বিক্রম বাত্রা এর জীবনী - Vikram Batra Biography in Bengali
বিক্রম বাত্রা এর জীবনী - Vikram Batra Biography in Bengali

বিক্রম বাত্রা এর জীবনী 

Vikram Batra Biography in Bengali

বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali : ক্যাপ্টেন বিক্রম বাত্রা (Vikram Batra) ছিলেন ভারতীয় সেনাবাহিনীর একজন অফিসার যিনি 24 বছর বয়সে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করার সময় কার্গিলের যুদ্ধে শহীদ হয়েছিলেন।

ভারত সর্বদা বিক্রম বাত্রা (Vikram Batra) সাহস এবং তার সম্মানের কথা মনে রাখবে, কীভাবে তিনি ছক্কা মেরে পাকিস্তানি সেনাবাহিনীকে মুক্ত করেছিলেন এবং কার্গিলের যুদ্ধে ভারতকে ঐতিহাসিক বিজয়ে নেতৃত্ব দিয়েছিলেন।

ক্যাপ্টেন বিক্রম বাত্রা (Vikram Batra) তার সাহসিকতার জন্য শের শাহ, কার্গিলের শের-এর মতো নামেও পরিচিত। বিক্রম বাত্রা (Vikram Batra) বীরত্বের জন্য ভারত সরকার তাকে মরণোত্তর পরম বীর চক্র, ভারতের সর্বোচ্চ এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ বীরত্ব পুরস্কারে ভূষিত করেছিল।

   ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা বিক্রম বাত্রা এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali বা বিক্রম বাত্রা এর আত্মজীবনী বা (Vikram Batra Jivani Bangla. A short biography of Vikram Batra. Vikram Batra Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিক্রম বাত্রা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিক্রম বাত্রা কে ? Who is Vikram Batra ?

বিক্রম বাত্রা (Vikram Batra) ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন, ১৯৯৯ এর কারগিল যুদ্ধের সময় বিক্রম বাত্রা (Vikram Batra) সাহসী কর্ম ও বীরত্বের জন্য ভারতের সর্বোচ্চ ও মর্যাদাপূর্ণ সামরিক পুরস্কার পরমবীর চক্র দ্বারা মরণোত্তর ভাবে ভূষিত হয়েছিলেন ।

বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali

নাম (Name) বিক্রম বাত্রা (Vikram Batra)
জন্ম (Birthday) ৯ সেপ্টেম্বর ১৯৭৪ (9 September 1974)
জন্মস্থান (Birthplace) হিমাচল প্রদেশ, ভারত
শাখা ভারতীয় সেনাবাহিনী
কার্যকাল ১৯৯৭ – ১৯৯৯
ইউনিট ১৩ জম্মু কাশ্মীর রাইফেল
যুদ্ধ কার্গিল যুদ্ধ

অপারেশন বিজয়

পয়েন্ট 5140 এর যুদ্ধ

পয়েন্ট 4875 এর যুদ্ধ

পুরস্কার পরমবীর চক্র
পদমর্যাদা ক্যাপ্টেন
মৃত্যু (Death) ৭ জুলাই ১৯৯৯ (7th July 1999)

বিক্রম বাত্রা এর প্রারম্ভিক জীবন – Vikram Batra Early Life : 

বিক্রম বাত্রা (Vikram Batra) 9 সেপ্টেম্বর, 1974 সালে হিমাচল প্রদেশের পালামপুর গ্রামে পিতা গিরিধারী লাল বাত্রা এবং মা কমল কান্ত বাত্রার ঘরে জন্মগ্রহণ করেন।

 বিক্রম বাত্রা (Vikram Batra)র বাবা গিরিধারী লাল বাত্রা একটি সরকারি স্কুলে প্রধান শিক্ষক ছিলেন এবং তাঁর মা কমল কান্ত বাত্রাও একজন স্কুল শিক্ষক ছিলেন।

 বিক্রম বাত্রা (Vikram Batra)রও বিশাল নামে একটি যমজ ভাই ছিল এবং তারও দুটি বোন ছিল – সীমা এবং নূতন। বিক্রমের মা আধ্যাত্মিক ছিলেন, তাই তিনি বিক্রম বাত্রা (Vikram Batra)র শৈশবের নাম রাখেন লভ এবং তার যমজ ভাইয়ের শৈশবের নাম কুশ।

বিক্রম বাত্রা এর শিক্ষা – Vikram Batra Education : 

বিক্রম বাত্রা (Vikram Batra) হিমাচল প্রদেশের পালমপুরে অবস্থিত D.A.V.-তে প্রাথমিক পড়াশোনা করেন। পাবলিক স্কুল করার পরে, তিনি পালমপুরে অবস্থিত কেন্দ্রীয় বিদ্যালয়ে ভর্তি হন, যেখানে তিনি অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন।

 কেন্দ্রীয় বিদ্যালয়ে পড়ার সময় তিনি টেবিল টেনিস খেলতেন, যেখানে বিক্রম বাত্রা (Vikram Batra) পড়াশোনার চেয়ে বেশি আয়ত্ত করেছিলেন। বিক্রমের কেন্দ্রীয় বিদ্যালয় আর্মি এলাকায় হওয়ায় তিনি প্রতিদিন সেনা প্রশিক্ষণ, শৃঙ্খলা ইত্যাদি দেখতেন, যার কারণে বিক্রম বাত্রা (Vikram Batra)রও সেনাবাহিনী হওয়ার ইচ্ছা জাগে।

 দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা শেষ করার পর, বিক্রম বিজ্ঞানে স্নাতক শেষ করতে চণ্ডীগড়ের ডিএভি কলেজে যোগ দেন।

 1995 সালে চণ্ডীগড়ের ডিএভি কলেজে বিজ্ঞানে স্নাতক শেষ করার পর, বিক্রম ইংরেজিতে এমএ করার জন্য পাঞ্জাব ইউনিভার্সিটি, চণ্ডীগড়ে যোগ দেন যেখানে বিক্রম বাত্রা (Vikram Batra) কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সিডিএস) এর জন্য প্রস্তুতিও শুরু করেন।

বিক্রম বাত্রা এর ক্যারিয়ার সেনাবাহিনীতে – Vikram Batra Career in Army : 

বিক্রম বাত্রা (Vikram Batra) যখন ডিএভি কলেজে ভর্তি হয়েছিলেন, তখন তিনি ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের জন্য তার মন তৈরি করেছিলেন এবং তার বাবাকে তার সিদ্ধান্তের কথাও বলেছিলেন যে তিনি সেনাবাহিনীতে যোগ দিতে চান।

 ডিএভি কলেজে পড়ার সময়, তিনি এনসিসির এয়ার উইংয়ে যোগদান করেন। বিক্রম বাত্রা (Vikram Batra) এনসিসি-র এয়ার উইংয়ে যোগ দেন এবং পিঞ্জোর এয়ারফিল্ড এবং ফ্লাইং ক্লাবে 40 দিনের প্রশিক্ষণ নেন।

 বিক্রম বাত্রা (Vikram Batra) এনসিসির সর্বোচ্চ ‘সি’ শংসাপত্র পেয়েছিলেন এবং বিক্রম বাত্রাকে এনসিসিতে “ক্যাপ্টেন” পদমর্যাদা দেওয়া হয়েছিল।

 এনসিসির সেরা ক্যাডেট নির্বাচিত হন, যার কারণে তিনি ১৯৯৪ সালের ২৬ জানুয়ারি এনসিসি ক্যাডেট হিসেবে কুচকাওয়াজে অংশগ্রহণের সুযোগ পান।

 1994 সালে, বিক্রম বাত্রা (Vikram Batra) হংকংয়ের মার্চেন্ট নেভিতে চাকরি পেয়েছিলেন, কিন্তু তাকে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে হয়েছিল, তাই তিনি এই চাকরিটি প্রত্যাখ্যান করেছিলেন।

 1995 সালে, চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময়, বিক্রম বাত্রা (Vikram Batra) দিনে একটি ট্রাভেল এজেন্সিতে কাজ করতেন এবং রাতে কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস (সিডিএস) এর জন্য প্রস্তুতি নিতেন।

বিক্রম বাত্রা এর সেনাবাহিনীতে নিযুক্তি – Vikram Batra Posting : 

বিক্রম বাত্রা (Vikram Batra) যখন 30 দিনের প্রশিক্ষণ শেষ করেন, তখন তিনি 6 ডিসেম্বর 1997 সালে জম্মু ও কাশ্মীরের একটি শহর সোপোরে লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করেন।

 ভারতীয় সেনাবাহিনীতে যোগদানের পর, বিক্রম বাত্রা (Vikram Batra) 1998 থেকে 1999 সাল পর্যন্ত মধ্যপ্রদেশে ইয়াং অফিসার কোর্স করেছিলেন। কোর্স শেষ হওয়ার পরে, বিক্রম বাত্রা (Vikram Batra) বাত্রাকে আলফা গ্রেডিং দেওয়া হয়েছিল যার পরে তাকে জম্মু ও কাশ্মীরে বিক্রম বাত্রা (Vikram Batra) পোস্টিংয়ে ফেরত পাঠানো হয়েছিল।

 1999 সালে, তিনি কর্ণাটকে দুই মাসের কমান্ডো কোর্স করেছিলেন। কর্ণাটকে কোর্স শেষ করার পর, বিক্রমকে সর্বোচ্চ গ্রেডিং – প্রশিক্ষকের গ্রেড দেওয়া হয়েছিল।

বিক্রম বাত্রা এর প্রেমিকা – Vikram Batra Girlfriend : 

1999 সালে কার্গিল যুদ্ধের সময় ক্যাপ্টেন বিক্রম বাত্রা (Vikram Batra)র শহীদ হওয়ার আগে, ক্যাপ্টেন বিক্রম বাত্রা যখন 1999 সালে শহীদ হওয়ার আগে হোলির উৎসবে তার বাড়িতে ছুটিতে গিয়েছিলেন, তখন তিনি তার বাগদত্তা ডিম্পল চিমার সাথে তার প্রিয় ক্যাফে শেয়ার করেছিলেন। ভিতরে

 বিক্রমের সাথে সাক্ষাতের সময়, তার বাগদত্তা ডিম্পল চিমা কার্গিল যুদ্ধ নিয়ে বিক্রমের জীবন নিয়ে চিন্তিত ছিলেন।  যখন তার বাগদত্তা বিক্রম বাত্রা (Vikram Batra)কে কার্গিল সতর্কতা অবলম্বন করতে বলেছিলেন, তখন বিক্রম বাত্রা (Vikram Batra) বাত্রা তার উত্তরে বলেছিলেন –

 “হয় আমি আমার তেরঙ্গা নেড়ে বাড়ি ফিরব, নয়তো আমার শরীর তেরঙায় মোড়ানো বাড়িতে আসবে, তবে আমি অবশ্যই বাড়ি ফিরে আসব।”

 হোলির ছুটি শেষ হওয়ার পর, বিক্রম বাত্রা (Vikram Batra) আবার জম্মু ও কাশ্মীর ব্যাটালিয়নে যোগ দেন।

বিক্রম বাত্রা এর কার্গিল যুদ্ধ – Vikram Batra Kargil War : 

যখন বিক্রম বাত্রা (Vikram Batra) তার ব্যাটালিয়নে পুনরায় যোগদান করেন, তখন তাকে উত্তরপ্রদেশের শাহজাহানপুরের দিকে যেতে বলা হয়। 8 মাউন্টেন ডিভিশনের 192 মাউন্টেন ব্রিগেডের অধীনে তার ব্যাটালিয়ন জম্মু ও কাশ্মীর থেকে সন্ত্রাসীদের হত্যা করে, যার পরে তার ব্যাটালিয়নকে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

 দ্রাস সেক্টরে স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে পাকিস্তানি সেনারা দখলে ছিল। দ্রাস সেক্টর লাদাখ জেলার 5140 চূড়ায় অবস্থিত একটি পাহাড়ি স্টেশন।

 20 জুন 1999, ভোর 3.30 টায় 5140 চূড়া জয় করার পর, বিক্রম বাত্রা (Vikram Batra) রেডিওতে “ইয়ে দিল মাঙ্গে মোর” রেডিওর মাধ্যমে তাঁর বিজয় সম্পর্কে তাঁর বিখ্যাত সংলাপ বলেছিলেন।

 এই বিজয়ের পর এবং তাঁর বিখ্যাত সংলাপের কারণে বিক্রম বাত্রা (Vikram Batra) ভারতীয় সেনাবাহিনীর পাশাপাশি ভারতবাসীর হৃদয়ে মগ্ন হয়েছিলেন।

বিক্রম বাত্রা এর মৃত্যু – Vikram Batra Death : 

4875 সালের সংকীর্ণ-চূড়া অভিযানের সময় পাকিস্তানি সেনাবাহিনীর সাথে একের পর এক লড়াইয়ে বিক্রম বাত্রা (Vikram Batra) বেশ গুরুতর আহত হন। গুরুতর আঘাতের কারণে তার পক্ষে হাঁটা কঠিন ছিল কিন্তু বিক্রম বাত্রা (Vikram Batra) হামাগুড়ি দিয়ে গ্রেনেড নিক্ষেপ করে শত্রুদের নির্মূল করেন।

 বিক্রম বাত্রা (Vikram Batra) নিজের প্রাণের তোয়াক্কা না করে বিক্রম ও তার সৈন্যরা শত্রুদের আক্রমণ করতে থাকে এবং একে একে সকল শত্রুকে হত্যা করে এগিয়ে যায়। সেখানেই তিনি বীরগতি বরণ করেন।

[আরও দেখুন, দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali]

বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali FAQ : 

  1. বিক্রম বাত্রা কে ছিলেন ?

Ans: বিক্রম বাত্রা ভারতীয় সেনাবাহিনীর একজন কর্মকর্তা ছিলেন ।

  1. বিক্রম বাত্রা এর জন্ম কোথায় হয় ?

Ans: বিক্রম বাত্রা এর জন্ম হয় হিমাচল প্রদেশে ।

  1. বিক্রম বাত্রা এর জন্ম কবে হয় ?

Ans: বিক্রম বাত্রা এর জন্ম হয় ৯ সেপ্টেম্বর ১৯৭৪ সালে ।

  1. বিক্রম বাত্রা এর পিতার নাম কী ?

Ans: বিক্রম বাত্রা এর পিতার নাম গিরিধারী লাল বাত্রা ।

  1. বিক্রম বাত্রা এর মাতার নাম কী ?

Ans: বিক্রম বাত্রা এর মাতার নাম কমল কান্ত বাত্রা ।

  1. বিক্রম বাত্রা এর ইউনিট এর নাম কী ?

Ans: বিক্রম বাত্রা এর ইউনিট এর নাম ১৩ জম্বু কাশ্মীর রাইফেল ।

  1. বিক্রম বাত্রা কী পুরস্কার পান ?

Ans: বিক্রম বাত্রা পরমবীর চক্র পান ।

  1. বিক্রম বাত্রা কবে ভারতীয় সেনায় যোগদান করেন ?

Ans: বিক্রম বাত্রা ১৯৯৭ সালে ভারতীয় সেনায় যোগদান করেন ।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিক্রম বাত্রা এর জীবনী – Vikram Batra Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।