বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography) Geography
বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বৈচিত্র্যসূচক মানচিত্র | Topographical Map – Practical Geography (Geography) Question and Answer in Bengali

বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বৈচিত্র্যসূচক মানচিত্র (Topographical Map) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভূ – বৈচিত্র্যসূচক মানচিত্র কী ? ( TOPOGRAPHICAL MAP ) 

Ans: গ্রীক শব্দ ‘ Topos ’ অর্থ ‘ স্থান ‘ ও ‘ Grapho ‘ অর্থ ‘ আঁকা ’ । অর্থাৎ , যে মানচিত্রে নির্দিষ্ট বিষয়ে নির্দিষ্ট প্রতীকের দ্বারা বিশেষ বিশেষ স্থানে ভূ – প্রকৃতি , জলনিকাশী ব্যবস্থা , স্বাভাবিক উদ্ভিদ , যোগাযোগ , কৃষি ইত্যাদি প্রাকৃতিক ও সাংস্কৃতিক বিষয়ে সুন্দর ও স্বচ্ছ প্রতিচ্ছবি পাওয়া যায় তাকে টপোগ্রাফিক্যাল ম্যাপ বলে । ভারতের Survey of India 1 : 50,000 স্কেলে 15’x15 ‘ টপোমানচিত্র প্রস্তুত করে । এছাড়াও 1 : 250,000 ও 1 : 25,000 স্কেলে টপোমানচিত্র প্রস্তুত হয় ।

2. ট্রপোগ্রাফিক্যাল মানচিত্রের বৈশিষ্ট্য কী ? 

Ans: a ) স্কেল : এই মানচিত্র 1 : 50,000-1 : 10,00,000 স্কেলে অঙ্কিত ।

b ) প্রচলিত চিহ্ন : এই মানচিত্রে বিশ্বের সব দেশে একই রং , আয়তন ও মাপের চিহ্ন ‘ conwenteonal sign ব্যবহার করা হয় ।

c ) বিস্তারঃ এই মানচিত্রে নির্দিষ্ট অক্ষাংশ ও দ্রাঘিমাগত বিস্তার আছে ।

d )সূচক : প্রত্যেক ট্রপো মানচিত্রে একটি নির্দিষ্ট সূচক সংখ্যা থাকে ।

যেমন —72 E⁶ , 72 E⁶ ইত্যাদি ।

e ) উপাদান : এই মানচিত্রে তিনটি প্রাকৃতিক ( ভূ – প্রকৃতি , নদী ও উদ্ভিদ ) এবং দুটি সাংস্কৃতিক উপাদান ( পরিবহন , যোগাযোগ ও জনবসতি ) উপস্থাপন করা যায় ।

3. আন্তর্জাতিক সিরিজ মানচিত্র কী ? 

Ans: ( International Series topo Map ) । সমগ্র পৃথিবীকে 4 ° x 4 ° অক্ষাংশ ও দ্রাঘিমাগত বিস্তারে 1 : 10,00,000 স্কেলে যে ট্রপোমানচিত্র প্রস্তুত করা হয় ; তাকে আন্তর্জাতিক সিরিজের মানচিত্র বলে । এই মানচিত্রের স্কেল 1 : এক মিলিয়ন হওয়ায় একে মিলিয়ন সিটও বলে । সমগ্র পৃথিবীকে 2222 টি ট্রপোসিটে বিভক্ত করা হয় ।

4. দক্ষিণ এশিয় সিরিজের ( South Asia Series Topo Map ) মানচিত্র । 

Ans: সমগ্র দক্ষিণ এশিয়াকে 10 x 10 অক্ষাংশ ও দ্রাঘিমাগত বিস্তারে 1 : 2,50,000 স্কেলে ভারত , ইরান , ইরাক , আফগানিস্থান , সৌদিআরব , বাংলাদেশ , থাইল্যান্ড , মায়ানমার , ভিয়েতনাম , চিন প্রভৃতি দেশের অঙ্কিত ট্রপো মানচিত্রকে দক্ষিণ এশিয় সিরিজের মানচিত্র বলে । যেমন —72 C , 77D ইত্যাদি ।

5. পার্বত্য অঞ্চলের টপোগ্রাফিক্যাল ম্যাপের বৈশিষ্ট্য লেখো । 

Ans: পার্বত্য অঞ্চলের টপোগ্রাফিক্যাল ম্যাপের বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ

A ) সমোন্নতি রেখার প্রকৃতি : ( i ) সমোন্নতি রেখাগুলো Zig – Zag- এর মতো না গিয়ে নির্দিষ্ট দিকে যায় । ( ii ) রেখাগুলো পরস্পরের খুব নিকটে অবস্থান করে ।

B ) বিভিন্ন ভূমিরূপ : গম্বুজাকৃতি ও মোচাকৃতি পাহাড় , ‘ I ‘ ও ‘ V ‘ উপত্যকা , খাড়া ঢাল , স্পার , শৈলশিরা , উঁচু পাহাড় চূড়া ও গভীর নদী উপত্যকা দেখা যায় ।

C ) প্রস্তচ্ছেদ : প্রস্থচ্ছেদ অঙ্কন করলে উঁচু পর্বতচূড়া বা Peaks ও গভীর নদী উপত্যকা দেখা যায় ।

D ) হিমবাহযুক্ত পার্বত্য অঞ্চলে গ্রাবরেখা দ্বারা সৃষ্ট উচ্চভূমি ও হিমবাহ গলা জলে হ্রদের সৃষ্টি করে ।

6. মালভূমি অঞ্চলের টপোগ্রাফিক্যাল ম্যাপের বৈশিষ্ট্য কী ? 

Ans: টপোগ্রাফিক্যাল ম্যাপ পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করলে অঞ্চলটির ভূ – প্রকৃতির ধরন সহজেই বোঝা যায় । যেমন

A ) সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা : অঞ্চলটি সমুদ্রপৃষ্ঠ থেকে 300-900 মিটার উচ্চতায় অবস্থিত হবে ।

B ) সমোন্নতি রেখার প্রকৃতি : ( i ) রেখাগুলো আঁকা – বাঁকা ও বৃত্তাকার । ( ii ) নদী উপত্যকা ছাড়া রেখাগুলো সমদূরত্বে অবস্থান করে ।

C ) নদীবিন্যাস : ( i ) মূল নদীর সংখ্যা নগণ্য ; ( ii ) নদীগুলোতে বর্ষাকাল ছাড়া শুষ্ক ঋতুতে জল থাকে না ।

D ) BAD LAND চিহ্নিতকরণ : ক্ষয়প্রাপ্ত ও বিচ্ছিন্ন অংশগুলোকে বিশেষ চিহ্ন দ্বারা দেখানো হয় ।

E ) মোনাডনকস্ যুক্ত : অবশিষ্ট পাহাড়গুলি বিক্ষিপ্তভাবে গোলাকার সমোন্নতিরেখা দ্বারা দেখানো হয় ।

7. সমভূমি অঞ্চলের টপোগ্রাফিক্যাল মানচিত্রের বৈশিষ্ট্য লেখো । 

Ans: সমভূমি অঞ্চলের টপোগ্রাফিক্যাল মানচিত্রের বৈশিষ্ট্যগুলি হ’ল

A ) সমোন্নতি রেখার প্রকৃতি : ( i ) সমোন্নতি রেখার উচ্চতা সচরাচর 100 মিটারের কম হবে ও দূরে দূরে অবস্থান করে । ( ii ) সমোন্নতি রেখাগুলি সংখ্যায় কম ও সরলরেখাক্রমে বিস্তৃত ।

B ) নদীবিন্যাস : ( i ) নদীগুলি বাঁকবহুল তাই মিয়েন্ডার ও অশ্বখুরাকৃতি হ্রদ দেখা যায় । ( ii ) নদীগুলি বালুপূর্ণ ও বন্যাপ্রবণ হয় । নদীপাড়ের উচ্চতা কম ও নদীগর্ভ বালুচূর্ণ ও চরযুক্ত হয় । ( iii ) নদীগুলি অগভীর ও বন্যাপ্রবণ হবে ।

8. উপকূল অঞ্চলের টপোগ্রাফিক্যাল ম্যাপের বৈশিষ্ট্য লেখো । 

Ans: উপকূলের প্রকৃতি দেখে উপকূল অঞ্চলের টপোগ্রাফিক্যাল ম্যাপের বৈশিষ্ট্য নিরূপণ করা হয় । যেমন— উপকূল উত্থিত অথবা নিমজ্জিত হলে তার প্রকৃতি একরকম হয় ; রিয়া , ফিয়র্ড ও ডলমেশিয়ান উপকূলের ক্ষেত্রে এক একরকম হয় । উপকূল অঞ্চলের এই ম্যাপে হ্রদ , উপহ্রদ , পুরোদেশীয় বাঁধ , সৈকতভূমি , ভৃগু , তরঙ্গকর্তিত মঞ্চ , গুহা প্রভৃতির অবস্থান দেখানো হয় । খাড়াভাবে অথবা অনুচ্চভাবে উপকূল সমুদ্রে · মিলিত হলে সমোন্নতি রেখার প্রকৃতি ও পৃথক পৃথক ধরনের হয় ।

9. টপোগ্রাফিক্যাল ম্যাপের ব্যবহার ও গুরুত্ব লেখো ।

Ans: বৈচিত্র্যগত বা দৃশ্যগত মানচিত্র নিঃসন্দেহে আধুনিক মানচিত্রাঙ্কন বিদ্যার সর্বশ্রেষ্ঠ সাফল্য ।

কারণ— ( i ) এই মানচিত্র বিভিন্ন প্রতীক চিহ্নের সাহায্যে কোন স্থানের ভূ – প্রকৃতি , সেখানকার অধিবাসীদের পূর্ণ ভূ পরিচয় দেয় ; ( ii ) এতে একদিকে যেমন প্রাকৃতিক তথ্য ( পাহাড় , নদী ) পাই , তেমনি সাংস্কৃতিক বৈশিষ্ট্যও ( লোকবসতি , জীবিকা ) ফুটে ওঠে ; ( iii ) মানুষ ও তার পারিপার্শ্বিকতার ক্ষুদ্র আন্তসম্পর্কের প্রতিচ্ছবিও পরিবেশন করে ; ( iv ) কোন স্থানের সুষ্ঠু পরিকল্পনার স্থাপনের উপায় নির্ধারণে সহজ হয় ; ( v ) মানুষের জীবন – জীবিকা , পারিপার্শ্বিক অবস্থা ও সমস্যা এবং তার সুষ্ঠু সমাধান লাভ করা সম্ভব এই মানচিত্রের মাধ্যমে ।

10. ভূ – প্রাকৃতিক মানচিত্র ( RELIEF MAP ) কী ? 

Ans: পৃথিবীতে নানা প্রকারের ভূ – প্রকৃতি দেখা যায় । এখানে উল্লেখযোগ্য হল পর্বত , মালভূমি , উপত্যকা । এই উন্নত – অবনত তরঙ্গায়িত স্থানসমূহের সামুদ্রিক রূপকে যখন মানচিত্রে দেখানো হয় , তখন তাকে ভূ – প্রাকৃতিক মানচিত্র বলে । ভূমির বন্ধুরতা তিনটি পদ্ধতিতে দেখানো হয়— A ) রং দ্বারা : বিভিন্ন রং দ্বারা ভূ – পৃষ্ঠের বন্ধুরতা দেখানো হয় । যেমন- গাঢ় নীল দ্বারা গভীর B ) ছায়াপাত : বিভিন্ন ছায়াপাত দ্বারা উচ্চতা ও ভূমিঢাল দেখানো হয় । যেমন— গাঢ় ছায়াপাত দ্বারা পর্বতগাত্র দেখানো যায় । C ) ভূ – লেখচিত্র : ক্ষুদ্র ক্ষুদ্র সরলরেখার দ্বারা ঢালের পার্থক্য দেখানো হয় ।

11. ডিগ্রী সীট ট্রপোগ্রাফিক্যাল মানচিত্র ( DEGREE SHEET TOPO MAP ) কী ? 

Ans: Survey of India ভারত ও তার প্রতিবেশী দেশসমূহের গোটা অঞ্চলগুলিকে 1 : 1,000,000 স্কেলে 4 ° x 4 ° ডিগ্রী সীট ( অর্থাৎ 4 ° অক্ষরেখা ও 4 ° দ্রাঘিমারেখা হিসাবে ) ভাগ করেছে । এই মানচিত্রের প্রত্যেকটি বিভাগ 4 ° সীমার মধ্যে বিস্তৃত । একে 4 x 4 ডিগ্রী সীট মানচিত্র বলে । এরপর 4 x 4 ডিগ্রী সীট মানচিত্রের অংশকে আবার 1 x 1 ডিগ্রী হিসাবে 16 টি ভাগে এবং তার প্রত্যেকটি A থেকে P পর্যন্ত 16 টি অংশে ভাগ করা হয় । এই মানচিত্র উত্তর – দক্ষিণে 1 ° অক্ষরেখা এবং পূর্ব – পশ্চিমে 1 ° দ্রাঘিমারেখার মধ্যে সীমাবদ্ধ । তাই এই মানচিত্রকে ডিগ্রী সীট ( Degree Sheet ) বলে ।

12. ট্রানজিট চার্ট ( TRANSEET CHART ) কী ? 

Ans: কোন ভূ – বৈচিত্র্যসূচক মানচিত্রে বিভিন্ন প্রাকৃতিক , অর্থনৈতিক ও সাংস্কৃতিক উপাদানগুলির মধ্যে সম্পর্কের জন্য যে চার্ট প্রস্তুত করা হয় তাকে ট্রানজিট চার্ট বলে । এই ট্রানজিট চার্টের মাধ্যমে কোন নির্দিষ্ট অঞ্চলের ভূ – প্রকৃতি , নদ – নদী , স্বাভাবিক উদ্ভিদ ইত্যাদি প্রাকৃতিক উপাদানের সাথে পরিবহন ও জনবসতি ইত্যাদি আর্থ – সাংস্কৃতিক বিষয়ের পারস্পরিক সম্পর্ক জানা যায় ।

FILE INFO : বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – বৈচিত্র্যসূচক মানচিত্র (Topographical Map) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – বৈচিত্র্যসূচক মানচিত্র – Topographical Map / বৈচিত্র্যসূচক মানচিত্র সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) Quiz / বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) QNA / বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বৈচিত্র্যসূচক মানচিত্র (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Topographical Map (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription