মনুষ্য বসতি (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography) Geography
মনুষ্য বসতি (মানবীয় ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography) Geography

মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

মনুষ্য বসতি | Human Settlement – Human Geography (Geography) Question and Answer in Bengali

মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) : মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) মনুষ্য বসতি – Human Settlement প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (মনুষ্য বসতি – Human Settlement – মানবীয় ভূগোল Human Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা মনুষ্য বসতি – Human Settlement – মানবীয় ভূগোল – Human Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

মনুষ্য বসতি (Human Settlement) মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বসতি ভূগোল কী ? ( SETTLEMENT GEOGRAPHY ) 

Ans: মানবীয় ভূগোলের এক গুরুত্বপূর্ণ বিষয় হ’ল মনুষ্য বসতি । কার্ল রিটার , ভিদাল দা – লা – ব্রাশ প্রমুখরা বসতি ভূগোলের গুরুত্ব স্বীকার করেছেন । জার্মান শব্দ ‘ Seedlungs geographee ‘ বলতে জনবসতি ভূগোল বোঝায় । এর অর্থ হল , কোন স্থানে তুি হওয়া অর্থাৎ স্থায়ীভাবে বসবাসের প্রক্রিয়ায় সাংস্কৃতিক ভূ – দৃশ্যের ওপর মানুষের কর্মপ্রচেষ্টার ছাপ । ইসলামাবাদ শহরের স্থপতি C. A. Doxiadis ‘ Ekistics ‘ বলতে বসতি বিজ্ঞানকে বুঝিয়েছেন । আসলে বসতি হল সুশৃঙ্খল উপনিবেশ । সেই হিসাবে ক্ষুদ্র পল্লি থেকে গ্রাম তা থেকে শহর প্রভৃতিই হল মনুষ্য বসতির স্থল । Khon অবশ্য শিকারী অস্থায়ী ছাউনিকেও বসতি বলেছেন ।

2. গ্রামীণ বসতি কী ? ( RURAL SETTLEMENT ) 

Ans: জনবসতি ভূগোলের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল গ্রামীণ বসতি । সাধারণত কৃষিকার্যের উপর নির্ভর করে গড়ে ওঠা বসতিকে গ্রামীণ বসতি বলে । মণ্ডলের মতে , ” Rural settlement is the spatial differentiation of the grouping of houses and highways is rural areas where social cohesion and cultural ties are strengthened according to the needs to the society and mankind . ” গ্রামীণ বসতি প্রধানত প্রাথমিক ক্রিয়াকলাপের ( কৃষিকাজ , মৎস্যশিকার , পশুপালন , কুটিরশিল্প , বনজ সম্পদ সংগ্রহ ) উপর ভিত্তি করে গড়ে ওঠে ।

3. গ্রামীণ বসতির বৈশিষ্ট্য লেখো । 

Ans: গ্রামীণ বসতির প্রধান বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ i ) ভিন্ন আকৃতি : গ্রামীণ বসতি বিক্ষিপ্ত ; গোষ্ঠীবদ্ধ আকৃতির হয়ে থাকে । ii ) কৃষিনির্ভর : মূলত কৃষিকে কেন্দ্র করে গ্রামীণ বসতি গড়ে ওঠে । iii ) একাধিক পাড়া অনেকগুলো ক্ষুদ্র গ্রাম ( Hamlet ) নিয়ে গ্রাম গড়ে ওঠে । iv ) মৌজা গ্রাম রাজস্বকেন্দ্রিক সর্বনিম্ন প্রশাসনিক এককযুক্ত হয়ে মৌজা গঠন করে । v ) টোলা ও বস্তি গ্রামে বস্তি থেকে না ; তবে ‘ টোলা ‘ থাকে । vi ) আন্তরিকতা : গ্রামীণ বসতিতে পারস্পরিক আন্তরিকতা ও সহযোগিতা বিশেষ লক্ষণীয় । vii ) ভারতীয় Sussus- এ মাস হল সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট ।

4. পৌরবসতি কী ? ( URBAN SETTLEMENT ) 

Ans: যেখানে বিভিন্ন সহায়ক ও পরিষেবামুলক ক্রিয়াকলাপকে কেন্দ্র করে শহর ও নগরের সমন্বয়ে যে বসতি গড়ে ওঠে ; তাকে পৌরবসতি বলে । ল্যাটিন শব্দ ‘ Urbans ‘ থেকে ইংরাজী ‘ Urban ‘ কথাটির উৎপত্তি ।

বৈশিষ্ট্য : ( i ) বৃহৎ বসতি গ্রাম অপেক্ষা অনেক বড় আকৃতির হয় ; ( ii ) অধিক স্বাচ্ছন্দ্য নাগরিক জীবনের স্বাচ্ছন্দ্য বেশি হয় ; ( iii ) ঘন বসতি – অধিক লোক বসবাস করার ফলে জনবসতি খুবই বেশি ; দিল্লী 30000 জন / বর্গকিমি । ( iv ) পাকা ও বহুতল বাড়ী শহরের অধিকাংশ বাড়ী ইট – সিমেন্টের পাকা ও বহুতল হয়ে থাকে ।

5. FELDAT কী ? 

Ans: মালয়েশিয়াতে গ্রামের অধিবাসীগণ ব্যাপকভাবে শহরমুখী হয় । ফলে শহরে জনসংখ্যার চাপ অত্যধিক হয় । এই চাপ কমানোর জন্য গ্রামাঞ্চলের জনগণকে পুনরায় গ্রামে বসবাসের জন্য পরিকল্পনা গৃহীত হয় একে ‘ Felda ‘ পরিকল্পনা বলে । তার জন্য আর্থিক সুবিধা , আয় সুনিশ্চিত করা , গ্রামীণ স্বাস্থ্য ও পরিবহনের ব্যবস্থা উন্নত করার পরিকল্পনা গ্রহণ করা হয় । এই বৃহৎ পরিকল্পনায় 150000 পুনরায় গ্রামাঞ্চলে বসবাসের উপযুক্ত পরিবেশ তৈরি করা হয় । এরূপ পরিকল্পনার মধ্যে উল্লেখযোগ্য হল Jengka Triangle Scheme ‘ .

6. কালান্তর বসতি বা গ্রাম কী ? 

Ans: যখন কোন গ্রাম থেকে অন্য গ্রামে যেতে খুবই পরিশ্রম হয় ; তখন তাকে কালান্তর বসতি বলে

উদাহরণ : ওড়িশা , রাজস্থানের বিক্ষিপ্ত বসতিযুক্ত স্থানে কালান্তর বসতি গড়ে ওঠে ।

7. পরিকল্পিত গ্রাম কী ? 

Ans: যখন পূর্ব পরিকল্পিতভাবে কোন গ্রাম গড়ে ওঠে । তখন তাকে পরিকল্পিত গ্রাম বলে ।

বৈশিষ্ট্য : i ) এরুপ গ্রামে রাস্তা ও বসতি বিন্যাস পূর্ব পরিকল্পনা অনুযায়ী গড়ে ওঠে । ii ) পানীয় জল , বিদ্যালয় প্রভৃতি পরিকল্পনা অনুসারেই করা হয় ।

উদাহরণসহ ব্যাখ্যা : রানীগঞ্জ , আসানসোল কয়লাখনি অঞ্চলের পাণ্ডবেশ্বর , তোপসি , নয়রা পরিকল্পিত গ্রাম । আবার নতুন কৃষিজমির প্রান্তবর্তী অঞ্চলেও এইরূপ গ্রাম গড়ে ওঠে । যেমন — গলসি , বুদবুদ ।

8. নগরীয় আকরিকী কী ? ( U BAN MORPHOLOGY )

Ans: শহর বা নগরের আভ্যন্তরীণ কায়িক গঠনই হল নগরীয় আকরিকী । পৌর এলাকার আভ্যন্তরীণ গঠন সর্বত্র এক নয় ; ঐ গঠন নির্ভর করে শহরের অবস্থান , যোগাযোগ ব্যবস্থা ও জনসংখ্যার ঘনত্ব প্রভৃতির উপর । শহর ও নগরের কায়িক গঠনে নির্দিষ্ট এলাকা দেখা যায় ।

যেমন— ( ক ) কেন্দ্রীয় এলাকা ( C. B. D. ) ; ( খ ) মধ্যবর্তী এলাকা ; ( গ ) বসতি এলাকা ; ( ঘ ) পাইকারী ও খুচরা বাজার এলাকা ( ঙ ) উপকণ্ঠ এলাকা প্রভৃতি । এই এলাকাসমূহ এক একটি পৌরবসতির বিশেষত্ব স্বরূপ । এই এলাকার কর্মধারাও বিভিন্ন রূপের হয় ।

9. গ্রাম কাকে বলে ? ( VILLAGE ) 

Ans: জনবসতি ভূগোলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল গ্রাম । আমাদের দেশে কৃষিকার্য , মৎস্যচাষ , খননকার্য , পশুপালন , শিকার এবং অরণ্যকে কেন্দ্র করে বসতি স্থাপনকে গ্রাম বলে ।

বৈশিষ্ট্য : i ) গ্রামীণ বসতি বিচ্ছিন্ন , বিক্ষিপ্ত বা গোষ্ঠীবদ্ধ হতে পারে । ii ) গ্রামের জনসংখ্যা 150 হতে পারে ( ভারতে ) ; আবার 1000 জনও হতে পারে ( যেমন USA ) । iii ) পারস্পরিক আন্তরিকতা ও সহযোগিতা গ্রামের প্রধান বৈশিষ্ট্য । iv ) বর্তমানে যোগাযোগের অভূতপূর্ব উন্নতিতে গ্রাম ও শহরের দূরত্ব বিলীন হয়ে গেছে । v ) জনঘনত্ব কম ( 400 জনের কম ) ; অধিকাংশ মানুষই প্রাথমিক ক্রিয়াকলাপের সাথে যুক্ত ( 70.6 ) ।

10. গ্রামীণ বসতির কর্মধারা কী ? 

Ans: যখন কোন নির্দিষ্ট জনগোষ্ঠী কৃষিকার্য , মৎস্যচাষ , খননকার্য ও অরণ্যকে কেন্দ্র করে গড়ে ওঠে , তখন তাকে গ্রামীণ বসতি বলে । একে অনেক সময় ‘ Agricultural workshop ‘ ও বলা হয় । Statistical commission of united nations মতানুসারে , পশুপালন ও শিকার ( পশ্চিম হিমালয় ) , মৎস্যশিকার ( শঙ্করপুর ) ; অরণ্যসম্পদ ( কাঠনির্ভর উত্তরবঙ্গের পারোগ্রাম ) , কৃষিকাজ ইত্যাদি প্রাথমিক উপজীবিকাকে কেন্দ্র করে গ্রামীণ মানুষের কর্মধারা আবর্তিত । কিন্তু বিশ্বায়নের জোয়ারে বর্তমানে গ্রামেও কৃষি যন্ত্রপাতি , ঔষধের দোকান , পশুখাদ্যের যোগান ইত্যাদি গড়ে উঠেছে ।

11. জনপদ বিন্যাস কী ? ( SETTLEMENT PATTERN ) 

Ans: জনবসতি ভূগোলের একটি গুরুত্বপূর্ণ বিষয় জনপদ বিন্যাস । বসত গৃহগুলির পারস্পরিক অবস্থানের ভিত্তিতে সৃষ্ট রূপরেখাই জনপদ বিন্যাস নামে পরিচিত । পর্যায় : জনপদ বিন্যাসের প্রথম পর্যায়ে ক্ষুদ্র বিচ্ছিন্নকার জনবসতি ; দ্বিতীয় পর্যায়ে বহুভূজাকৃতি ; তৃতীয় পর্যায়ে তারা বা পিণ্ডাকৃতি ও চতুর্থ পর্যায়ে অত্যন্ত ঘন সংঘবদ্ধ জনবিন্যাস দেখা যায় । জার্মানি ও ফ্রান্সের ভৌগোলিকরা জনপদ বিন্যাসের বিভিন্ন প্রকার মডেল ও মাত্রিক রেখাচিত্র বর্ণনা করেন ।

যেমন— Central place theory , Sector theory , Rank size rule . বর্তমানে জনপদ বিন্যাসের ব্যাপক পরিবর্তন হয়েছে ।

12. শুষ্ক বিন্দু জনবসতি কী ? ( DRY POINT SETTLEMENT ) 

Ans: যখন নদী তীরবর্তী অঞ্চল থেকে দূরে বন্যার হাত থেকে আত্মরক্ষার জন্য বন্যার জলতলের উর্দ্ধে কোন উঁচু স্থানে জনবসতি গড়ে ওঠে , তাকে শুষ্ক বিন্দু জনবসতি বলে । FULL Chite CAT HID FA বিশেষত্ব : এই বসতিগুলি নদীর দু’পাশে গুচ্ছাকারে গড়ে ওঠে ।

উদাহরণ : নদীমাতৃক বাংলাদেশে এর সুন্দর নিদর্শন দেখা যায় । সবং , পিংলা এর নিদর্শন ।

13. আর্দ্র বিন্দু জনবসতি কী ? ( WET POINT SETTLEMENT ) 

Ans: যখন পৃথিবীর নদী অধ্যুষিত আর্দ্র স্থানকে ( Wet Point ) কেন্দ্র করে জনবসতি গড়ে ওঠে ; তাকে আর্দ্র বিন্দু জনবসতি বলে । বিশেষত্ব : নদী ও সমুদ্র তীরবর্তী অঞ্চলে এরূপ গোষ্ঠীবদ্ধ জনবসতি রৈখিক প্রকৃতির হয় । daa উদাহরণ : ওড়িশার উপকূলে এই আর্দ্র বিন্দু জনবসতি গড়ে উঠেছে ।

FILE INFO : মনুষ্য বসতি – Human Settlement | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

File Details:

PDF Name : মনুষ্য বসতি – Human Settlement | মানবীয় ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Human Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Human Geography – Question and Answer | ভূগোল – মানবীয় ভূগোল – মনুষ্য বসতি (Human Settlement) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – মানবীয় ভূগোল (Human Geography) – মনুষ্য বসতি – Human Settlement “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) মানবীয় ভূগোল (Human Geography) – মনুষ্য বসতি – Human Settlement / মনুষ্য বসতি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography)  SAQ / Short Question and Answer / মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) Quiz / মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) QNA / মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনুষ্য বসতি (মানবীয় ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Human Settlement (Human Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription