ববিতা ফোগাট এর জীবনী - Babita Phogat Biography in Bengali
ববিতা ফোগাট এর জীবনী - Babita Phogat Biography in Bengali

ববিতা ফোগাট এর জীবনী 

Babita Phogat Biography in Bengali

ববিতা ফোগাট এর জীবনী – Babita Phogat Biography in Bengali : ববিতা ফোগাট (Babita Phogat) হলেন একজন ভারতীয় মহিলা কুস্তিগীর যিনি 2014 কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছিলেন। ববিতা ফোগাট (Babita Phogat) 2010, 2018 কমনওয়েলথ গেমসে একটি রৌপ্য পদক এবং 2012 বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে একটি ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

 ববিতা ফোগাট (Babita Phogat) বোন গীতা ফোগাট এবং চাচাতো ভাই ভিনেশ ফোগাটও কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছেন। ফোগাট বোনদের পরিচয়ের প্রয়োজন নেই।

 ফোগাট পরিবারকে ভারতে কুস্তির প্রথম পরিবার বলা যেতে পারে। যদিও ববিতা ফোগাট (Babita Phogat) নিজের সম্প্রদায়ের প্রতিকূলতার সম্মুখীন হন, কুস্তিগীর মহাবীর সিং ফোগাট ববিতা ফোগাট (Babita Phogat) কন্যাদের বিশ্বের সেরা কুস্তিগীর হওয়ার জন্য প্রশিক্ষণ দিয়েছিলেন।

  ভারতীয় মহিলা কুস্তিগীর ববিতা ফোগাট এর একটি সংক্ষিপ্ত জীবনী । ববিতা ফোগাট এর জীবনী – Bobita Phogat Biography in Bengali বা ববিতা ফোগাট এর আত্মজীবনী বা (Bobita Phogat Jivani Bangla. A short biography of Bobita Phogat. Bobita Phogat Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ববিতা ফোগাট এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ববিতা ফোগাট কে ? Who is Babita Phogat ? 

ববিতা ফোগাট (Babita Phogat) একজন ভারতীয় মহিলা কুস্তিগীর, ববিতা ফোগাট (Babita Phogat) ২০১৪ সালে কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছেন। ২০১০ কমনওয়েলথ গেমস এবং ২০১৮ কমনওয়েলথ গেমসে তিনি রৌপ্য পদক জিতেছেন। ববিতা ফোগাট (Babita Phogat) ২০১২ সালের ওয়ার্ল্ড কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতেছেন।

ববিতা কুমারী ফোগাট এর জীবনী – Babita Kumari Phogat Biography in Bengali

নাম (Name) ববিতা কুমারী ফোগাট (Babita Kumari Phogat) | ববিতা ফোগাট (Babita Provat)
জন্ম (Birthday) ২০ নভেম্বর ১৯৮৯ (20th November 1989)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা ক্রীড়াবিদ
বিভাগ ৫৫ কেজি
উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি
ক্রীড়া কুস্তি
কোচ মহাবীর সিং ফোগাট

ববিতা ফোগাট এর প্রারম্ভিক জীবন – Babita Phogat Early Life : 

ববিতা ফোগাট (Babita Phogat) 20 নভেম্বর 1989 সালে হরিয়ানার ভিওয়ানি শহরে একজন বিখ্যাত ভারতীয় কুস্তিগীর- মহাবীর সিং ফোগাট (অপেশাদার কুস্তিগীর এবং সিনিয়র অলিম্পিক কোচ) এর কাছে জন্মগ্রহণ করেন।

 ববিতা ফোগাট (Babita Phogat) বাবা মহাবীর সিং ফোগাট নিজে একজন প্রাক্তন কুস্তিগীর। দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি তার কন্যাদের প্রশিক্ষণে মনোযোগ দেওয়ার জন্য তার চাকরি ছেড়ে দেন।  তার মা দয়া কৌর একজন গৃহিণী।

 ববিতা ফোগাট (Babita Phogat) তিন বোন ও দুই চাচাতো ভাই। এরা সবাই কুস্তিগীর। ববিতা ফোগাট (Babita Phogat) বড় বোন গীতা এবং চাচাতো ভাই ভিনেশ ইতিমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মান জিতেছেন। তার ছোট বোনরাও আজ রেসলিং এর মাঠে চেষ্টা করার জন্য প্রস্তুত। ববিতার এক ছোট ভাই দুষ্যন্ত ফোগাট।

ববিতা ফোগাট এর কোচ – Babita Phogat Coach : 

ববিতা ফোগাট (Babita Phogat) বাবা-মা তার এবং তার বড় বোন গীতার জন্মের আগে একটি ছেলে চেয়েছিলেন; যেমন ববিতা ফোগাট (Babita Phogat) বাবা একটি ছেলে চেয়েছিলেন এবং তাকে বিশ্বমানের কুস্তিগীর বানিয়েছিলেন। যাইহোক, গীতা এবং ববিতার জন্মের পর, ববিতা ফোগাট (Babita Phogat) স্টেরিওটাইপ ভেঙেছিলেন এবং তাদের গ্রামে কুস্তির মূল বিষয়গুলি শেখানো শুরু করেছিলেন।

 একটি সাক্ষাত্কারে, ফোগাট বোনরা প্রকাশ করেছেন যে শুধুমাত্র তাদের প্রশিক্ষণে মনোনিবেশ করার জন্য, তাদের বাবা তাদের কোনও মেকআপ না পরার নির্দেশ দিয়েছিলেন।  তাদের ছোট চুল রাখারও নির্দেশ দেওয়া হয়েছিল।

 ববিতা ফোগাট (Babita Phogat) বাবা তাকে তাদের পার্শ্ববর্তী গ্রামের বিভিন্ন আখাদে নিয়ে আসতেন যেখানে তাকে বেশিরভাগ ছেলেদের সাথে কুস্তি করতে হতো; রেসলিংয়ে ক্যারিয়ার গড়ার বিষয়টি এখনও ভারতে মহিলাদের জন্য নিষিদ্ধ বলে বিবেচিত হয়;  বিশেষ করে হরিয়ানার মতো দেশের উত্তরাঞ্চলে।

ববিতা ফোগাট এর বিবাহ – Babita Phogat Marriage : 

ভারতীয় কুস্তি তারকা ববিতা ফোগাট (Babita Phogat) সহকর্মী কুস্তিগীর বিবেক সুহাগের সাথে 1 ডিসেম্বর 2019 তারিখে হরিয়ানায় বিয়ে করেছিলেন। বিয়ের অনুষ্ঠানের সময়, ববিতা ফোগাট (Babita Phogat) এবং বিবেক ঐতিহ্যগত সাতটির পরিবর্তে আটটি ফেরা (হিন্দু বিবাহের আচার যেখানে একটি দম্পতি পবিত্র আগুনের চারপাশে যায়) নিয়েছিলেন।

 এই অষ্টম রাউন্ডে তিনি কন্যাশিশু সম্পর্কে সচেতনতা বৃদ্ধির সুযোগ গ্রহণ করেন এবং কন্যা শিশুকে বাঁচাতে, শেখাতে এবং খেলার অঙ্গীকার হিসেবে অতিরিক্ত রাউন্ড নেন।

ববিতা ফোগাট এর ক্যারিয়ার – Babita Phogat Career : 

ববিতা ফোগাট (Babita Phogat) রেসলিং যাত্রা শুরু হয়েছিল 2009 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে। ববিতা ফোগাট (Babita Phogat) ভারতের পাঞ্জাবে অনুষ্ঠিত টুর্নামেন্টে 51 কেজি ফ্রিস্টাইল রেসলিং ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন।

 ববিতা ফোগাট (Babita Phogat) 2010 কমনওয়েলথ গেমসে রৌপ্য পদক নিয়ে তার পদক জয়ের ধারা অব্যাহত রাখেন। ববিতা ফোগাট (Babita Phogat) 51 কেজি ফ্রিস্টাইল ইভেন্টের ফাইনালে নাইজেরিয়ান কুস্তিগীর ইফোমা ক্রিস্টি নভয়ের কাছে পরাজিত হন।

 কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপে ববিতার গোল্ডেন দৌড় 2011 সালেও অব্যাহত ছিল। এবার তিনি ৪৮ কেজি বিভাগে সোনা জিতেছেন। 2012 বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে, ববিতা সেমিফাইনালে প্রবেশের জন্য সমস্ত বাউটে আধিপত্য বিস্তার করেছিল। তবে ববিতা ফোগাট (Babita Phogat) কানাডার জেসিকা অ্যানের কাছে হেরে যান। রাশিয়ার জামিরা রহমানভাকে হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন তিনি।

 নতুন দিল্লিতে ২০১৩ সালের এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে আরেকটি ব্রোঞ্জ পদক জিতেছেন। 2014 সালে, ববিতা ফোগাট (Babita Phogat) তার বড় বোনের পদাঙ্ক অনুসরণ করে এবং তার প্রথম কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জিতেছিল। এই কৃতিত্বের পর তিনি অবিলম্বে জাতীয় সংবেদনশীল হয়ে ওঠেন।

 কমনওয়েলথ গেমসে সোনা জিতে এশিয়ান গেমসে বেগ পেতে পারেননি ববিতা। ইনচিওন গেমসে, তিনি একটি পডিয়াম ফিনিশ মিস করেছেন। রিও অলিম্পিক ববিতার খুব উচ্চাভিলাষী স্বপ্ন ছিল। দুর্ভাগ্যবশত, তিনি নিজেই প্রথম রাউন্ডে হেরে যান।

 কয়েকটি হতাশাজনক টুর্নামেন্টের পর, ববিতা ফোগাট (Babita Phogat) আবার 2018 সালে তার খাঁজ খুঁজে পান। তিনি অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে মহিলাদের 55 কেজি ফ্রিস্টাইল কুস্তিতে স্বর্ণপদক জিতেছিলেন।

ববিতা ফোগাট এর উপলব্ধি – Babita Phogat Achivements : 

ববিতা ফোগাট (Babita Phogat) 2009 জলন্ধর কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপে 51 কেজি বিভাগে সোনা।

ববিতা ফোগাট (Babita Phogat) 2010 দিল্লি কমনওয়েলথ গেমসে মহিলাদের ফ্রিস্টাইল কুস্তিতে 51 কেজি বিভাগে রৌপ্য।

ববিতা ফোগাট (Babita Phogat) 2011 মেলবোর্ন কমনওয়েলথ রেসলিং চ্যাম্পিয়নশিপে 48 কেজি বিভাগে সোনা।

ববিতা ফোগাট (Babita Phogat) 2012 স্ট্রাথকোনা কাউন্টি বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে 51 কেজি বিভাগে ব্রোঞ্জ।

ববিতা ফোগাট (Babita Phogat) 2013 দিল্লি এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে 55 কেজি বিভাগে ব্রোঞ্জ।

ববিতা ফোগাট (Babita Phogat) 2014 গ্লাসগো কমনওয়েলথ গেমসে 55 কেজি বিভাগে সোনা।

ববিতা ফোগাট (Babita Phogat) 2018 গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে 55 কেজি বিভাগে সোনা।

ববিতা ফোগাট (Babita Phogat) ভারত সরকার কর্তৃক অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছেন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

ববিতা ফোগাট এর জীবনী – Babaita Phogat Biography in Bengali FAQ : 

  1. ববিতা ফোগাট কে ?

Ans: ববিতা ফোগাট একজন ভারতীয় কুস্তিগীর ।

  1. ববিতা ফোগাট এর জন্ম কোথায় হয় ?

Ans: ববিতা ফোগাট এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. ববিতা ফোগাট এর জন্ম হয় কবে ?

Ans: ববিতা ফোগাট এর জন্ম হয় ২০ নভেম্বর ১৯৮৯ সালে ।

  1. ববিতা ফোগাট এর পিতার নাম কী ?

Ans: ববিতা ফোগাট এর পিতার নাম মহাবীর ফোগাট ।

  1. ববিতা ফোগাট এর মাতার নাম কী ?

Ans: ববিতা ফোগাট এর মাতার নাম শোভা কৌর ।

  1. ববিতা ফোগাট এর বিবাহ কবে হয় ?

Ans: ববিতা ফোগাট এর বিবাহ হয় ১ ডিসেম্বর ২০১৯ সালে ।

  1. ববিতা ফোগাট এর উচ্চতা কত ?

Ans: ববিতা ফোগাট এর উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি ।

  1. ববিতা ফোগাট ২০১৮ তে কত কেজি বিভাগে সোনা জিতেন ?

Ans: ববিতা ফোগাট ৫৫ কেজি বিভাগে সোনা জিতেন ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

ববিতা ফোগাট এর জীবনী – Babita Phogat Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ববিতা ফোগাট এর জীবনী – Babita Phogat Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ববিতা ফোগাট এর জীবনী – Bobita Phogat Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ববিতা ফোগাট এর জীবনী – Bobita Phogat Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।