পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography) Geography
পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography) Geography

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ | Environment Management & Conservation – Environmental geography (Geography) Question and Answer in Bengali

পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (Environment Management & Conservation) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. অরণ্য বিনাশ কিভাবে বন্যা ও ঝড়ের প্রকোপ বৃদ্ধি করে ?

Ans: বনবিনাশ বন্যার প্রবণতা বৃদ্ধি করে ।

কারণ : ( i ) মৃত্তিকা উন্মুক্ত হয়ে পড়ে বলে মৃত্তিকা ক্ষয় বেশী হয় ; ফলে নদী দ্রুত ভরাট হয়ে তার বহন ক্ষমতা কমে গিয়ে দু – কুল উপচে বন্যা সৃষ্টি করে । ( ii ) জলাশয় , জলাধার প্রভৃতি ভরাট হলে তার জলধারণ ক্ষমতা কমে বন্যা প্রবণতা বৃদ্ধি করে । বাড়ের প্রকোপ বৃদ্ধির কারণ : ( i ) রাধাবিহীন বায়ু ॥ বায়ু বাধাহীন বা অপ্রতিহতভাবে প্রবাহিত হয়ে ঝড় সৃষ্টি করে । ( ii ) বায়ু উয়তা বৃদ্ধি  ঃ O , কমে গিয়ে CO , বৃদ্ধি পেয়ে বায়ুর উন্নতা বেড়ে যায় । ফলে সৃষ্টি হয় । শক্তিশালী নিম্নচাপ , যা ঝড় প্রবণতা বৃদ্ধি করে । ( iii ) উপকূলে ঝড় : ম্যানগ্রোভ বনভূমি সুনামী , হ্যারিকেন , সাইক্লোন প্রভৃতি ঝড়কে প্রতিহত করতো ; বর্তমানে এই বনভূমি ধ্বংসের ফলে উপকূলে ঝড় ও তার প্রভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ।

2. শহরাঞ্চলে পলিথিন ব্যবহারের নিষেধাজ্ঞা ও পরিবেশের উপর প্রভাব কী ? 

Ans: কলকাতা , মুম্বাই দিল্লী প্রভৃতি বড় বড় শহরে পলিস্টাইরেন কাপ , ইঞ্জেকশনের সিরিঞ্জ , পলি ব্যাগ , পলি সীট , কলম ইত্যাদি প্রচুর প্লাস্টিক দ্রব্যের ভগ্নাশেষ শহরাঞ্চলে যত্রতত্র স্তূপীকৃত হয় । এগুলো অবিশ্লেষ্য রাসায়নিক উপাদান নিঃসরণ দ্বারা জীবজগতের ক্ষতি করে । পাতলা পলিথিন ব্যাগ । পয়ঃ প্রণালী , খাল , বিল ও ড্রেনে জমে জলাবদ্ধতা সৃষ্টি করে । বর্তমানে পলিথিন ও প্লাস্টিকজাত বিভিন্ন দ্রব্যের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে । বিকল্প হিসাবে পাটের ব্যাগ , মাটির পাত্র ব্যবহারের উপর গুরুত্ব দেওয়া হয়েছে ।

3. কিয়োটো চুক্তি কী ?

Ans: বিশ্ব উম্মায়ণ প্রতিরোধে সবচেয়ে সফল সম্মেলন হয় 1997 এর 2 থেকে 12 ই ডিসেম্বর জাপানের কিয়োটো শহরে । 1992 সালে ব্রাজিলের রিও – ডি – জেনিরো শহরে উন্নত দেশগুলি 2000 সালের মধ্যে তাদের Green House Gas নিঃসরণ বা উদ্গীরণ 1900 সালের স্তরে নামিয়ে আনার প্রস্তাব রাখা হয় । কিন্তু এই চুক্তি বাধ্যতামূলক হয়নি । ইউরোপীয় ইউনিয়ন 2010 সালের মধ্যে Green House এর মাত্রা 1990 সালের 15 % কম করতে রাজী হলেও আমেরিকা যুক্তরাষ্ট্র এই মাত্রায় ফিরতে রাজী হয় নি । উপরন্তু ভারত ও চীনের মতো বিকাশশীল দেশগুলিতে GHG নির্গমন কমাতে চাপ সৃষ্টি করে । পরবর্তী কালে তীব্র মতভেদের পর নিজের বক্তব্যে অনড় থেকে 2001 সালে USA এই চুক্তি থেকে সরে যায় ।

4. DISASTER MANAGEMENT কী ?

Ans: পৃথিবীতে খরা , বন্যা , মহামারী , ভূকম্প , সুনামী ও দাবানল – এর প্রকোপ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে । এই বিপর্যয়ের চরিত্র যাই হোক না কেন , তার প্রতিরোধ ও মোকাবিলার পথ দেখায় ডিজাস্টার ম্যানেজম্যান্ট । রাষ্ট্রসংঘ 1990-2000 দশকটিকে প্রাকৃতিক বিপর্যয়ের প্রতিরোধ দশক হিসাবে ঘোষণা করে । এই ব্যবস্থা কত জরুরী তা টের পাইয়ে দিয়েছে সুনামীর ছোবল ও 2009 সালের 25 মে পশ্চিমবঙ্গে আইলা ঘূর্ণীঝড়ের তান্ডব ।

5. DISASTER MANAGEMENT এর পর্ব কী ?

Ans: কোন স্থানে বিপর্যয় হলে বিপর্যয় মোকাবিলার দুইটি পর্ব আছে । যথা— i ) ঝুঁকি হ্রাস পর্ব : এই পর্বে কোন বড় বিপর্যয়ের পর ঝুঁকি যথাসাধ্য কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয় । ii ) ধারাবাহিক প্রস্তুতি পর্ব : বিপর্যয়ের কারণ , প্রতিরোধ মোকাবিলা সম্পর্কে মানুষকে সচেতন ও প্রশিক্ষণ দেওয়া এর অন্তর্ভুক্ত ।

6. এনার্জি এফিসিয়েন্সি কী ?

Ans: এনার্জি এফিসিয়েন্সি হল কম দূষণ সৃষ্টি করে উৎপাদন চালিয়ে যাওয়ার উপায় । এর অর্থ এমন এক উৎপাদন পদ্ধতি আবিষ্কার করা যেখানে একই পরিমাণে উৎপাদনের জন্য প্রচলিত ব্যবস্থার চেয়ে কম জ্বালানী লাগবে । ফলে দূষণও কম সৃষ্টি হবে । কানাডা , অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ডে একে অনুসরণ করার চেষ্টা হয় ।

7. ই – ওয়েস্ট কী ? ( E – WASTE ) 

Ans: বিশ্বজুড়ে ক্রমবর্ধমান কম্পিউটার , মোবাইল ফোন , মাইক্রোওয়েভ ওভেন বা রেফ্রিজারেটরের মতো বৈদ্যুতিক যন্ত্রপাতি অকেজো হওয়ায় বাড়ছে ই – ওয়েস্ট বা বৈদ্যুতিন বর্জ্যের পরিমাণ । ভারতে এই মুহূর্তে প্রতি বৎসর দেড় লক্ষ টন বর্জ্য তৈরি হচ্ছে । অথচ দেশে রয়েছে মাত্র দুটি বৈধ রিসাইক্ল । ভারতে কোন ই – ওয়েস্ট সংক্রান্ত আইন হয়নি । 2004 সালে এ ব্যাপারে একটি কমিটি গঠিত হলেও কোন আইন হয়নি ।

8. ক্লিন ডেভেলপম্যান্ট মেকনিজম কী ?

Ans: কার্বন ট্রেডিং – এর সঙ্গে যুক্ত একটি উল্লেখযোগ্য তত্ত্ব হল ক্লিন ডেভেলপম্যান্ট মেকানিজম । এর দ্বারা একটি সংস্থা ( যার দূষণ কমানোর খরচ অপেক্ষাকৃত বেশি ) অন্য একটি সংস্থাকে ( যার দূষণ কমানোর খরচ অপেক্ষাকৃত কম ) নিজের পারমিট বিক্রি করতে পারে । এইভাবে বিশ্বের অনেক সংস্থা তৃতীয় বিশ্বের উৎপাদন সংস্থায় দূষণ কমাতে লগ্নী করছে ।

9. স্থিতিশীল উন্নয়নের উদ্দেশ্য লেখো ।

Ans: i ) মানুষের জীবনযাত্রার সর্বাঙ্গীণ কল্যাণসাধন : মানুষের জীবনযাত্রার মানের গুণগত উৎকর্ষসাধন তথা সর্বাঙ্গীণ কল্যাণসাধনই উন্নয়নের মূল উদ্দেশ্য । উন্নয়ন এমন হওয়া উচিত যাতে সেই অঞ্চলের মানুষের অন্তর্নিহিত গুণাবলীর বিকাশ ঘটে । ii ) পরিবেশ ও বাস্তুতন্ত্রকে সুস্থিত রাখা : উন্নয়ন অবশ্যই হবে সংরক্ষণ নির্ভর । মনে রাখতে হবে , পৃথিবীর প্রাণদায়ী উপাদানসমূহ ও জীববৈচিত্র্যের যথাযথ সংরক্ষণ না করে কোন উন্নয়ন হলে তা কখনোই স্থায়ী হয় না ।

10. 2007 – এ G – 8- এর পরিবেশ সম্বন্ধে নীতি । 

Ans: 2007 সালে জার্মানীর হেইলিজেন্ডাসে অনুষ্ঠিত 33 তম G – 8 সম্মেলনের নীতিগুলি হল— i ) U.S.A. ও Russia বাদে 6 টি দেশ 2050 সালের মধ্যে GHG নিঃসরণের মাত্রা 50 % কমিয়ে ফেলার অঙ্গীকার করল । এই ব্যাপারে United Nations Framework Convension on Climate Change অনুযায়ী সদস্য দেশের পরিবেশ মন্ত্রিরা কর্মসূচী ঠিক করবেন । ii ) উন্নয়নশীল দেশগুলোর পরিবেশ বাঁচাও কর্মসূচীতে সাহায্য করবে G – 8 । iii ) কিউটো প্রোটোকলের মেয়াদ ফুরানোর পরেও পরিবেশ রক্ষার ব্যাপারে উদ্যোগী হতে হবে । iv ) Climate Change এর উপর আরো গবেষণা করতে হবে ।

মেমরী প্লাস : Group of 8 / G – 8 : বিশ্বের সবচেয়ে বিস্তশালী ৪ টি দেশের একটি আন্তর্জাতিক ‘ ফোরাম ’ বা ‘ গোষ্ঠী ‘ হল- G – 8 . U.S.A. , U.K. , জার্মানী , ফ্রান্স , জাপান , কানাডা , ইতালী ও রাশিয়া এর সদস্য । সারা বছরের বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা ( প্রধানত বিশ্ব অর্থনীতি ) আলোচনা করে এই গোষ্ঠী । 1975 খ্রিস্টাব্দে ফ্রান্সের আন্তর্জাতিক সম্মেলনে গঠিত হয় G – 6 পরের বছর কানাডা ও 1991 খ্রিস্টাব্দে USSR পতনের পর Russia যোগ দিলে জন্ম হয় G – 8 . 2007 এর 6-8 জুন জার্মানীর রোস্টর – এ অনুষ্ঠিত হল 33 তম G – 8 শীর্ষ সম্মেলন । যার প্রধান আলোচ্য বিষয় হল বিশ্ব উন্নায়ন । স্টকহোম ওয়াটার পুরস্কার বিজয়ী ২০০৯ সুলভ পরিচ্ছন্নতা আন্দোলনের প্রতিষ্ঠাতা ডঃ বিশ্বেশ্বর পাঠক ।

11. ক্লিন টেকনোলজি কী ? 

Ans: কোন এক শক্তি ব্যবহার করে দুষণের পরিমাণ কমানোকেই ক্লিন টেকনোলজি বলে । সৌরশক্তি , বায়ুবিদ্যুৎ ও জৈব গ্যাসের ব্যবহার ক্লিন টেকনোলজির উদাহরণ ।

12. জীববৈচিত্র্যের সুরক্ষা লেখো । ( PRESERVATION OF BIODIVERSITY ) 

Ans: জীববৈচিত্র্যের সুরক্ষা বলতে বিরল ও বিলুপ্তপ্রায় প্রজাতির উদ্ভিদ , প্রাণী ও সম্পদের এমন এক বিশেষ সুরক্ষিত এলাকায় রাখা যাতে করে তাদের জনসংখ্যা একটা কাম্য অবস্থায় এসে পৌঁছায় । ব্যক্তিগত উদ্যোগ , পরিকল্পনা , আইন , প্রশাসনের সুষ্ঠু প্রয়োগ দ্বারা এর সুরক্ষা সম্ভব ।

মেমরী গ্লাস : IPCC CLIMATE CHANGE REPORT- 2009 IPCC- র চতুর্থ অ্যাসেসমেন্ট রিপোর্টটি ( ক্লাইমেট চেঞ্জ -2007 ) চারটি ভাগে বিভক্ত । ওয়ার্কিং গ্রুপ 1 , 2 , 3 , 4 এই চারটি রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে— A ) বিগত বৎসরে CO2 , CH4 . CFC , N2O মতো GHG এর মাত্রা লক্ষণীয়ভাবে বেড়েছে । উদাহরণ- 2005 সালে বাতাসে CO , ছিল 379 PPM এটা গত 6,50.00 বছরের গড় পরিমাণ ( 180-300 PPM ) চেয়ে অনেক বেশী । B ) গত 100 বৎসরে পৃথিবীর গড় তাপমাত্রা 0.74 সেলসিয়াস বেড়েছে । C ) 1961 সাল থেকে ৪০ শতাংশ তাপ শোষণ করেছে সমুদ্র , ফলে সমুদ্রের 3,000 মিটার গভীরতা পর্যন্ত উষ্ণতা বেড়েছে । D ) 1961-2003 সমুদ্রতলের উচ্চতা বাড়ার হার ছিল প্রতি বছরে 1.8 মিমি 1993-2003 এ তা বেড়ে দাঁড়িয়েছে 3.1 মিমি । E ) হ্যারিক্যান জাতীয় ঝড়ের প্রকোপ বেড়েছে । F ) বন্যার প্রকোপ , দাবানল সামগ্রিকভাবে বেড়েছে বিশ্বজুড়ে ।

13. সর্দার সরোবর প্রকল্প কী ?

Ans: গুজরাট ও মধ্যপ্রদেশের বিস্তৃত অঞ্চলে দুই রাজ্য সরকারের যৌথ উদ্যোগে যে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তাকে সর্দার সরোবর প্রকল্প বলে । নর্মদা মূলত এক বৃহৎ সেচ প্রকল্প । এর আওতায় 30 টি বৃহৎ বাঁধ 130 টি মাঝারি বাঁধ ও 3000 টি ছোট বাঁধ নর্মদা ও উপনদীগুলোতে নির্মাণের প্রকল্প নেওয়া হয়েছে । উদ্দেশ্য : i ) গুজরাট ও মধ্যপ্রদেশের খরাপ্রবণ অঞ্চলের মধ্যে অবস্থিত বিস্তৃত অঞ্চল , শীতকালীন বৃষ্টিহীনতা স্থানে এই সেচ প্রকল্প গড়ে উঠবে । ii ) কয়লার অপ্রাচুর্যতার কারণে জলবিদ্যুতের উপর গুরুত্ব দেওয়া হয় । iii ) সংশ্লিষ্ট অঞ্চলে সার্বিক উন্নতির জন্য কৃষি ও কৃষিভিত্তিক শিল্পের উপর গুরুত্ব আরোপ । ( ৩৮২ * ভূগোলিকা ======= কুপ্রভাব 92 টি গ্রাম জলমগ্ন হবে , 294 টি গ্রাম আংশিক জলমগ্ন হবে , 4 লক্ষ মানুষ বাচ্যুত ও কর্মচ্যুত হবে , বহু কৃষি জমি জলের তলায় চলে যাবে , 94 হাজার হেক্টর বনভূমি ধ্বংস হবে এবং পরিবেশে কুপ্রভাব পড়বে । আন্দোলন  ঃ দুই রাজ্যে পরিবেশগত কুপ্রভাব , দরিদ্র জনগণের ( কর্মচ্যুত ও বাস্তুচ্যুত ) দুরাবস্থার কথা চিন্তা না করে প্রকল্প রূপায়ণকে পরিবেশ ও সমাজবিদরা অযৌক্তিক আখ্যা দিয়েছেন । পরিবেশগত কুপ্রভাষ ও জলমগ্ন গ্রামের মানুষদের পুনর্বাসনের দাবিতে প্রকল্প রূপায়নের যে সংগ্রাম দানা বেঁধেছে তাকে নমন বাঁচাও আন্দোলন বলে । এই আন্দোলনে অন্যতম নেতৃত্ব দেন শ্রীমতি মেধা পটেকর ও সহযোগী অরুন্ধতী রায় ।

14. রাষ্ট্রপুঞ্জ কী ( U.N.O. ) জলের মানুষের অধিকারের উপর নিয়ম জারি । 

Ans: জীবনের জন্য জল অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাই রাষ্ট্রসংঘ জলের উপর যে মানবাধিকারের বর্ণনা দিয়েছেন : সেগুলি হল i ) প্রত্যেককে সুলভে জলের যোগান দিতে হবে । ii ) সব সময় নিরাপদ জল পাওয়া নিশ্চিত করতে হবে । iii ) প্রত্যেকের জন্য ন্যূনতম 20 লিটার জলের যোগান দিতে হবে । iv ) জলের নিরাপত্তা বজায় রাখতে হবে । v ) জল পণ্য সামগ্রীর মতো রাস্তায় যাতে কেনাবেচা বন্ধ হয় , তা নিশ্চিত করতে হবে । vi ) সর্বোপরি বাড়ির নিকটবর্তী স্থানে জল যাতে পাওয়া যায় তা নিশ্চিত করতে হবে ।

15. Green belt area কী ? 

Ans: শহর থেকে একটু দূরে কৃষি জীবিকার প্রাধান্য লক্ষ্য করা যায় । গ্রাম পৌর উপকন্ঠের মানুষেরা নগরবাসীদের জন্য শাকসব্জী , ফলমূল , দুধ ও দুগ্ধজাত দ্রব্য , মুরগীর ডিম উৎপাদন করে । নগর থেকে একটু দূরে অবস্থিত এই বলয়কে Green belt বলে ।

16. Green Marketting ক্রেতা কী ?

Ans: সবুজ বাজার হল লাভজনক আয়যোগ্য পথে ক্রেতা ও সমাজের প্রয়োজন চিহ্নিত করা , আন্দাজ করা ও সন্তুষ্টি বিধানের জন্য নির্দিষ্ট পরিচালনা প্রক্রিয়া । এর উদ্দেশ্য হল পরিবেশের প্রতি বন্ধুসুলভ পণ্য বাজারজাতকরণ ও পরিবেশের ক্ষতিকারক পণ্য উৎপাদন বন্ধ করা ।

FILE INFO : পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (Environment Management & Conservation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ – Environment Management & Conservation / পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) Quiz / পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) QNA / পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরিবেশীয় ব্যবস্থাপনা ও সংরক্ষণ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Environment Management & Conservation (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription