Rajinikanth Biography in Bengali
Rajinikanth Biography in Bengali

রজনীকান্ত এর জীবনী

Rajinikanth Biography in Bengali

রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali : একজন সাধারণ মানুষ যদি সুপারস্টার হয় যায়।  তাই শুধু চিন্তা.  এখানে পৌঁছাতে তিনি কতটা কষ্ট করতেন?  এই সুপারস্টার আগে একজন কুলি, কাঠমিস্ত্রি বা বাস কন্ডাক্টর হলে বুঝতে পারবেন।  সে তার জীবনে কতটা সংগ্রাম করেছে নিশ্চয়ই।  আজকের জীবনী এমনই একজন সুপারস্টার রজনীকান্তকে নিয়ে।  যিনি অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান ছিলেন।  তিনি প্রথমে কুলি, তারপর ছুতার, তারপর বাস কন্ডাক্টর হিসাবে একটি ছোটখাটো কাজ করেছিলেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার রজনীকান্ত এর একটি সংক্ষিপ্ত জীবনী । রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali বা রজনীকান্ত এর আত্মজীবনী বা (Rajinikanth Jivani Bangla. A short biography of Rajinikanth. Rajinikanth Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রজনীকান্ত এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রজনীকান্ত কে ? Who is Rajinikanth ?

একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, গণমাধ্যম ব্যক্তিত্ব এবং সাংস্কৃতিক প্রতীক। তিনি চলচ্চিত্র জগতে অভিষেক করেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা অপূর্ব রাগাঙ্গাল (১৯৭৫) এ অভিনয়ের মাধ্যমে, এই সিনেমার পরিচালক কে.বলচন্দ্র, যার উপদেশে তিনি সিনেমাতে অভিনয় করেন। ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্যান্য দেশের সিনেমাতেও অভিনয় করেছেন।

রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali

নাম (Name) শিবাজী রাও গায়কোয়াড় (Rajinikanth)
জন্ম (Birthday) ১২ ডিসেম্বর ১৯৫০ (12 th December 1950)
জন্মস্থান (Birthplace) কর্ণাটক, ভারত
জাতীয়তা  ভারত 
পেশা  চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, চিত্রনাট্যকার, নেপথ্য গায়ক
কর্মজীবন  ১৯৭৫ – বর্তমান 
দাম্পত্য সঙ্গী  লতা রঙ্গছড়ি
পুরস্কার  পদ্মভূষণ ২০০০ 

 

রজনীকান্ত এর প্রারম্ভিক জীবন – Rajinikanth Early life : 

রজনীকান্ত 12 ডিসেম্বর 1950 সালে ব্যাঙ্গালোর, মহীশূরে জন্মগ্রহণ করেন। যা এখন কর্ণাটকের অধীনে এসেছে। তিনি মারাঠা পরিবারে জন্মগ্রহণ করেন। মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজীর নামেও তাদের নামকরণ করা হয়েছিল। তার আসল নাম ‘শিবাজি রাও গায়কওয়াড়’। তাদের গ্রামের নাম মাবদি কাদে পাথর। যা মহারাষ্ট্রে আসে।

   তাদের লালন-পালন হয়েছিল কর্ণাটকে। এটা কাকতালীয় ব্যাপার যে রজনীকান্ত তামিল, তেলেগু, কন্নড়, মালায়লাম, হিন্দি, ইংরেজি এমনকি বাংলা ছবিতে অভিনয় করেছেন। কিন্তু তিনি তার মাতৃভাষা অর্থাৎ মারাঠি ভাষার কোনো ছবিতে কাজ করেননি।তার বাবার নাম ছিল রামোজি রাও গায়কওয়াড়।  যিনি পুলিশ বিভাগে কনস্টেবল পদে ছিলেন।

   একই সময়ে, তাঁর মায়ের নাম ছিল রমাবাই। যিনি একজন গৃহিণী ছিলেন। রজনীকান্তের চার ভাইবোন। যার মধ্যে সত্যনারায়ণ রাও এবং নাগেশ্বর রাও তার বড় ভাই। একই অশ্বথ বালুভাই তার বড় বোন। 1956 সালে তার বাবার অবসর গ্রহণের পর, তার পুরো পরিবার ব্যাঙ্গালোরের হনুমত নগরে চলে আসে। এখানেই তিনি নিজের বাড়ি তৈরি করেছিলেন। রজনীকান্তের মা ৯ বছর বয়সে মারা যান।

রজনীকান্ত এর শিক্ষাজীবন – Rajinikanth Education Life : 

রজনীকান্ত বেঙ্গালুরুর গাভিপুরম সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন।  ছোটবেলা থেকেই রজনীকান্ত দুষ্টু এবং পড়াশোনায় খুব দ্রুত ছিলেন।  ক্রিকেট, ফুটবল ও বাস্কেটবলের প্রতি তার ছিল প্রবল আগ্রহ।  এই সময় তাঁর ভাই তাঁকে ‘রামকৃষ্ণ মঠে’ পাঠান।  এখানে রজনীকান্ত বেদ, পুরাণ, ভারতের ইতিহাস এবং ভারতের সংস্কৃতি শিখেছেন।

     তার মন তখন ধ্যান ও আধ্যাত্মিকতায় নিযুক্ত হতে থাকে।  আজও রজনীকান্ত তার প্রতিটি ছবি মুক্তির পর হিমালয়ে যান।  যেখানে তিনি কয়েকদিন ছুটি কাটান।  তারা সেখানে খুব স্বস্তি বোধ করে।  রজনীকান্ত মঠের মধ্যেই নাটকে অভিনয় শুরু করেন।

     এখানেই রজনীকান্তের ভেতরে অভিনয়ের বীজ রোপিত হয়েছিল।  এই মঠেই তিনি হিন্দু মহাকাব্য মহাভারতে একলব্যের বন্ধুর ভূমিকায় অভিনয় করার সুযোগ পেয়েছিলেন।  যেখানে মহান কন্নড় কবি ডক্টর বেন্দ্রে তার অভিনয়ের অনেক প্রশংসা করেছেন।  এখানে তিনি ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন।

       পরে তিনি আচার্য পাঠশালা পাবলিক স্কুলে ভর্তি হন।  এখান থেকে তিনি ইন্টারমিডিয়েট পর্যন্ত পড়াশোনা শেষ করেন।  এখানেও রজনীকান্ত নাটকে অংশ নিতেন।

রজনীকান্ত এর ক্যারিয়ার ও জব – Rajinikanth Career and Job : 

রজনীকান্তের বাড়ির অবস্থা ছিল খুবই খারাপ।  তাই লেখাপড়া শেষ করে পরিবারের আয়ে যোগদান শুরু করেন।  কোনো স্বনামধন্য চাকরির অভাবে তাদের খুব কম বেতনে চাকরি করতে হতো।  রজনীকান্ত, যাকে আজ ভগবান মনে করা হয়, তখন তাকে কিছু টাকার জন্য কুলির কাজ করতে হয়েছিল।  এক সময় স্টেশনে মানুষের জিনিসপত্র তুলে নিতেন।  কুলির কাজ থেকে তার বিশেষ কোনো আয় হচ্ছিল না।

      তাই তিনি কাঠমিস্ত্রির কাজও শুরু করেন।  তারা মানুষের বাড়িতে আসবাবপত্র তৈরি করতে শুরু করে।  এই দুটি কাজ থেকে কত আয় হচ্ছিল না যাতে তারা ভালো জীবনযাপন করতে পারে, অবশেষে অনেক পরিশ্রমের পর তারা বেঙ্গালুরু ট্রান্সপোর্ট সার্ভিসে (বিটিএস) চাকরি পেল।  তিনি বাসের কন্ডাক্টর হন।  তখন বাসের কন্ডাক্টর হওয়া।  তাদের জন্য, এটি একটি বিশাল সাফল্য ছিল।  কারণ এই চাকরিতে তারা বেশি আয় করত।

রজনীকান্ত এর অভিনয় শুরু – Rajinikanth Acting Debut : 

চাকরি করার সময়, তাকে কন্নড় নাটকের লেখক গোপী মুনিয়াপ্পা পৌরাণিক নাটকের জন্য অফার করেছিলেন।  এ জন্য তিনি রাজি হন।  এরপর বিভিন্ন নাটকে কাজ করতে থাকেন।  পরে তিনি ‘মাদ্রাজ ফিল্ম ইনস্টিটিউট’ সম্পর্কে জানতে পারেন।  এখান থেকে অভিনয় শিখতে চেয়েছিলেন রজনীকান্ত।  কিন্তু তার পরিবার তার সিদ্ধান্তের বিরুদ্ধে ছিল।

     এ সময় তার বন্ধু রাজ বাহাদুর সব সময় তার সঙ্গে ছিলেন।  যিনি তাদের আর্থিকভাবেও অনেক সহযোগিতা করেছেন।  শুধু তার বন্ধু, তার ভর্তি।  অভিনয় স্কুলে করা হয়েছে.  রজনীকান্ত যখন ‘মাদ্রাজ ফিল্ম ইনস্টিটিউট’ থেকে অভিনয় শিখছিলেন।  এ সময় তিনি একটি নাটকে দুর্যোধনের ভূমিকায় অভিনয় করেন।

      এরপর পরিচালক কে বালাচন্দ্রন তার নজরে পড়েন।  বালাচন্দ্রন তার কাজ দেখে বেশ মুগ্ধ হয়েছিলেন।  তিনি তাদের তামিল শিখতে বলেন।  রজনীকান্ত তখনই তামিল শেখা শুরু করেন।  এক রাতে রজনীকান্ত চুপচাপ বাড়ি থেকে পালিয়ে যান।  চেন্নাই পৌঁছেছে।  যেখানে তিনি কে বালাচন্দ্রনের সাথে দেখা করেন।

রজনীকান্ত এর ফিল্ম ডেব্যু – Rajinikanth Film Debut : 

পরিচালক কে বালাচন্দর রজনীকান্তকে ‘অপূর্ব রাশঙ্গল’ ছবির জন্য চুক্তিবদ্ধ করেন।  এই ছবির নায়ক ছিলেন কমল হাসান।  এই ছবিতে তিনি গালিগালাজ স্বামীর চরিত্রে অভিনয় করেছেন।  এই ছবিটি তিনটি জাতীয় পুরস্কার পেয়েছে।  এতে রজনীকান্তকে বেশ চিত্তাকর্ষক লাগছিল।  এটি ছিল রজনীকান্তের প্রথম ছবি।

     যেখানে কমল হাসান ২০টিরও বেশি ছবিতে কাজ করে জনপ্রিয় হয়েছিলেন।  তবে কমল হাসানও এই ছবি থেকে বড়সড় সাফল্য পেয়েছেন।  রজনীকান্ত তার প্রথম দিকের বেশিরভাগ ছবিতেই নেতিবাচক চরিত্রে অভিনয় করেছিলেন।  কখনো কখনো সে ধর্ষক হয়ে যেত।  কখনো নারী হয়ে ওঠে, কখনো হয়ে যায় পর্নোগ্রাফার।

     রজনীকান্তের দ্বিতীয় ছবি ছিল কথা সঙ্গমা।  এটি একটি কন্নড় চলচ্চিত্র ছিল।  এই ছবিতে তিনি ধর্ষক হয়েছিলেন।  তার তৃতীয় ছবি ‘অন্তুলিনী কথা’।  যা ছিল তেলেগু ছবি।  কে. বালাচন্দ্রনের এই ছবিতে তাঁর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।  তার চতুর্থ তামিল ছবি ছিল ‘মুন্দ্রু মুদিচু’।  যেখানে তিনি প্রথমবারের মতো বড় ভূমিকায় অভিনয় করেছিলেন।

       যদিও এখানেও ছবির প্রধান নায়ক ছিলেন কমল হাসান।  এর পরে, তিনি আবার কন্নড় চলচ্চিত্র বালু জৈনে একটি নেতিবাচক ভূমিকায় দেখা দেন।  এইভাবে রজনীকান্তকে হয় নেতিবাচক চরিত্রে বা সহায়ক ভূমিকায় দেখা যেত।  রজনীকান্ত, তার সংগ্রামের দিনগুলিতে, প্রচুর মদ্যপান শুরু করেছিলেন।  কিন্তু একবার কে বালাচন্দ্রন তাদের ধরে ফেলেন।

       এ জন্য তিনি রজনীকান্তকে অনেক বকাঝকা করেন।  তারপর চিরতরে মদ ছেড়ে দিলেন।  কমল হাসান রজনীকান্তকে বুঝিয়েছিলেন যে আপনি যদি এইরকম সমর্থন এবং নেতিবাচক ভূমিকা করতে থাকেন।  তাই আপনি কখনই নায়ক হতে পারবেন না।  কমল হাসান বলেছিলেন যে তাকে প্রধান চরিত্রে ফোকাস করা উচিত।  এরপর ১৯৮০ সাল পর্যন্ত ৫০টি ছবিতে অভিনয় করেন রজনীকান্ত।  এই চলচ্চিত্রগুলির মধ্যে তামিল, তেলেগু এবং কন্নড় ভাষার চলচ্চিত্র রয়েছে।  তার অভিনীত অনেক ছবিই বক্স অফিসে হিট হয়েছে।  তার স্টাইল এবং অভিনয় ভিন্ন উন্মাদনায় পরিণত হয়।

রজনীকান্ত এর বিবাহ জীবন – Rajinikanth Marriage Life : 

রজনীকান্তের ফিল্ম কেরিয়ারের সময় তিনি লতা রাঙ্গাচার্যের সাথে দেখা করেছিলেন।  যিনি তাঁর কলেজের ম্যাগাজিনের জন্য সাক্ষাৎকার নিতে এসেছিলেন।  এই সাক্ষাৎকারের পরও রজনীকান্ত ও লতা দেখা করতেন।  তার কলেজ ম্যাগাজিন সাক্ষাৎকারের সংযোগ.  ধীরে ধীরে রজনীকান্ত লতার প্রেমে পড়েন।

       1981 সালের 26 ফেব্রুয়ারি অন্ধ্র প্রদেশের তিরুপতিতে তাদের বিয়ে হয়।  পরবর্তীতে তাদের দুটি কন্যা সন্তানও হয়।  যেখানে তার বড় মেয়ের নাম ঐশ্বরিয়া রজনীকান্ত এবং ছোট মেয়ের নাম সৌন্দর্য রজনীকান্ত।  ঐশ্বরিয়া বড় হয়েছেন এবং বিখ্যাত অভিনেতা ধানুশকে বিয়ে করেছেন।  ছোট মেয়ে সৌন্দর্য রজনীকান্ত চলচ্চিত্রে পরিচালক ও প্রযোজক হিসেবে কাজ করেন।  অশ্বনী রামকুমারকে বিয়ে করেছেন সৌন্দর্য।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

রজনীকান্ত এর পুরস্কার ও সম্মাননা – Rajinikanth Prizes and Awards : 

তামিল ছবিতে কাজ করার জন্য এবং তার অবদানের জন্য রজনীকান্ত।  অনেক পুরস্কার পেয়েছেন।  পুরস্কার ছাড়াও দক্ষিণের মানুষের সমর্থনও রজনীকান্তের জন্য ভিন্ন মাত্রার।  মানুষ শুধু তাকে ভালোবাসে না।  বরং তাদের এত সম্মান দিন।  যা একজন চলচ্চিত্র তারকাকে খুব কমই দেখা যায়।

      রজনীকান্তকে শিল্পের ক্ষেত্রে অসামান্য কাজের জন্য 2000 সালে ভারত সরকার পদ্মভূষণে ভূষিত করেছিল।  রজনীকান্তই প্রথম এমন অভিনেতা।  যিনি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনে (সিবিএসই) স্থান পেয়েছেন।  কারণ রজনীকান্ত সম্পর্কে, একটি নতুন পাঠ – বাস কন্ডাক্টর থেকে সুপারস্টার পর্যন্ত বইটিতে যোগ করা হয়েছে।

      এছাড়াও, আপনি ইন্টারনেটে রজনীকান্ত এবং তার জীবনের সাথে সম্পর্কিত অনেক তথ্য পাবেন।  এর পাশাপাশি রজনীকান্তের রাজনীতিতে প্রবেশ নিয়ে প্রায়ই জল্পনা চলছে।  কিন্তু রজনীকান্ত সব সময়ই রাজনীতি থেকে দূরত্ব বজায় রেখেছেন।

রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali FAQ : 

  1. রজনীকান্ত কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. রজনীকান্ত এর জন্ম কোথায় হয় ?

Ans: কর্ণাটক, মহীশূর ।

  1. রজনীকান্ত এর জন্ম কবে হয় ?

Ans: ১২ ডিসেম্বর ১৯৫০ ।

  1. রজনীকান্ত এর পিতার নাম কী ?

Ans: রামোজি রাও গায়কোয়াড় ।

  1. রজনীকান্ত এর মাতার নাম কী ?

Ans: রমাবাই ।

  1. রজনীকান্ত এর স্ত্রীর নাম কী ?

Ans: লতা রঙ্গছড়ি ।

  1. রজনীকান্ত কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০০০ সালে ।

  1. রজনীকান্ত এর প্রাথমিক শিক্ষা কোথায় হয় ?

Ans: ব্যাঙ্গালোর এ ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রজনীকান্ত এর জীবনী – Rajinikanth Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।