মানুষ - পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man - Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography) Geography
মানুষ - পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man - Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography) Geography

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society – Environmental geography (Geography) Question and Answer in Bengali

মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. মানুষ – পরিবেশ সম্পর্ক । ( MAN – ENVIRONMENT RELATIONSHIP ) তত্ত্ব । 

Ans: মানুষ – পরিবেশের সম্পর্ক অতি নিবিড় । মানুষ পরিবেশ নির্ভরতা সম্পর্কে তিনটি মতবাদ আছে । যথা— A ) জিওক্র্যাটিক মতবাদ : ধ্রুপদী ভূগোলের প্রতিষ্ঠাতা হামবোল্ড বলেন একটি নির্দিষ্ট অঞ্চলে মানুষের জীবনযাত্রার ধরন গড়ে ওঠে তা নির্ধারণ করে প্রকৃতি । টেলর ও র‍্যাটজল এই মতবাদের প্রবক্তা । B ) থিওক্র্যাটিক মতবাদ : রিটার – এর পরমকারণবাদী মতবাদ অনুসারে প্রাকৃতিক বিষয়গুলি একটি অদৃশ্য শক্তি দ্বারা নিয়ন্ত্রিত । ( C ) উয়োক্র্যাটিক মতবাদ টেলর বলেছেন , প্রকৃতি মানুষের কাছে কতকগুলি সম্ভাবনা তুলে ধরে । মানুষ প্রয়োজন অনুসারে তা গ্রহণ ও ত্যাগ করে । মানুষ এখানে সক্রিয় ।

2. পরিবেশ ও সমাজের সম্পর্ক কী ? 

Ans: পরিবেশ ও সমাজের মধ্যে সম্পর্ক অবিচ্ছেদ্যভাবে জড়িত । প্রাকৃতিক পরিবেশ থেকেই মানুষের সামাজিক রীতি – নীতি , অর্থনৈতিক কার্যকলাপ , সাংস্কৃতিক বিকাশ – এর মধ্যে বিভিন্নতা দেখা যায় । সাংস্কৃতিক সম্পদের পুঞ্জীকরণের দ্বারাই মানুষের সামাজিক গঠন নির্ভর করে থাকে । প্রাকৃতিক পরিবেশ মানুষের গঠন , খাদ্য , বাসগৃহ ও পোশাক প্রভৃতিকেও প্রভাবিত করে থাকে । যেমন- নিরক্ষীয় অঞ্চলের মানুষেরা কালো বেঁটে , অনুন্নত , খাদ্যসংগ্রহকারী জীবনপ্রণালী ও সাংস্কৃতিক বিকাশ কম ।

3. পার্বত্য অঞ্চলের মানুষের জীবনপ্রণালী কী কী ? 

Ans: পার্বত্য অঞ্চলের মানুষের জীবনপ্রণালীর বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ i ) কৃষিকাজ : পার্বত্য অঞ্চলে বন্ধুর ভূ – প্রকৃতির জন্য ধাপ পদ্ধতিতে কৃষিকাজ হয় ( পশ্চিম হিমালয়ে , নীলগিরি অধিবাসীরা ) । ii ) ফল উৎপাদন : পার্বত্য অধিবাসীরা ফল ( পশ্চিম হিমালয়ে আপেল , পূর্ব হিমালয়ে লেবু ) এবং বাগিচা কৃষি ( নীলগিরির কফি ) উৎপাদক । iii ) পশুপালন : পার্বত্য অঞ্চলে তৃণ জন্মায় বলে ঋতু নিয়ন্ত্রিত যাযাবর বৃত্তিতে পশুপালন করা হয় । ( নীলগিরির টোডা উপজাতি ) । iv ) বৃক্ষচ্ছেদন : পার্বত্য অঞ্চলে সরলবর্গীয় বৃক্ষ জন্মায় , তাই বৃক্ষচ্ছেদন অন্যতম জীবিকা । পার্বত্য অঞ্চলের অধিবাসী ) । v ) কুটিরশিল্প : এখানে চা , কফি ইত্যাদি কুটির শিল্প গড়ে উঠেছে ( কাশ্মীরে পশম , সুইজারল্যান্ডে ঘড়ি ও ডেয়ারী শিল্প । vi ) পর্যটন শিল্প : মনোরম প্রাকৃতিক দৃশ্য পর্যটনের বিকাশের সহায় হয়েছে ( ভূ – স্বর্গ কাশ্মীর , কুলু – মানালী ) ।

4. সমতল অঞ্চলের মানুষের জীবনপ্রণালী কী কী ?

Ans: সমভূমি অঞ্চলে জীবনধারণের অনুকূল পরিবেশ থাকায় এখানে আড়ম্বর জনবসতি দেখা যায় । যেমন i ) কৃষিকাজ : উর্বর মৃত্তিকা , সমতল ভূ – প্রকৃতি ও উন্নত জলসেচের জন্য এখানে ব্যাপক কৃষিকাজের প্রসার হয়েছে ( গঙ্গা সমভূমি ) । ii ) উন্নত জীবনপ্রণালী : শিল্প , ব্যবসা , শিক্ষা , সংস্কৃতি , প্রশাসনিক কেন্দ্র , স্বাস্থ্য পরিষেবা , বিনোদন কেন্দ্র থাকায় অধিবাসীরা উন্নত জীবনপ্রণালী গ্রহণ করে ( চিকাগো , শান্তিনিকেতন , লন্ডনের অধিবাসীরা ) । iii ) শিল্প সমভূমিতে সুলভ শ্রমিক ও পরিবহনের জন্য ভারী শিল্পের বিকাশ সম্ভব হয়েছে । ( ডেট্রয়টে মোটরগাড়ি ও ইয়াং – সি – কিয়াং – এ লৌহ ইস্পাত শিল্প ) । iv ) মৎস্যশিকার : উপকূলীয় অধিবাসীরা মৎস্যশিকারে পারদর্শী হয় ( চিল্কা , কোলেবু , উপকূল অঞ্চল ) ।

মেমরী প্লাস : পৃথিবীর সমস্ত পর্যটকের সবচেয়ে আকর্ষণীয় দেশ হল ফ্রান্স । এই কারণে ফ্রান্সেই পৃথিবীর সবচেয়ে বেশি পর্যটক ভীড় জমান ।

5. অভয়ারণ্যের ( Sanctuary ) বৈশিষ্ট্য লেখো । 

Ans: ( i ) অভয়ারণ্যের সীমা রাজ্য সরকারের বনবিভাগ দ্বারা নির্ধারিত হয় । ( ii ) অভয়ারণ্যের সীমা পরিবর্তনযোগ্য । ( iii ) অভয়ারণ্যের পশুপাখি হত্যা ও শিকার সম্পূর্ণ নিষিদ্ধ । ( iv ) কেবলমাত্র গবেষণা ও পর্যটনের জন্য এই অঞ্চলে প্রবেশ করা যায় । ( v ) কোন প্রজাতিকে বাঁচিয়ে রাখার জন্য এই পরিবেশ গঠন করা হয় ।

6. ব্যাঘ্র প্রকল্প কী ? ( Project Tiger ) 

Ans: রেড ডাটা বুকে নথিভুক্ত বিপন্ন প্রাণীদের মধ্যে অন্যতম প্রাণী বাঘ । সুস্থ ও স্বাভাবিক পরিবেশে বাঘকে বাঁচিয়ে রাখার জন্য যে পরিকাঠামো ও সংরক্ষণ ব্যবস্থা গড়ে তোলা হয় তাকে ব্যাঘ্র প্রকল্প বলে । এই অনুযায়ী 1973 খ্রীঃ 1 এপ্রিল ভারত সরকার ব্যাঘ্র প্রকল্প চালু করে । উদাহরণ : বর্তমানে ভারতে 28 টি বাঘ সংরক্ষণ অঞ্চল আছে । 17 টি রাজ্যে প্রায় 37761 বর্গকিমি অঞ্চল জুড়ে এই সংরক্ষণ অঞ্চলগুলি অবস্থিত ।

7. হাতি প্রকল্প কী ? ( Project Elephant ) 

Ans: ভারতীয় হাতি Elephas maximus একটি বিপন্ন প্রাণী । 1992 খ্রিস্টাব্দে ভারতে হস্তী প্রকল্প কর্মসূচী শুরু হয় । স্বাভাবিক পরিবেশে হাতিকে বাঁচিয়ে রাখার জন্য যে পরিকাঠামো ও সংরক্ষণ ব্যবস্থা গড়ে তোলা হয় তাকে হস্তী প্রকল্প বলে । লক্ষ্য : i ) সকল হাতির পপুলেশনকে প্রতিরক্ষা দেওয়া । ii ) হাতির খাদ্যযোগ্য গাছ লাগানো । iii ) বেআইনী হাতি শিকার বন্ধ করা । iv ) হাতির তত্ত্বাবধান ও তাদের আচার – আচরণ নিয়ে গবেষণা করা । উদাহরণ  ঃ ভারতের পশ্চিমবঙ্গ , আসাম , কেরালা , নাগাল্যাণ্ডে এই প্রকল্পগুলি চালু আছে ।

8. CITES , IBWL , MAM , UNEP এর সম্পূর্ণ নাম কী ? 

Ans: CITES— কনভেনশন অন ইন্টারন্যাশনাল ট্রেড ইন এনডেনজারড স্পিসিস অব ওয়াইল্ড ফনা অ্যান্ড ফ্লোরা । IBWL— ইণ্ডিয়ান বোর্ড অব ওয়াইল্ড লাইফ । MAM- ম্যান অ্যান্ড বায়োস্ফিয়ার প্রোগ্রাম । UNEP— ইউনাইটেড নেশনস্ এনভায়রনমেন্ট প্রোগ্রাম ।

9. বন্যপ্রাণী  কী ? ( Wild life ) 

Ans: গৃহপালিত প্রাণী ছাড়া যে সকল প্রাণীকুল স্বাধীনভাবে অরণ্য , মরু , তৃণভূমি , নদী , পর্বত ইত্যাদি প্রাকৃতিক পরিবেশে বসবাস তথা বিচরণ করে এবং যারা মানুষের পোষ মানেনি তাদের বন্যপ্রাণী বলে । যেমন – গণ্ডার , চিতা , তিমি , শকুন ।

10. ভারতে বন্যপ্রাণী সংরক্ষণে গৃহীত ব্যবস্থাসমূহ লেখো । 

Ans: বন্যপ্রাণী সংরক্ষণে ভারত নিম্নলিখিত ব্যবস্থা নিয়েছে ( A ) BNHS Bombay Natural History Society নামে সংস্থাটি প্রকৃতিবিদদের নিয়ে গঠিত । বন্যপ্রাণী সংরক্ষণে ভারত সরকারকে পরামর্শ দিয়ে থাকে এই সংস্থা । ( B ) WWF INDIA : WWF এর পুরো নাম World wildlife fund for nature . 1969 খ্রিঃ এটি স্থাপিত হয় । WWF – International এর একটি শাখা প্রতিষ্ঠান হিসাবে এটি বন্যপ্রাণী সংরক্ষণের সাথে জড়িত । এর সদর দপ্তর দিল্লিতে । ( C ) WILDLIFE PROTECTION ACT : বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকার বন্যপ্রাণী রক্ষায় বিভিন্ন আইন প্রণয়ন করেছে । কতকগুলি আইন হল- ( i ) All India elephant preservation act , 1879. ( ii ) The wild birds & animals protection act , 1912. ( iii ) Assam Rhinoceros preservation act , 1954 , ( iv ) All India wildlife protection act 1972 .

মেমরী গ্লাস : সরক্ষণ সংক্রান্ত কয়েকটি শব্দ । ( i ) IUCN International Union for conservation for Nature and Natural Resources . ( ii ) ICBP International council for bird preservation . ( iii ) CPCB : Central pollution control Board . ( iv ) BRP : Biological reserve programme . ( v ) WPSI : The wiedlife preservation society of India .

11. গন্ডার প্রকল্প কী ? ( Rhinoceros project )

Ans: যখন কোন আইন প্রণয়ন করে স্বাভাবিক পরিবেশে গণ্ডার বাঁচিয়ে রাখার যে পরিকল্পনা গ্রহণ করে , তাকে গণ্ডার প্রকল্প বলে । 1952 সালে অসম ও পশ্চিমবঙ্গে এই আইন প্রণয়ন করা হয় । পশ্চিমবঙ্গের জলদাপাড়া ও অসমের কাজিরাঙ্গা , মানস উল্লেখযোগ্য গণ্ডার প্রকল্প ।

12. বন্যপ্রাণী সংরক্ষণের উপায় কী ? ( Methods of wildlife conservation ) ।

Ans: বাস্তুতান্ত্রিক , জৈবিক ও অর্থনৈতিক গুরুত্ব উপলব্ধি করে বন্যপ্রাণী সংরক্ষণের নানা ব্যবস্থা নেওয়া হয়েছে । যেমন ( A ) বন্যপ্রাণী সংরক্ষণের জন্য তাদের বাসভূমি সুনিশ্চিত করতে হবে । অর্থাৎ অভয়ারণ্য , জাতীয় উদ্যান , পাখিরালয় গঠন করা দরকার । ( B ) বিলুপ্তিপ্রায় ও বিপন্ন প্রজাতিকে চিহ্নিত করে পুনর্বাসন করা । ( C ) অভয়ারণ্য বা সংরক্ষিত বনভূমিতে চোরাশিকার বন্ধ করা । ( D ) সংরক্ষিত অঞ্চলের ব্যবস্থাপনা ও আবাসস্থলের পুনরানয়ন করা আবশ্যক । এর জন্য জননকুলের রক্ষণ ( Protection of Breeding stock ) ও কৃত্রিম আবাসস্থলের ব্যবস্থাপনা ( Management of Artificial stocking ) করা আবশ্যিক ।

13. লিপ্তপ্রায় প্রজাতির সংরক্ষণের উদ্দেশ্য ( Purpose of conservation of endangered species ) অথবা বন্যপ্রাণীর গুরুত্ব কী ?

Ans: অধ্যাপক ডিকসন ও সেরম্যান 1990 সালে বন্যপ্রাণীর গুরুত্ব সম্পর্কে বিশদে আলোচনা করেন ( A ) ব্যবহারিক গুরুত্ব ( i ) কোন কারণে প্রজাতি সংকটে পড়লে তার জীন সম্ভার রক্ষিত করে ; ( ii ) কোন উদ্ভিদ থেকে ঔষধ তৈরী হয় ; ( iii ) পর্যটন বিকাশ ; ( iv ) কৃষিজ সম্পদ আহরণ । ( B ) অব্যবহারিক গুরুত্ব ( i ) জীববৈচিত্র্যের বিকাশ , ( ii ) সংস্কৃতিমূলক বিকাশ ( iii ) আধ্যাত্মিক বিকাশ সম্ভব । উদ্দেশ্য : ( i ) বাস্তুতন্ত্র ও খাদ্যশৃঙ্খলের ভারসাম্য রক্ষা করে । ( ii ) দেশের বৃহত্তম বন্য প্রাণী অঞ্চল গঠন করা ( iii ) দূর্লভ বন্যপ্রাণীকে টিকিয়ে রাখা ।

14. বন্যপ্রাণী ব্যবস্থাপনা কী ? ( Management of wildlife ) 

Ans: যে ব্যবস্থাপনা দ্বারা মানবজাতিসহ সমগ্র জীবকূলের স্বার্থে জীবপরিমণ্ডলের এমন ব্যবস্থাকে বোঝায় , যার দ্বারা বর্তমান প্রজন্মের চাহিদাপূরণের সাথে সাথে ভবিষ্যত প্রজন্মের প্রয়োজন মেটানোর মতো সামর্থ থাকে । তাকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা বলে । 1992 সালে বসুন্ধরা সম্মেলনে ( Reo – de – Jeniors Earth Summit ) নিম্নলিখিত পদক্ষেপ উল্লেখ করা হয় । যথা— ( 1 ) দেশের 33 % বনভূমি থাকবে এবং তার 30 % অভয়ারণ্য থাকবে । ( 2 ) জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য আন্তর্জাতিক চুক্তি প্রয়োজন । যেমন – রাশিয়া ও ভারতের পরিযায়ী পক্ষী সংরক্ষণ চুক্তি । ( 3 ) বন্যপ্রাণী ও বন সংরক্ষণে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন । যেমন — ভারতের wildlife act 1972 .

15. ভারতের বন্যপ্রাণী সংরক্ষণমূলক আইন লেখো । 

Ans: ভারতের বন্যপ্রাণী রক্ষার জন্য কিছু আইন তৈরী করা হয়েছে । যেমন ( A ) Indian board of wild life , 1952 . ( B ) Man and biosphere programme , 1971 . ( C ) All India wildlife protection act , 1980 . ( D ) Forest conservation act 1980 . ( E ) Wildlife Protection ( Amendment ) act , 1991 .

FILE INFO : মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা – Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society / মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) Quiz / মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) QNA / মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মানুষ – পরিবেশ সম্পর্ক / প্রাকৃতিক অঞ্চল ও মানুষের প্রাকৃতিক পরিবেশের সাথে অভিযোজন / অর্থনীতি ও সমাজব্যবস্থা (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Man – Environment Relationship / Natural Regions & Environmental Adaptation Of Human Life / Economy & Society (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription