বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography) Geography
বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র | Aerial Photo / Air Photo – Practical Geography (Geography) Question and Answer in Bengali

বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (Aerial Photo / Air Photo) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বিমানচিত্র ( AERIAL PHOTOGRAPHY ) কী ?

Ans: বিমানে ক্যামেরা বসিয়ে পৃথিবীপৃষ্ঠের আলোকচিত্র গ্রহণ করার যে পদ্ধতি আছে , তাকে বিমানচিত্র বলে । অর্থাৎ , When the photographs of earth are taken from atmosphere at an altitude is called aerial photography . বিমান ছাড়া হেলিকপ্টার , বেলুন , উচ্চ – মিনার বা পর্বতশৃঙ্গ থেকেও এই আলোকচিত্র সংগৃহীত হতে পারে । 1810 খ্রিস্টাব্দে ফ্রান্সে এই বিমানচিত্র গ্রহণের পদ্ধতি চালু হয় । তবে USA তে সর্বপ্রথম বিমানচিত্রের মাধ্যমে জরিপের কাজ আরম্ভ হয় ।

2. বিমান চিত্র ব্যাখ্যা করার পদ্ধতি ( METHODS OF AERIAL OR AIR PHOTO INTERPRETATION ) কী ? 

Ans: আকাশ চিত্রের সাহায্যে ভূ – পৃষ্ঠ বৈশিষ্ট্যের চিহ্নিতকরণ ও তথ্য অর্জন করাকে Photo interpretation বলে ।

i ) আয়তন ( Size ) : আয়তনগত বৈশিষ্ট্যের সাহায্যে কৃষি , বাসভূমি , নদী , শৈলশিরার অবস্থান নির্ণয় করতে হয় ।

ii ) আকৃতি ( Shape ) : রাস্তা , খাল , রেলপথ সুষম আকৃতি । কিন্তু নদী , সৈকতরেখা অনিয়মিত নক্সার হয় ।

iii ) বিন্যাস ( Texture ) : বিমানচিত্র ভূ – তল সম্পর্কে বিশদভাবে বিবরণ দেয় । যেমন— কর্ষিত জমি ডোরাকাটা হয় ।

iv ) ছায়াপাত ( Shadow ) : কোন বস্তুর উচ্চতা নির্ণয়ে খুবই ফলপ্রসূ । যেমন— পর্ণমোচী বৃক্ষের আকৃতি সহজেই চেনা যায় ।

3. আকাশ চিত্র ব্যাখ্যার যন্ত্রপাতি কী ? 

Ans: A ) স্টিরিওস্কোপ : এই যন্ত্রের সাহায্যে আকাশ থেকে প্রাপ্ত ছবিগুলির ত্রিমাত্রিক চিত্র পাওয়া যায় । ইহা দুই প্রকার — পকেট স্টিরিওস্কোপ ও আয়নাযুক্ত স্টিরিওস্কোপ । এর সাহায্যে নদী উপত্যকা , জনবসতি ও ঘর – বাড়ীর ত্রিমাত্রিক দর্শন লাভ করা যায় ।

( B ) স্টিরিওমিটার : ইহা বস্তুর উচ্চতা পরিমাপের জন্য ব্যবহৃত হয় ।

( C ) অঙ্কন যন্ত্রপাতি : স্কেল , তুলি , ড্রইং পেন , ট্রেসিং পেপার ইত্যাদি ।

4. ফটোগ্রামিতি ( PHOTOGRAMMETRY ) কী ? 

Ans: Photogrammetry একটি গ্রীক শব্দ ; যার ‘ Photo ‘ অর্থ ‘ আলো ‘ ও ‘ Grammer ‘ যা লেখা বা আঁকা হয় তার পরিমাপ করে লেখা হয় । যে পদ্ধতিতে সারিবদ্ধ এয়ার ফটোকে নির্দিষ্ট স্কেল অনুসারে দৃশ্যসমূহ বিশ্লেষণ করে মানচিত্রে , বিশেষত ট্রপোমানচিত্রে পরিণত করার পদ্ধতিকে ফটোগ্রামিতি বলে ।

5. বিমানচিত্রের সুবিধা কী ? 

Ans: ( i ) দুর্গম অঞ্চলেও জরিপ সম্ভব ; ( ii ) জরিপ অত্যন্ত সহজ ও অল্প সময় লাগে ; ( iii ) শ্রম ও মূলধন কম লাগে ; ( iv ) খুব কম সময়ে বিস্তৃত অঞ্চলের ফটো গৃহীত হয় ; ( v ) ভূমি ও সম্পদের বিন্যাসের নিখুঁত বর্ণনা থাকার ফলে এয়ার ফটো তথ্য পরিবেশনের ক্ষমতার সঙ্গে অন্য কোন জরিপের তথ্যমূলক তুলনা হয় না ।

6. বিমানচিত্রের অসুবিধা কী ?

Ans: ( i ) প্রাথমিক ব্যয় অত্যন্ত বেশি ; ( ii ) আকাশচিত্র তথ্য সংগ্রহ ও সেগুলির পাঠ ও নিখুঁত বিশ্লেষণের জন্য অভিজ্ঞ বিশারদের প্রয়োজন ; ( iii ) আকাশ মেঘাচ্ছন্ন থাকলে নিখুঁত চিত্রগ্রহণ সম্ভব হয় না ; ( iv ) দুর্গম পার্বত্য এলাকায় শিলাস্তরের আড়ালের বহু বৈশিষ্ট্য সঠিক চিত্রায়িত করা যায় না ও ( v ) সরকারী বাধানিষেধ এই ব্যবস্থার অন্যতম সমস্যা ।

7. চিরউড্ডয়ন রেখা ( PHOTO – FLIGHT LINE ) কী ? 

Ans: আকাশে ভাসমান থাকাকালীন বিমান থেকে পরপর যে চিত্রগুলি সংগৃহীত হয় , পরপর সেগুলিকে রেখে তাদের কেন্দ্রবিন্দুসমূহ যোগ করলে যে রেখা পাওয়া যায় , তাকে চিরউড্ডয়ন রেখা বলে ।

8. আকাশচিত্রের ব্যবহার কী ? 

Ans: ( i ) ত্রি – মাত্রিক চিত্র অতি সহজেই জানা যায় ; ( ii ) ভূ – বিবরণী মানচিত্র অতি অল্প সময়ে প্রণয়ন করা যায় ; ( iii ) শিলাস্তরের বিন্যাস , খনিজ , খনিজ সম্পদের অবস্থান , ভূমির গঠন জানা যায় ; ( iv ) মৃত্তিকার অবস্থান , মাটির প্রকৃতি , কৃষিকাজে ওই মৃত্তিকা কতটা উপযোগী জানা যায় ; ( v ) বনভূমির অবস্থান , বিন্যাস , ক্রম পরিবর্তন , ধ্বংস , দাবানল পর্যবেক্ষণ , জীববৈচিত্র্য ও কাঠের গুণগত মান জানা যায় ; ( vi ) কৃষি ফসলের অবস্থা , জলসেচ দেবার প্রয়োজন আছে কিনা জানা যায় ; ( vii ) জনবসতি বিন্যাসে , পরিবেশ দূষণ ও প্রভাব সম্পর্কে জানতে আকাশ চিত্রের প্রয়োজনীয়তা অনস্বীকার্য ।

9. মানচিত্র ও বিমানচিত্রের পার্থক্য লেখো ।

মানচিত্র বিমানচিত্র
i) স্কেল সর্বত্র সমান নয় । i) স্কেল সর্বত্র সমান ।
ii) মানচিত্র তৈরি সময়সাপেক্ষ । ii) বিমানচিত্র শীঘ্রতম ব্যবস্থা ।
iii) মানচিত্রে তথ্য পরিমিত । iii) তথ্যের পরিমান বহুগুণ বেশি ।
iv) মানচিত্র সাধারণত দি – মাত্রিক । iv) স্টিরিওস্কপের সাহায্যে ত্রিমাত্রিক দৃশ্য দেখা যায় ।
v) মানচিত্র বাস্তব ভূমিরূপ নিরূপণে আবশ্যিক । v) বিমানচিত্র দুর্গম অঞ্চলে খুবই সুবিধাজনক ।

10. ভূগোলে আলোকচিত্র বা আকাশচিত্রের গুরুত্ব ( AIR PHOTO IN GEOGRAPHY ) কী ? 

Ans: বিমান থেকে গৃহীত আলোকচিত্রগুলোর ভূগোলের বিভিন্ন শাখার ব্যবহারগুলি নিম্নরূপ –

A ) নদী গতিপথ , নদী গতি পরিবর্তন , নদী ভাঙন , ব – দ্বীপ গঠন পর্যবেক্ষণ করতে আলোকচিত্র গুরুত্বপূর্ণ ।

B ) ঘূর্ণিঝড়ের উৎপত্তি , ঘূর্ণিঝড়ের অগ্রবর্তীর পূর্বাভাস উপগ্রহ প্রেরিত আলোকচিত্র হতে জানা যায় ।

C ) বনভূমির সম্প্রসারণ , বনহরণ , দাবানলের গতিপ্রকৃতি জানতে আকাশচিত্রের প্রয়োজন ।

D ) পরিবেশ দূষণ ও তার সংরক্ষণ ব্যবস্থার জন্য প্রয়োজনীয় পরিকল্পনার কাজে আকাশচিত্র প্রয়োজন ।

E ) এছাড়া জনবসতির বিন্যাস , সম্পদের মূল্যায়ন ও সমীক্ষা করার কাজেও আকাশচিত্রের ব্যবহার আছে ।

FILE INFO : বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (Aerial Photo / Air Photo) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র – Aerial Photo / Air Photo / বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) Quiz / বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) QNA / বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিমান চিত্র / আলোক চিত্র বা আকাশ চিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Aerial Photo / Air Photo (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription