উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography) Geography
উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

উপগ্রহ চিত্র বিশ্লেষণ | Satellite Imageries Interpretation – Practical Geography (Geography) Question and Answer in Bengali

উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

উপগ্রহ চিত্র বিশ্লেষণ (Satellite Imageries Interpretation) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. উপগ্রহ চিত্র ( SATELLITE IMAGERIES ) কী ?

Ans: মহাশূন্যে ঘূর্ণায়মান বিভিন্ন উপগ্রহের উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরার মাধ্যমে বায়ুমণ্ডল , বারিমণ্ডল ও সরনগুলের যে চিত্র সংগৃহীত হয় , তাকে উপগ্রহ চিত্র বলে । দূর সংবেদনের সাহায্যে তথ্য সংগ্রহ করার একমাত্র উপায় ছিল বিমানচিত্র । কিন্তু 1960 খ্রিস্টাব্দে সফল উপগ্রহ উৎক্ষেপনের পর এই চিত্র তোলা সম্ভব ।

2. ডিস্টেশনারী উপগ্রহ ( GEOSTATIONARY SATELLITE ) কী ? 

Ans: যে সকল কৃত্রিম উপগ্রহের পরিক্রমনকাল যদি 24 ঘন্টা বা আহ্নিক গতির পর্যায়কালের সমান হয় , তাহলে পৃথিবী থেকে উপগ্রহটি স্থিরভাবে বার্য করে । একে জিওস্টেশনারী উপগ্রহ বলে । নিরক্ষীয় অঞ্চলের নিকটবর্তী | পানের প্রায় 3600 কিমি উপরে এই উপগ্রহগুলি পৃথিবীকে প্রদক্ষিণ করে । OR INSAT ( India ) & GOES ( U.S.A. ) .

3. সান সিনক্রোনাস উপগ্রহ ( SUN – SYNCHRONOUS SATELLITE ) কী ? 

Ans: যে সকল কৃত্রিম উপগ্রহ পৃথিবীকে সূর্যের আপতন কোণ অর্থাৎ উত্তর থেকে দক্ষিণে অথবা দক্ষিণ থেকে উত্তরে প্রদক্ষিণ করে তাকে সান – সিনক্রোনাস উপগ্রহ বলে । ভূ – পৃষ্ঠ থেকে 800-900 কিমি উঁচুতে অবস্থান করে পৃথিবীর জরিপ ও নিয়ন্ত্রণ করে তথ্য সংগ্রহ করে । যেমন- IRS ( India ) 5 LANDSAT ( U.S.A. ) .

মেমরী প্লাস : সম্প্রতি আন্টার্কটিকাতে পৃথিবীর বৃহত্তম টেলিস্কোপ স্থাপন করেছে রাশিয়া ।

4. IRS SATELLITE SERIES কী ?

Ans: ‘ IRS’- এর অর্থ ‘ Indian Remote Sensing ‘ ; এরজন্য উৎক্ষিপ্ত উপগ্রহসমূহ ‘ IRS Satellite Series ‘ নামে পরিচিত । এই IRS Satellite 904 কিমি উঁচুতে উত্তর থেকে দক্ষিণে দিনে 22 বার পৃথিবীকে প্রদক্ষিণ করে । এতে LISS – I ও LISS – II নামে দুটি ক্যামেরার সাহায্য নেওয়া হয় । ভারত 1988 খ্রিস্টাব্দে এই IRS কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপন করে ।

5. উপগ্রহ চিত্রের সুবিধা ( ADVANTAGES OF SATELLITE IMAGERIES ) কী ? 

Ans: i ) ব্যাপক অঞ্চলের নিখুঁত চিত্র পরিবেশিত হয় ; ii ) উপগ্রহচিত্রে বারে বারে চিত্র পাওয়া যায় ; iii ) প্রাকৃতিক ও আর্থ – সামাজিক তথ্য সহজেই বোঝা যায় ; iv ) উপগ্রহ পরিবেশিত চিত্র ও তথ্য ডিজিটাল ফর্মে পাওয়া যায় ও এগুলি সহজে বিশ্লেষণ করা যায় ; v ) উপগ্রহ চিত্রে সময়ের অপচয় হয় না ; vi ) বর্তমানে Microwave sensor- এর সাহায্যে চিত্রগ্রহণ পদ্ধতি চালু হওয়ায় মেঘাচ্ছন্ন অবস্থাতেও নিখুঁত ইমেজারী সম্ভব ।

6. উপগ্রহ চিত্রের অসুবিধা ( DISADVANTAGES OF SATELLITE IMAGERIES ) কী ?

Ans: ( i ) প্রাথমিক ব্যয় অত্যন্ত বেশি হয় ; ( ii ) বস্তুর উচ্চতা ও ব্যাপ্তি সঠিক নির্ণয় করা যায় না ; ( iii ) মেঘাচ্ছন্নতা অনেক ক্ষেত্রে ইমেজারী গঠনে বাধার সৃষ্টি করে । এই অসুবিধা একমাত্র Microwave sensor ব্যবহার করে দূর করা যায় ।

FILE INFO : উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – উপগ্রহ চিত্র বিশ্লেষণ (Satellite Imageries Interpretation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – উপগ্রহ চিত্র বিশ্লেষণ – Satellite Imageries Interpretation / উপগ্রহ চিত্র বিশ্লেষণ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) Quiz / উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) QNA / উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উপগ্রহ চিত্র বিশ্লেষণ (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Satellite Imageries Interpretation (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription