রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী - Robert Downey Jr. Biography in Bengali
রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী - Robert Downey Jr. Biography in Bengali

রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী 

Robert Downey Jr. Biography in Bengali

রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali : রবার্ট ডাউনি জুনিয়র হলিউড চলচ্চিত্রের একজন সুপরিচিত অভিনেতা, গায়ক, চিত্রনাট্য লেখক এবং প্রযোজক।  রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) এমন একজন হলিউড অভিনেতা যিনি ভারতে হলিউড চলচ্চিত্রের জন্য একটি নতুন প্রবণতা তৈরি করেছেন।  তার মতো বেড়া যেমন আমেরিকায়, তেমনি ভারতেও তাকে খুব পছন্দ করা হয়। রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) এর জীবনকে খুবই উত্থান-পতন বলে মনে করা হয়।

 রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) আজ যে খ্যাতি অর্জন করেছেন তা মানুষ কেবল কল্পনা করতে পারে, তবে একটি সময় ছিল যখন রবার্ট এই চলচ্চিত্র জগতে বেশ কুখ্যাত ছিলেন। 2001 সালে, রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) বেশ কিছু দিন জেলে কাটিয়েছিলেন। আজ আমরা আপনাকে রবার্ট ডাউনি জুনিয়রের জীবনের সাথে সম্পর্কিত কিছু কথা বলতে যাচ্ছি, যা আপনি খুব কমই জানেন।

  বিখ্যাত মার্কিন অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র এর একটি সংক্ষিপ্ত জীবনী । রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali বা রবার্ট ডাউনি জুনিয়র এর আত্মজীবনী (Robert Downey Jr. Jivani Bangla. A short biography of Robert Downey Jr.. Robert Downey Jr. Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রবার্ট ডাউনি জুনিয়র কে ? Who is Robert Downey Jr. ?

রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) একজন বিখ্যাত মার্কিন অভিনেতা, যিনি হলিউডের চলচ্চিত্র শিল্পে চার দশকেরও অধিক সময় ধরে প্রবল প্রতাপে অভিনয় করে চলেছেন। রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) ২০১২ থেকে ২০১৫ পর্যন্ত হলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহণকারী তারকা হিসেবে ফোর্বস সাময়িকী তালিকায় শীর্ষস্থানে মর্যাদা পেয়েছেন। কেবল জুন ২০১৪ হতে জুন ২০১৫ সালের মধ্যে আনুমানিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেন রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.)

রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali :

নাম (Name) রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.)
জন্ম (Birthday) ৪ এপ্রিল ১৯৬৫ (4th April 1965)
জন্মস্থান (Birthplace) ম্যানহাটন, নিউ ইয়র্ক
পিতামাতা (Parents) রবার্ট ডাউনি সিনিয়র (পিতা)

এলসি অ্যান ফোর্ড (মাতা)

পেশা অভিনেতা
জাতীয়তা মার্কিন
শিক্ষা সান্তা মনিকা হাইস্কুল
কর্মজীবন ১৯৭০ – বর্তমান
দাম্পত্য সঙ্গী ডেবোরা ফ্যালকনার

(বি. ১৯৯২; বিচ্ছেদ. ২০০৪)

সুসান ডাউনি (বি. ২০০৫)

রবার্ট ডাউনি জুনিয়র এর জন্ম ও পরিবার – Robert Downey Jr. Birthday And Family :

রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের নিউ ইয়র্ক সিটিতে 1965 সালের 4 এপ্রিল জন্মগ্রহণ করেন। তার বাবা রবার্ট ডাউনি সিনিয়রও তার মতো একজন অভিনেতা, প্রযোজক, পরিচালক এবং চিত্রনাট্য লেখক ছিলেন।  তার পিতা অর্ধেক রাশিয়ান ইহুদি এবং অর্ধেক ইরানী ছিলেন। রবার্ট ডাউনি জুনিয়রের মায়ের কথা বলার সময়, তার মা এলসি একজন অভিনেত্রী ছিলেন।  তিনি একজন জার্মান এবং স্কটিশ বংশোদ্ভূত ছিলেন।  একইভাবে আমরা বলতে পারি যে অভিনয়ের শিল্প রক্তে রয়েছে রবার্ট ডাউনি জুনিয়র। তিনি আমেরিকার একটি সচ্ছল পরিবারের সন্তান ছিলেন। এই কারণেই তিনি ধীরে ধীরে বিলাসের দিকে অগ্রসর হন।

 রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) এর বাবা মাদকাসক্ত ছিলেন এবং মাত্র 6 বছর বয়স থেকে রবার্ট ডাউনি জুনিয়র মারিহুয়ানার মতো মাদক গ্রহণ শুরু করেন। রবার্টের বয়স বাড়ার সাথে সাথে সে প্রায় প্রতি রাতেই ড্রাগ এবং অ্যালকোহল ব্যবহার করতে শুরু করে।

রবার্ট ডাউনি জুনিয়র এর শুরুর ক্যারিয়ার – Robert Downey Jr. Starting Career :

রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) এর চলচ্চিত্র যাত্রাও খুব তাড়াতাড়ি শুরু হয়েছিল তার চলচ্চিত্র পরিবারের সাথে সম্পর্কিত হওয়ার কারণে।  ১৯৭০ সালে ‘পাউন্ড’ ছবির মাধ্যমে মাত্র ৫ বছর বয়সে অভিনয় জগতে পা রাখেন তিনি। এই ছবিতে, রবার্ট একটি অসুস্থ কুকুর কুকুরছানার ভূমিকায় অভিনয় করেছিলেন। এই ছবির দুই বছর পর, তিনি আবার গ্রেজার প্যালেস (1972) হাজির হন।

 10 বছর বয়সে, রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) ব্যালে শেখার জন্য ইংল্যান্ডে যান। এ সময় তার সান্তা মনিকা উচ্চ বিদ্যালয়ও চলছিল। ইংল্যান্ড থেকে ব্যালে শেখার পর রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) নিউইয়র্কে ফিরে আসেন এবং পড়াশোনার পাশাপাশি অভিনয় শিখতে শুরু করেন। 1976 সালে তার পিতামাতার বিবাহবিচ্ছেদের পর, রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) তার বাবার সাথে ক্যালিফোর্নিয়ায় চলে যান।

রবার্ট ডাউনি জুনিয়র এর ফিল্ম ক্যারিয়ার – Robert Downey Jr. Film Career :

রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) শৈশবে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে যোগ দিয়েছিলেন, কিন্তু একজন পরিণত অভিনেতা হিসেবে ক্যারিয়ার গড়ার জন্য তিনি প্রথমে থিয়েটারের আশ্রয় নেন।  নরম্যান লিয়ারের নাটক “আমেরিকান প্যাশন” দিয়ে তার থিয়েটারে আত্মপ্রকাশ। রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) 1985 সালের “টাফ টাফ” চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে তার প্রথম সাফল্য পান, যেখানে তিনি জেমস স্প্যাডারের সহযোগীর ভূমিকায় অভিনয় করেছিলেন। এরপর আরও কিছু ছবিতে তাকে সহ-অভিনেতা হিসেবে দেখা গেছে।

 রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) 1987 সালে জন হিউজের চলচ্চিত্র “দ্য পিক-আপ আর্টিস্ট” এর মাধ্যমে চলচ্চিত্রে প্রধান অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন। এই ছবিতে রবার্ট অভিনীত তার চরিত্র জ্যাক জেরিকো সবার কাছে সমাদৃত হয়েছিল। এই চলচ্চিত্রটি রবার্ট ডাউনি জুনিয়র, জিরো, চ্যাপলিন, হার্ট অ্যান্ড সোল, অনলি ইউ, ন্যাচারাল বর্ন কিলার, চান্সস আর, রিস্টোরেশন, টু গার্লস অ্যান্ড এ গাই, এয়ার আমেরিকা, ব্ল্যাক অ্যান্ড হোয়াইট, শর্ট কাট, রিচার্ড III এবং দ্য শেষ পার্টি।চলচ্চিত্রে কাজ করেছেন।

রবার্ট ডাউনি জুনিয়র এর বিবাদ – Robert Downey Jr. Controversy :

1996 সালে রবার্ট ডাউনি জুনিয়র এবং বিতর্কগুলির মধ্যে পারস্পরিক খেলা শুরু হয়। কোকেন, হেরোইন ও মারিজুয়ানার মতো মাদক সেবনের জন্য তাকে গ্রেফতার করা হয়। বেশ কয়েকদিন তাকে মাদকাসক্ত প্রতিষ্ঠানে রাখা হয়েছিল। কিন্তু তার নেশা কাটেনি।  রবার্ট ডাউনি জুনিয়র অনেকবার মাদকের অভ্যাসকে তার বাধ্যতা হিসাবে বর্ণনা করেছেন কারণ তিনি 6 বছর বয়স থেকে এটিতে আসক্ত ছিলেন।  তার বাবাও এই নেশার শিকার। এই কারণে, তাকে এই জন্য থামানো হয়নি।

 রবার্ট তার মাদকাসক্তির কারণে 1996 থেকে 2001 পর্যন্ত মোট 6 বার জেল খেটেছেন। এবং দুই বছরেরও বেশি সময় জেলে কাটিয়েছেন। শেষবার 2001 সালে লস অ্যাঞ্জেলেস শহরের রাস্তায় খালি পায়ে হাঁটতে থাকা এক পুলিশ অফিসারের হাতে ধরা পড়েন।  পুলিশ তাকে মাদক সেবনের সন্দেহ করলেও কয়েক ঘণ্টা পর তাকে ছেড়ে দেওয়া হয়।

রবার্ট ডাউনি জুনিয়র এর লোকপ্রিয়তা – Robert Downey Jr. Popularity :

5 বছর মাদক সেবনের চিকিৎসা এবং গ্রেফতারের শাস্তি ভোগ করার পর, রবার্ট ডাউনি জুনিয়র 2001 সালে প্রত্যাবর্তন করেন। সুস্থ হওয়ার পর, তিনি এলটন জনের “আই ওয়ান্ট লাভ” গানের ভিডিওতে 2001 সালের আগস্টে তার প্রথম কাজ পান। চলচ্চিত্রের পর্দায় তার দ্বিতীয় ইনিংস শুরু হয়েছিল “এয়ার আমেরিকা” ছবির বন্ধু মেল গিবসনের সহায়তায়।  তিনি রবার্টকে “দ্য সিঙ্গিং ডিটেকটিভ”-এ একটি ভূমিকা পেতে সাহায্য করেছিলেন।  এই ছবির পর রবার্ট আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এরপর রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) “কিস কিস ব্যাং ব্যাং”, ডিজনির “দ্য শ্যাগি ডগ” এবং ডেভিড ফিঞ্চারের 2007 সালের ছবি “জোডিয়াক”-এ কাজ করেন।

 রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) 2008 সালের মার্ভেল চলচ্চিত্র “আয়রন ম্যান” থেকে বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেন। এই ছবিতে আয়রনম্যানের ভূমিকায় অভিনয় করেছেন রবার্ট ডাউনি জুনিয়র। এই ছবির আগে, রবার্ট ডাউনি জুনিয়র নামে এমন একটি ব্লকবাস্টার ছবি ছিল না।

 রবার্ট ডাউনি জুনিয়র আয়রন ম্যানের জন্য 5 মাসে প্রায় 10 কেজি ওজন বাড়িয়েছেন। এই চলচ্চিত্রটির জন্য, রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) চলচ্চিত্র সমালোচকদের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছিল।

[আরও দেখুন, বরিস জনসন এর জীবনী – Boris Johnson Biography in Bengali]

রবার্ট ডাউনি জুনিয়র এর ব্যাক্তিগত জীবন – Robert Downey Jr. Personal Life :

রবার্ট ডাউনি জুনিয়র (Robert Downey Jr.) তার জীবনে অনেক উত্থান-পতন দেখেছেন। বাবার মাদকাসক্তির মাঝেই কেটেছে তার শৈশব। যার শিকার হন তিনিও। চলচ্চিত্রে ক্যারিয়ার গড়ার পর, তিনি ১৯৯২ সালে ডেবোরা ফ্যালকনারকে বিয়ে করেন।  বিয়ের কয়েক বছর পরই তার খারাপ সময় শুরু হয়।  রবার্ট ডাউনি জুনিয়র নেশার অভিযোগে অভিযুক্ত হয়েছিল। এ কারণে তাকে কারাগারে থাকতে হয়েছে।  জেলে থাকার সময় অন্য বন্দিরা তাকে মারধর করত।

 এক বছর পর প্যারোলে জেল থেকে বের হলে তার স্ত্রী তাকে তালাকের নোটিশ পাঠান। 2001 সাল নাগাদ তিনি বহুবার জেলে গিয়েছিলেন। এতে তার সামাজিক ভাবমূর্তি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়, কিন্তু ২০০৪ সালের পর তার জীবনে নতুন পরিবর্তন আসতে থাকে। তিনি সুসান লেভিনের সাথে দেখা করেছিলেন।  রবার্ট ডাউনি জুনিয়র সুসানকে প্রস্তাব দেন কিন্তু রবার্ট ডাউনি জুনিয়রের সামনে সুসান একটি শর্ত দেন যে তিনি তাকে বিয়ে করবেন না যতক্ষণ না তিনি আসক্তি ছেড়ে দেন।

[আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali]

রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali FAQ :

  1. রবার্ট ডাউনি জুনিয়র কে ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র একজন আমেরিকান অভিনেতা ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর জন্ম কবে হয় ?

অংশ: রবার্ট ডাউনি জুনিয়র এর জন্ম হয় ৪ এপ্রিল ১৯৬৫ সালে ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর জন্ম কোথায় হয় ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর জন্ম হয় আমেরিকায় ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর পিতার নাম কী ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর পিতার নাম রবার্ট ডাউনি সিনিয়র ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর মাতার নাম কী ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর মাতার নাম এলসি অ্যান ফোর্ড ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর কর্মজীবন শুরু হয় ১৯৭০ সালে ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর একটি বিখ্যাত ছবির নাম কী ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর একটি বিখ্যাত ছবির নাম আয়রন ম্যান ।

  1. রবার্ট ডাউনি জুনিয়র এর প্রথম স্ত্রীর নাম কী ?

Ans: রবার্ট ডাউনি জুনিয়র এর প্রথম স্ত্রীর নাম ডেবোরা ফ্যালকনার ।

[আরও দেখুন, শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রবার্ট ডাউনি জুনিয়র এর জীবনী – Robert Downey Jr. Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription