প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী - Priyanka Gandhi Biography in Bengali
প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী - Priyanka Gandhi Biography in Bengali

প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী

Priyanka Gandhi Biography in Bengali

প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali : প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ভারতের বিখ্যাত গান্ধী-নেহেরু পরিবারের কথা সবাই জানেন।  এই পরিবার ভারতীয় রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িত।  এই পরিবারের পঞ্চম প্রজন্মের একজন হলেন প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) যিনি একজন ভারতীয় রাজনীতিবিদও।  প্রিয়াঙ্কা পেশায় একজন রাজনীতিবিদ, তবে এখন পর্যন্ত তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িত ছিলেন না।  এ বছরই লোকসভা নির্বাচন হতে চলেছে, যাতে সব দল জয়লাভের জন্য কঠোর পরিশ্রম করছে।  এই কারণে, কংগ্রেস পার্টি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে, প্রিয়াঙ্কা গান্ধীকে (Priyanka Gandhi) সাধারণ সম্পাদক করার সিদ্ধান্ত নিয়েছে।  এর মাধ্যমে তিনি এখন পুরোপুরি রাজনীতিতে যোগ দিয়েছেন।  এই নিবন্ধের মাধ্যমে প্রিয়াঙ্কা গান্ধীর জীবনের এখন পর্যন্ত যাত্রা জানুন।

  ভারতীয় রাজনীতিবিদ প্রিয়াঙ্কা গান্ধী এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali বা প্রিয়াঙ্কা গান্ধী এর আত্মজীবনী বা (Priyanka Gandhi Jivani Bangla. A short biography of Priyanka Gandhi. Priyanka Gandhi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রিয়াঙ্কা গান্ধী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রিয়াঙ্কা গান্ধী কে ? Who is Priyanka Gandhi ?

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং উত্তর প্রদেশের দায়িত্বে নিয়োজিত অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক।  প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) রাজীব গান্ধী এবং সোনিয়া গান্ধীর কন্যা, রাহুল গান্ধীর বোন এবং ফিরোজ ও ইন্দিরা গান্ধীর নাতনি, তাকে রাজনৈতিকভাবে বিশিষ্ট নেহেরু-গান্ধী পরিবারের সদস্য করে তোলেন।  প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) রাজীব গান্ধী ফাউন্ডেশনের একজন ট্রাস্টিও।

প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali :

নাম(Name) প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)
জন্ম(Birthday) ১২ জানুয়ারি ১৯৭২ (12th January 1972)
জন্মস্থান(Birthday) দিল্লি, ভারত
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস 
পিতামাতা রাজীব গান্ধীসোনিয়া গান্ধী
বাসস্থান দিল্লি
জাতীয়তা ভারতীয়
ধর্ম হিন্দু ধর্ম

প্রিয়াঙ্কা গান্ধী এর জন্ম ও পরিবার – Priyanka Gandhi Birthday and Family : 

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) নতুন দিল্লিতে জন্মগ্রহণ করেছিলেন, প্রিয়াঙ্কার বাবা নেহেরু-গান্ধী পরিবারের একজন বংশধর, এবং ভারতের একজন প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন।  প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) মা সোনিয়া গান্ধী হলেন একজন ইতালীয় বংশোদ্ভূত ভারতীয় মহিলা, যিনি ভারতীয় জাতীয় কংগ্রেস দলের প্রাক্তন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।  তাঁর দাদী অর্থাৎ ইন্দিরা গান্ধী ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন।  এর পাশাপাশি, প্রিয়াঙ্কা গান্ধীর ভিত্তিতে মাতামহ জওহরলাল নেহেরু স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন।  তার বড় ভাই রাহুল গান্ধী 2017 সালে কংগ্রেস দলের সভাপতি নির্বাচিত হয়েছেন।  এভাবে তার পুরো পরিবার রাজনীতির সাথে জড়িত।

প্রিয়াঙ্কা গান্ধী এর শিক্ষাজীবন – Priyanka Gandhi Education Life : 

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) দিল্লির মডার্ন স্কুল এবং কনভেন্ট অফ জেসাস অ্যান্ড মেরি স্কুল থেকে তার স্কুলিং শেষ করেন।  তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের জেসুস অ্যান্ড মেরি কলেজ থেকে মনোবিজ্ঞানে স্নাতক সম্পন্ন করেছেন।  মনোবিজ্ঞানে ডিগ্রী অর্জনের পর, প্রিয়াঙ্কা 2010 সালে বুদ্ধিস্ট স্টাডিজে এমএ সম্পন্ন করেন।

প্রিয়াঙ্কা গান্ধী এর রাজনৈতিক বিচারধারা – Priyanka Gandhi Political thoughts : 

রাজনৈতিক পরিবারের সদস্য হওয়া সত্ত্বেও প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) রাজনীতিতে আগ্রহী ছিলেন না।  প্রিয়াঙ্কা নিজের জন্য আসন সুরক্ষিত করার চেয়ে মানুষের সেবায় বিশ্বাসী।  তিনি মনে করেন, দেশের নাগরিকদের সেবা করতে রাজনীতিতে আসার প্রয়োজন নেই, রাজনীতি না করেও তিনি এই কাজ করতে পারেন।  তবে কংগ্রেস দলে তাঁর অবদানকে উপেক্ষা করা যায় না।  প্রিয়াঙ্কা ভারতীয় জাতীয় কংগ্রেস দলের মুখ নাও হতে পারে, তবে তিনি অবশ্যই এর পিছনে রয়েছেন।  দলে তার ভূমিকা স্পষ্ট নাও হতে পারে, তবে দলের সার্বিক কর্মক্ষমতায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

প্রিয়াঙ্কা গান্ধী এর ক্যারিয়ার – Priyanka Gandhi Career : 

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) বয়স যখন 16-17, তখন তিনি তার প্রথম জনসমক্ষে বক্তৃতা দেন।  তারপর থেকে তিনি অনেক রাজনৈতিক মিছিল, সমাবেশ এবং সম্মেলনের অংশ ছিলেন।  খুব ছোটবেলা থেকেই, তিনি নিয়মিত তার মা এবং ভাইয়ের রায়বেরেলি এবং আমেঠি বিধানসভা কেন্দ্রগুলিতে যান।  সেখানে তিনি মানুষের মাঝে গিয়ে সরাসরি কথা বলতেন, তাই প্রিয়াঙ্কা নির্বাচনী এলাকার জনপ্রিয় ব্যক্তিত্ব।  তিনি যেখানেই যান, লাখ লাখ মানুষের ভিড় জমান।  প্রতিটি নির্বাচনে আমেঠিতে তার জন্য একটি জনপ্রিয় স্লোগান হল ‘আমেঠি কা ডাঙ্কা, বিটিয়া প্রিয়াঙ্কা’, যা প্রিয়াঙ্কাকে নির্বাচনে দাঁড়ানোর জন্য একটি স্পষ্ট আহ্বান হিসাবে রয়ে গেছে।

 2003-04 সালের নির্বাচনের আগে, প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) মা কংগ্রেসের সভাপতি হন এবং এই পদে কাজ করার সময় তিনি 2004 সালের নির্বাচনে জয়ী হন।  সেই সময়ে দলের ভাবমূর্তি পুরোপুরি পাল্টে দিয়েছিলেন প্রিয়াঙ্কা, এই জয় সেই পরিবর্তনের ফল।  প্রিয়াঙ্কা গান্ধী এই নির্বাচনে তার মায়ের পক্ষে প্রচারে যোগ দেন এবং তিনি একজন ম্যানেজার হিসেবে কাজ করেন।  এই নির্বাচনের সময় রাহুল গান্ধী আমেঠি কেন্দ্রে লড়ছিলেন, সেই প্রচারে প্রিয়াঙ্কাও তাঁকে সাহায্য করেছিলেন।  2004 সালের নির্বাচনে কংগ্রেস দলের জয়ের পর, প্রিয়াঙ্কা দলে বাড়তে থাকে।  যাইহোক, প্রিয়াঙ্কা প্রার্থী হিসাবে বা প্রচারক হিসাবে কংগ্রেস দলের নির্বাচনী জয়ে সরাসরি কোন ভূমিকা পালন করেননি।  কিন্তু তিনি সক্রিয়ভাবে কংগ্রেসের রাজনীতিতে যুক্ত ছিলেন।  দলের প্রতি তার পূর্ণ সমর্থন ছিল।

 2007 সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে, যখন রাহুল গান্ধী তার রাজ্যব্যাপী প্রচারে ব্যস্ত ছিলেন, তখন প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) আমেঠি, রায়বেরেলি অঞ্চলের দশটি আসনে তার মনোনিবেশ করেছিলেন।  সেখানে ২ সপ্তাহ কাটিয়েছেন প্রিয়াঙ্কা।  এ সময় আসন বণ্টন নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে মতবিরোধ দেখা দেয়।  তারপরে প্রিয়াঙ্কাই এই পার্থক্যকে দমন করার এবং দমন করার চেষ্টা করেছিলেন।

 দুই বছর পর, 2009 সালে, আবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।  এই সময়ে, প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) তার প্রাক্তন নির্বাচনী এলাকা আমেঠি এবং রায়বরেলিতে অনেক সমাবেশ করেছেন, এমনকি তাকে জনগণের মধ্যে গিয়ে ব্যাপকভাবে প্রচার করতে দেখা গেছে।  এইভাবে তিনি তার ভাই এবং মা উভয়ের বিজয় অর্জনে সহায়তা করেছিলেন।  তারপর 2014 সালের সাধারণ নির্বাচনে, প্রিয়াঙ্কা এই দুটি আসনে আবার কঠোর পরিশ্রম করেছিলেন, কিন্তু এই বছর তিনি দলকে জয়ী করতে পারেননি।

[আরও দেখুন, রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali]

প্রিয়াঙ্কা গান্ধী এর নতুন আপডেট – Letest Update : 

সম্প্রতি, অর্থাৎ 23 জানুয়ারী 2019, প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) পুরোপুরি রাজনীতিতে যোগ দিয়েছেন।  প্রিয়াঙ্কা গান্ধীকে দলে অন্তর্ভুক্ত করার জন্য দলের অন্যান্য নেতারা দীর্ঘদিন ধরে দলের সভাপতির কাছে দাবি জানিয়ে আসছিলেন।  কিন্তু প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) কখনোই এতে জড়িত হওয়ার ইচ্ছা প্রকাশ করেননি।  তিনি সবসময় তার মা এবং ভাইয়ের পাশে দাঁড়িয়েছেন এবং প্রায়ই নির্বাচনের সময় তাদের পিছনে থেকে সমর্থন করেছেন।  তবে এবারের সাধারণ নির্বাচনে রাহুল গান্ধীর নির্দেশে তিনি রাজনীতিতে যোগ দিতে রাজি হয়েছেন।  যার কারণে তাকে কংগ্রেস পার্টির সভাপতি অর্থাৎ রাহুল গান্ধী দলের সাধারণ সম্পাদক করেছেন।  এছাড়াও, এই বছরের সাধারণ নির্বাচনের জন্য সবচেয়ে জনবহুল রাজ্য পূর্ব উত্তর প্রদেশে কংগ্রেস দলকে শক্তিশালী করার দায়িত্বও তাকে অর্পণ করা হয়েছে।  প্রিয়াঙ্কা গান্ধীর রাজনীতিতে যোগদানের বিষয়ে, কংগ্রেস দলের নেতারা বলেছেন যে প্রিয়াঙ্কা গান্ধী তার ট্রাম্প কার্ড, যা তিনি সাধারণ নির্বাচনে অংশ নিয়েছেন।

[আরও দেখুন, সোনিয়া গান্ধীর জীবনী – Sonia Gandhi Biography in Bengali]

প্রিয়াঙ্কা গান্ধী এর ব্যাক্তিগত জীবন – Priyanka Gandhi Personal life : 

প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) যখন কিশোরী ছিলেন, তখন তিনি রবার্ট ভাদ্রার সাথে বন্ধুত্ব করেছিলেন।  রবার্টের বোন মিশেল এবং প্রিয়াঙ্কা একই ক্লাসে পড়ত।  একে অপরের সাথে সময় কাটানোর সাথে সাথে তাদের বন্ধুত্ব আরও গভীর হয়।  রবার্ট প্রিয়াঙ্কার ভাই রাহুল গান্ধীর সঙ্গেও বন্ধুত্ব করেছিলেন।  এরপর কয়েক বছর পর প্রিয়াঙ্কাকে বিয়ের প্রস্তাব দেন রবার্ট।  সেই সময় দিল্লির বিখ্যাত ব্যবসায়ী ছিলেন রবার্ট ভাদ্রা।  প্রিয়াঙ্কা গান্ধী তার প্রস্তাব গ্রহণ করেন এবং রবার্ট ভাদ্রাকে বিয়ে করেন।  ঐতিহ্যবাহী হিন্দু রীতি অনুযায়ী বিয়ে হয়েছিল এই দম্পতির।

[আরও দেখুন, রাহুল গান্ধী এর জীবনী – Rahul Gandhi Biography in Bengali]

প্রিয়াঙ্কা গান্ধী এর কিছু তথ্য – Facts about Priyanka Gandhi : 

  • প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ফটোগ্রাফির খুব পছন্দ করেন, তিনি এই শখটি তার বাবা রাজীব গান্ধীর কাছ থেকে পেয়েছিলেন, কারণ রাজীব গান্ধীও ফটোগ্রাফির খুব পছন্দ করতেন।
  •  প্রিয়াঙ্কা বৌদ্ধ ধর্মের প্রধান অনুসারী ছিলেন।  তিনি বিপাসনার চিকিৎসক এস এন গোয়েঙ্কার কাছ থেকে শিক্ষা গ্রহণ করেন।  এরপর প্রিয়াঙ্কাও বৌদ্ধ ধর্ম গ্রহণ করেন।
  •  তিনি একজন অত্যন্ত দায়িত্বশীল নাগরিক এবং একজন খুব ভাল সংগঠকও।  তিনি রাজনৈতিক স্বার্থের বিষয়ে তার মায়ের প্রধান উপদেষ্টার ভূমিকা পালন করেন।
  •  এমনকি তার ভাষায় তার আদেশ, তার আত্মবিশ্বাস, তার সম্মান এবং ক্রমাগত দেশের মানুষের সেবা করার তার বিশ্বাস ভারতের মহিলাদের জন্য একটি অনুপ্রেরণা।

 এভাবে রাজনীতিতে আসতে না চাইলেও প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) রাজনীতিতে যোগ দিয়েছেন।  তাঁর কংগ্রেসে যোগ দেওয়ায় আশার আলো দেখা দিয়েছে কংগ্রেস সমর্থকদের মধ্যে।  এভাবেই এবারের সাধারণ নির্বাচনে কে জিতবে তা দেখার জন্য মানুষ কৌতূহলী।

প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali FAQ :

  1. প্রিয়াঙ্কা গান্ধী কে ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধী জাতীয় কংগ্রেস দলের নেত্রী ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর জন্ম কবে হয় ?

Ans: ২২ জানুয়ারি ১৯৭২ সালে ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর পিতার নাম কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধী এর পিতার নাম রাজীব গান্ধী ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর জন্ম হয় দিল্লিতে ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর মাতার নাম কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর মাতার নাম সোনিয়া গান্ধী ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর ভাইয়ের নাম কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর ভাইয়ের নাম রাহুল গান্ধী ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর জাতীয়তা কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর জাতীয়তা ভারতীয় ।

  1. প্রিয়াঙ্কা গান্ধীর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী এর স্বামীর নাম কী ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধীর স্বামীর নাম রবার্ট বান্দ্রা ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী কত সালে পুরোপুরি রাজনীতিতে যোগ দেন ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধী ২০১৯ সালে রাজনীতিতে যোগ দেন ।

  1. প্রিয়াঙ্কা গান্ধী কত বছর বয়সে জনসম্মুখে বক্তৃতা দেন ?

Ans: প্রিয়াঙ্কা গান্ধী ১৬ – ১৭ বছর বয়সে বক্তৃতা দেন ।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indra Gandhi Biography in Bengali

আরও দেখুন, ডঃ মনমোহন সিং এর জীবনী – Dr. Manmohan Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রিয়াঙ্কা গান্ধী এর জীবনী – Priyanka Gandhi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription