দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming - Economic Geography Geography
দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming - Economic Geography Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

দোহ কৃষি | Dairy Farming – Economic Geography (Geography) Question and Answer in Bengali

দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) দোহ কৃষি – Dairy Farming প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (দোহ কৃষি – Dairy Farming – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা দোহ কৃষি – Dairy Farming – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

দোহ কৃষি (Dairy Farming) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. লোহ কৃষি কী ? ( DAIRY FARMING ) । 

Ans: যে বাণিজ্যিক গো – পালন ব্যবস্থায় দুধ ও দুগ্ধজাত দ্রব্য যেমন- মি . মাখন , পনির , থানা , ক্ষীর , ক্রিম , জমানো দুধ , দই ইত্যাদি সামগ্রী উৎপাদন করা হয় তাকে দোহ বা দুগ্ধ কৃষি বলে । দোহ কৃষির উপর দেহে ( Dairy Industry ) গড়ে উঠেছে । রাশিয়া , মার্কিন যুক্তরাষ্ট্র , ডেনমার্ক , ফ্রান্স , ব্রিটেন , জার্মানী ইত্যাদি দেশে দোহ কৃষি ব্যাপক প্রচলিত ।

2. দোহ কৃষির জন্য অনুকূল ভৌগোলিক পরিবেশ গুলি । 

Ans: দোহ কৃষির অনুকূল ভৌগোলিক পরিবেশগুলি হল- ( i ) নাতিশীতোয় জলবায়ু ( 15 ° -20 ° C উন্নতা ও 100 সেমি বৃষ্টিপাত ) ; ( ii ) তরষ্পায়িত মালভূমি : ( iii ) পঙ্গল বা চারনোজোম মুক্তিকা ; ( iv ) উৎকৃষ্ট চারণভূমি : ( v ) পর্যাপ্ত মূলধন ; ( vi ) নিপুণ শ্রমিক ( vii ) উন্নত পরিবহন ব্যবস্থা ইত্যাদি ।

3. পৃথিবীর প্রধান দুগ্ধ উৎপাদনকারী দেশগুলোর ( MAJOR MILK PRODUCTING COUNTRIES ) নাম কী ?

Ans: পৃথিবীর দুগ্ধ উৎপাদনকারী দেশগুলোর নাম নিম্নে দেওয়া হ’ল A ) উত্তর – পশ্চিম ইওরোপের দুগ্ধ উৎপাদনকারী দেশ ( ডেনমার্ক , নেদারল্যান্ড , ফ্রান্স ইত্যাদি ) । B ) মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার প্রেইরী অঞ্চল ( নিউইয়র্ক , পেনসিলভেনিয়া ইত্যাদি ) । C ) পশ্চিম রাশিয়া ও ইউক্রেন অঞ্চল ( মস্কো , বাকু – গোর্কী ও খারকভ ইত্যাদি ) । D ) অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দোহ কৃষি ( কুইন্সল্যান্ড , ভিক্টোরিয়া ইত্যাদি ) ।

মেমরী গ্লাস : সারা বিশ্বের চারণভূমির মধ্যে ভারতের অংশ মাত্র ০.৫ শতাংশ ।

4. U.S.A. ডেয়ারী শিল্পে উন্নত কেন ? 

Ans: আমেরিকা যুক্তরাষ্ট্র দুগ্ধ শিল্পে খুবই উন্নত । কারণ— ( A ) পর্যাপ্ত পশুখাদ্য : পশুহৃদ সন্নিহিত চারণভূমিতে প্রচুর পুষ্টিকর খাদ্য ভুট্টা , আলফা – আলফা ইত্যাদি চাষ হয় । B ) উন্নত গাভী : এখানে উন্নত প্রজাতির গাভী ( যেমন— জার্সি , আয়ারশায়ার ) পালন করা হয় ।। C ) উন্নত পরিবহন এখানে সড়ক , রেল , জলপথ ও বিমানপথ উন্নত বলে ডেয়ারী শিল্প উন্নতি । লাভ করেছে । D ) উন্নত বিপণন ব্যবস্থা উন্নত পরিবহনের জন্য দ্রুতবেগে কেন্দ্রে নিয়ে যাওয়া যায় । E ) চাহিদা আমেরিকার আভ্যন্তরীণ বাজার অত্যন্ত সমৃদ্ধ হওয়ায় ব্যাপক চাহিদা আছে ।

5. ক্রান্তীয় অঞ্চল ডেয়ারী শিল্পে অনুন্নত কেন ?

Ans: i ) ভারত , পাকিস্তান , বাংলাদেশ ইত্যাদি দেশে দুগ্ধ শিল্প প্রসার লাভ করেনি । কারণ প্রতিকূল জলবায়ু উয় ও আর্দ্র জলবায়ুর জন্য উন্নত প্রজাতির গো – পালনের অনুকূল নয় । ii ) চাহিদা কম : এখানকার অধিবাসীদের আর্থিক অবস্থা ভালো না হওয়ার দুগ্ধজাত দ্রব্যের চাহিদা কম হয় । iii ) পশুচারণ ভূমির অভাব ক্রমবর্ধমান জনসংখ্যার চাপের ফলে পশুচারণযোগ্য ভূমির অভাব দেখা যায় । iv ) মূলধনের অভাব এখানের গো – পালকেরা গরীব ও অর্থনীতির দিক থেকে পশ্চাৎপদ হওয়ায় উৎপাদন বিঘ্নিত হয় । v ) হিমায়নের অভাব : উয় জলবায়ুতে দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য সংরক্ষণের জন্য হিমায়ন ব্যবস্থা পর্যাপ্ত নয় । vi ) অন্যান্য প্রতিবন্ধক । ধর্মীয় ও সামাজিক বাধা – নিষেধ , পরিবহন ব্যবস্থার অপ্রতুলতা দুগ্ধ শিল্পের প্রতিবন্ধক ।

6. নিউজিল্যান্ড দৌহ শিল্পে উন্নত কেন ?

Ans: নিউজিল্যান্ডের দুগ্ধ প্রদায়ী গাভীর সংখ্যা 25 লক্ষ । নিউজিল্যান্ডের দুগ্ধ শিল্পের উন্নতির কারণগুলি হ’ল- ( i ) তুষোক ( Tussock ) তৃণভূমির সহজলভ্যতা ; ( ii ) পশুখাদ্যের সুষম যোগান ; ( iii ) আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাহিদা ; ( iv ) নাতিশীতোয় জলবায়ু ( v ) দ্বীপময় অবস্থান ও নৌ পরিবহনের সুযোগ ( vi ) সর্বোপরি , খাদ্যের মান বজায় রাখতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে ।

7. STEER Steer কী ?

Ans: বলতে তৃণখাদ্য পরিমাণের একক । আরও সহজভাবে বলা যায় , একটি ঘোড়া অথবা পাঁচটি মেয় যে পরিমাণ তৃণখাদ্য খেতে পারে তাকে এক Steer বলে । বিভিন্ন দেশে বিভিন্ন পরিমাণ তৃণভূমি Steer- এর প্রয়োজনে লাগে । উদাহরণস্বরূপ , স্তেপ অঞ্চলে 25-75 একক তৃণভূমি / Steer

 8. প্রেহরী কী ?

Ans: উত্তর আমেরিকার প্রেইরী অঞ্চল পূর্বে 100 ° পশ্চিম দ্রাঘিমা থেকে পশ্চিমে কাসকেড ও সিয়েরা নেভাদা পর্বত পর্যন্ত বিস্তৃত । সমগ্র প্রেইরী অঞ্চলটিই মৃদু , আন্দোলিত , প্রায় সমতল এবং বৃক্ষবিহীন তৃণভূমি । এই অঞ্চলের পশ্চিমাংশে অসংখ্য গবাদি পশু , ভেড়া , শুকর ইত্যাদি পালন করা হয় । প্লেইরীর পূর্বাঞ্চলে গম ( প্রধান ফসল ) ভুট্টা , তুলা , সয়াবীন ইত্যাদি উৎপন্ন হয় । এখানকার অধিবাসীরা মিশ্র কৃষিপদ্ধতি অবলম্বন করায় , এদের অর্থনৈতিক অবস্থা উন্নত মানের ও সমৃদ্ধশালী ।

9. অর্থনৈতিক ৬৯ ভারতে বিস্তৃত তৃণভূমি নেই কেন ?

Ans:  ভারতে সেরকম কোন বিস্তৃত তৃণভূমি নাই , কারণ : ( ক ) ক্রান্তীয় জলবায়ু  ঃ মূলতঃ নাতিশীতোয় জলবায়ুতে বিস্তৃত তৃণক্ষেত্র দেখা যায় , কিন্তু ভারতের জলবায়ু ক্রান্তীয় প্রকৃতির বলে এরূপ তৃণক্ষেত্র তৈরী হয় না । ( খ ) অধিক আর্দ্রতা  ঃ বেশী আর্দ্রতা বলে তৃণক্ষেত্রের প্রতিকূল পরিবেশ দেখা যায় । ( গ ) অধিক জনসংখ্যা : জনসংখ্যা বেশী হওয়ায় এরূপ উন্মুক্ত তৃণপ্রাত্তর থাকা সম্ভব হয় না ।

10. পম্পাস কী ?

Ans: ‘ Pampus ’ একটি স্পেনীয় শব্দ ; যার অর্থ ‘ বিস্তৃত সমভূমি অঞ্চল ‘ । দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা ও উরুগুয়ের অর্ধচন্দ্রাকারে অবস্থিত নাতিশীতোয় তৃণভূমিকে পম্পাস বলা হয় । এখানকার আদিম অধিবাসীরা ‘ গৌচো ‘ নামে পরিচিত । এরা পশুপালক যাযাবরী জাতি । পম্পাসে তৃণভূমিতে লক্ষ লক্ষ পশম প্রদায়ী , দুগ্ধপ্রদায়ী ও মাংসপ্রদায়ী জন্তু পালিত হয় । আন্দিজ পর্বতের পাদদেশের বৃষ্টিচ্ছায় অঞ্চলে অবস্থিত করডোরা প্রধান গোপালক কেন্দ্র ।

11. এস্টান্‌সিয়া ( ESTANCIA ) ও চাকরাস ( CHACRAS ) কী ? 

Ans: আর্জেন্টিনা গোমাংস উৎপাদনে বিশ্বে চতুর্থ ও রপ্তানিতে প্রথম স্থান অধিকার করে । দীর্ঘ পম্পাস তৃণভূমি , নাতিশীতোয় আবহাওয়া , তরঙ্গায়িত ভূমি , পর্যাপ্ত মূলধন ইত্যাদি কারণের জন্য আর্জেন্টিনায় অধিক পরিমাণে গো – পালন করা হয় । গো – পালনের জন্য যে বড় খামার স্থাপন করা হয়েছে , সেই গো – পালনের বড় বড় খামারগুলিকে ‘ এস্টান্‌সিয়া ‘ ( Estancia ) ও ক্ষুদ্রায়তন খামারগুলিকে ‘ চাকাস ‘ ( Chacras ) বলে ।

12. ফ্রিগোরিফিকো ( FRIGORIFICO ) ও গৌচো ( GAUCHO ) কী ?

Ans: আর্জেন্টিনার কসাইখানাগুলোকে ফ্রিগোরিফিকো ( Frigorifico ) বলে । যারা গবাদি পশু পালন করে , সেই শ্রমিকদের ‘ গৌচো ‘ ( Goucho ) বলে । ৭৩ র‍্যা ( RANCH ) ও ক্যাটল স্টেশন ( CATTLE STATION ) । U.S.A. তে পশুখামারগুলিকে র‍্যা ( Ranch ) বলে ও অস্ট্রেলিয়ার পশুখামারগুলিকে ক্যাটল স্টেশন ( Cattle Station ) বলে ।

মেমরী প্লাস : পৃথিবীর ক্রান্তীয় তৃণভূমি ব্রাজিল— ক্যাম্পোস ভেনেজুয়েলা— ল্যানোস , জিম্বাবোয়ে- পার্কল্যান্ড  প্যারাগুয়ে- চাকো ।

FILE INFO : দোহ কৃষি – Dairy Farming | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : দোহ কৃষি – Dairy Farming | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – দোহ কৃষি (Dairy Farming) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – দোহ কৃষি – Dairy Farming “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – দোহ কৃষি – Dairy Farming / দোহ কৃষি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) Quiz / দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) QNA / দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দোহ কৃষি (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Dairy Farming (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription