ (Amit Shah) একজন বিজ্ঞানের ছাত্র ছিলেন এবং আহমেদাবাদে অবস্থিত সিইউ শাহ বিজ্ঞান কলেজ থেকে বিজ্ঞানে ডিগ্রী অর্জন করেন।

অমিত শাহ এর পরিবার – Amit Shah Family : 

এই মহান রাজনীতিকের পিতার নাম অনিল চন্দ্র শাহ বলে জানা গেছে এবং তিনি নিজের ব্যবসা করতেন।  তার মায়ের নাম কুসুম্বা এবং তার পেশা কী ছিল সে সম্পর্কে কোনো তথ্য নেই।

 একই সঙ্গে তার স্ত্রীর নাম সোনাল এবং তার একটি ছেলেও রয়েছে।  যার নাম জয় শাহ এবং তিনি পেশায় একজন ব্যবসায়ী।  জয় নির্মা বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং পড়েছেন।

অমিত শাহ এর রাজনীতির ক্যারিয়ার – Amit Shah Political Career : 

অমিত শাহ এর 1983 তে আর এস এস সাথে যুক্ত : 

অমিত শাহ (Amit Shah) তার কলেজের দিনগুলিতে রাজনীতিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং 1983 সালে অমিত শাহ (Amit Shah) অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদে যোগদান করেছিলেন। একই সময়ে, আরএসএসে যোগদানের পর, অমিত শাহ (Amit Shah) 1986 সালে বিজেপি দলে যোগ দেন এবং দলের পক্ষে প্রচার শুরু করেন।  1997 সালে, দল তাকে বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য টিকিট দেয়। এরপর অমিত শাহ (Amit Shah) গুজরাটের সারখেজ বিধানসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং এই নির্বাচনে তিনি জয়লাভ করেন। এরপর এ আসন থেকে পরপর তিনবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন অমিত শাহ (Amit Shah)

অমিত শাহ এর ২০০২ এ মন্ত্রী পদ : 

গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপি দল জিতে গেলে, দলটি অমিত শাহকে (Amit Shah) রাজ্যের বেশ কয়েকটি মন্ত্রী পদের দায়িত্ব দেয়।  অমিত শাহকে (Amit Shah) যখন এই মন্ত্রী পদগুলি দেওয়া হয়েছিল, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। শুধু তাই নয়, 2000 সালে, অমিত শাহ (Amit Shah) আহমেদাবাদ জেলা সমবায় ব্যাঙ্কের সভাপতি হিসাবে নিযুক্ত হন এবং তিনি তার রাজ্যের দাবা সমিতির সভাপতিও ছিলেন।

অমিত শাহ এর ২০১৪ সালে মোদীর ভোট প্রচার : 

একই রাজ্যের বাসিন্দা, অমিত শাহ (Amit Shah) এবং মোদীজি একে অপরকে দীর্ঘদিন ধরে চিনতেন।  একই সময়ে, 2014 সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে, অমিত শাহ (Amit Shah) তার দল এবং মোদীজির জন্য প্রচারের কাজ করেছিলেন এবং এই নির্বাচনে তার দলকে বিপুল বিজয় অর্জন করেছিলেন।  এ ছাড়া দলের অন্য নেতাদের প্রচারণার কাজও করেছেন অমিত শাহ (Amit Shah)। 1991 সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের সময়, অমিত শাহ (Amit Shah) লাল কে আডবাণীর জন্যও নির্বাচনে জেতার জন্য একটি কৌশল তৈরি করেছিলেন।

অমিত শাহ এর ২০১৪ তে বিজেপির অধ্যক্ষ – President of BJP : 

লোকসভা নির্বাচনে দলকে জয়ী করতে অমিত শাহ (Amit Shah) কঠোর পরিশ্রম করেছেন। একই সঙ্গে একই বছর অর্থাৎ ২০১৪ সালে অমিত শাহকে (Amit Shah) দলের সভাপতির দায়িত্ব দেওয়া হয়। এর পরে দলটি তার সভাপতিত্বে অনেক রাজ্যে নির্বাচনে জয়লাভ করে এবং 2016 সালে, অমিত শাহ (Amit Shah) আবার এই পদের জন্য পুনরায় নির্বাচিত হন।  কিন্তু 2019 সালের লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর, অমিত শাহকে (Amit Shah) মোদী সরকারের নতুন ক্যাবিনেট মন্ত্রীতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী করা হয়েছে।

অমিত শাহ এর ২০১৭ তে রাজ্য সভার সদস্য – Member of Rajyasabha : 

2017 সালে, অমিত শাহকে (Amit Shah) ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষ থেকে রাজ্যসভায় পাঠানো হয়েছিল এবং এই সময়ে অমিত শাহ (Amit Shah) রাজ্যসভার সদস্যও।  গুজরাট রাজ্যের আসন থেকে অমিত শাহকে (Amit Shah) রাজ্যসভায় পাঠানো হয়েছে।

২০১৯ এর ভোটে অমিত শাহ এর ভূমিকা – Amit Shah Role in 2019 Election : 

অমিত শাহ (Amit Shah), যাকে মোদীর ডান হাত বলা হয়, 2019 সালের লোকসভা নির্বাচনে গুজরাটের গান্ধীনগর থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যেখানে তিনি কংগ্রেস দলের ডাঃ সিজে-এর সাথে দেখা করেছিলেন। অমিত শাহ (Amit Shah) চাভদাকে পেছনে ফেলে 5 লাখেরও বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন, যার কারণে তিনি লাল কৃষ্ণ আদবানির 4.83 লাখ ভোটের রেকর্ডও ভেঙেছেন। এই নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন বিজেপি সভাপতি অমিত শাহ (Amit Shah) এবং কংগ্রেসের ডাঃ সি.জে.  চাভদার মাঝখানে ছিল। যেখানে বিজেপি সভাপতি অমিত শাহ (Amit Shah) জিতেছেন।  নির্বাচন কমিশনের ওয়েবসাইট অনুসারে, অমিত শাহ (Amit Shah) জি পেয়েছেন 69.7% ভোট।  অর্থাৎ এতে প্রায় ৮,৮০,০০০ ভোট পেয়েছেন অমিত শাহজি।

 2014 লোকসভা নির্বাচনের মতো, 2019 লোকসভা নির্বাচনেও অমিত শাহ (Amit Shah) বিজেপির জন্য একটি নির্বাচনী কৌশল তৈরি করেছিলেন। অমিত শাহ (Amit Shah) জির কঠোর পরিশ্রমের কারণে, যাকে বিজেপির চাণক্য বলা হয়, নরেন্দ্র মোদী 303টি আসন নিয়ে গোটা দেশ থেকে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। মোদীজি এবং অমিত শাহ (Amit Shah) এর জুটি আবার হিট হয়ে গেল, এবং ভারত দেশে মোদী ওয়েভের বিপ্লব এলো।

 অনেক সমাবেশ করেছেন, যেখানে অমিত শাহ (Amit Shah) জনগণকে আশ্বস্ত করেছেন যে শুধুমাত্র মোদীজি এবং তাঁর সরকারই দেশের উন্নয়নকে এগিয়ে নিয়ে যেতে পারে। আর এই বিশ্বাসের কারণেই বিজেপি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচনে জিতে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ পায়।

২০১৯ এ অমিত শাহ এর নেওয়া রায় – 

জম্মু ও কাশ্মীরে অনুচ্ছেদ 370 বাতিল করার সিদ্ধান্ত – জম্মু ও কাশ্মীরকে দমন করতে এবং সেখানে ক্রমবর্ধমান সন্ত্রাস বন্ধ করতে, তারা জম্মু ও কাশ্মীরে 35A রদ করেছে এবং তারা 370 ধারা বাতিল করেছে, যার পরে ভারতের জম্মু ও কাশ্মীরের প্রধান অংশ যুক্ত করা হয়েছে। ধারাটি শেষ হওয়ার পরে, সেখানে নতুন নিয়ম করা হয়েছিল এবং নতুন নিয়ম অনুসারে, আরও 1টি রাজ্য ভারতে অন্তর্ভুক্ত করা হয়েছিল, যার পরে লাদাখকেও জম্মু ও কাশ্মীর থেকে আলাদা করা হয়েছিল। এই গুরুত্বপূর্ণ কাজটি করেছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

অমিত শাহ এর এনআরসি ইস্যু – 

দেশকে সবচেয়ে বড় ধাক্কা দিলেও দেশ থেকে সন্ত্রাস ও অবৈধ অপরাধ কমাতে অমিত শাহ (Amit Shah) এই পদক্ষেপ নেন যার নাম দেওয়া হয় এনআরসি। যার আওতায় তিনি বহু বছর ধরে অননুমোদিতভাবে দেশে বসবাস ও বসবাস করে আসছে এমন কয়েকজন বাংলাদেশিকে দেশ থেকে বহিষ্কারের কথা বলেন। যার জন্য অমিত শাহ (Amit Shah) একটি বড় সিদ্ধান্ত নেন এবং আসামে বসবাসকারী লোকদের নাগরিকত্ব নিয়ে তদন্ত করেন যাতে বিদেশিদের চিহ্নিত করে তাদের দেশে ফেরত পাঠানো যায়।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

অমিত শাহ এর নকশালদের ইস্যু – 

ভারতে এমন কিছু রাজ্য ছিল যেখানে ভারতীয় নাগরিকরা নকশালবাদ নিয়ে খুব বিরক্ত ছিল, যার মধ্যে একটি ছিল ছত্তিশগড়ে একটি বিশাল বিস্ফোরণ যা নকশালদের দ্বারা পরিচালিত হয়েছিল, যার পরে অমিত শাহ (Amit Shah) ভারত থেকে নকশালদের নির্মূল করেছিলেন। তাড়িয়ে দিয়েছিলেন। অমিত শাহ (Amit Shah) নকশালদের একই বার্তা দিয়েছিলেন যে তারা যদি দেশে থাকতে চায় এবং সরকার থেকে পালাতে চায় তবে তারা তাদের অস্ত্রও সমর্পণ করতে পারে যাতে আমরা তাদের কিছু বলব না এবং তাদের দেশের নাগরিক হিসাবে রাখব। নকশালদের জন্য গুরুত্বপূর্ণ।

অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali FAQ :

  1. অমিত শাহ কে ? 

Ans: অমিত শাহ (Amit Shah) হলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ।

  1. অমিত শাহ এর জন্ম কোথায় হয় ?

Ans: অমিত শাহ এর জন্ম হয় মুম্বাইতে ।

  1. অমিত শাহ এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: অমিত শাহ এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. অমিত শাহ কবে জন্মগ্রহণ করেন ?

Ans: অমিত শাহ জন্মগ্রহণ করেন ২২ অক্টোবর ১৯৬৪ সালে ।

  1. অমিত শাহ কবে আর এস এস সাথে যুক্ত হোন ?

Ans: অমিত শাহ ১৯৮৩ সালে আর এস এস সাথে যুক্ত হোন ।

  1. অমিত শাহ এর পিতার নাম কী ?

Ans: অমিত শাহ এর পিতার নাম অনিল চন্দ্র শাহ ।

  1. অমিত শাহ এর মাতার নাম কী ?

Ans: অমিত শাহ এর মাতার নাম কুসুম্বা শাহ ।

  1. অমিত শাহ এর স্ত্রীর নাম কী ?

Ans: অমিত শাহ এর স্ত্রীর নাম সোনাল শাহ ।

  1. অমিত শাহ এর পুত্রের নাম কী ?

Ans: অমিত শাহ এর পুত্রের নাম জয় শাহ ।

  1. অমিত শাহ কবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হোন ?

Ans: অমিত শাহ ২০১৯ সালে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী হোন ।

[আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

আরও দেখুন, ডঃ মনমোহন সিং এর জীবনী – Dr. Manmohan Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription