Sushma Swaraj Biography in Bengali
Sushma Swaraj Biography in Bengali

সুষমা স্বরাজ এর জীবনী

Sushma Swaraj Biography in Bengali

সুষমা স্বরাজ এর জীবনী – Sushma Swaraj Biography in Bengali : সুষমা স্বরাজ (Sushma Swaraj) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতীয় জনতা পার্টির সদস্য ছিলেন। তিনি ভারত সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। আজ, সুষমা স্বরাজ (Sushma Swaraj) বক্তৃতা, সুষমা স্বরাজ ভবন এবং সুষমা স্বরাজ কন্যা ছাড়াও, আমরা তাদের সম্পর্কিত অন্যান্য তথ্যও বলতে যাচ্ছি।  তিনি ষষ্ঠ মেয়াদে সংসদ সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং 15 তম লোকসভায় বিরোধী দলের নেতা ছিলেন।  তিনি 1977-1982 এবং 1987-1990 সালে হরিয়ানা থেকে দুবার এবং 1998 সালে একবার দিল্লি থেকে বিধায়ক হয়েছিলেন। অক্টোবর 1998 সালে, তিনি দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। সুষমা স্বরাজ (Sushma Swaraj) রাজনৈতিক ক্যারিয়ার গ্রাফ ভারতীয় রাজনীতিতে তার ভূমিকার একটি প্রকাশ।  তিনি ক্ষমতাসীন দলের সদস্য এবং বিরোধী দল হিসাবে উভয় গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।  এমন অনেক তরুণীর কাছে তিনি ছিলেন আদর্শ। যিনি ভারতীয় রাজনীতির পথ অনুসরণ করতে চেয়েছিলেন।  সুষমা স্বরাজের মেয়ের নাম বাঁসুরি স্বরাজ। তো চলুন সুষমা স্বরাজকে হিন্দিতে বলা শুরু করি।

   ভারতীয় রাজনীতিবিদ এবং সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী সুষমা স্বরাজ এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুষমা স্বরাজ এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali বা সুষমা স্বরাজ এর আত্মজীবনী বা (Mahendra Singh Dhoni Jivani Bangla. A short biography of Mahendra Singh Dhoni. Mahendra Singh Dhoni Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুষমা স্বরাজ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুষমা স্বরাজ কে ? Who is Sushma Swaraj ?

সুষমা স্বরাজ (Sushma Swaraj) ভারতীয় রাজনীতিবিদ এবং সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী। ভারতীয় জনতা পার্টির একজন সিনিয়র নেতা ও সাবেক সভাপতি, সুষমা স্বরাজ (Sushma Swaraj) ২৬ মে ২০১৪ সাল থেকে ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করছেন; ইন্দিরা গান্ধীর পর তিনি দ্বিতীয় নারী হিসাবে এই দফতরের প্রতিনিধিত্ব করছেন। তিনি সংসদ সদস্য (লোকসভা) হিসাবে সাতবার এবং আইন পরিষদের (বিধানসভা) সদস্য হিসাবে তিনবার নির্বাচিত হয়েছেন। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে, সুষমা স্বরাজ (Sushma Swaraj) উত্তর ভারতের হরিয়ানা রাজ্যর মন্ত্রীসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছিলেন। ১৩ অক্টোবর ১৯৯৮ সাল থেকে ৩ ডিসেম্বর ১৯৯৮ সাল পর্যন্ত তিনি দিল্লীর ৫ম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

সুষমা স্বরাজ এর জীবনী – Sushma Swaraj Biography in Bengali

নাম (Name) সুষমা স্বরাজ (Sushma Swaraj)
জন্ম (Birthday) ১৪ ফেব্রুয়ারি ১৯৫২ (14th February 1952)
জন্মস্থান (Biethplace) হরিয়ানা, ভারত
পিতামাতা (Parents) হরদেব শর্মা, লক্ষ্মী দেবী
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
জীবিকা আইনজীবী, রাজনীতিবিদ
দাম্পত্য সঙ্গী স্বরাজ কুশল
প্রাক্তন শিক্ষার্থী সনাতন ধর্ম কলেজ

পাঞ্জাব বিশ্ববিদ্যালয়

মৃত্যু (Death) ৬ আগস্ট ২০১৯ (6th August 2019)

সুষমা স্বরাজ এর জন্ম ও শিক্ষা – Sushma Swaraj Birthday and Education : 

সুষমা স্বরাজ (Sushma Swaraj) জন্মদিন ১৪ ফেব্রুয়ারি ১৯৫২। এবং তিনি আম্বালা ক্যান্টনমেন্টে শ্রী হরদেব শর্মা এবং শ্রীমতি লক্ষ্মী দেবীর জন্মগ্রহণ করেন।  সুষমা স্বরাজ (Sushma Swaraj) এর পিতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের একজন বিশিষ্ট সদস্য ছিলেন। তিনি প্রধান বিষয় হিসাবে রাষ্ট্রবিজ্ঞান এবং সংস্কৃত সহ S.D থেকে B.A তে স্নাতক সম্পন্ন করেন। আম্বালা ক্যান্টনমেন্টের কলেজ।  তিনি এলএলবি ডিগ্রি কোর্স করেন। চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে। 1970 সালে তিনি এস.  ডি.  থেকে সেরা ছাত্রের পুরস্কার পেয়েছেন

  কলেজ, আম্বালা ক্যান্ট।  তিনি অলৌকিক ক্রিয়াকলাপে পারদর্শী ছিলেন। তার কিছু আগ্রহের মধ্যে রয়েছে শাস্ত্রীয় সঙ্গীত, কবিতা, চারুকলা এবং নাটক। তিনি কবিতা ও সাহিত্যেরও গভীর পাঠক।  N.C.C-এর সেরা ক্যাডেট নির্বাচিত হলেন সুষমা স্বরাজ। টানা তিন বছর এস ডি কলেজে।  হরিয়ানার ভাষা বিভাগ দ্বারা আয়োজিত একটি রাজ্য-স্তরের প্রতিযোগিতা তাকে পরপর তিন বছরের জন্য সেরা হিন্দি বক্তার পুরস্কার জিতেছে।

 তিনি ক. গ.  বালি স্মারক ঘোষণা প্রতিযোগিতায় পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের হিন্দিতে সেরা বক্তা হয়েছিলেন এবং সেখানে তিনি বিশ্ববিদ্যালয় রঙে ভূষিত হন। তিনি বক্তৃতা প্রতিযোগিতা, বিতর্ক, গান, নাটক এবং অন্যান্য সাংস্কৃতিক কর্মকাণ্ডে স্বাতন্ত্র্যের অনেক পুরস্কার জিতেছেন। তিনি চার বছর হরিয়ানা রাজ্যের হিন্দি সাহিত্য সম্মেলনের সভাপতি ছিলেন।

সুষমা স্বরাজ এর বিবাহ জীবন – Sushma Swaraj Marriage Life : 

সুষমা স্বরাজ (Sushma Swaraj) একজন ফৌজদারি আইনজীবী, 13 জুলাই 1975 সালে ভারতের সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী জনাব স্বরাজ কৌশলকে বিয়ে করেন।  শ্রী স্বরাজ কৌশল 1990 সালে দেশের সর্বকনিষ্ঠ রাজ্যপাল হয়েছিলেন। 1990 থেকে 1993 সাল পর্যন্ত, শ্রী স্বরাজ কৌশল রাজ্যপাল হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।  মিজোরাম। 1998 থেকে 2004 সাল পর্যন্ত তিনি সংসদ সদস্য ছিলেন।  তার মেয়ে, বানসুরি কৌশল, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং অভ্যন্তরীণ মন্দির থেকে আইনে ব্যারিস্টার।

সুষমা স্বরাজ এর কর্মজীবন – Sushma Swaraj Work Life : 

1973 সালে, সুষমা স্বরাজ (Sushma Swaraj) ভারতের সুপ্রিম কোর্টে একজন আইনজীবী হিসেবে অনুশীলন শুরু করেন।

সুষমা স্বরাজ এর রাজনীতিতে প্রবেশ – Sushma Swaraj Entered Politics :

পরবর্তী প্রজন্মের নেতা হিসাবে বিবেচিত, সুষমা স্বরাজ (Sushma Swaraj) 1970 সালে ভারতীয় রাজনীতিতে একজন ছাত্র নেতা হিসাবে প্রতিষ্ঠিত হন।  ইন্দিরা গান্ধীর সরকারের বিরুদ্ধে বেশ কয়েকটি বিক্ষোভ সুষমা স্বরাজ (Sushma Swaraj) দ্বারা সংগঠিত হয়েছিল। তিনি একজন ব্যতিক্রমী বক্তা এবং প্রচারক যিনি জনতা পার্টিতে যোগদানের পর জরুরী অবস্থার বিরুদ্ধে প্রচারে সক্রিয়ভাবে জড়িত হয়েছিলেন। ভারতীয় রাজনীতির জন্য তার অনুসন্ধান তাকে দিল্লির প্রথম মহিলা মুখ্যমন্ত্রী এবং পরে বিরোধী দলের প্রথম মহিলা নেতা হিসাবে দেখেছিল।  তিনি 27 বছর বয়সে হরিয়ানায় জনতা পার্টির রাজ্য সভাপতি হন।

সুষমা স্বরাজ এর ভারতীয় রাজনীতি – Sushma Swaraj Indian Politics :

সুষমা স্বরাজ (Sushma Swaraj) জন্ম 14 ফেব্রুয়ারি, 1952, হরিয়ানার আম্বালায়।  6 আগস্ট, 2019 তারিখে নয়াদিল্লিতে জন্মগ্রহণ করার সময়, ভারতীয় রাজনীতিবিদ এবং সরকারী কর্মকর্তা, যিনি রাজ্যে (হরিয়ানা) বেশ কয়েকটি আইনসভা ও প্রশাসনিক পদে অধিষ্ঠিত ছিলেন।  এবং ভারতে জাতীয় (ইউনিয়ন) স্তরে। সুষমা স্বরাজ (Sushma Swaraj) লোকসভায় (ভারতীয় সংসদের নিম্নকক্ষ) পাঁচ বছর (2009-14) ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা হিসাবে এবং বিজেপি-নেতৃত্বাধীন মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী (2014-19) হিসাবে দায়িত্ব পালন করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারে কাজ করেছেন।

সুষমা স্বরাজ এর শুরুর ক্যারিয়ার – Sushma Swaraj Early Career :

সুষমা স্বরাজ (Sushma Swaraj) হরিয়ানার আম্বালা শহরে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা হরদেব শর্মা ছিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) একটি হিন্দুত্ববাদী সংগঠনের প্রধান, যেখান থেকে বিজেপি একটি অপমানজনক ঘটনা। তিনি হরিয়ানার কলেজে পড়াশোনা করেন, চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে আইন ডিগ্রি সম্পন্ন করেন এবং 1973 সালে ভারতের সুপ্রিম কোর্টে একজন আইনজীবী (অর্থাৎ যিনি আইন অনুশীলন করতে পারেন) হিসাবে নিবন্ধিত হন।  ছাত্র হিসাবে.

 তিনি রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন, বিশেষ করে আরএসএস-এর সাথে যুক্ত একটি হিন্দুত্ববাদী সংগঠনের নেত্রী হিসেবে, যেটি তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সরকারের প্রবল বিরোধী ছিল। 1975 সালে সুষমা স্বরাজ (Sushma Swaraj) আইনজীবী এবং রাজনীতিবিদ স্বরাজ কৌশলকে বিয়ে করেন, যিনি মিজোরাম রাজ্যের গভর্নর হিসেবে একটি মেয়াদে (1990-93) দায়িত্ব পালন করেন।

সুষমা স্বরাজ এর অ্যাওয়ার্ডস – Sushma Swaraj Awards :

হরিয়ানা রাজ্য বিধানসভা তাকে সেরা স্পিকার পুরস্কার প্রদান করে।

 সুষমা স্বরাজ 2008 এবং 2010 সালে দুইবার সেরা সংসদ সদস্যের পুরস্কার পেয়েছিলেন।

 তিনিই প্রথম এবং একমাত্র মহিলা এমপি যিনি আউটস্ট্যান্ডিং পার্লামেন্টারিয়ান অ্যাওয়ার্ড পেয়েছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

সুষমা স্বরাজ এর রাষ্ট্রীয় স্তরের রাজনীতি – Sushma Swaraj National Level Politics :

1999 সালের সংসদীয় নির্বাচনে, সোনিয়া গান্ধীর (রাজীব গান্ধীর বিধবা), যিনি তখন কংগ্রেস দলের নেতা ছিলেন সুষমা স্বরাজ (Sushma Swaraj) এর বিরুদ্ধে একটি উত্সাহী প্রচারে কর্ণাটক রাজ্যের একটি লোকসভা আসনের জন্য স্বরাজ দৌড়েছিলেন। স্বরাজ প্রায় 55,000 ভোটের তুলনামূলকভাবে ছোট ব্যবধানে হেরে যান, কিন্তু তিনি 2000 সালে বিজেপি-নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA) এর নির্বাচনী বিজয়ের সাথে সংসদে ফিরে আসেন, রাজ্যসভার সদস্য হিসাবে একটি আসন জিতেছিলেন।

  তিনি NDA সরকারের তথ্য ও সম্প্রচার (সেপ্টেম্বর 2000-জানুয়ারি 2003) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং সংসদীয় বিষয় (জানুয়ারি 2003-মে 2004) উভয় মন্ত্রী ছিলেন। 2004 সালের সংসদীয় নির্বাচনের পর, যেখানে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগতিশীল জোট বিজয়ী হয়েছিল, সুষমা স্বরাজ (Sushma Swaraj) (যিনি তার রাজ্যসভা আসনটি ধরে রেখেছিলেন) সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী হলে তার মাথা ন্যাড়া করার হুমকি দিয়েছিলেন। এবং একটি সাদা শাড়ি (শোকের প্রতীক) পরবেন।  ,

 সম্পর্কহীন কারণে সোনিয়া অফিসে প্রতিদ্বন্দ্বিতা না করা বেছে নেন।) স্বরাজ দুই বছর পর রাজ্যসভায় তার তৃতীয় মেয়াদের জন্য পুনরায় নির্বাচিত হন এবং সেই চেম্বারে বিরোধী দলের উপনেতা নিযুক্ত হন।  তিনি 2009 সালের সংসদীয় নির্বাচনে লোকসভায় তার তৃতীয় মেয়াদে জয়লাভ করেন, 389,000 ভোটের একটি অসাধারণ জয়ের ব্যবধানে, এবং সেই বছরের ডিসেম্বরে হাউসে বিজেপির বিরোধী দলের নেতা নিযুক্ত হন।

সুষমা স্বরাজ এর মৃত্যু – Sushma Swaraj Death :

2014 সালের লোকসভা নির্বাচনে বিজেপির দুর্দান্ত জয়ের কারণে আরও বেশি ব্যবধানে জয়লাভ করা হয়েছিল এবং প্রধানমন্ত্রী মোদির মন্ত্রিসভায় বিদেশ বিষয়ক ও প্রবাসী ভারতীয় বিষয়ক গুরুত্বপূর্ণ পোর্টফোলিও দেওয়া হয়েছিল। এই ক্ষমতায় সুষমা স্বরাজ (Sushma Swaraj) সোশ্যাল মিডিয়াতে ভারতীয় নাগরিকদের সাথে তার উষ্ণ সম্পর্কের জন্য একটি খ্যাতি তৈরি করেছিলেন।  2016 সালের শেষের দিকে তার কিডনি ব্যর্থ হয়েছিল।

  তিনি একটি সফল কিডনি প্রতিস্থাপনের মধ্য দিয়ে গিয়েছিলেন কিন্তু স্বাস্থ্য সমস্যায় জর্জরিত হয়েছিলেন যা একজন সরকারী কর্মচারী হিসাবে তার ক্ষমতাকে প্রভাবিত করেছিল। তিনি 2019 সালের বসন্তে পুনঃনির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেন এবং তার প্রথম মেয়াদের শেষে মোদির মন্ত্রিসভা ছেড়ে যান। ওই বছরের আগস্টে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

সুষমা স্বরাজ এর জীবনী – Sushma Swaraj Biography in Bengali FAQ :

  1. সুষমা স্বরাজ কে ছিলেন ?

Ans: সুষমা স্বরাজ ছিলেন ভারতীয় জনতা পার্টির নেত্রী ।

  1. সুষমা স্বরাজ এর জন্ম কোথায় হয় ?

Ans: সুষমা স্বরাজ এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. সুষমা স্বরাজ এর জন্ম কবে হয় ?

Ans: সুষমা স্বরাজ এর জন্ম হয় ১৪ ফেব্রুয়ারি ১৯৫২ সালে ।

  1. সুষমা স্বরাজ এর পিতার নাম কী ?

Ans: সুষমা স্বরাজ এর পিতার নাম হরদেব শর্মা ।

  1. সুষমা স্বরাজ এর মাতার নাম কী ?

Ans: সুষমা স্বরাজ এর মাতার নাম লক্ষ্মী দেবী ।

  1. সুষমা স্বরাজ এর জাতীয় দলের নাম কী ?

Ans: সুষমা স্বরাজ এর দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. সুষমা স্বরাজ এর স্বামীর নাম কী ?

Ans: সুষমা স্বরাজ এর স্বামীর নাম স্বরাজ কুশল ।

  1. সুষমা স্বরাজ এর মৃত্যু কবে হয় ?

Ans: ৬ আগস্ট ২০১৯ সালে ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

সুষমা স্বরাজ এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুষমা স্বরাজ এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুষমা স্বরাজ এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুষমা স্বরাজ এর জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।