দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography) Geography
দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী | Remote Sensing And Geographical Information System – Practical Geography (Geography) Question and Answer in Bengali

দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (Remote Sensing And Geographical Information System) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. দূর সংবেদন ( REMOTE SENSING ) কী ?

Ans: দুর সংবেদন এমন একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত সমীক্ষা ব্যবস্থা যাতে উন্নত যন্ত্রপাতির মাধ্যমে দূর থেকে কোন বস্তু বা ক্ষেত্রকে পর্যবেক্ষণ করে উক্ত বস্তু বা ক্ষেত্রের সংস্পর্শে না এসে তথ্য সংগ্রহ করা । অর্থাৎ , Remote sensing is a science and art of obtaining information about an object without any physical contact with the object . সাধারণভাবে ‘ Remote ‘ অর্থ ‘ দূর ‘ ও “ Sense ‘ অর্থ ‘ চেতনা ’ বা ‘ সংবেদন ।

2. একটি আদর্শ দূর সংবেদন ব্যবস্থার উপাদান ( COMPONENT OF REMOTE SENSING ) কী ? 

Ans: একটি আদর্শ দূর সংবেদন ব্যবস্থার প্রধান উপাদানগুলি হল— A ) সুষম শক্তির উৎস ( Energy Source ) : সূর্য হল দূর সংবেদনের প্রধান শক্তির উৎস । সময় ও কাল ছাড়া সুষম শক্তির উৎস সমস্ত তরঙ্গদৈর্ঘ্যে স্থির ও জ্ঞাতহারে শক্তি প্রদান করে । B ) বাধাহীন বায়ুমণ্ডল : কোন শক্তি যদি উৎস থেকে আসে বা বায়ুমণ্ডল থেকে যায় তবে সেখানে কোন বাধা সৃষ্টিকারী বস্তু থাকা চলবে না । C ) সুপার সেন্সর : এটি সমস্ত তরঙ্গদৈর্ঘ্য অনুসারে প্রাপ্ত সিগন্যাল উজ্জ্বলতার ভিত্তিতে দৈনিক রাশিতথ্য প্রদান করে । D ) মিথষ্ক্রিয়া : এই মিথষ্ক্রিয়া এমন প্রতিফলিত সিগন্যাল যা কেবল তরঙ্গদৈর্ঘ্য অনুযায়ী Selective- ই নয় , প্রত্যেক ভূপৃষ্ঠস্থ বৈশিষ্ট্য অনুযায়ী অপরিবর্তিত ও অদ্বিতীয় । এছাড়া , E ) রাশিতথ্য গ্রহণ পদ্ধতি ( Data Processing ) ও এর আদর্শ অবস্থা ।

3. সেনসর ( SENSOR ) কী ? 

Ans: সেনসর হল এমন একটি যন্ত্র যা মহাকাশ থেকে ভূ – পৃষ্ঠস্থ কোন নির্দিষ্ট লক্ষ্যবস্তুর তড়িৎচুম্বকীয় বিকিরণ গ্রহণ করে , তাকে চিহ্নিত করতে পারে অর্থাৎ Sensor is a device by which information about some object are taken . সেনসর দুই প্রকার- ( i ) Image forming ( Active Sensor ও Passive Sensor ) ও ( ii ) Non – image forming । র‍্যাডার , অপটিক্যাল স্কেনার সেনসরের উদাহরণ ।

4. সক্রিয় সেনসর বা ACTIVE SENSOR কী ? 

Ans: যে সমস্ত সেনসর কোন বস্তু বা ক্ষেত্রের প্রতিচ্ছবি সংগ্রহের জন্য নিজের থেকে শক্তি পাঠিয়ে তথ্য সংগ্রহ করে তাকে সক্রিয় সেনসর বলে । এই শক্তির উৎস হল মনুষ্যসৃষ্ট ও এই সেনসর থেকে রাত্রিবেলায় তথ্য সংগ্রহ করা হয় । র‍্যাডার , ল্যাডার এই ধরনের সেনসরের উদাহরণ ।

5. নিষ্ক্রিয় সেনসর বা PASSIVE SENSOR কী ? 

Ans: যেসব সেনসরগুলি একটি নির্দিষ্ট সময় অন্তর অন্তর স্বয়ংক্রিয়ভাবে কোন বস্তুর তড়িৎ চুম্বকীয় বিকিরণ ( EMR ) গ্রহণ করে প্রতিচ্ছবি তৈরি করে , তাকে নিষ্ক্রিয় সেনসর বলে । এই সেনসর সূর্য অর্থাৎ প্রাকৃতিক শক্তির উৎসের উপর নির্ভরশীল । টিভি ক্যামেরা , ফটোগ্রাফিক ক্যামেরা এর উদাহরণ ।

6. মিথ্যা রং বা FCC ( FALSE COLOUR COMPOSITION )

Ans: কোন উপগ্রহ থেকে প্রাপ্ত ছবিকে নিখুঁত করার জন্য Image processing- এর সময় কোন বস্তুর প্রকৃত রং – এর পরিবর্তে ছদ্ম রং ব্যবহার করা হলে তাকে মিথ্যা রং বলে । পৃথিবীর প্রত্যেক দেশের ভূ – পৃষ্ঠের প্রতিচ্ছবি গোপনীয়তা রাখার জন্য এই পদ্ধতিটি খুবই গুরুত্বপূর্ণ । মিথ্যা । মিথ্যা রং – এ ঘন বনভূমিকে ( Deep forest ) Dark blue ও বসতিকে ( Settlement ) Greenish blue- এর মাধ্যমে দেখানো হয় ।

প্রাথমিক রং : Green , Blue ও Red .

7. রেজোলিউশান ( RESOLUTION ) কী ? 

Ans: Resolution means the different characteristic of satellite image , in relation with DN ( Digital Number ) , DA ( Digital Address ) , Bands etc. অন্যভাবে বলা যায় , উপগ্রহ চিত্রের বিভিন্ন বস্তু , ক্ষেত্র , উপাদানের পৃথকীকরণের ক্ষমতাকে বলা হয় রেজোলিউশান । ইহা প্রধানত চার প্রকার । যথা- Spectral resolution , Special resolution , Radiomatric resolution ও Temporal resolution .

8. রেডিওমেট্রিক রেজোলিউশান ( RADIOMETRIC RESOLUTION ) কী ? 

Ans: Radiometric resolution is the dynamic range of the data . এই Resolution কম্পিউটার – এর মূল্যের ওপর নির্ভর করে যার সঙ্গে আবার বিট ( Bit ) সম্পর্কিত । The capability of bit character is called radiometric resolution of a image যেমন- Indian satellite RR = 28 U.S.A. Oceansat RR = 2¹⁰ .

9. স্প্যাসিয়াল রেজোলিউশান ( SPATIAL RESOLUTION ) ।

Ans: মহাশূন্যে অবস্থিত বিভিন্ন বস্তু এবং একটির সঙ্গে অন্য বস্তুর দূরত্ব অনুযায়ী প্রতিবিম্বগত ছবির যে পার্থক্য নির্মিত হয় তাকে স্প্যাসিয়াল রেজোলিউশান বলে । এর দ্বারা কোন Image system- এর জ্যামিতিক ধর্ম ব্যাখ্যা করা যায় । উদাহরণস্বরূপ বলা যায় , LISS – 1 ও LISS – 2-4 ( Linear imaging self scanning sensor ) Spatial resolution যথাক্রমে 72.5 মিটার ও 36.25 মিটার ।

10. স্পেকট্রাল রেজোলিউশান ( SPECTRAL RESOLUTION ) ।

Ans: ‘ Spectrum ‘ অর্থ ‘ আলোকের বিভিন্ন রঙের বর্ণালী বিচ্ছুরণ ’ ও ‘ Resolution ‘ অর্থ ‘ ব্যাখ্যা ‘ । অর্থাৎ , আলোক বিভিন্ন বর্ণ এবং প্রয়োগ ও ব্যাখ্যার মাধ্যমে ভূ – পৃষ্ঠে অবস্থিত বিভিন্ন ভূমিরূপের যে সুন্দর তথা পরিচ্ছন্ন প্রতিবিম্ব পাওয়া যায় তার বৈজ্ঞানিক নাম স্পেকট্রাল রেজোলিউশান ।

11. টেম্পোরাল রেজোলিউশান ( TEMPORAL RESOLUTION ) কী ? 

Ans: কোন উপগ্রহ যে স্থান থেকে তথ্য সংগ্রহের কাজ শুরু করে সেই স্থানে আবার কতদিন পরে এসে পুনরায় ঐ স্থানে নতুন তথ্য সংগ্রহ করে থাকে , সেই সময়কে Temporal resolution বলে । যেমন— Landsat- 1 , 2 , 3 এর TR হল 18 দিন ও IRS- IA , IB এর TR হল 24 দিন ।

12. রাস্টার ডাটা ( RASTER DATA ) ।

Ans: Raster data structure is formed by dividing study area in a set of soure grid cell reffers to as picture elements . অর্থাৎ , কোন ভৌগোলিক তথ্যকে দ্বিমাত্রিক তলে কতকগুলি গ্রিড বা পিক্সেল দ্বারা প্রকাশ করা হলে , তাকে রাস্টার ডাটা বলে । রাস্টার ডাটায় প্রতিটি ত গ্রিড আবার Raw & Column দ্বারা বোঝানো হয় ।

13. রাস্টার ডাটার সুবিধা ও অসুবিধা কী ? 

Ans: সুবিধা : ii ) এই গ্রীড প্রধান পদ্ধতিটি সহজেই কম্পিউটারে ব্যবহার করা যায় । ii ) বিভিন্ন Spatial information সংগ্রহ করতে এই ডাটা খুবই সুবিধাজনক । অসুবিধা : i ) বিশেষ কিছু ধরনের ডাটা এই পদ্ধতিতে প্রয়োগ করা সম্ভব নয় । ii ) রাস্টার ডাটার ক্ষেত্রে অনেক সময় গুরুত্বপূর্ণ তথ্যকে বাদ দিতে হয় । iii ) রাস্টার ডাটার আয়তন বিশাল হওয়ায় ব্যবহারে অসুবিধা সৃষ্টি করে ।

14. ভেক্টর ডাটা ( VECTOR DATA ) কী ?

Ans: A vector system usually stores data as cordinates e.g. each unifrom area is surrounded by a set of straight line segments called vectors . অর্থাৎ এক্ষেত্রে ভৌগোলিক তথ্যকে প্রকৃতি আকৃতি অনুযায়ী প্রকাশ করা হয় । এই ভেক্টর ডাটা মডেল বিন্দু বা রেখাংশকে স্পষ্ট XY Cordinates দ্বারা চিহ্নিত করা যায় । যেমন— i ) Points – to represent small feature like city , village . ii ) Lines— to represent roads , pipelines and other linear feature . iii ) Polygon— to represent any area or region .

15. ভেক্টর ডাটার সুবিধা ও অসুবিধা কী ? 

Ans: সুবিধা : i ) বিষয়গত মানচিত্র সঠিকভাবে দেখানো যায় । ii ) এই ডাটা যে কোন সীমানাকে সঠিকভাবে উপস্থাপন সম্ভব । iii ) এই ডাটা সরলীকৃত করা সম্ভব ।

অসুবিধা : i ) Satellite imagery এই ডাটাতে বোঝানো সম্ভব নয় । ii ) এই ডাটা অত্যন্ত জটিল , তাই দক্ষ লোক ছাড়া এটি ব্যবহার করতে পারে না । iii ) পলিগনের মধ্যে Spatial analysis করা খুবই কঠিন ।

16. ( GEOGRAPHICAL INFORMATION SYSTEM ) কী ?

Ans: একটি ব্যবস্থা যার সাহায্যে বিভিন্ন পরিসংখ্যানকে ধারণ , সংরক্ষণ , পরীক্ষা , পারস্পরিক সম্পর্ক নির্ণয় , ব্যাখ্যা ও সর্বোপরি মানচিত্রের আকারে নির্দেশ করা হয় । অর্থাৎ , এটি একটি কম্পিউটার নির্মিত ব্যবস্থা যার সাহায্যে পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন স্থান থেকে সংগৃহীত পরিসংখ্যানকে ধারণ ও ব্যবহার করা যায় । GIS- এর বিকাশে USGS , US Bureau of sensur- র ভূমিকা সর্বজনবিদিত । 1980 খ্রিস্টাব্দের পর সারা পৃথিবীতে GIS ব্যবহারের নাটকীয় পরিবর্তন আসে ।

মেমরী প্লাস : FORE MS IN GIS IS – ( i ) MEASUREMENT ; ( ii ) MAPPING ; ( iii ) MONITORING ও ( iv ) MODDLEING .

16. ( Global Positioning System ) কী ? 

Ans: Global Positioning System ( GPS ) is a satellite based navigational aid . Essen tially it is a radio – positioning navigation and time transfer system . পৃথিবী পৃষ্ঠের কোন স্থানের সঠিক অবস্থান ( Position ) , Velocity ও Time জানতে সাহায্য করে যেকোন রকম আবহাওয়ার ক্ষেত্রেই এই System কাজ করে থাকে ।

উদাহরণ : 1973 সালে আবিস্কৃত ‘ NAVSTAR ‘ একটি Global Positioning System একটি USA Department of Defence দ্বারা নিয়ন্ত্রিত ।

17. ভৌগোলিক Data ( Geographical Data ) – র প্রধান বৈশিষ্ট্য কী ?

Ans: কোন ভৌগোলিক বিষয়ের উপর সমজাতীয় তথ্যকে ভৌগোলিক Data বলে । যেমন- কোন দেশের বিভিন্ন রাজ্যের বার্ষিক বৃষ্টিপাতের মান , জনসংখ্যা বা নারী – পুরুষের অনুপাত , খনিজ দ্রব্যের উত্তোলনের পরিমাণ প্রভৃতি । ভৌগোলিক তথ্যের প্রধান বৈশিষ্ট্য সমরুপতা ও পরিবর্তনশীলতা ।

18. GIS- এর ব্যবহার লেখো । 

Ans: বর্তমানে সভ্যতার বিকাশে GIS- এর ব্যবহার সর্বজনবিদিত । যেমন— ( 1 ) Forest management ; ( 2 ) Demographic studies ; ( 3 ) Landus survey ; ( 4 ) Seabed mapping ; ( 5 ) Fisheries ; ( 6 ) Landuse planning ; ( 7 ) Environmental studies ; ( 8 ) Hydrological studies ; ( 9 ) Atmosphere studies ; ( 10 ) Agriculture ও ( 11 ) Urban planning .

19. EMR , EMS , LISS , IRS , GOES , ERTS , NRIS- এর সম্পূর্ণ নাম কী ?

Ans: i ) EMR – Electro – Magnetic Radiation . ii ) EMS – Electro – Magnetic Spectrum . iii ) LISS – Linear Imaging self – Scanning Sensor . iv ) IRS – Indian remote Sensing Satellte . v ) GOES – Geo – Stationary Operational Environmantal Satellite . vi ) ERTS – Earth Resources Technology Satellite ( LANDSAT ) vii ) NRIS – Natural Resources Information System , India .

FILE INFO : দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (Remote Sensing And Geographical Information System) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী – Remote Sensing And Geographical Information System / দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) Quiz / দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) QNA / দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দূর সংবেদন ও ভৌগোলিক তথ্য প্রণালী (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Remote Sensing And Geographical Information System (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription