ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography) Geography
ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল | Common Statistical Techniques For Geographical Data Analysis – Practical Geography (Geography) Question and Answer in Bengali

ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (Common Statistical Techniques For Geographical Data Analysis) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. রাশিবিজ্ঞান ( STATISTICS ) কী ? 

Ans: যে বিজ্ঞানের সাহায্যে কোন বিশেষ সময়ে ভিন্ন ভিন্ন বস্তুকে বা ভিন্ন ভিন্ন সময় কোন বস্তুকে পর্যবেক্ষণ দ্বারা প্রাপ্ত তথ্য বা রাশির সংকলন করে তাদের তাৎপর্য নির্ণয় করা হয় তাকে রাশিবিজ্ঞান বলা হয় । অন্যভাবে বলা যায় , যে বিজ্ঞান সংখ্যাগত তথ্যের সংগ্রহ , উপস্থাপন , বিশ্লেষণ এবং ব্যাখ্যা নিয়ে । আলোচনা করে , তাকে রাশিবিজ্ঞান বলে । অর্থাৎ , রাশিবিজ্ঞান হল ব্যবহারিক অংকের একটি শাখা ।

2. ভূগোলে Statistical Techniques কী ? 

Ans: বিভিন্ন প্রাকৃতিক বা অর্থনৈতিক বিষয় যেমন উৎপাদন , প্রাকৃতিক বিষয়গুলির পারস্পরিক সম্পর্কের স্বরুপ নির্ণয়ের জন্য উক্ত বিষয়ের প্রাপ্ত পরিসংখ্যানকে বিশ্লেষণ করে এই বিষয়টির ভবিষ্যৎ প্রকৃতির স্বরূপ নির্ধারণ করতে ভূগোলে রাশিবিজ্ঞানের পদ্ধতি অবলম্বন করতে হয় ।

3. রাশিবিজ্ঞানের প্রকৃতি ও উদ্দেশ্য কী ? 

Ans: কোন সংখ্যাগতভাবে পরিমাপযোগ্য যেকোন বিষয়ের ওপর তথ্য সংগ্রহ , বিশ্লেষণ , তুলনা ও ব্যাখ্যা করাই হল রাশিবিজ্ঞানের মূল আলোচ্য বিষয় । রাশিবিজ্ঞান বিজ্ঞানের অন্যান্য শাখাকে অনুমানলন্ধ প্রকল্প থেকে বিধিতে উত্তরণে বিজ্ঞানসম্মত পদ্ধতির হদিশ দেয় । বিজ্ঞানের বিভিন্ন শাখায় রাশিবিজ্ঞানের প্রয়োগ ক্রমশ ব্যাপকতর হচ্ছে । বিশেষ বিশেষ ক্ষেত্রে রাশিবিজ্ঞানসম্মত পদ্ধতিগুলির প্রয়োগ ফলিত রাশিবিজ্ঞানের Applied Statistics ।

4. রাশিবিজ্ঞানের উপযোগিতা কী ? 

Ans: বর্তমানে রাশিবিজ্ঞানের ব্যবহার বহুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে । যেমন – ( a ) অর্থনীতি , শারীরবিদ্যা , কৃষিবিজ্ঞান প্রভৃতি সমাজবিজ্ঞান ও জীববিজ্ঞানের অন্যান্য শাখায় রাশিবিজ্ঞানের বহুল ব্যবহার প্রচলিত , ( b ) পদার্থবিদ্যা , রসায়নবিদ্যা প্রভৃতি ‘ যথার্থ ’ বিজ্ঞানগুলির ক্ষেত্রেও রাশিবিজ্ঞানের ব্যাপক প্রয়োগ বৃদ্ধি পেয়েছে ; ( c ) সুষ্ঠু প্রশাসন ব্যবস্থা , কোন পরিকল্পনা , প্রাকৃতিক সম্পদের পরিমাণ , আবহাওয়া , কুষিজাত ও শিল্পজাত দ্রব্যের উৎপাদন ইত্যাদি হাজারো পরিসংখ্যান জানতে রাশিবিজ্ঞান অপ্রতিদ্বন্দ্বী ( d ) চাহিদা সংক্রান্ত গবেষণা ( Market Research ) করতেও রাশিবিজ্ঞানের সফল ভূমিকা রয়েছে ।

5. রাশিবিজ্ঞান বা পরিসংখ্যানের কিভাবে অপব্যবহার করা হয় ? 

Ans: পরিসংখ্যান সত্যপ্রতিষ্ঠায় খুবই উপযোগী গুরুত্বপূর্ণ কিন্তু অসম্পূর্ণ রাশিতথ্য থেকে সিদ্ধান্ত গ্রহণ , অসম তুলনা , শতকরা বা অনুপাতের ভুল ব্যবহার দ্বারা রাশিবিজ্ঞানের সত্যতা সঠিক বজায় থাকে না । যেমন— হিসাবে দেখা গেল মদ্যপায়ীদের গড় আয়ু 47 বৎসর । সুতরাং , সিদ্ধান্ত হল মদ্যপান আয়ুর পক্ষে ক্ষতিকারক । কিন্তু বাস্তবে এই সিদ্ধান্ত নেবার আগে মদ্যপায়ী নয় এরূপ মানুষের গড় আয়ু সম্বন্ধে খোঁজ নেওয়া ও দুটির মধ্যে তুলনা করার প্রয়োজন ছিল । সুতরাং , সিদ্ধান্তটিও বৈধ ছিল না ।

মেমরী প্লাস : Disraeli পরিসংখ্যানের অপব্যবহার সম্পর্কে বিখ্যাত উক্তি হ’ল— “ There are three kinds of lieslies , damned and statistics . ” অর্থাৎ মিথ্যা তিনপ্রকার মিথ্যা , নির্জলা মিথ্যা ও পরিসংখ্যান ।

6. তথ্য বা DATA কী ? 

Ans: কোন বিষয়ের বিভিন্ন সময়ের অবস্থা বা একই সময়ে ভিন্ন ভিন্ন বিষয়ের অবস্থা সম্পর্কিত তথ্যের গাণিতিক অর্থাৎ সংখ্যারুপকে Data বলে । কোন তথ্য পরিমাপযোগ্য ও অপরিমাপযোগ্য উভয়ই হতে পারে । যেমন— কোন ব্যক্তির বয়স , উচ্চতা ও ওজন প্রভৃতি সংখ্যা দিয়ে পরিমাপ করা সম্ভব । কিন্তু তাঁর নাম , ঠিকানা , পদবী ও শিক্ষাগত মান ইত্যাদি পরিমাপ করা যায় না ।

7. শ্রেণী বা CLASS কী ? 

Ans: রাশিবিজ্ঞানে কোন বিষয় সম্বন্ধে প্রাপ্ত তথ্যকে সংক্ষিপ্তকরণের জন্য ঐ তথ্যকে একই নির্দিষ্ট পার্থক্য বিশিষ্ট কতকগুলি ভাগে ভাগ করা হয় । এরুপ এক একটি ভাগকে Class বলা হয় ।

8. শ্রেণী সীমা ( CLASS LIMIT ) কী ?

Ans: রাশিবিজ্ঞানে বৃহৎ পরিসংখ্যানকে একই নির্দিষ্ট পার্থক্যবিশিষ্ট কতকগুলি ভাগে ভাগ করা হয় । প্রত্যেকটি ভাগকে ক্লাস বলা হয় । যখন কোন শ্রেণীর ঊর্দ্ধ সীমানা ও তার পরবর্তী শ্রেণীর নিম্ন সীমানার মধ্যে পার্থক্য থাকে , তখন তাকে শ্রেণী সীমা বলে । যেমন- 700-800 , 801-900 , 901-1000 ইত্যাদি শ্রেণী সীমা নির্দেশ করে ।

9. শ্রেণীসীমানা ( CLASS BOUNDARY ) কী ? 

Ans: রাশিবিজ্ঞানে বৃহৎ পরিসংখ্যানকে একই নির্দিষ্ট পার্থক্য বিশিষ্ট কতকগুলি শ্রেণীতে ভাগ করা হয় । প্রত্যেকটি ভাগকে ক্লাস বলে । যখন কোন ক্লাস – এর উর্দ্ধ সীমানা ও পরের অর্থাৎ এর নিম্ন সীমানার মধ্যে । কোন পার্থক্য থাকে না , তখন তাকে শ্রেণী সীমানা বলে । কেন্দ্রীয় প্রবণতার পরিমাপে এই শ্রেণী সীমানা অপরিহার্য ।

10. VARIABLE ও ALTRIBUTE- এর মধ্যে পার্থক্য কি ? 

Ans: যে সমস্ত বিষয় সম্বন্ধে তথ্য অঙ্কের ভাষায় পাওয়া যায় এবং তাকে রাশিবিজ্ঞান প্রণালী দ্বারা বিশ্লেষণ করা যায় , তাকে চলক বা Variable বলে । যেমন — উচ্চতা , বয়স , আয়ু । অন্যদিকে কিছু কিছু সময় তথ্যের চরিত্রকে অঙ্কের ভাষায় প্রকাশ করা যায় না – একে Altribute বলে । যেমন- কোন শিশু জন্মগ্রহণ করলে তার লিঙ্গ অঙ্কের মাধ্যমে প্রকাশ করা যায় না ।

মেমরী গ্লাস : 

পরিসংখ্যান ও রাশিবিজ্ঞান ★ ইংরাজী Statistics কথাটির উৎপত্তি State অর্থাৎ রাষ্ট্র থেকে । রাষ্ট্রশাসনের প্রয়োজনে প্রাচীনকালে যে সমস্ত তথ্য আহরণ করা হত সেগুলিকে সাধারণভাবে বলা হয় Statistics । যেমন জনসংখ্যা , সামরিক শক্তি সংক্রান্ত তথ্য ও আদায়ীকৃত রাজস্বের পরিমাণ ইত্যাদি । ব্যারান জে . এফ ভন বাইলফেল্ড ( Barran J. F. Von Bile – feld ) তাঁর বই ‘ Elements of universal Erudition ‘ . সাধারণ মানুষের কাছে Statistics কথাটি পরিসংখ্যান অর্থেই বেশি সমাদৃত । যেমন খাদ্যশস্য উৎপাদনের পরিসংখ্যান ও স্বাস্থ্য সংক্রান্ত পরিসংখ্যান ইত্যাদি । ভারতের রাশিবিজ্ঞানের জনক বলা হয় প্রশান্তচন্দ্র মহলানবিশ – কে । তিনি রাশিবিজ্ঞানের উন্নতির জন্য Indian Statistical Institute গড়ে তোলেন । রাশিবিজ্ঞানে যাঁরা পারদর্শী তাঁদের Statistician বলে ।

FILE INFO : ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (Common Statistical Techniques For Geographical Data Analysis) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল – Common Statistical Techniques For Geographical Data Analysis / ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) Quiz / ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) QNA / ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভৌগোলিক তথ্য বিশ্লেষণে কতকগুলি বিশেষ রাশিবিজ্ঞানের কৌশল (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Common Statistical Techniques For Geographical Data Analysis (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription