বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography) Geography
বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিশেষ অর্থনৈতিক অঞ্চল | Special Economic Zone – Economic Geography (Geography) Question and Answer in Bengali

বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল (Special Economic Zone) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. SEZ কী ?

Ans: একটি দেশের নির্দিষ্টভাবে চিহ্নিত সেই সকল অঞ্চল যেগুলি দেশের আন্যান্য অঞ্চলের তুলন্জ অর্থনীতি ও বাণিজ্যের ক্ষেত্রে প্রচলিত সরকারী নীতি নিয়মের ব্যাপারে অধিক সুযোগ সুবিধা ভোগ করে তাদের SEZ বলে । উদ্দেশ্য  ঃ ( i ) দেশে বিনিয়োগ বৃদ্ধি করা ( ii ) রপ্তানী বৃদ্ধি করা ( iii ) সরকারী নিয়মনীতির জটিলত নেই বলে বিনিয়োগকারীদের উৎসাহ বোধ করা । ( iv ) উৎপাদনমূলক ও পরিষেবামূলক শিল্পে সুলঙ্গে আন্তর্জাতিক গুণমানের পণ্য উৎপাদন করা । ( v ) সহজে বৈদেশিক মুদ্রা অর্জন করা ও দেশের অর্থনৈতি উন্নতি তরান্বিত করা । উদাহরণঃ চীনে গোয়ানজ প্রদেশের সেনজেন , সন্টো ও জুয়াইয়ে স্থাপিত SEZ সস্তা সহজলভ জমি ও শ্রম দ্বারা স্বল্প ব্যয়ে পণ্য তৈরী হয় । ফলে বিভিন্ন স্বল্পমূল্যের চীনা পণ্য বিশ্ব ব্যাপী ছড়িয়ে পড়ে তাদের বৈদেশিক ও অর্থনৈতিক বিকাশ দুইই বৃদ্ধি পায় ।

2. ভারতে SEZ এর বিকাশ লেখো ।

Ans: 2000 – এ এপ্রিল মাসে ভারত সরকার EXIM Policy তে প্রথম SEZ এর কথা বলা হয় । 200 এর পর থেকে SEZ এ ম্যানুফ্যাকচারিং শিল্পের মাধ্যমে এর গুরুত্ব বাড়তে থাকে । এই সময় SEZ কে কিছু বিশেষ সুবিধা দেওয়া হয় । যেমন— i ) দেওয়া হয় । বাণিজ্যনীতি , ও শুল্কনীতির ক্ষেত্রে স্বতন্ত্র বৈদেশিক অঞ্চলরূপে প্রথম পাঁচ বৎসরে SEZ গুলিকে আয়কর থেকে মুক্ত করা হয় । ii ) iii ) লভ্যাংশ ওই সংস্থাতে পুনঃ বিনিয়োগ করলে ৪ বৎসর কর ছাড়ের সুবিধা দেওয়া হয় । iv ) আমদানী , শুষ্ক , উৎপাদন শুল্ক , মূল্য কর ( VAT ) ও পরিষেবা করে বিশেষ ছাড় দেওয়া হয় । v ) কাঁচামাল ক্রয়ে ছাড় দেওয়া হয় । vi ) SEZ অঞ্চলগুলিকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হয় ।

3. ভারতে SEZ এর ফলশ্রুতি কী ?

Ans: SEZ অঞ্চলে বিশেষ সুবিধা দেবার ফলে তা যথেষ্ট প্রভাব পড়ে । 2007-08 বর্ষে দেশে প্রায় 339 SEZ এর ছাড়পত্র দেওয়া হয় এবং 126 টির কাজ শেষের মুখে । তবে এই SEZ এর মাধ্যমে শিল্পমহল উৎসাহিত বোধ করলেও কুপ্রভাবও রয়েছে । যেমন— i ) অধিক জমি অধিগ্রহণের ফলে কৃষিজমির পরিমাণ হ্রাস পাচ্ছে । যার ফলে দেশের খাদ্য নিরাপত্ত বিঘ্নিত হবে । ii ) SEZ গুলো রূপায়িত হলে 75 হাজার হেক্টর কৃষিজমি নষ্ট হবে । iii ) পুনর্বাসন সমস্যা : SEZ স্থাপনের ফলে বাস্তুচ্যুত মানুষের পুনর্বাসনের ব্যবস্থা ঠিকভাবে রূপায়িত না হওয়ায় নতুন সমস্যা সৃষ্টি হয় । যেন — গুজরাটের সর্দার সরোবর প্রকল্প ও ওড়িশা POSCO এর ইস্পাত কারখানা স্থাপনের ফলে বাস্তুচ্যুত লোকের সমস্যা বাড়ছে । বৈশিষ্ট্য : i ) আমদানীর জন্য কোন লাইসেন্সের প্রয়োজন নেই । ii ) নির্মাণ অথবা পরিষেবার কাজে দ্রুত অনুমোদন । iii ) 3 বছরের মধ্যে Sez কে ধনাত্মক বৈদেশিক মুদ্রা অর্জনকারী হতে হবে । iv ) চুক্তির অধীন ঠিকার জন্য পূর্ণ স্বাধীনতা প্রয়োজন । v ) জাহাজে আসা আমদানী ও রপ্তানী দ্রব্যের উপর শুল্কভবনের কর্তৃপক্ষের দ্বারা কোন নিয়মমাফিক পরীক্ষা হবে না । vi ) বাণিজ্যবৃদ্ধি ও প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ বৃদ্ধি Sez গঠনের মূল উদ্দেশ্য ।

4. Sez এর শ্রেণিবিভাগ । 

Ans: বর্তমানে পৃথিবীতে তিন ধরণের Sez রয়েছে । যথা 1 ) Multi – Product Sez : এই Sez Sector দুই বা ততোধিক দ্রব্য বা সেবার কাজ সম্পাদনের জন্য নির্মিত । এই অঞ্চলগুলোর জন্য 100 হেক্টর বা তার বেশী পরিমাণ জমির প্রয়োজন ।

যেমন — গুজরাটের দহেজ । ii ) Sector- Specific Sez : এটি এমন একটি অঞ্চল যা শুধুমাত্র এক বা তার অধিক উৎপন্ন দ্রব্য বা সেবার জন্য নির্দেশিত । এই Sez গুলো bio – technology , স্ অ্যান্ড জুয়েলারী , Hardware ও Software এবং তথ্যপ্রযুক্তি নিয়ে স্থাপন করা হয় । সেক্ষেত্রে ন্যূনতম এলাকা 50 হেক্টর । আসাম , মেঘালয় , নাগাল্যান্ড ইত্যাদি ছোট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই sez উপযুক্ত । iii ) Free Trade and ware Housing Zone ( FTWZ ) : এখানে এলাকার আয়তন কমপক্ষে 40 হেক্টর হওয়া প্রয়োজন । বর্তমানে ভারতে এরকম 19 টি FTWZ রয়েছে ।

5. Sez- এর সুবিধা কী ?

Ans: i ) এলাকার অধিবাসী ও সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক উন্নতির সহায়ক হয় Sez ii ) Sez developer কে জমি লিজ দানের ক্ষেত্রে Stamp duty ছাড় দেওয়া হয় । iii ) Sez developer- এর ক্ষেত্রে এক বৎসরে 500 লক্ষ মার্কিন আমেরিকান ডলার পরিমাণ পর্যন্ত বাহ্যিক বাণিজ্যিক ঋণের উপর maturity- র কোন বিধিনিষেধ রাখা হবে না । iv ) বর্তমানে বিশ্বায়নের পরিপ্রেক্ষিতে কৃষিকাজে সুফল ও পরিষেবার উন্নতি দেশের অসংখ্য গ্রামে পৌঁছে দেওয়ার জন্য Sez একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

6. Sez- এর অসুবিধা কী ?

Ans: i ) Sez গঠনের প্রধান সমস্যা জমির অবস্থান সম্পর্কিত । কারণ স্থানচ্যুতি , ক্ষতিপূরণ , জমির দাম , পুনর্বাসন , আবাসিক সম্পত্তির উন্নয়ন , জমির ফাটকাবাজি । ii ) ক্ষুদ্র কৃষক ও যাদের জমি অধিগ্রহণ করা হবে তাদের কর্মসংস্থানের সুযোগ নষ্ট হয় । iii ) শুধুমাত্র দক্ষ ও প্রযুক্তি দ্বারা প্রশিক্ষিত ব্যক্তিদেরই ও শ্রমিকদেরই চাহিদা আছে । অশিক্ষিত শ্রমিকদের সে তুলনায় কাজ কম । iv ) Sez প্রকল্প গঠনে আরেক সমস্যা জল । একেকটি Sez এর দিনপ্রতি 6 লক্ষ লিটার জল প্রয়োজন , যা সরবরাহের অসুবিধা দেখা দেয় । v ) Sez গঠনের জন্য অনেক আইন যেমন — Industrial Dispute Act , Labour Act , Factories Act , Minimum wages Act , Sez গুলিতে প্রয়োগ করা হয় না । ফলে বিভিন্ন সামাজিক ও পরিবেশীয় সমস্যার সৃষ্টি হয় ।

7. ভারতের Sez এর বিকাশ ও বিশেষ সুবিধা প্রদান সম্পর্কে ধারণা লেখো ।

Ans: i ) বাণিজ্য নীতি ও শুল্ক নীতির ক্ষেত্রে স্বতন্ত্র বৈদেশিক অঞ্চল রুপে মর্যাদা দেওয়া হয় । প্রথম 5 বছর Sez গুলিকে আয়কর থেকে মুক্ত করা হয় । ii ) iii ) লভ্যাংশ ঐ সংম্বাতে পুনঃবিনিয়োগ করলে ৪ বৎসর কর ছাড়ের সুবিধা দেওয়া হয় । iv ) আমদানি শুল্ক , মূল্য কর ( Vat ) বিশেষ ছাড় দেওয়া হয় । v ) অঞ্চলগুলিকে ধর্মঘটের আওতার বাইরে রাখা হয় ।

FILE INFO : বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – বিশেষ অর্থনৈতিক অঞ্চল (Special Economic Zone) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – বিশেষ অর্থনৈতিক অঞ্চল – Special Economic Zone / বিশেষ অর্থনৈতিক অঞ্চল সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) Quiz / বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) QNA / বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিশেষ অর্থনৈতিক অঞ্চল (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Special Economic Zone (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription