রাজনাথ সিং এর জীবনী - Rajnath Singh Biography in Bengali
রাজনাথ সিং এর জীবনী - Rajnath Singh Biography in Bengali

রাজনাথ সিং এর জীবনী

Rajnath Singh Biography in Bengali

রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali : বর্তমানে ক্ষমতায় থাকা দলটির কথা বললে যে নামের তালিকাকে উপেক্ষা করা যায় না, রাজনাথ সিং (Rajnath Singh) এর নাম প্রথম পাঁচটিতে রাখা যেতে পারে। রাজনীতিতেও, রাজনাথ সিং (Rajnath Singh) জনতা দল গঠন থেকে দেশে একটি শক্তিশালী বিজেপি সরকার গঠনের যাত্রা দেখেছেন এবং এতে তিনি যে খুব গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তাতে সন্দেহ নেই। রাজনাথ সিং (Rajnath Singh) শুধু রাজনীতিতে একজন বয়স্ক এবং অভিজ্ঞ ব্যক্তিই নন, তিনি ভারতীয় জনতা পার্টির প্রতি অনুগত এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের একজন অনুগত কর্মী।

রাজনাথ সিং (Rajnath Singh) হলেন একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে স্বীকৃত এবং জাতীয় পর্যায়ে বিজেপির প্রাক্তন সভাপতি। রাজনাথ সিং (Rajnath Singh) এই দুটি পদই খুব ভালোভাবে পরিচালনা করেছেন, তাই এটা জানা দরকার যে, এই পদগুলিতে থাকাকালীন রাজনাথ সিং (Rajnath Singh) কীভাবে তাঁর প্রতি ন্যায়বিচার করেছিলেন এবং কীভাবে শক্তিশালী বিরোধীদের জন্য পরিচিত বিজেপি ক্ষমতায় পৌঁছতে সক্ষম হয়েছিল, তাদের অবদান রেখেছে।

  ভারতীয় রাজনীতিবিদ রাজনাথ সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali বা রাজনাথ সিং এর আত্মজীবনী বা (Rajnath Singh Jivani Bangla. A short biography of Rajnath Singh. Rajnath Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাজনাথ সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাজনাথ সিং কে ? Who is Rajnath Singh ?

রাজনাথ সিং (Rajnath Singh) একজন ভারতীয় রাজনীতিবিদ ও বৰ্তমান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। রাজনাথ সিং (Rajnath Singh) ভারতীয় জনতা পার্টির সদস্য। এর আগে রাজনাথ সিং (Rajnath Singh) উত্তর প্ৰদেশের মুখ্যমন্ত্ৰী ও অটল বিহারী বাজপেয়ীর মন্ত্ৰীসভাতে কৃষিমন্ত্ৰীর পদে অধিষ্ঠিত ছিল। ভারতের রক্ষামন্ত্ৰী হবার আগে তিনি নরেন্দ্র মোদীর প্ৰথম মন্ত্ৰীসভাতে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। এর ফলে রাজনাথ সিং (Rajnath Singh) ২০০৫ সালের পরে ২০০৯ সালে ও ২০১৩ সালের পরে ২০১৪ সালে দুইবার ভারতীয় জনতা পাৰ্টির সভাপতি ছিলেন।

রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali :

নাম (Name) রাজনাথ সিং (Rajnath Singh)
জন্ম (Birthday) ১০ জুলাই ১৯৫১ (10th July 1951)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পিতামাতা (Parents) রামবদন সিং (পিতা)

গুজরাতী দেবী (মাতা)

রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
দাম্পত্য সঙ্গী সাবিত্রী সিং
পেশা রাজনীতিবিদ, পদার্থবিদ্যার প্রভাষক
জাতীয়তা ভারতীয়
ভারতের গৃহমন্ত্রী ২০১৯ – বর্তমান

রাজনাথ সিং এর প্রারম্ভিক জীবন – Rajnath Singh Early Life : 

রাজনাথ সিং (Rajnath Singh) এমন এক রাজপুত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যারা কৃষিকাজ করতেন। রাজনাথ সিং (Rajnath Singh) গ্রাম থেকেই প্রাথমিক শিক্ষা শেষ করেছিলেন, তারপরে তিনি উচ্চ শিক্ষার জন্য গোরখপুরে আসেন, যেখানে রাজনাথ সিং (Rajnath Singh) গোরখপুর বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি নেন।

 13 বছর বয়সে, রাজনাথ সিং (Rajnath Singh) জাতীয় স্বেচ্ছাসেবকদের ইউনিয়নে যোগদান করেছিলেন এবং এই সমিতি সময়ের সাথে কমেনি।  এমনকি মির্জাজপুর কলেজে অধ্যাপনা করার সময়ও রাজনাথ সিং (Rajnath Singh) সংঘের সক্রিয় কর্মী ছিলেন এবং যুব বিভাগে একটি সম্মানজনক অবস্থানে ছিলেন। রাজনাথ সিং (Rajnath Singh) কে.বি.  মির্জাপুরের পোস্ট গ্র্যাজুয়েট কলেজে পদার্থবিদ্যার প্রভাষক হিসেবে অধ্যাপনা করেন।

রাজনাথ সিং এর রাজনীতিতে প্রবেশ – Rajnath Singh Entered Politics : 

রাজনাথ সিং (Rajnath Singh) 1969 থেকে 1971 সাল পর্যন্ত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সাংগঠনিক সম্পাদক ছিলেন। 1972 সালে, তাকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের মির্জাপুর বিভাগে সাধারণ সম্পাদক করা হয় এবং 1974 সালে তাকে মির্জাপুরে ভারতীয় জনসংঘের সম্পাদক করা হয়।

রাজনাথ সিং এর রাজনৈতিক ক্যারিয়ার – Rajnath Singh Political Career : 

  • যদিও রাজনাথ সিং (Rajnath Singh) তার যৌবন থেকে রাজনীতিতে সক্রিয় ছিলেন, কিন্তু আনুষ্ঠানিকভাবে 1974 সালে রাজনীতিতে প্রবেশ করেন এবং মির্জাপুরের আঞ্চলিক রাজনীতিতে বিজেপির স্থান তৈরি করতে এবং এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করেন।
  •  1975 সালে, রাজনাথ সিং (Rajnath Singh) জনসংঘের জেলা সভাপতি হয়েছিলেন এবং সেই সময়ে তিনি জেপি আন্দোলনের জেলা আহ্বায়কের দায়িত্বও গ্রহণ করেছিলেন। জরুরী অবস্থার সময় জনসংঘের অন্যান্য নেতাদের মতো, রাজনাথ সিংও কারাগারে ভ্রমণ করেছিলেন এবং 18 মাস কারাগারে কাটিয়েছিলেন।
  •  ভারতে জরুরি অবস্থার পরে 1977 সালে অনুষ্ঠিত নির্বাচনে, রাজনাথ সিং উত্তর প্রদেশে বিধায়ক নির্বাচিত হন। এর পর রাজনাথ সিং (Rajnath Singh) তার রাজনৈতিক জীবনে আর ফিরে তাকাননি এবং বিজেপিতে তার অবস্থান বাড়তে থাকে, 1983 সালে রাজনাথ সিং (Rajnath Singh) রাজ্য সম্পাদক হন।
  •  1984 সালে, রাজনাথ সিংকে (Rajnath Singh) বিজেপির যুব শাখার রাজ্য সভাপতি করা হয়েছিল, যখন 1986 সালে তিনি নিজেই ভারতীয় জনতা পার্টির জাতীয় সাধারণ সম্পাদক হন, এর পরেও বিজেপিতে রাজনাথ সিং (Rajnath Singh) এর পদোন্নতি বন্ধ হয়নি, 1988 সালে তাকে জাতীয় করা হয়েছিল বিজেপির সভাপতি।
  •  1988 সালে উত্তর প্রদেশে অনুষ্ঠিত আইন পরিষদের সদস্য হয়েছিলেন এবং 1991 এবং 1992 সালে, রাজনাথ সিং (Rajnath Singh) উত্তর প্রদেশে শিক্ষামন্ত্রীর ভূমিকা পালন করেছিলেন, এই সময়ে তিনি পাঠ্যসূচিতে অ্যান্টি-কপিং অ্যাক্ট এবং বৈদিক গণিত অন্তর্ভুক্ত করেছিলেন। এই রাজনাথ সিং (Rajnath Singh) ইতিহাসের পাঠ্য বইয়েও অনেক পরিবর্তন আনা হয়েছিল।
  •  25 মার্চ, 1997-এ, রাজনাথ সিং ভারতীয় জনতা পার্টি থেকে বিজয়ী হয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর পরে, পরবর্তী কয়েক বছরে, রাজনাথ সিং (Rajnath Singh) রাজ্যে ভারতীয় জনতা পার্টিকে বিস্তৃত করেন এবং সমস্ত রাজনৈতিক সমস্যার সমাধান করেন।
  •  22 নভেম্বর 1999-এ, রাজনাথ সিং (Rajnath Singh) কেন্দ্রীয় সারফেস ট্রান্সপোর্ট মন্ত্রী হন, সেই সময়ে তিনি শ্রী অটল বিহারী বাজপেয়ীর উচ্চাভিলাষী প্রকল্প – ন্যাশনাল হাইওয়ে ডেভেলপমেন্ট প্রোগ্রাম (NDHP) শুরু করেছিলেন। প্রকল্পের মধ্যে গোল্ডেন চতুর্ভুজ এবং উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম করিডোরও অন্তর্ভুক্ত ছিল।
  •  এইভাবে, 1994 থেকে 1999 পর্যন্ত, রাজনাথ সিং (Rajnath Singh) রাজ্যসভার সদস্য হন, 1994 সালে তিনি রাজ্যসভায় ভারতীয় জনতা পার্টির পক্ষে প্রচুর তৎপরতা দেখিয়েছিলেন। 28 অক্টোবর 2000-এ, তিনি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হন, বারাবাঙ্কি বিধান পরিষদের হায়দারগড় কেন্দ্র থেকে দুবার নির্বাচনে জয়ী হন।
  •  রাজনাথ সিংকে 2002 সালে ভারতীয় জনতা পার্টির জাতীয় সাধারণ সম্পাদক করা হয়েছিল।  2003 সালে, রাজনাথ সিং (Rajnath Singh) আবার রাজ্যসভার সদস্য নির্বাচিত হন।
  •  24 মে 2003-এ, রাজনাথ সিং (Rajnath Singh) কেন্দ্রীয় কৃষি ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হন, তিনি কিষাণ কল সেন্টার এবং ফার্ম ইনকাম ইন্স্যুরেন্সের মতো কিছু প্রকল্পও শুরু করেছিলেন। জুলাই 2004 সালে, রাজনাথ সিংকে দলের জাতীয় সাধারণ সম্পাদক করা হয়, এবং এই পদে থাকাকালীন, তাকে 2 রাজ ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের দায়িত্ব দেওয়া হয়, এবং তার অতুলনীয় ক্ষমতা এবং কূটনীতি দলটিকে উভয় রাজ্যে জয়ী করে।
  •  31 ডিসেম্বর, 2005-এ, রাজনাথ সিংকে ভারতীয় জনতা পার্টির সভাপতি করা হয় এবং এই মেয়াদে তিনি দলটিকে দেশের প্রতিটি প্রান্তে পৌঁছে দেন। রাজনাথ সিং (Rajnath Singh) ভারত সুরক্ষা যাত্রারও একটি অংশ ছিলেন, এবং তিনি সমস্ত রাজ্য পরিদর্শন করেছিলেন, এই সময়ে তিনি জাতির অভ্যন্তরীণ নিরাপত্তার বিষয়টি উত্থাপন করেছিলেন এবং দেশে ক্রমবর্ধমান সন্ত্রাসী কার্যকলাপের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছিলেন।  এ ছাড়া কৃষকদের সমস্যা, সাধারণ চাহিদার পরিমাণ বৃদ্ধি এবং মূল্যস্ফীতির দিকে জনগণের দৃষ্টি আকর্ষণ করা হয়।
  •  রাজনাথ সিং (Rajnath Singh) 16 মে 2009-এ 15 তম লোকসভা নির্বাচনে গাজিয়াবাদ থেকে জয়ী হন এবং সংসদ সদস্য হন। রাজনাথ সিং (Rajnath Singh) 7 অক্টোবর 2009-এ নীতিশাস্ত্র সংক্রান্ত কমিটির সদস্য হন।
  •  2014 সালের লোকসভা নির্বাচন ভারতীয় জনতা পার্টিকে ক্ষমতায় এনেছিল, যার পিছনে রাজনাথ সিং (Rajnath Singh) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং এইভাবে রাজনাথ সিং (Rajnath Singh) 26 মে 2014-এ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হন।

[আরও দেখুন, অমিত শাহ এর জীবনী – Amit Shah Biography in Bengali]

রাজনাথ সিং এর উপলব্ধি – Rajnath Singh Achivements : 

দলটি লোকসভা নির্বাচনে ভাল পারফরম্যান্স করেছিল যখন ভারতীয় জনতা পার্টি রাজ্য সভাপতি হয় এবং বিজেপি 58 টি আসন জিতেছিল।

 2000 সালে, যখন রাজনাথ সিং (Rajnath Singh) সারফেস ট্রান্সপোর্ট মন্ত্রী ছিলেন, তখন তিনি ইমিশন স্ট্যান্ডার্ড EURO II এর নাম পরিবর্তন করে ভারত স্টেট II (BS II) রাখেন এবং এখন BS-3 (BS-3), BS-4 ইত্যাদি সমস্ত যানবাহনে ব্যবহৃত হয়।

 রাজনাথ সিং (Rajnath Singh), কৃষিমন্ত্রী থাকাকালীন, কৃষি ঋণ 14% থেকে কমিয়ে 18% থেকে 8%-এ নামিয়ে এনেছিলেন, তিনি কৃষি কমিশন শুরু করেছিলেন এবং খামার আয় বীমা প্রকল্পও চালু করেছিলেন।

 উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে, রাজনাথ সিং (Rajnath Singh) সরকারি চাকরিতে সংরক্ষণের বিন্যাস সংশোধন করেছেন, যাতে অনগ্রসর শ্রেণী, এসসি এবং ওবিসিরা যথেষ্ট সুযোগ এবং সুযোগ পেতে পারে।

 ভারতীয় জনতা পার্টির সভাপতি থাকাকালীন, রাজনাথ সিং (Rajnath Singh) ভারতীয় জনতা পার্টি শাসিত রাজ্যগুলিতে কৃষকদের 1% ঋণ সুবিধা দেওয়ার জন্য জোর দিয়েছিলেন, দক্ষিণে ভারতীয় জনতা পার্টির জন্য জায়গা তৈরি করেছিলেন যেখানে আঞ্চলিক দলগুলি এবং কংগ্রেসের আধিপত্য ছিল৷ প্রচেষ্টারও।  আর এই পদে থাকাকালীন রাজনাথ সিং (Rajnath Singh) ভারতীয় জনতা পার্টির নামে 33% মহিলাদের পদ দিয়ে নতুন রেকর্ড গড়েছেন।

 ভারতীয় জনতা যুব মোর্চার জাতীয় সভাপতি হিসাবে কাজ করার সময়, রাজনাথ সিং (Rajnath Singh) বেকারত্ব: এর কারণ এবং প্রতিকার নামে একটি বইও লিখেছিলেন।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

রাজনাথ সিং এর কিছু তথ্য – Facts about Rajnath Singh : 

ভারতীয় জনতা পার্টির অন্যান্য হিন্দিভাষী নেতাদের মতো রাজনাথ সিংও ইংরেজি ব্যবহারের বিরুদ্ধে, বিশ্বাস করেন যে ইংরেজির ব্যবহার তরুণদের বিভ্রান্ত করতে পারে এবং পশ্চিমা সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়ে তাদের সভ্যতা ও সংস্কৃতি ভুলে যেতে পারে।

 রাজনাথ সিং (Rajnath Singh) রাম মন্দির ইস্যুতে কোনো ধরনের আপস করতে চান না, তিনি হিন্দুদের অনুভূতির কথা মাথায় রেখে অযোধ্যা সমস্যার সমাধান করতে চান, কোনো ধরনের রাজনীতি বা দ্বিগুণ মান রাখতে চান না।  যদিও 2018 সালের ডিসেম্বরে একটি সমাবেশে ভাষণ দেওয়ার সময়, মঞ্চে উত্তর প্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও উপস্থিত ছিলেন, যিনি রাম মন্দির নির্মাণ করবেন ভোট তার কাছে যাবে বলে স্লোগান তুলে জনতার দ্বারা তিনি অস্বস্তিকর হয়েছিলেন।

 রাজনাথ সিং (Rajnath Singh) এর মাসিক বেতন 1.40 লক্ষ টাকা এবং মোট মূল্য 2.51 কোটি টাকা।  2017 সালে, রাজনাথ সিং (Rajnath Singh) তার এক মাসের বেতন সৈন্যদের পরিবারকে দিয়েছিলেন যারা সন্ত্রাসীদের সাথে লড়াই করে মারা গিয়েছিল এবং সোশ্যাল মিডিয়াতে এটির জন্য একটি প্রচারও শুরু করেছিল।

রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali FAQ :

  1. রাজনাথ সিং কে ?

Ans: রাজনাথ সিং হলেন বর্তমান ভারতের গৃহমন্ত্রী।

  1. রাজনাথ সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: রাজনাথ সিং এর জন্ম হয় উত্তর প্রদেশে ।

  1. রাজনাথ সিং কবে জন্মগ্রহণ করেন ?

Ans: রাজনাথ সিং ১০ জুলাই ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন ।

  1. রাজনাথ সিং এর পিতার নাম কী ?

Ans: রাজনাথ সিং এর পিতার নাম রামবদন সিং ।

  1. রাজনাথ সিং এর মাতার নাম কী ?

Ans: রাজনাথ সিং এর মাতার নাম গুজরাতী দেবী।

  1. রাজনাথ সিং এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: রাজনাথ সিং এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. রাজনাথ সিং কবে গৃহমন্ত্রী হোন ?

Ans: রাজনাথ সিং ২০১৯ সালে গৃহমন্ত্রী হোন ।

  1. রাজনাথ সিং এর স্ত্রীর নাম কী ?

Ans: রাজনাথ সিং এর স্ত্রীর নাম সাবিত্রী সিং ।

  1. রাজনাথ সিং কবে রাজনীতিতে প্রবেশ করেন ?

Ans: রাজনাথ সিং ১৯৭৪ সালে রাজনীতিতে প্রবেশ করেন ।

  1. রাজনাথ সিং এর একটি উপলব্ধি কী ?

Ans: রাজনাথ সিং এর একটি উপলব্ধি লোকসভায় ৫৪ আসন জিতেন ।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali

আরও দেখুন, লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাজনাথ সিং এর জীবনী – Rajnath Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription