স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography) Geography
স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography) Geography

অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

স্থিতিশীল উন্নয়ন | Sustainable Development – Economic Geography (Geography) Question and Answer in Bengali

স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) : অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development – অর্থনৈতিক ভূগোল Economic Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development – অর্থনৈতিক ভূগোল – Economic Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

স্থিতিশীল উন্নয়ন (Sustainable Development) অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. স্থিতিশীল উন্নয়ন কী ? ( SUSTAINABLE DEVELOPMENT ) 

Ans: বর্তমানের চাহিদামতো প্রয়োজন মিটিয়ে ভবিষ্যৎ প্রজন্মের প্রয়োজন মেটাবার জন্য সম্পদ সংরক্ষণকে উন্নয়ন বলে । অন্যভাবে বলা যায় , জাতীয় আয় ও মাথাপিছু আয় নিরবিচ্ছিন্নভাবে বাড়ার বহনক্ষম অর্থনৈতিক প্রসার ও স্ব – বহনক্ষম পরিবেশ ও স্ব – বহনক্ষম সামাজিক অগ্রাধিকার রক্ষিত হলে তাকে স্থিতিশীল উন্নয়ন বলে । যে উন্নয়ন বৈদেশিক ঋণের বোঝার হাত থেকে ভবিষ্যৎ মাগরিকদের মুক্ত করে , ভবিষ্যৎ প্রজন্মের দক্ষতা ও মানবিক গুণাবলী বৃদ্ধি করে , পরিবেশের অবনতি , গ্রাসরোধ করে তাকে স্থিতিশীল উন্নয়ন বলে ।

2. স্থিতিশীল উন্নয়নের বৈশিষ্ট্য লেখো ।

Ans: 1 ) দীর্ঘমেয়াদী ব্যবস্থা : ইহা দীর্ঘমেয়াদী , সামগ্রিক , বাস্তবসম্মত উন্নয়ন ব্যবস্থা যার ফলে আর্থ – সামাজিক উন্নয়ন সম্ভব । কমতে থাকে । ii ) প্রাকৃতিক ভারসাম্য এর দ্বারা প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষা করা সম্ভব । iii ) সামাজিক সমস্যার প্রতিকার দারিদ্র্য , অনাহার ও অশিক্ষার মতো অভিশাপ iv ) সার্বিক উন্নয়ন জনগণের সার্বিক উন্নয়নের জন্য পরিকল্পনা গৃহীত হয় ।

3. স্থিতিশীল উন্নয়নের গুরুত্ব লেখো ।

Ans: 1 ) এর ফলে মানবজাতির উন্নয়ন ঘটে । ii ) বৈদেশিক ঋণের ভার হ্রাস পায় । iii ) নাগরিক সুযোগ – সুবিধা বৃদ্ধি পায় । iv ) পরিবেশের অবনমন হ্রাস পায় । v ) সম্পদের যথেচ্ছ ব্যবহার বন্ধ হয়ে সম্পদের হ্রাস রোধ হয় ।

4. স্থিতিশীল উন্নয়নের স্বার্থে পদক্ষেপ কী ?

Ans: 1. জনসংখ্যা নিয়ন্ত্রণ : বিশ্বজুড়ে ক্রমবর্ধমান জনসংখ্যাকে নিয়ন্ত্রণ করতে হবে । 2 . পুনর্ভব সম্পদের ব্যবহার : জল , বায়ু ও সৌরশক্তি প্রভৃতির ব্যবহার বাড়াতে হবে । চিরাচরিত উন্নয়নের বদলে স্থিতিশীল উন্নয়নের দিকে নজর দিতে 3 . স্থিতিশীল উন্নয়নে নজর 4 . বিশ্ব শান্তি ও সৌহার্দ্য : বিশ্বজুড়ে শান্তি ও সৌহার্দ্যমূলক সম্পর্ক স্থাপন করতে হবে । 5. পরিবেশের ভারসাম্য রক্ষা : পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বনভূমির নবীকরণ , ভূমিক্ষয় নিবারণ , দূষণ রোধ করার দিকে নজর দিতে হবে ।

5. স্থিতিশীল উন্নয়নে পরিবেশগত গুরুত্ব লেখো ।

Ans: 1987 সালে Weed প্রতিবেদনে উল্লেখ করা হয় । i ) পরিবেশ ও বাস্তুতন্ত্রকে সঠিকভাবে সংরক্ষণ করা এর উদ্দেশ্য । ii ) পরিবেশের গুণগত মানকে অক্ষুণ্ণ রেখে মানুষের জীবন প্রণালীর স্থায়ী উন্নয়ন ঘটানো । iiii ) উদ্ভিদ সহ সকল সম্প্রদায়কে বিজ্ঞানসম্মতভাবে সংরক্ষণ করা । iv ) দূষণ নিয়ন্ত্রণ করা এর উদ্দেশ্য ।

মেমরী প্লাস : ব্র্যান্টল্যান্ড কমিশন বা WCED ( Brumtland Commission ) WCED বা এ্যান্টল্যান্ড হল ওয়ার্ল্ড কমিশন অন এনভায়রনম্যান্ট অ্যান্ড ডেভলপম্যান্ট । 1987 সালে এই কমিশন ধারণযোগ্য উন্নয়নের কথা ব্যক্ত করেছে ; কমিশনের ধারণার প্রধান বিষয়বস্তু হল গরিব মানুষের চাহিদা পুরণের জন্য অধিক করে দৃষ্টি দেওয়া ।

FILE INFO : স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

File Details:

PDF Name : স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development | অর্থনৈতিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Economic Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Economic Geography – Question and Answer | ভূগোল – অর্থনৈতিক ভূগোল – স্থিতিশীল উন্নয়ন (Sustainable Development) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) অর্থনৈতিক ভূগোল (Economic Geography) – স্থিতিশীল উন্নয়ন – Sustainable Development / স্থিতিশীল উন্নয়ন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography)  SAQ / Short Question and Answer / স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) Quiz / স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) QNA / স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্থিতিশীল উন্নয়ন (অর্থনৈতিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Sustainable Development (Economic Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription