আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map's (Practical Geography) Geography
আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map's (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র | Weather Map & Other Map’s – Practical Geography (Geography) Question and Answer in Bengali

আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (Weather Map & Other Map’s) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. আবহাওয়া মানচিত্র ( WEATHER MAP ) কী ? 

Ans: কোন অঞ্চলের মানচিত্রের উপর সেই অঞ্চলের বিভিন্ন আবহাওয়া কেন্দ্রগুলোতে নির্দিষ্ট সময়ে প্রাপ্ত বিভিন্ন আবহাওয়ার উপাদানগুলি , যেমন- বায়ুচাপের পরিবর্তন , বৃষ্টিপাত ও মেঘাচ্ছন্নতা ইত্যাদি আন্তর্জাতিক সংকেতের সাহায্যে প্রকাশ করা হয় , তাকে আবহাওয়া মানচিত্র বলে । গুরুত্ব আবহাওয়া মানচিত্রের গতি – প্রকৃতি দেখে মৎস্যজীবীদের সম্পর্কে আগাম সতর্ক বার্তা দেওয়া সম্ভব হয় ।

2. ক্লোরোপ্লেথ মানচিত্র ( CLOROPLETH MAP ) কী ? 

Ans: ‘ Cloro ‘ একটি গ্রীক শব্দ ; যার অর্থ ‘ পরিসর ‘ বা ‘ স্থান ‘ ( Space ) ও ‘ Pleth ‘ অর্থ ‘ Measurement ‘ বা ‘ পরিমাপ ‘ । অর্থাৎ , যে মানচিত্রে বিভিন্ন প্রশাসনিক বিভাগ অনুযায়ী কোন বিষয়ের পরিমাণ বা ঘনত্ব রেখা দ্বারা সৃষ্ট ছায়াপাতের মাধ্যমে দেখানো হয় , তাকে ক্লোরোপ্লেথ ম্যাপ বলে ।

ব্যবহার : জনসংখ্যার ঘনত্ব , উপাদানের ঘনত্ব , ভূমির ব্যবহার ও মৃত্তিকার বন্টন এর সাহায্যে দেখানো হয় ।

3. ক্যাডাস্টাল মানচিত্র বা মৌজা মানচিত্র কী ? ( CADASTRAL MAP ) । 

Ans: সাধারণত গ্রামাঞ্চলে ভূমির দাগ নম্বর অনুসারে যে মানচিত্র ব্যবহার করা হয় তাকে ক্যাডাস্টাল মানচিত্র বলে । বর্তমানে C. G. S. পদ্ধতিতে ক্যাডাস্টাল মানচিত্রের স্কেল হলো- R. F1 : 4000 .

গুরুত্ব : জমির মালিকদের জমির দাগ নম্বর অনুসারে সরকারী রাজস্ব দপ্তরে নির্দিষ্ট পরিমাণ খাজনা দিতে হয় । তাই গ্রামাঞ্চলে জমির মালিকদের কাছে এই মানচিত্র খুবই প্রয়োজনীয় বিষয় ।

4. প্রবাহচিত্র ( FLOW DIAGRAM ) কী ? 

Ans: যে মানচিত্রের মাধ্যমে প্রধানত কোন অঞ্চলের যান চলাচল , যাত্রীর যাতায়াত প্রভৃতি বিভিন্ন ধরনের সংকেতের সাহায্যে দেখানো হলে তাকে প্রবাহচিত্র বলে । কোন গতিশীল বিষয়ের অবস্থান বোঝাতে এবং তার অবস্থান পরিবর্তনের দিকের প্রকৃতি নির্দেশ করতে এই ম্যাপ তৈরি করা হয় ।

গুরুত্ব : অঞ্চলটি কতটা উন্নত ও কর্মব্যস্ত তা এরূপ চিত্র থেকে বোঝা যায় ।

5. বিন্দু মানচিত্র ( DOT MAP ) কী ?

Ans: যখন কোন বিন্দুর সাহায্যে কোন জিনিসের বন্টন বিন্যাস দেখানো হয় , তখন তাকে বিন্দু মানচিত্র বলে । গুরুত্ব : জনসংখ্যার বন্টন ও বস্তুর বন্টনের পার্থক্যের এক সঠিক তুলনামূলক চিত্র ফুটে ওঠে ; বন্টনের তারতম্যের কারণও সহজে জানা যায় ।

6. WIND ROSE DIAGRAMI কী ? 

Ans: কোন স্থানের সারা দিনের মাসের বা বছরের বিভিন্ন দিক থেকে বায়ুপ্রবাহের পরিমান যখন একটি দিকচক্রের উপর স্কেল অনুসারে উপস্থাপিত করে প্রাপ্ত শীর্ষদেশগুলিকে একটি রেখা দ্বারা যোগ করা হয় । এইভাবে যে নক্ষত্রাকার লেখচিত্র তৈরি হয় তখন তাকে Wind rose diagram বলে । এর মাঝে শাস্ত দিনের পরিমাণকে বৃত্ত দ্বারা বোঝানো হয় ।

7. সমমান মানচিত্র ( ISOPLETH MAP ) কী ?

Ans: ‘ Jsopleth’- এর ‘ lso ‘ অর্থ ‘ সমান ‘ এবং ‘ Pleth ‘ কথাটির অর্থ ‘ মাপ ‘ । যে মানচিত্র দ্বারা কোন বিষয়ের সমান মান বিশিষ্ট অঞ্চলগুলিকে রেখার দ্বারা পরস্পর যুক্ত করে দেখানো হয় , তাকে সমমান মানচিত্র বলে । এটি সাধারণত জলবায়ুর বিভিন্ন উপাদানের বন্টন , অঞ্চলভিত্তিক কোন বিষয়ের বন্টন , পরিমাণ , গুরুত্ব , ঘনত্বগত তারতম্য ফুটিয়ে তোলে । যেমন- সমচাপরেখা , সমোয়রেখা ইত্যাদি ।

8. গ্রাম ও শহরের জনসংখ্যা মানচিত্রায়নের পদ্ধতি লেখো । 

Ans: ( a ) শহর ও গ্রামের জনসংখ্যা ঘনত্ব বোঝানোর জন্য ক্লোরোপ্লেথ মানচিত্র ও ছায়াপাত পদ্ধতি ( Shading method ) দ্বারা দেখানো যায় । ( b ) শহরের জনসংখ্যা দেখানোর জন্য গোলকচিত্র ( Sphere Diagram ) ব্যবহার উপযোগী । ( c ) গ্রামের জনসংখ্যা মানচিত্রায়নের জন্য গুণগত বিন্দুমানচিত্র ( Qualitative dot map ) ও পরিমাণগত বিন্দু মানচিত্র ( Quantitative dot map ) ব্যবহার করা হয় ।

9. PROPORTIONAL CIRCLE DIAGRAM কী ? 

Ans: যখন বিষয়ের পরিমাণগত তারতম্য একগুচ্ছ দ্বিমাত্রিক বৃত্ত দ্বারা প্রকাশ করা হয় , তখন তাকে Proportional Circle diagram বলে । এক্ষেত্রে বিষয়টির পরিমাণগত বৃত্তের ক্ষেত্রফলের ( π2 ) এর সমানুপাতিক হয় । বিভিন্ন স্থানের উৎপাদন ; শিল্প উৎপাদন প্রভৃতি এই সমানুপাতিক বৃত্তের ক্ষেত্রফলের সমান ।

10. PROPORTIONAL SQUARE DIAGRAM কী ?

Ans: যখন কোন বিষয়ের পরিমাণগত তারতম্য একগুচ্ছ দ্বি – মাত্রিক বর্গক্ষেত্র দ্বারা প্রকাশ করা হয় , তখন তাকে Proportional Square diagram বলে । এক্ষেত্রে বিষয়টির পরিমাণ বর্গক্ষেত্রের ক্ষেত্রফলের ( π² ) সমানুপাতিক হয় । বসতবাড়ী বন্টন , জনসংখ্যা বন্টন প্রভৃতি এই সমানুপাতি বর্গক্ষেত্র লেখচিত্র দ্বারা দেখানো হয় ।

গুরুত্ব : জমির আয়তন , গ্রাম ও শহরের জনসংখ্যা দেখানোর জন্য এই লেখচিত্র খুবই উপযোগী ।

11. PROPORTIONAL SPHERE DIAGRAM কী ? 

Ans: কোন বিষয়ের বিভিন্ন আকৃতি বা পরিমাণগত তারতম্য প্রকাশ করার জন্য ঐ বিষয়ের পরিমাপকে গোলাকার ঘনকে পরিণত করা হয় । এইরূপ একই স্কেলে অঙ্কিত একাধিক Sphere নিয়ে Proportional Sphere Diagram তৈরি হয় । এর মূল নীতি হল Sphere টির আয়তন বিষয়টির পরিমাণের সমানুপাতি ।

সূত্র : গোলকের ঘনফল = лr³ গুরুত্ব : পৌর জনসংখ্যার বন্টন দেখাতে এই চিত্র খুবই উপযোগী ।

12. কোরোক্রোমাটিক মানচিত্র ( CHOROCHROMATIC MAPS OR COLOUR MAP OR TINT MAP ) কী ? 

Ans: গ্রীক শব্দ ‘ Chorochromatic’- এর ‘ Choro ‘ অর্থ ‘ জায়গা ’ বা ‘ area ‘ ও ‘ Chromos ‘ অর্থ ‘ রং ‘ ( Colour ) । যে মানচিত্রে বিভিন্ন পরিসংখ্যানকে বিভিন্ন রং – এর মাধ্যমে সুন্দরভাবে উপস্থাপন করা হয় , তাকে রং মানচিত্র বা কোরোক্রোমাটিক মানচিত্র বলে । এইখানে যে রং ব্যবহৃত হয় তা International Colour Index- এর অনুযায়ী পৃথিবীর সবদেশেই এক হয় । মৌজা মানচিত্র এই মানচিত্রের প্রকৃষ্ট নিদর্শন ।

13. কোরোস্কিমেটিক মানচিত্র ( CHROSHEMATIC MAP ) বা চিহ্ন মানচিত্র ( SYMBOL MAP ) কী ?

Ans: যখন কোন মানচিত্রের কোন পরিসংখ্যান বা বাস্তুকে কতকগুলি মানানসই সহজবোধ্য প্রচলিত প্রতীক চিহ্ন দ্বারা উপস্থাপন করা হয় , তাকে কোরোস্কিমেটিক বা চিহ্ন মানচিত্র বলে ।

উদাহরণ : ভারতের খনিজ সম্পদের বন্টনের মানচিত্র ।

14. ভূ – তাত্ত্বিক মানচিত্রের গুরুত্ব লেখো । Importance of Geological maps )

Ans: বর্তমানে ভূ – তাত্ত্বিক মানচিত্র ভৌগলিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ । যেমন—

ক ) পৃথিবীর বিভিন্ন স্থানের বিভিন্ন শিলার বন্টনের তারতম্য বোঝা যায় ।

খ ) কোন স্থানের মৃত্তিকার বিভিন্ন জৈব ও রাসায়নিক বৈশিষ্ট্য জানা যায় ।

গ ) শিলার প্রকৃতি , বয়স ও বিভিন্ন শিলার মধ্যে আন্তসম্পর্ক নির্ণয় করা সম্ভব ।

ঘ ) কোন স্থানের ভূমিরূপের ক্রমবিকাশ বা বিবর্তনের ইতিহাস জানতে পারা যায় ।

FILE INFO : আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (Weather Map & Other Map’s) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র – Weather Map & Other Map’s / আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) Quiz / আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) QNA / আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আবহাওয়া মানচিত্র ও অন্যান্য মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Weather Map & Other Map’s (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription