শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power - Generation (Economic Geography) Geography
শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power - Generation (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

শক্তি সম্পদ | Power – Generation – Economic Geography (Geography) Question and Answer in Bengali

শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) শক্তি সম্পদ – Power – Generation প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (শক্তি সম্পদ – Power – Generation – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা শক্তি সম্পদ – Power – Generation – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

শক্তি সম্পদ (Power – Generation) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বিশ্বের দুটি প্রধান কয়লা উৎপাদনকারী দেশের বিবরণ দাও ।

দেশ উৎপাদক অঞ্চল উৎপাদক/কোটি মে. টন বিশ্বে স্থান
1. চীন শেনসি, শানসি, অন্তমঙ্গোলিয়া, গানসু, হেনান, হেবেই, শ্যান্ডং, ফেনহে, হেগাং 219.00 প্রথম
2. U.S.A অ্যাপেলিসিয়ান ক্ষেত্র, রকি অঞ্চল, উপসাগরীয় ক্ষেত্র, প্রশান্ত মহসাগরীয় অঞ্চল 102.00 দ্বিতীয়

2. বর্তমানে কয়লার গুরুত্ব হ্রাসের কারণ কী ?

Ans: বর্তমানে পরমাণু বিদ্যুৎ , জলবিদ্যুৎ , খনিজ তেলের ব্যবহার বৃদ্ধির জন্য কয়লার গুরুত্ব হ্রাস পাচ্ছে বলে কয়লাকে সিংহাসনচ্যুত রাজা বলে । কারণ- ( i ) অধিক ওজন হ্রাসকারী বলে পরিবহন ব্যয় বেশি । ( ii ) অন্যান্য শক্তি অপেক্ষা কয়লার ইশ্বনশক্তি কম । ( iii ) খনি থেকে আহরণ ব্যয় খুব বেশি । ( iv ) খনি ভরাট , গন্ধক মুক্ত করা প্রভৃতি কাজে অনেক ব্যয় বেশি পড়ে । ( v ) নির্গত ধোঁয়া খুব বেশি বলে পরিবেশ দূষণ বেশি হয় । ( vi ) এর গুণগত মানও কম অন্যান্য শক্তি অপেক্ষা ।

3. পুল কী ?

Ans: পাললিক শিলাস্তরে উর্দ্ধ ভাঁজের উপরিভাগে খনিজ তৈলের অবস্থান থাকে ; নিচের দিকে থাকে জল – কাদাযুক্ত পলির মিশ্রণ । ঊর্ধ্বভাগের যে স্থানে খনিজ তেলের অবস্থান থাকে ঐ স্থানকে গুল বলা হয় ।

4. অপ্রচলিত শক্তির গুরুত্ব বৃদ্ধি পাচ্ছে কারণ । 

Ans: জোয়ার – ভাঁটাশক্তি , বায়ুশক্তি , সৌরশক্তি , জৈবগ্যাস শক্তি প্রভৃতি অপ্রচলিত শক্তির গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে । এরুপ বৃদ্ধির কারণ হল অফুরন্ত ভাণ্ডার প্রচলিত শক্তির মতো এগুলোর ভাণ্ডার সীমিত নয় ; তাই এই শক্তির গুরুত্ব ক্রমশ পাচ্ছে । পরিবেশ বন্ধু : এই শক্তি থেকে কোনরূপ পরিবেশ দূষণ ঘটে না । সর্বত্র প্রাপ্য : এই শক্তির কোন না কোন উৎস পৃথিবীর সর্বত্রই প্রাপ্ত বলে এর গুরুত্ব অধিক । কম ব্যয় : এর থেকে শক্তি উৎপাদন খরচ খুবই কম । তাই এই শক্তির গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ।

5. জৈব গ্যাস শক্তির সুবিধা কী কী ?

Ans: জৈব গ্যাস শক্তির প্রধান সুবিধাগুলো হলো

1 . পুরণশীল : এই সম্পদ পুনর্ভব সম্পদ হিসেবে বিবেচিত হয় । 2. বিবিধ সুবিধা : এই শক্তি থেকে আলো জ্বালানো এবং রান্নাও সম্ভব হয় । 3 . পরিবেশ বন্ধু : এই শক্তি থেকে পরিবেশ দূষণ ঘটে না । 4 . সার প্রস্তুত : জৈব গ্যাস থেকে সার উৎপাদনও সম্ভব হয় ।

6. পারমাণবিক শক্তির সুবিধা কী ?

Ans: এই শক্তির সুবিধাগুলো হল 1. কম কাঁচামাল : এই শক্তির কাঁচামাল কম ও কুদ্রায়তনযুক্ত হয় । 2. পরিবহন সহজ : ক্ষুদ্রায়তন ও কম কাঁচামাল বলে সহজে পরিবহণ সম্ভব হয় । 3 . কম উৎপাদন ব্যয় : এই শক্তি উৎপাদন করতে খরচ খুবই কম হয় । 4 . 5 . দূরে নিয়ে যাওয়া সম্ভব পরিমাণ কম বলে সহজেই বহু দূরে নিয়ে যাওয়া যায় । পরিবেশ দূষণ কম : সতর্কতার সাথে ব্যবহার করলে পরিবেশ দূষণ খুবই কম হয় ।

7. পারমাণরিক শক্তির অসুবিধা কী ?

Ans: 1. কাঁচামালের অভাব : এই শক্তির প্রধান কাঁচামাল ইউরেনিয়াম পৃথিবীর সর্বত্র প্রাপ্ত নয় ।

  1. তেজস্ক্রিয় দূষণ : এই শক্তির তেজস্ক্রিয় দূষণের ফলে মানব দেহে দুরারোগ্য রোগ সৃষ্টি হয় । 3. প্রযুক্তির অভাব এই শক্তি উৎপাদনের জন্য উন্নত প্রযুক্তির প্রাপ্যতা সকল দেশেই সুলভ নয় । 4. অনৈতিক : এই শক্তি কেন্দ্র থেকে গোপনে পারমাণবিক বোমা তৈরির সম্ভাবনা থাকে বলে তা মানব সমাজের ক্ষেত্রে খুবই ক্ষতিকারক হয় ।

8. জলবিদ্যুৎ শক্তির সুবিধা কী কী ?

Ans: 1 ) প্রবহমান শক্তি : এই শক্তির উৎস প্রবহমান বলে ইহা নিঃশেষের সম্ভাবনা নেই । ii ) কম উৎপাদন ব্যয় কাঁচামাল ক্রয়জনিত ব্যয় নেই বলে এই শক্তির উৎপাদন ব্যয় খুবই কম । iii ) পরিবেশ বন্ধু : এই শক্তি উৎপাদনের ফলে কোনরূপ পরিবেশ দূষণ হয় না । iv ) পরিবহণ ও শ্রমিক সাশ্রয় । এই শক্তি উৎপাদনের জন্য কাঁচামাল পরিবহণজনিত ব্যয় যেমন নেই তেমনি খুবই কম শ্রমিকের প্রয়োজন হয় ।

9. জলবিদ্যুৎ শক্তির অসুবিধা কী ?

Ans: i ) সঞ্চয়হীন : এই শক্তি সঞ্চয় করে রাখা সম্ভব হয় না । ii ) উপজাত দ্রব্য নেই : এই শক্তিকেন্দ্র থেকে কোনরূপ উপজাত দ্রব্য পাওয়া যায় না । iii ) প্রাথমিক খরচ বেশি : জলাধার নির্মাণ , বিদ্যুৎ কক্ষ স্থাপন , স্তম্ভ , তার প্রভৃতির জন্য জলবিদ্যুৎ শক্তিকেন্দ্র স্থাপনের জন্য প্রাথমিক খরচ খুব বেশি হয় । iv ) . খরস্রোতা নদী : এই শক্তিকেন্দ্র স্থাপন করার জন্য খরস্রোতা নদী আদর্শ ; যা সকল দেশে নেই । বলে সর্বত্র স্থাপন করা সম্ভব নয় , যেমন- বাংলাদেশ , মঙ্গোলিয়া ।

10. বায়ুশক্তির সুবিধা ও অসুবিধা কী ?

Ans: সুবিধা : i ) প্রবহমান সম্পদ : ইহা প্রবহমান সম্পদ বলে নিঃশেষের সম্ভাবনা নেই । ii ) বায়ুদূষণ নেই : তাপ ও পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের মতো এতে কোন গ্রীনহাউস গ্যাস । নির্গত হয় না বলে পরিবেশ দূষণের সম্ভাবনা নেই । iii ) কম উৎপাদন ব্যয় যন্ত্রপাতি , রক্ষণাবেক্ষণ ও কাঁচামালজনিত ব্যয় নেই বলে এই শক্তি উৎপাদনের জন্য প্রাথমিক ও পৌনঃপুনিক ব্যয় নেই বললেই চলে । সর্বত্র হয় না : বায়ুর গতিবেগ সর্বত্র সমান নয় বলে ইহা সর্বত্র স্থাপন করা যায় , অসুবিধা : i ) না । ii ) সঞ্চয় নয় । এই শক্তি ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখা যায় না । iii ) শব্দ দূষণ : উচ্চ কম্পাঙ্কের শব্দ তরঙ্গ শব্দ দূষণ ঘটে । ( iv ) যোগাযোগের অসুবিধা : টারবাইন থেকে ইলেকট্রো ম্যাগনেটিক দুর্বল করে বলে টেলিভিশন ও টেলিফোন যোগাযোগের অসুবিধা ঘটে ।

11. পরিকল্পনা অঞ্চল কী ?

Ans: প্রকল্প অঞ্চল হল পৃথিবীর স্থানের সেই বিশেষ ব্যাপ্তি ও বিস্তৃতি , যেখানে পরিকল্পনা রূপায়নের অবস্থা সম প্রকৃতির হয় । GLASSON প্রকল্প অঞ্চলের চরিত্র নিরূপনের ক্ষেত্রে বলেছেন— উক্ত অঞ্চলে পরিকল্পনার প্রয়োজনীয়তাকে সমানভাবে বিচার করে তার সীমা নির্ধারণ করতে হবে । সমচরিত্রের প্রয়োজনীয়তা ও কার্যকরী ব্যবস্থায় অঞ্চল প্রকল্প অঞ্চলের সীমা । প্রকল্প অঞ্চল বিশেষ উদ্দেশ্য নিয়ে গঠিত হয় ; তাই প্রকল্প অঞ্চলের সাথে অন্য কোন প্রকল্প অঞ্চলের চরিত্র ও ব্যাপ্তিজনিত পার্থক্য থাকে । SMITH একটি কৃষি প্রকল্প অঞ্চলকে উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন— সাধারণত সেচের প্রয়োজনীয়তা , মূলধন বিনিয়োগের সম্ভাবনা ও ক্ষেত্র এবং কৃষিজাত বাজারের ভিত্তিতে গড়ে ওঠে কোন প্রকল্প অঞ্চলের সীমা ও চরিত্র । আবার উন্নত পরিকাঠামো , পরিষেবা , পরিবহন প্রভৃতির উপর কোন পর্যটনের প্রকল্প অঞ্চল গড়ে ওঠে ।

FILE INFO : শক্তি সম্পদ – Power – Generation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : শক্তি সম্পদ – Power – Generation | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – শক্তি সম্পদ (Power – Generation) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – শক্তি সম্পদ – Power – Generation “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – শক্তি সম্পদ – Power – Generation / শক্তি সম্পদ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) Quiz / শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) QNA / শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শক্তি সম্পদ (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Power – Generation (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription