সের্গেই ব্রিন এর জীবনী - Sergey Brin Biography in Bengali
সের্গেই ব্রিন এর জীবনী - Sergey Brin Biography in Bengali

সের্গেই ব্রিন এর জীবনী 

Sergey Brin Biography in Bengali

সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali : আজ গুগলে যেকোনো বিষয়ের তথ্য সহজেই পাওয়া যায়। গুগলের সাহায্যে অনেক ধরনের অনলাইন সুবিধাও করা হয়। আজকে সবাই যখন কাজের প্রয়োজনে তখনই গুগলের সাহায্য নেয়। কিন্তু এই গুগল কিভাবে শুরু হলো, কে বানালো, কিভাবে গুগল বিশাল কোম্পানিতে পরিণত হলো সেসব তথ্য অনেকের কাছে নেই।

 ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন (Sergey Brin) গুগল শুরু করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।  আমরা আপনাকে আমাদের নিবন্ধে ল্যারি পেজ সম্পর্কে তথ্য দিয়েছি। আজ আমরা আপনাকে সের্গেই ব্রিন (Sergey Brin) সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি।

  কম্পিউটার প্রকৌশলী ও ইন্টারনেট উদ্যোক্তা সের্গেই ব্রিন এর একটি সংক্ষিপ্ত জীবনী । সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali বা সের্গেই ব্রিন এর আত্মজীবনী (Sergey Brin Jivani Bangla. A short biography of Sergey Brin. Sergey Brin Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সের্গেই ব্রিন এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সের্গেই ব্রিন কে ? Who is Sergey Brin ?

সের্গেই ব্রিন (Sergey Brin) একজন রুশ বংশোদ্ভুত মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও ইন্টারনেট উদ্যোক্তা। সের্গেই ব্রিন (Sergey Brin) সার্চ ইঞ্জিন গুগল এর অন্যতম প্রতিষ্ঠাতা।

 ২০০৪ সালে এবিসি ওয়ার্ল্ড নিউজ সেরগেই ব্রিনকে ‘পারসন অফ দ্য উইক’ ঘোষণা করে। ২০০৫ সালে সের্গেই ব্রিন (Sergey Brin) অন্যতম ‘ইয়াং গ্লোবাল লিডার’ হিসাবে মনোনীত হন। টেসলা মোটরসের অন্যতম কর্ণধার সেরগেই ব্রিন ইলেকট্রিক চালিত যানের জন্য কাজ করে যাচ্ছেন।

সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali :

নাম (Name) সের্গেই ব্রিন (Sergey Brin)
জন্ম (Birthday) ২১ আগস্ট ১৯৭৩ (21st August 1973)
জন্মস্থান (Birthplace) মস্কো, রুশ
পিতা ও মাতা (Parents) মাইকেল ব্রিন (বাবা)

ইউজেনিয়া ব্রিন (মা)

পেশা কম্পিউটার প্রকৌশলী, ইন্টারনেট উদ্যোক্তা
পরিচিতির কারণ গুগল স্থপতি
দাম্পত্য সঙ্গী অ্যান ওজসিস্কি (২০০৭ – ১৫)
জাতীয়তা মার্কিন

সের্গেই ব্রিন এর প্রারম্ভিক জীবন – Sergey Brin Early Life :

সের্গেই ব্রিন (Sergey Brin) 21শে আগস্ট, 1973 সালে রাশিয়ার মস্কোতে জন্মগ্রহণ করেন, U.S.R.  মধ্যে ঘটেছে  তিনি একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং উদ্যোক্তা ছিলেন। তিনি, ল্যারি পেজের সাথে, অনলাইন সার্চ ইঞ্জিন গুগল আবিষ্কার করেন, যেটি ইন্টারনেটের অন্যতম সফল সাইট। ব্রিনের পরিবার 1979 সালে মস্কো থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসে। সের্গেই ব্রিন (Sergey Brin) মেরিল্যান্ডের পেইন্ট ব্রাঞ্চ মন্টেসরি স্কুলে পড়াশোনা করেছেন।  তার বাবা তাকে বাড়িতে গণিত পড়তে উত্সাহিত করেছিলেন। উচ্চ বিদ্যালয়ের পর, তিনি গণিত এবং কম্পিউটার বিজ্ঞান অধ্যয়নের জন্য মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে যান এবং 1993 সালে বিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন থেকে স্নাতক ফেলোশিপের ভিত্তিতে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে নথিভুক্ত হন। যেখানে তিনি পেজের সাথে দেখা করেন, একজন সহকর্মী স্নাতক ছাত্র।  তিনি পেজের ডরমিটরি রুম থেকে একটি নতুন ধরণের অনুসন্ধান প্রযুক্তি বিকাশের জন্য কাজ শুরু করেন যা প্রতিটি সাইটের “ব্যাকিং লিঙ্কগুলি” ট্র্যাক করে ওয়েব ব্যবহারকারীদের নিজস্ব র‌্যাঙ্কিং ক্ষমতাগুলিকে কাজে লাগায়, যা লিঙ্কযুক্ত অন্যান্য পৃষ্ঠাগুলির সংখ্যা। সের্গেই ব্রিন (Sergey Brin) 1995 সালে তার স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন, কিন্তু সার্চ ইঞ্জিনে কাজ চালিয়ে যাওয়ার জন্য স্ট্যানফোর্ডের ডক্টরাল প্রোগ্রাম থেকে ছুটিতে যান।

সের্গেই ব্রিন এর ব্যাক্তিগত জীবন – Sergey Brin Personal life :

সের্গেই ব্রিন (Sergey Brin) 23andMe-এর সহ-প্রতিষ্ঠাতা Anne Wojcicki-এর সাথে 2007 সালে বিয়ে করেছিলেন যতক্ষণ না তারা 2013 সালে বিচ্ছেদ করেন এবং অবশেষে 2015 সালে Google Glass মার্কেটিং ম্যানেজার আমান্ডা রোজেনবার্গের সাথে ব্রিনের সম্পর্ক হয়। তার এবং ওয়াজিকির দুটি সন্তান রয়েছে।

সের্গেই ব্রিন এর আমেরিকায় শিক্ষা – Sergey Brin Education in America :

ব্রিন মেরিল্যান্ডের অ্যাডেলফির পেইন্ট ব্রাঞ্চ মন্টেসরি স্কুলে গ্র্যাড স্কুলে পড়াশোনা করেছিলেন, কিন্তু বাড়িতেই অতিরিক্ত শিক্ষা লাভ করেছিলেন; তার বাবা, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক, গণিতে তার আগ্রহ তৈরি করার চেষ্টা করেছিলেন এবং তার পরিবারের সদস্যরা তাকে সাহায্য করেছিলেন। তার রাশিয়ান ভাষার দক্ষতা ধরে রাখুন। 1990 সালের সেপ্টেম্বরে মেরিল্যান্ডের গ্রিনবেল্টের এলিয়ানোর রোজবেল্ট হাই স্কুলে পড়ার পর, ব্রিন কম্পিউটার বিজ্ঞান এবং গণিত পড়ার জন্য মেরিল্যান্ড ইউনিভার্সিটি, পার্ক কলেজে ভর্তি হন, যেখানে তিনি মে 1993 সালে অনার্স সহ বিজ্ঞানের স্নাতক ডিগ্রি অর্জন করেন।

 সের্গেই ব্রিন (Sergey Brin) ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন থেকে স্নাতক অনুদানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অধ্যয়ন শুরু করেন। 1993 সালে তিনি গণিতের স্রষ্টা ওলফ্রাম রিসার্চের কাছে শিক্ষানবিশ করেন। সের্গেই ব্রিন (Sergey Brin) স্ট্যানফোর্ডে পিএইচডি ডিগ্রি লাভ করেন। পড়াশোনা থেকে ছুটি নিয়েছেন।

সের্গেই ব্রিন গুগল এর সংস্থাপক :

সের্গেই ব্রিন (Sergey Brin) যখন তার গবেষণার জন্য একটি গবেষণা প্রকল্পে ল্যারি পেজের সাথে কাজ করছিলেন তখন Google-এর ধারণার উদ্ভব হয়েছিল।  পেজ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের গাণিতিক বৈশিষ্ট্যগুলি অন্বেষণে আগ্রহী হয়ে ওঠে, একটি ধারণা যা ব্রিনকেও আকর্ষণীয় বলে মনে হয়েছিল৷ তারা ‘ব্যাকহাব’ নামে একটি গবেষণা প্রকল্পে একসঙ্গে কাজ শুরু করে৷  প্রাথমিকভাবে, স্ট্যানফোর্ড হোম পেজ থেকে ওয়েবের স্টার্টিং পয়েন্ট অ্যাক্সেস করতে একটি ওয়েব ক্রলার ব্যবহার করা হত।

 পেজের সাথে সাথে, ব্রিন পেজর্যাঙ্ক অ্যালগরিদম তৈরি করেছিলেন।  এই অ্যালগরিদম ব্যবহার করে BackRub-এর আউটপুট বিশ্লেষণ করার পর, তিনি বুঝতে পেরেছিলেন যে PageRank-এর উপর ভিত্তি করে একটি সার্চ ইঞ্জিন বিদ্যমান কৌশলগুলির চেয়ে ভাল ফলাফল দেবে।  সের্গেই ব্রিন (Sergey Brin) তার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারে তার হাইপোথিসিস পরীক্ষা করেছিলেন খুব ভাল ফলাফল দিয়ে। তার প্রজেক্ট স্ট্যানফোর্ড কম্পিউটারে বেশ কয়েক মাস ধরে চলে।  মূলত, প্রকল্পটি google.stanford.edu ডোমেন সহ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ব্যবহার করেছিল৷ 1997 সালে, তারা google.com ডোমেনটি নিবন্ধন করেছিল৷  কোম্পানিটি 4 সেপ্টেম্বর, 1998-এ, ক্যালিফের মেনেলো পার্কে বন্ধুর গ্যারেজে অন্তর্ভুক্ত করা হয়েছিল। সান মাইক্রোসিস্টেমের সহ-প্রতিষ্ঠাতা অ্যান্ডি বেচেলশেইম Google-কে $100,000-এর চেক দিয়ে প্রথম তহবিল দিয়েছিলেন। পালো অল্টো, ক্যালিফোর্নিয়ার অফিসে স্থানান্তরিত হয়েছে, এটির বৃদ্ধির জন্য উপযোগী একটি এলাকা। অফিস কমপ্লেক্সটি ‘গুপ্পাল’ নামে পরিচিত।

সের্গেই ব্রিন এর বিদেশী বিস্তার : 

2000 সালের মে মাসে, সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ Google পরিষেবাগুলির বিদেশী সম্প্রসারণ শুরু করেন। শীঘ্রই গুগল দশটি ভাষায় কাজ করেছিল: ড্যানিশ, পর্তুগিজ, ফিনিশ, স্প্যানিশ, জার্মান, ইতালিয়ান, সুইডিশ, ফ্রেঞ্চ, ডাচ এবং নরওয়েজিয়ান।  চার মাস পরে, সের্গেই এবং ল্যারি চাইনিজ, কোরিয়ান এবং জাপানিজ যোগ করে। 2002 সাল নাগাদ, Google 72টি ভিন্ন ভাষায় কাজ করে।

  2001 সালের আগস্টে, সের্গেই ব্রিন (Sergey Brin) ও পেজ জাপানে তার প্রথম আন্তর্জাতিক অফিস খোলেন। মে 2002 Google এবং AOL এর মধ্যে সাফল্যের একটি কারণ ছিল। চুক্তি অনুসারে, AOL 3.4 মিলিয়ন ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর জন্য AOL অনুসন্ধান ফলাফলে Google এর কাস্টম অনুসন্ধান এবং স্পনসর করা লিঙ্কগুলি ব্যবহার করবে। চুক্তিটি গুগলকে ইন্টারনেটে একটি প্রধান সার্চ ইঞ্জিন হতে সাহায্য করে, যা Amazon, Yahoo!, এবং eBay থেকে উল্লেখযোগ্য বাজার শেয়ার জিতেছে।  2004 সালের মার্চ মাসে, কোম্পানিটি মাউন্টেন ভিউতে অবস্থিত একটি নতুন সদর দফতরের ভবনে স্থানান্তরিত হয়। কমপ্লেক্সটির নাম দেওয়া হয়েছিল গুগলপ্লেক্স৷ সের্গেই এবং ল্যারি গুগলপ্লেক্সে একটি স্বস্তিদায়ক এবং মজাদার পরিবেশ তৈরি করেছিলেন: তারা তাদের কর্মীদের বিনামূল্যে ম্যাসেজ, পুল টেবিল, বিনামূল্যে খাবার, বিনামূল্যে লন্ড্রি ইত্যাদি সরবরাহ করেছিল৷

[আরও দেখুন, ল্যারি পেইজ এর জীবনী – Larry Page Biography in Bengali]

সের্গেই ব্রিন এর উপলব্ধি – Sergey Brin Achivements :

ল্যারি পেজের সাথে ব্রিন, MIT টেকনোলজি রিভিউ TR100 দ্বারা 35 বছরের কম বয়সী বিশ্বের শীর্ষ 100 উদ্ভাবকদের একজন হিসাবে নামকরণ করা হয়েছে।

 ব্রিন এবং পেজ IE বিজনেস স্কুল থেকে “উদ্যোক্তাতার চেতনাকে মূর্ত করার জন্য এবং নতুন ব্যবসা তৈরিতে ঋণ প্রদানের গতির জন্য” সম্মানসূচক এমবিএ ডিগ্রি লাভ করেন।  মার্কনি ফাউন্ডেশন পুরস্কার, “প্রকৌশলের সর্বোচ্চ পুরস্কার” হিসাবে বিবেচিত, 2004 সালে ব্রিন এবং পেজকে দেওয়া হয়েছিল এবং তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে মার্কনি ফাউন্ডেশনের ফেলো নির্বাচিত হন।

 2004 সালে, ব্রিনকে “ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে প্রাসঙ্গিক তথ্যের দ্রুত সিকোয়েন্সিং এবং পুনরুদ্ধারের বিকাশে নেতৃত্বের” জন্য ন্যাশনাল একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং-এ অন্তর্ভুক্ত করা হয়েছিল।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali FAQ :

  1. সের্গেই ব্রিন কে ?

Ans: সের্গেই ব্রিন একজন রুশ বংশোদ্ভুত মার্কিন কম্পিউটার প্রকৌশলী ও ইন্টারনেট উদ্যোক্তা ।

  1. সের্গেই ব্রিন এর জন্ম কোথায় হয় ?

Ans: সের্গেই ব্রিন এর জন্ম হয় রুশ ।

  1. সের্গেই ব্রিন এর জন্ম কবে হয় ?

Ans: সের্গেই ব্রিন এর জন্ম হয় ২১ আগস্ট ১৯৭৩ সালে ।

  1. সের্গেই ব্রিন এর পিতার নাম কী ?

Ans: সের্গেই ব্রিন এর পিতার নাম মাইকেল ব্রিন ।

  1. সের্গেই ব্রিন এর মাতার নাম কী ?

Ans: সের্গেই ব্রিন এর মাতার নাম ইউজেনিয়া ব্রিন ।

  1. সের্গেই ব্রিন এর স্ত্রীর নাম কী ?

Ans: সের্গেই ব্রিন এর স্ত্রীর নাম অ্যান ওজসিস্কি ।

  1. সের্গেই ব্রিন এর বিবাহ কবে হয় ?

Ans: সের্গেই ব্রিন এর বিবাহ হয় ২০০৭ সালে ।

  1. সের্গেই ব্রিন এর জাতীয়তা কী ?

Ans: সের্গেই ব্রিন এর জাতীয়তা মার্কিন ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সের্গেই ব্রিন এর জীবনী – Sergey Brin Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription