শি চিনফিং এর জীবনী - Xi Jinping Biography in Bengali
শি চিনফিং এর জীবনী - Xi Jinping Biography in Bengali

শি চিনফিং এর জীবনী 

Xi Jinping Biography in Bengali

শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali : শি চিনফিং (Xi Jinping) বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নেতাদের একজন। কিন্তু বাস্তব জীবনে শি চিনফিং (Xi Jinping) খুবই সরল এবং ডাউন টু আর্থ লিডার। 1968 সালে চেয়ারম্যান মাও একটি ডিক্রি জারি করেন যে লক্ষ লক্ষ যুবকদের শহর ছেড়ে গ্রামে যেতে হবে।

 এই আদেশ শি জিনকে কিছু হতে অনুপ্রাণিত করেছিল। শি চিনফিং (Xi Jinping) নিজেই বলেছেন, ‘আমি হলুদ মাটির সন্তান। আমি লিয়াংজিয়াহে আমার হৃদয় রেখেছিলাম। সেই জায়গাটা আমাকে বানিয়েছে।

 শি চিনফিং (Xi Jinping) আরও বলেছেন যে 22 বছর বয়সে তিনি সবকিছু বুঝতে শুরু করেছিলেন এবং তিনি আত্মবিশ্বাসে পূর্ণ হয়েছিলেন। সে সময় তিনি চেয়ারম্যান মাওয়ের বিখ্যাত লিটল রেড বই পড়তেন।

  গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি শি চিনফিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali বা শি চিনফিং এর আত্মজীবনী (Xi Jinping Jivani Bangla. A short biography of Xi Jinping. Xi Jinping Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শি চিনফিং এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শি চিনফিং এর কে ? Who is Xi Jinping ?

শি চিনফিং (Xi Jinping) গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি। অধিকন্তু শি চিনফিং (Xi Jinping) একাধারে চীনের রাষ্ট্রীয় কেন্দ্রীয় সামরিক পরিষদের প্রধান, চীনের সাম্যবাদী দলের মহাসচিব এবং সাম্যবাদী দলের কেন্দ্রীয় সামরিক পরিষদের চেয়ারম্যান।

 শি চিনফিং (Xi Jinping) দীর্ঘকাল যাবত সক্রিয় ও চীনের সাম্যবাদী দলের প্রয়াত নেতা শি চুংশুনের সন্তান। শি চিনফিং (Xi Jinping) তার জন্মস্থান ফুচিয়েন প্রদেশে রাজনৈতিক জীবনের সূচনা করেন। পরে তিনি পার্শ্ববর্তী চচিয়াং প্রদেশের দলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। শি চিনফিং (Xi Jinping) দলের কেন্দ্রীয় পর্যায়ের রাজনীতিতে আসেন পরে সাংহাইয়ের দলীয় প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের মাধ্যমে।

 শি চিনফিং (Xi Jinping) দুর্নীতির বিরুদ্ধে শক্ত অবস্থান এবং রাজনৈতিক ও বাজার অর্থনীতির সংস্কার প্রসঙ্গে উদার নীতির জন্য খ্যাত। বর্তমান দায়িত্বসমূহ ও বিশেষ নীতির কারণে তাকে চীনের সাম্যবাদী দলের মহাসচিব মনোনীত করা হয়।

শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali :

নাম (Name) শি চিনফিং (Xi Jinping)
জন্ম (Birthday) ১৫ জুন ১৯৫৩ (15th June 1953)
জন্মস্থান (Birthplace) বেইজিং, চীন
পদ গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি
রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি অফ চায়না (সিপিসি)
অন্যান্য দায়িত্ব কেন্দ্রীয় সামরিক পরিষদের ভাইস চেয়ারম্যান, সিপিসির কেন্দ্রীয় সচিবালয়ের মহাসচিব
চীনের রাষ্ট্রপতি ২০১২ – বর্তমান
দাম্পত্য সঙ্গী পেং লিউয়ান
উচ্চশিক্ষা কিংহুয়া বিশ্ববিদ্যালয়

শি চিনফিং এর জন্ম – Xi Jinping Birthday :

শি চিনফিং (Xi Jinping) 15 জুন, 1953 সালে জন্মগ্রহণ করেছিলেন, 1974 সালে শি চিনফিং (Xi Jinping) চীনের কমিউনিস্ট পার্টির আনুষ্ঠানিক সদস্য হন এবং 2013 সালে শি চিনফিং (Xi Jinping) চীনে সাধারণ সম্পাদকের পদে অধিষ্ঠিত হন, এই পদটি ছিল কমিউনিস্ট পার্টির পদ।

 ধীরে ধীরে, শি জিনপিং বড় হন এবং একদিন গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি হন।

শি চিনফিং এর পরিবার – Xi Jinping Family :

শি চিনফিং (Xi Jinping) একজন বিখ্যাত গায়ক পেং লিয়ুয়ানকে বিয়ে করেছিলেন, যার কারণে চীনের বিভিন্ন প্রদেশে শি জিনপিংকে নিয়ে অনেক আলোচনা শুরু হয়েছিল। শি জিনপিং তার নামে নয়, তার স্ত্রীর নামে পরিচিত হয়েছিলেন। তার বাবার নাম ছিল Xi Zhongxun এবং তাদের একটি কন্যা রয়েছে যার নাম শি মিংজে এবং তার মায়ের নাম কিউ জিন।

শি চিনফিং এর সংঘর্ষ – Xi Jinping Struggle :

শি চিনফিং (Xi Jinping) এর শৈশব অনেক সংগ্রামের মধ্য দিয়ে গেছে, এটি 1968 সালে যখন চেয়ারম্যান মাও শহরে বসবাসকারী লক্ষ লক্ষ যুবকদের গ্রামে পালিয়ে যাওয়ার আদেশ জারি করেছিলেন, এই সময়কালে যখন শি জিনপিংয়ের বাবা কমিউনিস্ট পার্টির একজন উঠতি নেতা ছিলেন। তারপর মায়েরা তাদের নিজের দলের লোকদের উপর অত্যাচার শুরু করে, মাওয়ের এই নিপীড়ন এড়াতে শি জিনপিংকে পালিয়ে গুহায় থাকতে হয়েছিল, অর্থাৎ তার বাবাকে কমিউনিস্ট পার্টিতে থাকার খেসারত বহন করতে হয়েছিল।

 শি জিনপিংয়ের বয়স যখন 25 বছর, তখন শি জিনপিংয়ের বাবা পার্টিতে ফিরে আসেন, তখন থেকেই শি জিনপিং হিন্দিতে তার ক্যারিয়ার চালিয়ে যান।

শি চিনফিং কিভাবে চীনের লোকের মসীহা হয়ে উঠলেন :

শি চিনফিং (Xi Jinping) তার প্রথম দিনগুলিতে ফিউশন প্রদেশে কাজ করেছিলেন, তারপরে তিনি প্রতিবেশী জিনজিয়াং প্রদেশের দলীয় নেতা নিযুক্ত হন।

 শি জিনপিং যখন দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেন এবং অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের প্রচার করেন তখন জনসাধারণের চোখে আরও বেশি আবির্ভূত হন।

শি চিনফিং এর গুরুত্বপূর্ন পদে নিযুক্ত :

শি জিনপিংকে 2013 সালে কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক পদে নিযুক্ত করা হয়েছিল, যাকে রাষ্ট্রপতির পদও বলা হয়, যখন আমরা 2008 থেকে 2013 সালের কথা বলি, তখন সি জিনপিংকে চীনের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত করা হয়েছিল।

শি চিনফিং এর ৬০ দশকে সংঘর্ষ – Xi Jinping Struggle :

ষাটের দশকে, শি জিনপিংকে জীবন বাঁচাতে গ্রামে পালিয়ে যেতে হয়েছিল, এর প্রধান কারণ ছিল শি জিনপিং এর বাবা কমিউনিস্ট পার্টির নেতা এবং মাও তার নিজের দলের লোকদের উপর অত্যাচার করছিলেন।

 গ্রামে, শি জিনপিং একটি গুহায় পড়াশোনা করেছিলেন এবং একই কৃষি কাজ করেছিলেন, শি জিনপিংয়ের সাথে রাস্তা নির্মাণও শিখেছিলেন।

শি চিনফিং এর করোনা কাল – Xi Jinping Corona Time :

যখন উহান শহরে নিউমোনিয়ার মতো রোগ ছড়িয়ে পড়ে এবং ধীরে ধীরে এটি সংক্রমণের কারণে চীনের বিভিন্ন প্রদেশে ছড়িয়ে পড়ে, তখন শি জিনপিং চীনের জনগণের বিরোধিতার মুখোমুখি হন কারণ প্রাথমিকভাবে এই রোগ সম্পর্কে তথ্য দেওয়া ডাক্তারের কণ্ঠস্বরকে চাপা দেওয়া হয়েছিল।

 এই রোগটি পরে কোভিড -19 নামে নামকরণ করা হয়েছিল, যার কারণে প্রায় 2020 সালের ফেব্রুয়ারি পর্যন্ত চীনে 3000 জনেরও বেশি লোক মারা গিয়েছিল।

 পরবর্তীতে বিভিন্ন দেশ এই রোগের ঘটনা গোপন করার জন্য প্রতিবাদ করে কারণ এই রোগটি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল, যার ফলে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। কুং ফ্লু নাম পরিবর্তন করে।

 যা চীনের কুংফুর মতো ছিল, এটি একটি মার্শাল আর্ট প্রক্রিয়া যাকে চীনে কুংফু বলা হয়।

[আরও দেখুন, বরিস জনসন এর জীবনী – Boris Johnson Biography in Bengali]

শি চিনফিং এর বিরুদ্ধে সারা বিশ্বে প্রদর্শন – Protest Against Xi Jinping :

শি জিনপিং হংকং-এর নিরাপত্তা আইন আনার জন্য এবং এক চীন নীতির অধীনে তাইওয়ানের উপর চাপ সৃষ্টি করার জন্য সারা বিশ্ব থেকে বিরোধিতার মুখোমুখি হয়েছেন, পাশাপাশি খারাপ সময়ে লাদাখে সীমান্ত বিরোধ উত্থাপনের জন্য প্রতিবেশী ভারতের বিরোধিতার মুখোমুখি হয়েছেন। অস্ট্রেলিয়াও শি জিনপিংয়ের নীতির বিরোধিতা করে আসছে।

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali]

শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali FAQ :

  1. শি চিনফিং কে ?

Ans: শি চিনফিং চীনের রাষ্ট্রপতি ।

  1. শি চিনফিং এর জন্ম কোথায় হয় ?

Ans: শি চিনফিং এর জন্ম হয় বেজিং এ ।

  1. শি চিনফিং এর জন্ম কবে হয় ?

Ans: শি চিনফিং এর জন্ম হয় ১৫ জুন ১৯৫৩ সালে ।

  1. শি চিনফিং এর পিতার নাম কী ?

Ans: শি চিনফিং এর পিতার নাম Xi Zhongxun .

  1. শি চিনফিং এর মাতার নাম কী ?

Ans: শি চিনফিং এর মাতার নাম কিউ জিন ।

  1. শি চিনফিং এর স্ত্রীর নাম কী ?

Ans: শি চিনফিং এর স্ত্রীর নাম পেং লিউয়ান ।

  1. শি চিনফিং এর কন্যার নাম কী ?

Ans: শি চিনফিং এর কন্যার নাম শি মিংজে ।

  1. শি চিনফিং কবে চীনের রাষ্ট্রপতি হোন ?

Ans: শি চিনফিং ২০১২ সালে চীনের রাষ্ট্রপতি হোন ।

[আরও দেখুন, উইলিয়াম শেকসপিয়র এর জীবনী – William Shakespeare Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শি চিনফিং এর জীবনী – Xi Jinping Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription