সামাজিক বনসৃজন (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography - Geography)
সামাজিক বনসৃজন (জীব ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography - Geography)

জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

সামাজিক বনসৃজন | Social Forestry – Biogeography (Geography) Question and Answer in Bengali

সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) : জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) সামাজিক বনসৃজন – Social Forestry প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (সামাজিক বনসৃজন – Social Forestry – জীব ভূগোল Biogeography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা সামাজিক বনসৃজন – Social Forestry – জীব ভূগোল – Biogeography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

সামাজিক বনসৃজন (Social Forestry) জীব ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. সামাজিক বনসৃজন কাকে বলে ?(What is Social Forestry ) । 

Ans: সামাজিক বনসৃজন বহু উদ্দেশ্যে সার্বিক প্রকল্প । সামাজিক বনসৃজন বলতে সমাজের মানুষকে যুদ্ধ করে তাদের উপকারার্থে বনসৃজন বোঝায় । ভারতে প্রায় চার কোটি হেক্টর জমিতে সামাজিক বনসৃজনের অবকাশ আছে । এই কর্মধারা ব্যাপক । মিশ্র বনভূমির সৃষ্টির মাধ্যমে জ্বালানী কাঠ , ফল – ফুল , পশুখাদের যোগান প্রভৃতি জনমুখী কাজের মাধ্যমে জনগণের সামগ্রিক উন্নতি ঘটানোর জন্য সামাজিক বনসৃজন হাতে নেওয়া হয়েছে । একাজে সরকারী ও বেসরকারী সংস্থা দেশের বিভিন্ন অঞ্চলে কাজ করে চলেছে ।

2. সামাজিক বনসৃজনের সুবিধা কী কী ? (What is  Advantages Of Social Forestry) 

Ans: সামাজিক বনসৃজন বহু উদ্দেশ্যে সার্বিক প্রকল্প । এর সুবিধা হল

i ) অর্থনৈতিক উন্নয়ন অব্যবহৃত , পরিত্যক্ত জমি অর্থনৈতিকভাবে সফল পদ্ধতিতে ব্যবহার করা । যায় । ফলে জমির অর্থনৈতিক মান বৃদ্ধি পায় ।

ii ) ছদ্ম – বেকারত্ব নিয়ন্ত্রণ : স্থানীয় কৃষক মধু , মোম , ফল – ফুল উৎপাদন করে । ফলে বেকারত্ব দূর হয় ।

iii ) পরিবেশকেন্দ্রিক সমাজ গাছপালার সঙ্গে মানুষের নৈকট্য স্থাপিত হওয়ায় পরিবেশকেন্দ্রিক সমাজ গড়ে ওঠে ।

iv ) প্রাকৃতিক ভারসাম্য : এর ফলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করা যায় । পরিবেশতন্ত্র সুরক্ষিত হয় ।

v ) অন্যান্য : এছাড়া পশুখাদ্যের যোগান বৃদ্ধি , পর্যটন , জ্বালানী কাঠের যোগান পাওয়া যায় ।

3. কোন কোন স্থানে সামাজিক বনসৃজনের জন্য পরিকল্পনা দেওয়া যায় । 

Ans: সামাজিক বনসৃজনের নিম্নলিখিত নির্ধারিত স্থানে অরণ্য গড়ে তোলা হয় । স্থানগুলি হল

A ) সমুদ্র ও নদীর ধার : এখানে কুসুম , ইউক্যালিপটাস বৃক্ষ লাগানো যায় ।

B ) রেললাইনের ধার : বট , অশ্বত্থ , মহুয়া রেললাইনের ধারে লাগানো যায় ।

C ) পুকুরপাড় : বাঁশ , ইউক্যালিপটাস , বাবলা গাছ লাগানো যায় ।

D ) মরুভূমি : ঝাউ , ঘাস ইত্যাদি মরুভূমিতে লাগানো যায় ।

E ) অন্যান্য : এছাড়া কৃষিজমির আইলে , কবরঘাট , ভূমিক্ষয় কবলিত স্থানেও সামাজিক বনসৃজনের জন্য উপযুক্ত স্থান ।

4. কৃষি বনসৃজন কী ? ( Who is Agro Forestry ) । 

Ans: কৃষকের নিজের অধিকারভুক্ত , কৃষি পতিত জমিকে কৃষি ফসল উৎপাদনের পাশাপাশি কাঠ , সবুজ সার , ঔষধ , ছায়া , ফলমূল প্রভৃতি আহরণের জন্য গাছপালা লাগিয়ে যেসব বনভূমি গড়ে তোলা হয় , তাকে কৃষি বনসৃজন বলে । কৃষি বনসৃজন বহু উদ্দেশ্য সার্বিক প্রকল্প । বনভূমিকে রক্ষা করা , প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখা , কৃষকের আয় বৃদ্ধি করা , সম্পদ সৃষ্টির ক্ষেত্রে নতুন সংযোজন করা প্রভৃতি নানান সুবিধার কথা ভেবেই কৃষি বনসৃজন প্রকল্প শুরু হয়েছে । ভারতে কৃষিবনায়ন ( উত্তরপ্রদেশ , কেরালার টাঙ্গিয়া ) , বনায়ন – পশুচারণ ব্যবস্থা , কৃষিবনায়ন ব্যবস্থা ( Agro – Silvi Pastral System ) দ্বারা কৃষি বনসৃজন হচ্ছে ।

5. বর্তমানে ভারতে সামাজিক বনসৃজনের জন্য পরিকল্পনা । 

Ans: National Commission on Agriculture- এর পরিসংখ্যান অনুযায়ী ভারতে প্রায় 4 কোটি হেক্টর জমিতে সামাজিক বনসৃজনের অবকাশ রয়েছে । এই কাজে বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থা ছাড়াও বিশ্বব্যাঙ্ক , গ্রীনপীস , WWF ( World Wildlife Foundation ) হাত বাড়িয়ে দিয়েছে । ভারতে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এই সামাজিক বনসৃজনে জোর দেওয়া হয়েছে । এছাড়া সুন্দরলাল বহুগুণা ও চণ্ডীপ্রসাদ ভাটের নেতৃত্বে “ দশেলী গ্রাম স্বরাজ্য সেবা সংঘ ” প্রতিষ্ঠা করা হয়েছে । তবে আরো ব্যাপক কর্মসূচীর মাধ্যমে ভারতের সামাজিক বনসৃজন আরো এগিয়ে নিয়ে যেতে হবে ।

FILE INFO : সামাজিক বনসৃজন – Social Forestry | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

File Details:

PDF Name : সামাজিক বনসৃজন – Social Forestry | জীব ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Biogeography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Biogeography – Question and Answer | ভূগোল – জীব ভূগোল – সামাজিক বনসৃজন (Social Forestry) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – জীব ভূগোল (Biogeography) – সামাজিক বনসৃজন – Social Forestry “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) জীব ভূগোল (Biogeography) – সামাজিক বনসৃজন – Social Forestry / সামাজিক বনসৃজন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography)  SAQ / Short Question and Answer / সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) Quiz / সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) QNA / সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry – Biogeography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সামাজিক বনসৃজন (জীব ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Social Forestry (Biogeography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription