Subramanian Swami Biography in Bengali
Subramanian Swami Biography in Bengali

সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী

Subramanian Swami Biography in Bengali

সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali : ভারতীয় অর্থনীতিবিদ, শিক্ষাবিদ এবং রাজনীতিবিদ, আইনমন্ত্রী এবং জনতা পার্টির জাতীয় সভাপতি ছিলেন।

 তিনি দিল্লি ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্ট্যাটিস্টিকস কলকাতায় পড়াশোনা করেছেন। 26 বছর বয়সে, তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন। এরপর এখান থেকেই শিক্ষকতা করেন।

 তিনি 1974 সালে রাজ্যসভার সদস্য হন। এর পরে, তিনি 1990-91 সালে পরিকল্পনা কমিশনের সদস্য এবং কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। বেশ কয়েকবার লোকসভার সদস্য হয়েছেন তিনি। তিনি জনতা পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।  1990 থেকে 2013 সাল পর্যন্ত দল বিজেপিতে একীভূত হওয়া পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন।

   ভারতীয় রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং পরিসংখ্যানবিদ সুব্রহ্মণ্যম স্বামী এর একটি সংক্ষিপ্ত জীবনী । সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali বা সুব্রহ্মণ্যম স্বামী এর আত্মজীবনী বা (Subramanian Swami Jivani Bangla. A short biography of Subramanian Swami. Subramanian Swami Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সুব্রহ্মণ্যম স্বামী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সুব্রহ্মণ্যম স্বামী কে ? Who is Subramanian Swami ?

সুব্রহ্মণ্যম স্বামী একজন ভারতীয় রাজনীতিবিদ, অর্থনীতিবিদ এবং পরিসংখ্যানবিদ। রাজনীতিতে যোগদানের আগে তিনি দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে গাণিতিক অর্থনীতির অধ্যাপক ছিলেন। তিনি তার হিন্দু জাতীয়তাবাদী মতামতের জন্য পরিচিত। স্বামী ভারতের প্ল্যানিং কমিশনের সদস্য ছিলেন এবং চন্দ্র শেখর সরকারের ক্যাবিনেট মন্ত্রী ছিলেন। 1994 থেকে 1996 সালের মধ্যে, স্বামী প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের অধীনে শ্রম মান ও আন্তর্জাতিক বাণিজ্য কমিশনের চেয়ারম্যান ছিলেন।  স্বামী জনতা পার্টির দীর্ঘদিনের সদস্য ছিলেন, 2013 সাল পর্যন্ত তিনি ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তে যোগদানের আগে পর্যন্ত এর সভাপতি ছিলেন।

সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali 

নাম (Name) সুব্রহ্মণ্যম স্বামী (Subramanian Swami)
জন্ম (Birthday) ১৫ সেপ্টেম্বর ১৯৩৯ (15th September 1939)
জন্মস্থান (Birthplace) তামিলনাড়ু, ভারত 
পেশা রাজনীতিবিদ, অর্থনীতি
রাজনৈতিক দল  ভারতীয় জনতা পার্টি 
দাম্পত্য সঙ্গী  রোক্সানা স্বামী
অন্যান্য রাজনৈতিক দল  জনতা পার্টি 

সুব্রহ্মণ্যম স্বামী এর প্রারম্ভিক জীবন – Subramanian Swami Early Life : 

সুব্রহ্মণ্যম স্বামী ভারতের তামিলনাড়ুর চেন্নাইতে 15 সেপ্টেম্বর 1939 সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম সীতারাম সুব্রামনিয়াম, যিনি ভারতীয় পরিসংখ্যান পরিষেবার একজন কর্মকর্তা ছিলেন এবং পরে কেন্দ্রীয় পরিসংখ্যান ইনস্টিটিউটের পরিচালক হিসাবে অবসর গ্রহণ করেন। তাঁর মায়ের নাম ছিল পদ্মাবতী।

সুব্রহ্মণ্যম স্বামী এর শিক্ষাজীবন – Subramanian Swami Education Life : 

সুব্রহ্মণ্যম স্বামী দিল্লি বিশ্ববিদ্যালয়ের হিন্দু কলেজ থেকে গণিতে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন। তিনি ভারতীয় পরিসংখ্যান ইনস্টিটিউটে পরিসংখ্যানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ রকফেলার স্কলারশিপে পড়াশোনা করতে যান। তিনি 1965 সালে অর্থনীতিতে পিএইচডি লাভ করেন। তার গবেষণা উপদেষ্টা ছিলেন নোবেল বিজয়ী সাইমন কুজনেটস।

সুব্রহ্মণ্যম স্বামী এর বিবাহ জীবন – Subramanian Swami Marriage Life : 

 সুব্রহ্মণ্যম স্বামী রোকসানা নামে এক পার্সি মহিলাকে 1966 সালের জুন মাসে বিয়ে করেছিলেন। হার্ভার্ডে রোক্সানার সাথে তার প্রথম দেখা হয়েছিল। তাদের দুটি কন্যা রয়েছে, গীতাঞ্জলি স্বামী, যিনি এমআইটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জয় শর্মার সাথে বিবাহিত এবং সুহাসিনী হায়দার, সিএনএন-আইবিএন-এর সম্পাদক, যিনি নাদিম হায়দারের সাথে বিবাহিত।

সুব্রহ্মণ্যম স্বামী এর রাজনৈতিক ক্যারিয়ার – Subramanian Swami Political Career : 

সুব্রামানিয়ান স্বামী 1964 সালে, স্বামী হার্ভার্ডের অর্থনীতি অনুষদে যোগ দেন এবং তারপর থেকে তিনি অর্থনীতি বিভাগে শিক্ষকতা করছেন। তিনি 1966 সালের জুলাই মাসে একজন সহকারী অধ্যাপক এবং 1969 সালে একজন সহযোগী অধ্যাপক হন।

 এরপর তিনি দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অধ্যাপক হিসেবে যোগ দেন। সেখানে তিনি 1969 থেকে 1991 সাল পর্যন্ত গাণিতিক অর্থনীতির অধ্যাপক ছিলেন। ইন্দিরা গান্ধী 1970-এর দশকে তাঁকে তাঁর অধ্যাপকের পদ থেকে অপসারণ করেছিলেন, কিন্তু 1990-এর দশকে সুপ্রিম কোর্ট তাঁকে আইনিভাবে পুনর্বহাল করেছিলেন।

 1974 থেকে 1999 সালের মধ্যে, ড. স্বামী 5 বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি 1974 থেকে 1999 সালের মধ্যে সংসদে উত্তর পূর্ব মুম্বাই, উত্তর প্রদেশ এবং তামিলনাড়ুর প্রতিনিধিত্ব করেছিলেন। ডঃ স্বামী জয়প্রকাশ নারায়ণের সাথে জনতা পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য এবং 1990 সাল থেকে এর সভাপতি ছিলেন।

 1991 সালে, তিনি ক্যাবিনেট মন্ত্রী হওয়ার জন্য দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে পদত্যাগ করেন। 1977 থেকে 1980 সাল পর্যন্ত তিনি আইআইটি দিল্লির বোর্ড অফ গভর্নরসে ছিলেন এবং 1980 থেকে 1982 সাল পর্যন্ত তিনি আইআইটি কাউন্সিলে ছিলেন।

 2011 সাল পর্যন্ত, তিনি হার্ভার্ডে গ্রীষ্মকালীন অধিবেশনে অর্থনীতির পাঠ্যক্রম পড়ান। ডিসেম্বর 2011 সালে, হার্ভার্ডের কলা ও বিজ্ঞান অনুষদের অনুষদ একটি বিতর্কিত নিবন্ধের কারণে তার কোর্সটি সরিয়ে দেয়।

 2012 সালের জুন মাসে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভার্জিনিয়ার ম্যাকলিন-এ একটি নৈশভোজে স্বামীকে আমন্ত্রণ জানান। ওবামা আবার নির্বাচিত হওয়ার পর 2012 সালে স্বামীকে তার শপথ গ্রহণ অনুষ্ঠানেও আমন্ত্রণ জানিয়েছিলেন।

 সুব্রহ্মণ্যম স্বামীর রাজনৈতিক জীবন শুরু হয়েছিল অরাজনৈতিক আন্দোলনের মাধ্যমে। এই আন্দোলন একটি অরাজনৈতিক আন্দোলন হিসেবে শুরু হয়েছিল যা পরবর্তীতে জনতা পার্টির ভিত্তি স্থাপন করে। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ডঃ স্বামীর রাখা উদারনৈতিক অর্থনৈতিক নীতির বড় বিরোধী ছিলেন এবং পরে ইন্দিরা গান্ধীর কারণে ডঃ স্বামীকে IIT থেকে বহিষ্কার করা হয়েছিল এবং এই ঘটনার পর থেকে ডঃ স্বামীর রাজনৈতিক জীবন শুরু হয়। ডঃ স্বামী ইন্দিরা গান্ধীর বিরোধী দল জনসঙ্ঘ থেকে রাজ্যসভার সদস্য হন।

সুব্রহ্মণ্যম স্বামী এর কাজগুলি – Subramanian Swami Works : 

ভারত থেকে সমাজতন্ত্র অপসারণ

LTTE ভারত থেকে তাড়ানো

ভারতের জন্য কৈলাস মানসরোবরের দ্বার খুলে দেওয়া

কালো টাকার বিরুদ্ধে অভিযান

সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali FAQ : 

  1. সুব্রহ্মণ্যম স্বামী কে ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. সুব্রহ্মণ্যম স্বামী এর জন্ম কোথায় হয় ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী এর জন্ম হয় তামিলনাড়ুতে ।

  1. সুব্রহ্মণ্যম স্বামী এর জন্ম কবে হয় ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী এর জন্ম হয় ১৫ ই সেপ্টেম্বর ১৯৩৯ সালে ।

  1. সুব্রহ্মণ্যম স্বামী এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. সুব্রহ্মণ্যম স্বামী এর অন্যান্য রাজনৈতিক দলের নাম কী ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী এর অন্যান্য রাজনৈতিক দলের নাম জনতা পার্টি ।

  1. সুব্রহ্মণ্যম স্বামী এর দাম্পত্য সঙ্গীর নাম কী ?

Ans: সুব্রহ্মণ্যম স্বামী এর দাম্পত্য সঙ্গীর নাম রোক্সানা স্বামী ।

সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সুব্রহ্মণ্যম স্বামী এর জীবনী – Subramanian Swami Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।