কাদের খান এর জীবনী - Kader khan Biography in Bengali

কাদের খান এর জীবনী 

Kader khan Biography in Bengali

কাদের খান এর জীবনী – Kader khan Biography in Bengali : নব্বই দশকের প্রতিটি শিশু যারা বলিউডের সিনেমা দেখে বড় হয়েছে তারা কাদের খান (Kader khan) নামের সাথে পরিচিত নয়, এটা সম্ভব নয়। কারণ সেই সময়টা ছিল যখন কাদের খান হাসির সমার্থক হয়ে উঠেছিলেন, ছবিতে তার থাকার মানে ছিল যে ছবিতে 5 থেকে 10টি দৃশ্য অবশ্যই কমেডি হবে। যদিও নেতিবাচক চরিত্রের সাথেও কাদের খান সবসময় ন্যায়বিচার করেছেন।  এভাবেই বলিউডের ছবিতে ছোট-বড় বিভিন্ন চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে আলাদা পরিচিতি তৈরি করেছেন কাদের খান (Kader khan)। একজন বিখ্যাত অভিনেতা ছাড়াও কাদের খান (Kader khan) একজন কৌতুক অভিনেতা, চিত্রনাট্য এবং সংলাপ লেখকও।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা কাদের খান এর জীবনী এর একটি সংক্ষিপ্ত জীবনী । কাদের খান এর জীবনী এর জীবনী – Kader khan Biography in Bengali বা কাদের খান এর জীবনী এর আত্মজীবনী বা (Kader khan Jivani Bangla. A short biography of Kader khan. Kader khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কাদের খান এর জীবনী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কাদের খান কে ছিলেন ? Who is Kader khan ?

কাদের খান (Kader khan) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, কমেডিয়ান, চিত্রনাট্য এবং সংলাপ লেখক এবং পরিচালক। কাদের খান (Kader khan) বোম্বে বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত ইসমাইল ইউসুফ কলেজ হতে স্নাতক সম্পন্ন করেন। চলচ্চিত্র শিল্পে ঢুকার পূর্বে (১৯৭০-৭৫) কাদের খান (Kader khan) মুম্বাইয়ে অবস্থিত এম. এইচ. সাবু সিদ্দিক কলেজ অব ইঞ্জিনিয়ারিং এ পুরকৌশলের একজন অধ্যাপক ছিলেন।

কাদের খান এর জীবনী – Kader khan Biography in Bengali :

নাম (Name) কাদের খান (Kader khan)
জন্ম (Birthday) ২২ অক্টোবর ১৯৩৫ (22 October 1935)
জন্মস্থান (Birthplace) কাবুল, আফগানিস্তান
পিতামাতা (Parents) আব্দুল রহমান, ইকবাল বেগম
পেশা অভিনেতা
কর্মজীবন ১৯৭০ – বর্তমান
জাতীয়তা ভারতীয়
মৃত্যু (Death) ৩১ ডিসেম্বর ২০১৮ (31st December 2018)

কাদের খান এর জন্ম ও পরিবার – Kader khan Birthday and Family :

কাদের খান (Kader khan) ১৯৩৭ সালের ১১ ডিসেম্বর আফগানিস্তানের কাবুলে জন্মগ্রহণ করেন।  কাদের খান (Kader khan) মূলত পাশুনের কাকার উপজাতির অন্তর্গত। কাদের খান ছিলেন আবদুল রহমান ও ইকবাল বেগমের ৪ ছেলের একজন, তার অন্য তিন ভাইয়ের নাম ছিল শামসুর রহমান, ফজল রহমান, হাবিব উর রহমান। আসলে, 1 বছর বয়সে, কাদের খান পরিবারের সাথে মুম্বাই আসেন এবং এখানে কাদের খান (Kader khan) বস্তিতে থাকতে শুরু করেন।

 কাদের খান (Kader khan) আজরা খানকে বিয়ে করেন এবং তার স্ত্রী ছাড়াও তার পরিবারে ২ ছেলে শাহনওয়াজ ও সরফরাজ রয়েছে। যার মধ্যে শাহনওয়াজ পরিচালক সতীশ কৌশিককে 2টি ছবিতে মিলেঙ্গে-মিলেঙ্গে এবং ভাদাতে সহায়তা করেছেন।  এছাড়াও কাদের খান (Kader khan) রাজ কানওয়ারের চলচ্চিত্র হামকো তুমসে পেয়ার হ্যায় রাজ কানওয়ারকে সহায়তা করেছিলেন।

 কাদের খানের ব্যস্ততা ও সন্তান লালন-পালন প্রসঙ্গে সরফরাজ একবার সংবাদমাধ্যমকে বলেছিলেন, ছোটবেলায় বাবার সঙ্গে সেটে যেতেন না।  কারণ তিনি চাননি যে তার সন্তানরা মাঝপথে পড়ালেখা ছেড়ে সিনেমায় আসুক, কাদের খান (Kader khan) সর্বদা তাদের তাদের পড়াশোনা ভালোভাবে শেষ করতে উত্সাহিত করতেন, এই বিষয়ে তার শৃঙ্খলা এতটাই কঠোর ছিল যে আমাদের চলচ্চিত্র পত্রিকা পড়তেও বাধা দেওয়া হয়েছিল।  সরফরাজ বলেন, তিনি সবসময় অভিনয় করতে চেয়েছিলেন, আমি যখন ছোট ছিলাম তখন আমি টেলিভিশন দেখতাম, আমি আমার বাবাকে টিভিতে দেখতাম এবং রোমাঞ্চিত বোধ করতাম। আমার বাবা তখন সপ্তাহে 5 দিন কাজ করতেন বা এক মাসের জন্য বাইরে যেতেন, তাই আমাদের মা আমাদের যত্ন নিতেন। এই কারণে, আমি বলতে পারি না যে আমার বাবা একজন বিখ্যাত অভিনেতা ছিলেন এবং তাঁর কাজের ব্যস্ততার কারণে তিনি আমাদের যত্ন নিতে পারেননি, সত্যটি হল যে আমাদের যখনই তাকে প্রয়োজন হবে, এমনকি তিনি আমাদের সাথে থাকলেও তিনি সর্বদা আমাদের সাথে ছিলেন। 5 মিনিট। যখন তারা একসাথে কাটিয়েছে, সেই সময়টা ছিল শুধুমাত্র মানসম্পন্ন সময়।

 কাদের খান ভারতে থাকাকালীন মুম্বাইতে থাকেন, তবে ভারতের পাশাপাশি কানাডার নাগরিকত্ব রয়েছে তার।

কাদের খান এর শিক্ষা – Kader khan Education :

কাদের খান (Kader khan) মুম্বাইয়ের মিউনিসিপ্যাল ​​স্কুল থেকে প্রাথমিক শিক্ষা নিয়েছেন, কাদের খান পড়াশোনায় মেধাবী ছাত্র ছিলেন। এই কারণে, কাদের খান (Kader khan) পরে ইসমাইল ইউসুফ কলেজ (যা মুম্বাই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল) থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেন।

 এরপর কাদের খান (Kader khan) ১৯৭০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত মুম্বাই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। কাদের খান (Kader khan) বাইকুল্লার এমএইচ’ সাবু সিদ্দিক কলেজ অফ ইঞ্জিনিয়ারিং বিভাগের সিভিল ইঞ্জিনিয়ার বিভাগে অধ্যাপক হিসাবে অধ্যাপনা করতেন।

কাদের খান এর শুরুর ক্যারিয়ার – Kader khan Starting Career :

কলেজের বার্ষিক অনুষ্ঠানের অনুষ্ঠানে কাদের খান (Kader khan) নাটকটিতে অংশ নেন, যা সবার কাছে প্রশংসিত হয়। অভিনেতা দিলীপ কুমার যখন এই নাটকটি সম্পর্কে জানতে পারেন, তিনিও এটি দেখার ইচ্ছা প্রকাশ করেন, এটির জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছিল এবং কাদের খানও তার জন্য নাটকটিতে অভিনয় করেছিলেন। নাটকটি দেখে, দিলীপ কুমার শুধু কাদের খানের প্রতিই মুগ্ধ হননি, তিনি খানকে তার পরবর্তী দুটি চলচ্চিত্রের জন্য চুক্তিবদ্ধ করেন, নাম “সগিনা মাহতো” এবং “বৈরাগ”। সে সময় চলচ্চিত্র জগতে কাদের খানের মতো একজন নতুন ব্যক্তির জন্য এটি ছিল অত্যন্ত গর্বের ও গর্বের বিষয়।

কাদের খান এর ক্যারিয়ার – Kader khan Career :

চলচ্চিত্রে কাদেরের অভিনয় জীবন শুরু হয় 1973 সালে, যখন তিনি দাগ চলচ্চিত্রে অভিনয় করেন।

 1981 সালে, কাদের খান (Kader khan) নসীব ছবিতে কাজ করেছিলেন, যেখানে তার সাথে ছিলেন অমিতাভ বচ্চন, হেমা মালিনী, ঋষি কাপুর এবং শত্রুঘ্ন সিনহা।

 তারপর 1982 সালে, কাদের খান (Kader khan) অমিতাভের সাথে ফিরে আসেন এবং আরেকটি চলচ্চিত্র সত্তে পে সাত্তা করেন, যেখানে শক্তি কাপুর এবং হেমা মালিনীও তার সাথে ছিলেন। এর পরে, পরের বছর 1983 সালে, খান মাওয়ালি, বিচারপতি চৌধুরী, জানি দোস্ত এবং হিম্মতওয়ালা নামে 4টি চলচ্চিত্রে অভিনয় করেন, যার মধ্যে 3টি চলচ্চিত্র ছিল জিতেন্দ্র এবং শ্রীদেবীর, অন্যদিকে ধর্মেন্দ্র এবং পারভীন বাবি একটি জনি দোস্ত চলচ্চিত্রে ছিলেন।

 1984 সালে বড় পর্দায় কাদের খান অভিনীত ছবির সংখ্যা বেড়ে যায়। এখন কাদের খান (Kader khan) কাজ করেছেন নয়া কদম, ভিতরে-বাইরে, বন্দী, আকলমন্দ, মোক্ষে, তোহফা ও ইনকিলাবের মতো ছবিতে। 1985 সালে, কাদের খান (Kader khan) মাস্টারজি, সরফারোশ, বাচ্চনাল, মেরা জাওয়াব এবং পাথর দিল ছবিতে কাজ করেন।

 1986 সালে, কাদের খান (Kader khan) এর ইনসাফ কি আওয়াজ, দোস্তি দুশমনি, ঘর-সংসার, ধর্ম অধিকারী, সুহাগান, আগ এবং শোলার মতো চলচ্চিত্র আসে, যখন 1987 সালে তার সাহস ও পরিশ্রম, হেফাজত, ওয়াতন কে রাখালে, সিন্দুর, খুদগার্জ, আওলাদ, মাজাল। , ভালবাসার সাথে দেখুন, আমরা উত্তর দেব এবং আমরা একে অপরকে উত্তর দেব।

 এরপর ১৯৮৮ সালে ছিল ইন্তেকাম, বিবি হো তো এমনি, ষড়যন্ত্র, সময়ের কণ্ঠস্বর, ঘরে ঘরে গল্প, সিংহী, কতদিন চুপ থাকব, কসম, মুলজিম, দরিয়া দিল, পেয়ার মহব্বত, সোনা পে সুহাগা।  এরপর 1989 সালে চালবাজ, কানুন আপনা আপনা, কালা বাজার যাইসি করনি ভাইস ভরনি, বিল্লো বাদশা, অবৈধ, ভারদি, হাম ভি ইনসান হ্যায় ইত্যাদি ছবিতে কাজ করেন।

 1990 সালে, তিনি আপনা কি আগ, জওয়ানি জিন্দাবাদ, মুক্কাদার কা বাদশা, ঘর হো তো আইসা, কিশান-কানহাইয়া, ফ্যান্টাস্টিক, বাপ নম্বরি বেটা দশ নম্বরি ইত্যাদি ছবিতে কাজ করেছিলেন। 1991 সালে, ইয়ারা দিলদার, সাজন, ইন্দ্রজিৎ, কার্জ চুকা হ্যায়, খুন কা কার্জ, হাম, পেয়ার কা দেবতা, মার দিল তেরে লিয়ে প্রভৃতি তার ছবি।

[আরও দেখুন, বিনোদ খান্না এর জীবনী – Vinod Khanna Biography in Bengali]

 1992 সালে কাদের খান (Kader khan) অঙ্গার, বোল রাধা বোল, সূর্যবংশী, দৌলত কি জং, কসক, নাগিন এবং লুটেরেতে অভিনয় করেন এবং 1993 সালে দাবা, তেরি পায়েল মেরে গীত, ধনভান, আওলাদ কে দুশমন, দিল তেরা আশিক, রং, গুরুদেব, দিল হ্যায় বেতাব। জাখমন কা তিনি অ্যাকাউন্ট, কায়দা কানুন, আশিক আওয়ারা, আঁখেন এবং দিল হি তো হ্যায়-এর মতো ছবি করেছেন।

 1994 সালে, কাদের খান (Kader khan) মিস্টার আজাদ, ঘর কি ইজ্জত, ম্যায় খিলাড়ি তু অনাদি, আগ, ইনা মীনা দেকা, আতীশ, পেহলা পেহলা পেয়ার, সাজন কা ঘর, আন্দাজ, খুদ্দর, রাজা বাবু প্রভৃতি চলচ্চিত্র করেন।  1995 হালচাল, কুলি নং 1 শক্তি, তকদিরওয়ালা, আনোখি আন্দাজ, দ্য ডন, ময়দান-ই-জং, নিরাপত্তা, বর্তমান, ওহ ডার্লিং!  ইয়ে হ্যায় ইন্ডিয়া নামের ছবিতে কাজ করেছেন।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali]

কাদের খান এর অ্যাওয়ার্ডস – Kader khan Awards : 

কাদের খান (Kader khan) এর অভিনয় ও লেখালেখিতে তার কাজের বিবেচনায় তার জন্য পুরস্কারের সংখ্যা খুবই কম। 1984 থেকে 1999 সাল পর্যন্ত, তিনি বিভিন্ন চলচ্চিত্রের জন্য 9 বার কমেডিয়ান পুরস্কারের জন্য ফিল্মফেয়ারের জন্য মনোনীত হন।

 আমেরিকান ফেডারেশন অফ মুসলিমস ফ্রম ইন্ডিয়া (AFMI) ভারতের মুসলিম সম্প্রদায়ের প্রতি তার প্রতিভা এবং অবদানকে স্বীকৃতি দিয়েছে।

কাদের খান এর মৃত্যু – Kader khan Death :

কাদের খান (Kader khan) দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। কাদের খান (Kader khan) কানাডায় চিকিৎসাধীন ছিলেন, সেই সময় তিনি 1 জানুয়ারী 2018-এ 81 বছর বয়সে মারা যান। কাদেরের ছেলে এ খবর নিশ্চিত করেছেন। তার মৃত্যু নিয়ে অনেক গুঞ্জন উঠেছে।  হাসপাতালে থাকাকালেও তাঁর মৃত্যুর খবর সোশ্যাল মিডিয়ায় এসেছিল, পরে তাঁর ছেলে এগিয়ে এসে এসব কথা অস্বীকার করেন।

 জনসাধারণ সবসময় কাদের খানের চলচ্চিত্র, তার কমেডি মনে রাখবে।  কাদের খানের মৃত্যুতে শোকাহত গোটা বলিউড।  সবাই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তার প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।

কাদের খান এর জীবনী – Kader khan Biography in Bengali FAQ :

  1. কাদের খান কে ?

Ans: কাদের খান একজন ভারতীয় অভিনেতা ।

  1. কাদের খান এর জন্ম কোথায় হয় ?

Ans: কাদের খান এর জন্ম হয় আফগানিস্তানে ।

  1. কাদের খান এর জন্ম কবে হয় ?

Ans: কাদের খান এর জন্ম হয় ২২ অক্টোবর ১৯৩৫ সালে ।

  1. কাদের খান এর পিতার নাম কী ?

Ans: কাদের খান এর পিতার নাম আব্দুল রহমান ।

  1. কাদের খান এর মাতার নাম কী ?

Ans: কাদের খান এর মাতার নাম ইকবাল বেগম ।

  1. কাদের খান এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: কাদের খান এর কর্মজীবন শুরু হয় ১৯৭০ সালে ।

  1. কাদের খান নসীব ছবি কবে রিলিজ হয় ?

Ans: কাদের খান নসীব ছবি রিলিজ হয় ১৯৮১ সালে ।

  1. কাদের খান এর মৃত্যু কবে হয় ?

Ans: কাদের খান ৩১ ডিসেম্বর ২০১৮ সালে মারা যান ।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

আরও দেখুন, বাবা রামদেব এর জীবনী – Ramdev Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

কাদের খান এর জীবনী এর জীবনী – Kader khan Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কাদের খান এর জীবনী এর জীবনী – Kader khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কাদের খান এর জীবনী এর জীবনী – Kader khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কাদের খান এর জীবনী এর জীবনী – Kader khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription