পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India) Geography
পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

পরিবহন | Transport – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) পরিবহন – Transport প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (পরিবহন – Transport – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা পরিবহন – Transport – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

পরিবহন (Transport) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারতীয় সড়কপথের শ্রেণিবিভাগ করো । 

Ans: গুরুত্ব ও পরিচালনার ভিত্তিতে ভারতের সড়কপথ সাত প্রকার আন্তর্জাতিক সড়কপথ  ঃ প্রতিবেশী দেশের রাজধানীর সাথে যুক্ত সড়কপথ । উদাহরণ — কলকাতা – ঢাকা 35 নং জাতীয় সড়কপথ । জাতীয় সড়কপথ  ঃ দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে বিস্তৃত ।

উদাহরণ— NH – 7 টি ভারতের দীর্ঘতম সড়কপথ ( 2,325 কিমি . ) । রাজ্য সড়কপথ : বিভিন্ন রাজ্যের রাজধানী ও জেলাসদরের সঙ্গে যুক্ত । উদাহরণ — ব্যারাকপুর ট্রাঙ্ক রোড । জেলা সড়কপথ : জেলার বিভিন্ন অংশের মধ্য দিয়ে বিস্তৃত । সীমান্ত সড়কপথ : প্রতিরক্ষার প্রয়োজনে দেশের আন্তর্জাতিক সীমানা বরাবর বিস্তৃত । এক্সপ্রেস ওয়েঃ দ্রুতগতির যান চলাচল করে ( যথা — কলকাতা – দমদম ) ।

2. ভারতের জলপথ ।

Ans: ভারতে 14500 কিমি নদীপথ সুনাব্য ও পরিবহনযোগ্য , যার 5200 কিমি যন্ত্রচালিত জলযান চলাচল উপযুক্ত । গঙ্গা , ব্রহ্মপুত্র , গোদাবরী মহানদী , কৃয়া , কাবেরী , নর্মদা , তাপ্তী , মান্ডবী নিম্নপ্রবাহে পণ্য ও যাত্রী বহন করে । আবার বাকিংহাম খাল ( 412.8 কিমি ) , ওড়িশা খাল , গঙ্গাখাল ইত্যাদি খালপথের মাধ্যমে পণ্য ও যাত্রী পরিবহন করে । নদী পরিবহনে উত্তরপ্রদেশ ও খালপথে অন্ধ্রপ্রদেশ প্রথম স্থান অধিকার করে ।

3. ভারতের জাতীয় জলপথ ।

জলপথ নদী/খাল দৈর্ঘ্য বিস্তৃতি
জাতীয় জলপথ নং 1 গঙ্গা – ভাগীরথী – হুগলী

জলপথ

620 কিমি উত্তরপ্রদেশের এলাহাবাদ থেকে পশ্চিমবঙ্গের হলদিয়া পর্যন্ত ।
জাতীয় জলপথ নং 2 ব্রহ্মপুত্র নদ 891 কিমি অসামের সাদিয়া থেকে ধুবরি পর্যন্ত ।
জাতীয় জলপথ নং 3 বিভিন্ন খালপথ 164 – 64 কিমি কোল্লাম থেকে কোট্টপূরম পর্যন্ত উদ্যোগ মন্ডল খাল ।

4. ভারতের আন্তর্জাতিক জলপথ কী কী ?

Ans: ভারতের 12 টি বৃহৎ ও প্রধান সামুদ্রিক বন্দরের মাধ্যমে যেসব সমুদ্রপথে আন্তর্জাতিক বাণিজ সংঘটিত হয় , তাকে আন্তর্জাতিক জলপথ বলে । আন্তর্জাতিক জলপথের প্রধান বন্দরগুলি হল ( i ) কাণ্ডালা , ( ii ) মুম্বাই , ( iii ) নবসেবা ও জওহরলাল নেহেরু , ( iv ) মার্মাগাঁও , ( v ) নিউম্যাঙ্গালোর ( কর্ণাটক ) , ( vi ) কোচি , ( vii ) নিউ তুতিকোরিন ( তামিলনাড়ু ) , ( viii ) চেন্নাই ( তামিলনাডু ) , ( ix ) এন্নোর ( তামিলনাড়ু ) , ( x ) বিশাখাপত্তনম ( অন্ধ্রপ্রদেশ ) , ( xi ) পারাদ্বীপ ( ওড়িশা ) , ( xii ) কলকাতা – হলদিয়া ।

5. ভারতের উল্লেখযোগ্য খালপথ কী কী ?

Ans: ( a ) উত্তরপ্রদেশের গঙ্গা খাল ( ভারতের দীর্ঘতম , 415 কিমি ) , ( b ) অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর বাকিংহাম খাল ( 400 কিমি ) । ( c ) কেরলের কোল্লাম — কোট্টাপুরম — উদ্যোগমণ্ডল — চম্পাকারা । ( d ) বিহারের শোন খাল । ( c ) পশ্চিমবঙ্গে — মেদিনীপুর , দুর্গাপুর , বক্রেশ্বর খাল ।

6. ভারতের উপকূলীয় জনপথ কী ?

Ans: ভারতে বঙ্গোপসাগর ও আরবসাগরীয় উপকূলরেখা 7517 দীর্ঘ । 12 টি প্রধান এবং 184 টি ছোট ও মাঝারি বন্দরের মাধ্যমে পশ্চিমবঙ্গ , ওড়িশা , অন্ধ্রপ্রদেশ , তামিলনাড়ু , কেরল , গোয়া , কর্ণাটক , মহারাষ্ট্র ও গুজরাটে সমুদ্রে পরিবহন করে । 20 টি দেশী জাহাজ কোম্পানীর মাধ্যমে রাজ্যগুলির আভ্যন্তরীন পরিবহন সংঘটিত হয় । এই পথে নৌ – বাহিনীর সামরিক জাহাজ চলাচল করে ।

7. ভারতের আন্তর্জাতিক বিমানবন্দর কী কী ? 

Ans: Airport Authority of India পরিচালিত 12 টি আন্তর্জাতিক বিমান বন্দর আছে । যথা— ( 1 ) কলকাতা – নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 2 ) মুম্বাই – ছত্রপতি শিবাজী আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 3 ) দিল্লীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 4 ) হায়দ্রাবাদের বেগমপট আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 5 ) চেন্নাইয়ের আন্না আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 6 ) কোচি আন্তর্জাতিক বিমানবন্দর ; ( 7 ) আমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল ; ( ৪ ) অমৃতসরের রাজা সানসী ; ( 9 ) পানাজির ডাবোলিম ; ( 10 ) তিরুবনন্তপুরম ; ( 11 ) গুয়াহাটি লোকপ্রিয় গোপীনাথ বরদলুই ( 11 ) বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর ।

8. ভারতে আন্তর্জাতিক রিমান পরিষেবা প্রদানকারী সংস্থা কী ? 

Ans: ( i ) এয়ার ইন্ডিয়া ( ভারতের একমাত্র দেশীয় ও রাষ্ট্রায়ত্ত আন্তর্জাতিক বিমান পরিষেবা সংস্থা ) ; ( ii ) ব্রিটিশ এয়ারওয়েজ ; ( iii ) এয়ার ফ্রান্স ; ( iv ) প্যান আমেরিকান ; ( v ) এরোফ্লাট ( রাশিয়া ) ; ( vi ) জেট এয়ারওয়েজ ; ( vii ) রয়্যাল জর্ডনিয়ান এয়ারলাইন্স ; ( viii ) ট্রান্স ওয়ার্ল্ড ; ( ix ) ড্রুক এয়ার ।

9. ভারতের অভ্যন্তরীণ বিমান পরিষেবা প্রদানকারী সংস্থা কী কী ? 

Ans: রাষ্ট্রায়ত্ত সংস্থা : ( i ) ইন্ডিয়ান এয়ারলাইন্স , ( ii ) বায়ু দূত , ( iii ) পবনহংস । বেসরকারী সংস্থাঃ ( i ) জেট এয়ারওয়েজ , ( ii ) ডেকান এয়ার , ( iii ) কিং ফিসার এয়ারলাইন্স , ( iv ) স্পাইস জেট , ( v ) মোদি লুফট ।

10. ভারতের নলপথ ( Pipe Line ) কী কী ?

Ans: বর্তমানে ভারতে 6325 কিমি দীর্ঘ তেল ও পাইপ লাইন আছে । যথা— ( i ) গুয়াহাটি — শিলিগুড়ি , ( ii ) গুয়াহাটি — নাহারকাটিয়া , ( iii ) নাহারকাটিয়া বারাউনি , ( iv ) মুম্বাই – মথুরা , ( v ) কয়ালি — আমেদাবাদ , ( vi ) মথুরা – দিল্লী – আম্বালা — জলন্ধর , ( vii ) কয়ালি – কলোল , ( viii ) কয়ালি – আঙ্কলেম্বর ইত্যাদি ।

11. ভারতের রজ্জুপথের পরিচয় ( Rope Way ) ।

Ans: বর্তমানে ভারতে 114 টি রজ্জুপথ আছে । যথা- ( i ) 1966 সালে নির্মিত ঝড়িয়া রজ্জুপথ বিশ্বে দ্রুততম ও দীর্ঘতম রজ্জুপথ ( 30 কিমি ) , ( ii ) দার্জিলিং – বিজনবাড়ি ( 8 কিমি ) , ( iii ) কালিম্পং , ( iv ) অমরকন্টক , ( v ) নৈনিতাল , ( vi ) রাজগীর রজ্জুপথ ।

12. সোনালী চতুর্ভূজ কী ?

Ans: 1999 সালের 2 রা জানুয়ারী NHAI বা National Highways Authority of India ভারতের বৃহত্তম চার মহানগর যেমন— দিল্লী – মুম্বাই – চেন্নাই – কলকাতা দিল্লীকে দ্রুতগামী সড়কপথ দ্বারা যুক্ত করার যে পরিকল্পনা তাকে সোনালী চতুর্ভুজ বলে ।

মোট দৈর্ঘ্য : 5846 কিমি

এর চার বাহুর দৈর্ঘ্য : i ) দিল্লী থেকে মুম্বাই 1419 কিমি । ii ) মুম্বাই থেকে চেন্নাই 1290 কিমি । iii ) চেন্নাই থেকে কলকাতা 1684 কিমি । iv ) কলকাতা থেকে দিল্লী 1453 কিমি ।

উদ্দেশ্য ও গুরুত্ব : i ) যাত্রী পরিবহন দ্রুত ও সহজসাধ্য হবে । ii ) পণ্য পরিবহন যেমন অনেক বৃদ্ধি পাবে তেমনই সহজ হবে । iii ) ভারতের আভ্যন্তরীণ পরিবহন বৃদ্ধি পাবে । iv ) এর সাথে সংশ্লিষ্ট জাতীয় ও রাজ্য সড়কপথগুলোর গুরুত্ব বৃদ্ধি পাবে । v ) দেশের সার্বিক উন্নয়ন সম্ভব । 2005 – এর 31 শে মে পর্যন্ত 4856 কিমি এই পথের কাজ সম্পূর্ণ হবার পর 2009 – এর জানুয়ারীতে প্রায় সম্পূর্ণ হবার পথে কাজ চলছে ।

13. ন্যাশানাল হাইওয়ে অথরিটি অব ইণ্ডিয়া কী ? 

Ans:  ‘ NHAI ’ ভারত সরকারের এক সংস্থা , যা ভারতের জাতীয় সড়কপথ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কার্যে যুক্ত থাকে ।

উদ্দেশ্য : i ) সংস্থাটি ভারতের 65569 কিমি জাতীয় সড়কপথ রক্ষণাবেক্ষণ ও পুননির্মাণ করে থাকে । ii ) নতুন নতুন জাতীয় সড়কপথ নির্মাণের কর্মসূচী গ্রহণ করে । iii ) জাতীয় সড়কপথে যাত্রী ও পণ্য চলাচলের সুবিধা বৃদ্ধির উদ্দেশ্যে কাজ করে ।

14. ন্যাশানাল হাইওয়েজ ডেভেলপমেন্ট প্রজেক্ট কী ? 

Ans: NHDP এক ভারত সরকারের সংস্থা ; যা মূলত জাতীয় সড়কপথের উন্নতিকরণের উদ্দেশ্যে কাজ করে ।

কর্মসূচী : i ) 64639 কোটি টাকা ব্যয়ে সংস্থাটি 14279 কিমি জাতীয় সড়কপথকে চার অথবা ছয় লেনে উন্নতি করার কর্মসূচী গ্রহণ করে তা রূপায়নের উদ্দেশ্যে কাজ করছে । ii ) সোনালী চতুর্ভুজ কর্মসূচী দ্বারা চার বৃহত্তম মহানগরকে সংযুক্তকরণের কাজ সম্পন্ন করেছে । iii ) উত্তর – দক্ষিণ ও পূর্ব – পশ্চিম করিডোর নির্মাণ কর্মসূচী দ্বারা কাশ্মীর থেকে কুমারিকা ও অরুণাচল প্রদেশ থেকে গুজরাট পর্যন্ত উন্নত পরিবহনের কর্মসূচী গ্রহণ করেছে । iv ) বন্দর – সংযোজনকারী নতুন সড়কপথ নির্মাণ দ্বারা বন্দরগুলোর উন্নত পরিবহনের ব্যবস্থা করছে । v ) ভারতের বিভিন্ন স্থানে 1133 কিমি নতুন জাতীয় জাতীয় সড়কপথ নির্মাণের কর্মসূচী গ্রহণ করেছে ।

15. সোনালী চতুর্ভুজ ভারতের অর্থনীতিতে প্রভাব ( Impact of Indian Economy ) বিস্তার করেছে । 

Ans: NHDP ( National Highways development project সমাপ্ত হবার পর এটি ভারতের অর্থনীতির উন্নতির পেছনে অন্যতম মাইল ফলক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে । যেমন— ( i ) পরিবহনের গতিময়তা : সোনালী চতুর্ভুজ সার্থক রূপায়নে অতি অল্প সময়ে ও কম খরচে পরিবহন সম্ভব হয়েছে । ( ii ) লৌহ ও সিমেন্ট শিল্পে জোয়ার : এই প্রকল্পকে রূপায়ন করতে লক্ষ লক্ষ টন সিমেন্ট ও লৌহ ব্যবহার হওয়ায় এই দুই শিল্প প্রত্যক্ষভাবে উপকৃত হয়েছে । পেট্রোল পাম্প , বসতি , মোটর গ্যারেজ স্থাপিত হয়েছে । ( iii ) কর্মসংস্থান : এর ফলে কয়েক লক্ষ মানুষ কর্মের সন্ধান পেয়েছে । |

16. উত্তর – দক্ষিণ ও পূর্ব – পশ্চিম করিডোর কী ?

Ans: NHAI পর অধীনে সড়কপথ নির্মাণ কর্মসূচীর এক বৃহৎ পরিকল্পনায় শ্রীনগর থেকে কন্যাকুমারী ও শিলচর থেকে পোরবন্দর পর্যন্ত জাতীয় সড়ক দ্বারা যুক্তকরণকে উত্তর – দক্ষিণ ও পূর্ব – পশ্চিম করিডোর বলে । শটপথ : ( i ) এই পরিকল্পনায় 7300 কিমি জাতীয় সড়ক পথ তৈরি হবে । ( ii ) শ্রীনগর থেকে কন্যাকুমারী 4000 কিমি । ( iii ) শিলচর থেকে পোরবন্দর 3300 কিমি । উদ্দেশ্য ও গুরুত্ব : ( i ) সহজপণ্য ও যাত্রী পরিবহন । ( ii ) দেশীয় পরিবহন বৃদ্ধি । ( iii )  অর্থনৈতিক উন্নয়ন । ( iv ) আঞ্চলিক অনগ্রসরতা দুরীকরণ ।

17. বন্দর – সংযোজক পরিকল্পনা কী ? 

Ans: যে সড়কপথ পরিকল্পনার মাধ্যমে চার চ্যানেল বিশিষ্ট রাজপথ নির্মাণ ও বিভিন্ন বন্দরকে সংযুক্ত করার যে পরিকল্পনা তাকে বন্দর – সংযোজক পরিকল্পনা বলে । পরিকল্পনা অনুযায়ী হলদিয়া , পারাদ্বীপ , বিশাখাপত্তনম , চেন্নাই , এস্নোর , তুতিকোরিন বন্দরকে রাজপথ দ্বারা সংযুক্ত করার কাজ চলছে ।

সড়কপথ : এর দ্বারা 1133 কিমি নতুন সড়ক পথ তৈরি হবে ।

18. BRO কী ?

Ans: 1960 খ্রিস্টাব্দের মে মাসে ভারত সরকার তার সীমান্তবর্তী অঞ্চলে সড়কপথ পরিবহনের উন্ন জন্য BRO বা Border Roads Development Board স্থাপন করেন । 2001 খ্রিস্টাব্দের পর্যন্ত BRO 28,342 কি.মি সড়কপথ নির্মাণ করেছে । এছাড়া ভারতের বিভিন্ন অংশে BRO 19,000 কিমি সড়কপথ রক্ষণাবেক্ষণ করে ।

উদ্দেশ্য : i ) সীমান্তবর্তী অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন ঘটানো । ii ) সামরিক বাহিনীকে শক্তিশালী করা । iii ) দ্রুত সীমান্তবর্তী অঞ্চলে ত্রাণ , বিভিন্ন সামগ্রী পৌঁছানো এর উদ্দেশ্য ।

19. ভারতীয় রেলপথ । 

Ans: রেলপথ বিস্তারে ভারত এশিয়ায় প্রথম ও বিশ্বে চতুর্থ । 1 . প্রথম স্থাপন 1853 খ্রিস্টাব্দের 16 এপ্রিল ।

  1. মোট দৈর্ঘ্য 63,221 কি.মি ( 2005 খ্রিস্টাব্দ পর্যন্ত ) ।

3 . স্টেশন সংখ্যা : 6,996 টি ( 2005 খ্রিস্টাব্দ পর্যন্ত ) । 5,125 টি ।

4 . অন্যান্য স্থান

  1. বিভাগ : 16 টি রেলপথ ব্যবস্থা আছে ; তার মধ্যে 9 টি প্রধান ।

6 . ওয়াগন : 2 লক্ষ 53 হাজার 1861

7 . ইঞ্জিন সংখ্যা : 7,681 টি ।

8 . যাত্রী পরিষেবাকারী যান 44756 টি ।

  1. কর্মী সংখ্যা : 16 লক্ষ 50 হাজারের বেশি ।

মেমরী গ্লাস : রেলইঞ্জিন , কোচ নির্মাণ কেন্দ্র ( i ) C. L. W. – চিত্তরঞ্ঝন লোকোমোটিভ ওয়াকর্স ( বৈদ্যুতিক ) , পশ্চিমবঙ্গ ) ( ii ) D.L. W —বারানসীর ডিজেল লোকোমোটিভ ওয়ার্কস ( ডিজেল ) উত্তরপ্রদেশ । ( iii ) I. C.F- পেরাসূত্রের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরী ( তামিলনাড়ু ) । ( iv ) R. C. F. কাপুরথালার রেল কোচ ফ্যাক্টরী ( পাখাব ) ।

20. এয়ার ইন্ডিয়া ( AIR INDIA ) কী ? 

Ans: 1953 সালে Air Corporation Act অনুসারে Air India নাম রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি গঠিত হয় ।

সদর দপ্তর : মুম্বাই ।

উড়ান : প্রতি সপ্তাহে 200 টি উড়ান বিশ্বের 56 টি বন্দরে পরিষেবা দান করে ।

উদ্দেশ্য : আন্তর্জাতিক বিমানপথে যাত্রী ও পণ্য পরিবহন করে । ভারত এই উদ্দেশ্যে 100 টি দেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে ।

যাত্রী পরিবহন : 2007-08 বর্ষে AIR INDIA 45,00,000 বেশি যাত্রী পরিবহন করে ।

উল্লেখযোগ্য বিমানপথ : কলকাতা – মুম্বাই – জেনিভা – লন্ডন – নিউইয়র্ক বিমানপথ , দিল্লী – তাসখন্দ – মস্কো বিমানপথ ।

উল্লেখযোগ্য বিমান : 1 , B747400- র 6 টি বিমান । 2 , B 747 – 200 – র 7 টি বিমান ।

21. ভারতের অভ্যন্তরীন জলপথ হিসাবে গঙ্গা নদীর ভূমিকা কী ? 

Ans: অভ্যন্তরীণ জলপথ পরিবহনে গঙ্গা নদীর ভূমিকা গুরুত্বপূর্ণ । জাহাজ , স্টীমার , লঞ প্রভৃতি এই নদীতে পরিবহনযান হিসাবে চলাচল করে । কলকাতা শিল্পাঞ্চলের কাঁচাপাট , পাটজাত দ্রব্য ও বিভিন্ন শিল্পজাত দ্রব্য সহজেই একস্থান থেকে অন্যত্র পরিবাহিত হয় । কানপুর , বারাণসী , পাটনা প্রভৃতি অঞ্চলেও যাত্রী ও পণ্য পরিবহনে গঙ্গা নদীর অবদান আছে । উত্তরপ্রদেশের চর্ম , সার ও ইঞ্জিনিয়ারিং শিল্প বিকাশে গঙ্গা নদীর জলপথের ভূমিকা আছে । গঙ্গা নদী অববাহিকার কৃষিভিত্তিক শিল্প বিকাশে এই জলপথ খুবই উপযোগী । মৎস্য আহরণ ও রপ্তানিতে এই জলপথ খুবই উপযোগী ।

22. ভারতের বেশীরভাগ নদী নৌ – বহনযুক্ত নয় কেন ? 

Ans: ভারত এক নদী মাতৃক দেশ ; সর্বত্র জালের মতো নদী বহমান ; তবুও অধিকাংশ নদীই অনাব্য । কারণ i ) সংকীর্ণ ব – দ্বীপিয় প্রণালীঃ ভারতের বেশীরভাগ নদীর মোহনার নিকট ব – দ্বীপিয় প্রণালী খুবই সংকীর্ণ ; যা জাহাজ চলাচলের অন্তরায় হয় । ii ) অগভীর নদী  ঃ নদীগুলোর তলদেশে পলি পড়ে অগভীর হয়ে গেছে । iii ) খরস্রোত : উত্তর ভারতের নদীগুলোর উৎস অঞ্চল পার্বত্য প্রবাহ ও দক্ষিণ ভারতের নদীগুলো মালভূমি বন্ধুর ভূ – প্রকৃতির উপর প্রবাহিত বলে খরস্রোতা হয় । এরূপ নদী নৌবহনযুক্ত নয় । iv ) বাঁকময় গতিপথ : সমভূমি প্রবাহে নদীগুলো খুবই আঁকাবাঁকা গতিপথে প্রবাহিত হয়েছে । যেমন — হুগলী নদী । v ) বালুচর  ঃ নদীর বেগ কমে যায় বলে নদী মধ্যে চর বা চড়া সৃষ্টি হয় । মোহানা থেকে কলকাতা পর্যন্ত স্থানে হুগলী নদীতে এরুপ বারোটি চর জাহাজ চলাচলে বাধা সৃষ্টি করে ।

23. ভারতে বিমান পরিষেবার সমস্যা লেখো । 

Ans: উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বিমান পরিবহনে ভারত খুবই উন্নত ; তবুও বিমান পরিবহনে ভারতে কিছু ক্ষেত্রে সমস্যা দেখা যায় ; যেমন i ) অপ্রতুলতা : ভারতের মতো বিশাল দেশে প্রয়োজনের তুলনায় বিমানের সংখ্যা অনেক কম । ii ) কম বন্দর : ভারতে প্রায় ৫০০০ শহর থাকলেও মাত্র ৯১ টি বিমান বন্দর আছে । iii ) স্বল্প বিমান যাত্রী : ভারতের জনগণের মাথাপিছু গড় আয় কম ; অর্থাৎ আর্থিক অবস্থা ভালো নয় বলে মুষ্টিমেয় লোকই বিমান পরিষেবার সুযোগ গ্রহণ করতে পারে । iv ) জ্বালানীর অভাবঃ ভারতে খনিজ তৈল পর্যাপ্ত নয় ; বিমানের জ্বালানীর জন্য বিদেশী রাষ্ট্রের উপর নির্ভর করতে হয় । v ) প্রতিদ্বন্দ্বিতা : বিদেশী বিমান সংস্থার সাথে ভারতীয় বিমান সংস্থাগুলোকে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখী হতে হয় ।

24. কিভাবে ভারতে বিমান পরিবহনের উন্নয়ন সম্ভব । 

Ans: ভারতের মতো জনবহুল দেশে বিমান পরিবহনের সম্ভাবনা খুবই উজ্জ্বল ; তারজন্য গৃহীত ব্যবস্থা হল নিম্নরূপঃ i ) আধুনিকীকরণ  ঃ বিমান বন্দরগুলো নতুনভাবে ঢেলে সাজিয়ে আধুনিকীকরণ ঘটাতে হবে । ii ) রেডারের উন্নয়ন রেডারের উপর যথেষ্ট নজরদারী বাড়াতে হবে , যাতে অনেক সমস্যা এড়ানো সম্ভব হবে । iii ) বিমান বন্দর স্থাপন  ঃ আরো বেশী শহরকে বিমান পরিষেবার আওতায় আনতে হবে ; যাত্রী সংখ্যা তাহলে বাড়বে iv ) ছোট বন্দরের উন্নয়ন ছোট ছোট বন্দরগুলোকে আদর্শ বন্দরে উন্নীত করতে হবে । v )  গুণগত উৎকর্ষতা সাধনঃ বিমান , বিমান বন্দর , পরিষেবা , নিরাপত্তা প্রভৃতির গুণগত মান বৃদ্ধি ও সংস্কার সাধন করে বিমান পরিষেবাকে আকর্ষণীয় ও সহজসাধ্য ও জনপ্রিয় করতে হবে ।

25. বর্তমানে ভারতে বিমান চলাচলের সমস্যা লেখো । 

Ans: ভারতে বিমান চলাচলের সমস্যা অনেক । যেমন i ) প্রয়োজনের তুলনায় বিমান পথের দৈর্ঘ্য ও বিমানের সংখ্যা যথেষ্ট কম । ii ) বিমানপোতে নামা ওঠার সুবিধা না থাকায় অসংখ্য শহর ও শিল্পকেন্দ্র বিমান পরিষেবার আওতার বাইরে । iii ) উন্নত দেশের মতো আধুনিক বিমানপোত নেই । iv ) কারিগরী দক্ষতার অভাবে বিমান নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজে বিদেশী বিশেষজ্ঞদের উপর নির্ভর করতে হয় । v ) সর্বোপরি , ক্রমবর্ধমান বিমান জ্বালানীর অভাব ও প্রচণ্ড মূল্যবৃদ্ধি ভারতের বিমান পরিবহনের অন্যতম সমস্যা । মেমরী প্লাস : বর্তমানে বিশ্বে বিমান জ্বালানীর অতিরিক্ত দাম বৃদ্ধিতে বিশ্বের বিমান পরিষেবা আজ অত্যন্ত সঙ্কটে । আর এই খরচ কমানোর জন্য বিজয় মালিয়ার কিংফিসার এয়ারওয়েজ ও নরেশ গোয়েলের এয়ারওয়েজ জোট বেঁধেছে ।

FILE INFO : পরিবহন – Transport | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : পরিবহন – Transport | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – পরিবহন (Transport) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – পরিবহন – Transport “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – পরিবহন – Transport / পরিবহন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) Quiz / পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) QNA / পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” পরিবহন (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Transport (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription