জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography) Geography
জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography) Geography

ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

জরিপ ও সমতাসাধন | Elementary Surveying And Levelling – Practical Geography (Geography) Question and Answer in Bengali

জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) : ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling – ব্যবহারিক ভূগোল Practical Geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling – ব্যবহারিক ভূগোল – Practical Geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

জরিপ ও সমতাসাধন (Elementary Surveying And Levelling) ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. জরিপ কার্য ( SURVEYING ) কী ? 

Ans: ভূ – পৃষ্ঠের সমস্ত বস্তুকে তাদের আপেক্ষিক অবস্থান অনুযায়ী কৌণিক ( Angular ) ও রৈখিক ( Linear ) উভয় দূরত্ব পর্যবেক্ষণ ও পরিমাপ করে মানচিত্র বা নক্সা গঠনের মাধ্যমে উপস্থাপন করার বিজ্ঞান ও কলাকৌশলকে সার্ভেইং বা জরিপ কার্য বলে । জরিপ কার্যের জন্য থিয়ডোলাইট , প্রিজমেটিক কম্পাস , ডাম্পি লেভেল ও ক্লাইনোমিটার প্রভৃতি ব্যবহৃত হচ্ছে । বর্তমানে জরিপ কার্যে ডিজিট্যাল ও স্বয়ংক্রিয় যন্ত্রপাতি ব্যবহৃত হয় ।

2. জরিপ কার্যের মূল নীতি কী ? 

Ans: নির্দিষ্ট স্থান বা অঞ্চলের অথবা বিশেষ কোন বিষয়ের নক্সা তৈরি করাই জরিপের মূল উদ্দেশ্য । জরিপ কার্যের মূল নীতি হল জরিপকৃত অঞ্চলের বিভিন্ন বিষয়ের মাপ ও তার কৌণিক দূরত্ব বার করে তা লিপিবদ্ধ করে রাখা । পরে জরিপকৃত বিশেষ অঞ্চলটিকে কয়েকটি ছোট ছোট ত্রিভূজে ভাগ করা হয় । যাতে করে নির্ভুলভাবে জরিপ কার্য করা সম্ভবপর হয়ে থাকে । এরূপ নীতি মেনে জরিপ কার্য করলে ভুল হওয়ার সম্ভাবনা খুব থাকে না ।

3. ট্র্যাভাসের সংজ্ঞা দাও । ( DEFINITION OF TRAVERSE ) 

Ans: ‘ ট্যান্ডার্স ’ – এর আভিধানিক অর্থ ‘ মোড় ‘ । কোন ধারাবাহিক পর্যবেক্ষণের দ্বারা বিভিন্ন যন্ত্রের মাধ্যমে জরীপকৃত রেখা , তাদের দৈর্ঘ্য ও দিক একটি নির্দিষ্ট বিন্দু থেকে পরিমাপ করা হয় । একে ট্র্যাভার্স বলে । ট্যাভার্স গঠনের এই পদ্ধতিকে ট্রাভাসিং বলে । ট্র্যাভার্স প্রধানত তিন প্রকার । যেমন- বন্ধ ট্যাভার্স ( Closed Traverse ) , উন্মুক্ত ট্র্যাভার্স ( Open Traverse ) ও যৌগিক ট্যাভাস ( Compound Traverse ) .

4. জরিপের বন্ধ নীতি বা CLOSED TRAVERSE কী ? 

Ans: যখন কোন জরিপের ক্ষেত্রে জরিপ কার্য যে স্থান থেকে শুরু হয় এবং ঐ জরিপ কার্য শুরুর স্থানেই এসে শেষ হয় তখন তাকে বন্ধ জরিপ কার্য বলে । উদাহরণ : এরুপ জরিপকার্য যেকোন জমির ক্ষেত্রফল নির্ণয় করার ক্ষেত্রে ব্যবহৃত হয় ।

5. জরিপের মুক্ত নীতি বা ( OPEN TRAVERSE ) কী ? 

Ans: যখন কোন জরিপ কার্যের ক্ষেত্রে এক স্থান থেকে জরিপকার্য শুরু করে অন্য কোন স্থানে গিয়ে শেষ হয় তখন তাকে জরিপের মুক্ত নীতি বলা হয় । জরিপের মুক্ত নীতিতে শেষ ও প্রথম স্থানকে যুক্ত করা হয় না ।

উদাহরণ : কোন রাস্তা অথবা রেলপথ জরিপের ক্ষেত্রে এরূপ মুক্ত জরিপের ব্যবহার করা হয় ।

6. ত্রিভুজায়ন জরিপ ( TRIANGULATION SURVEY ) ।

Ans: যে জরিপকার্য দ্বারা তিনটি রেখার সংযুক্তির জরিপ করা হয় তাকে ত্রিভুজায়ন জরিপ বলে । জরিপকার্যের এলাকা বা area একটি ত্রিভুজের মতো আকৃতি ধারণ করে তখন তাকে Triangulation Survey বলে ।

7. বহুভূজায়ন জরিপ ( TRAVERSING ) কী ?

Ans: যখন কোন জরিপের ক্ষেত্রে বহুসংখ্যক রেখার ( তিনের বেশি ) সংযুক্তির ফলে জরিপ কার্য সমাধা করা হয় , তখন তাকে জরিপের Traversing নীতি বলে । এরুপ ক্ষেত্রে জরিপ কার্যের Area বহুভূজের মতো আকৃতি ধারণ করে ।

FILE INFO : জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

File Details:

PDF Name : জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling | ব্যবহারিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Practical Geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Practical Geography – Question and Answer | ভূগোল – ব্যবহারিক ভূগোল – জরিপ ও সমতাসাধন (Elementary Surveying And Levelling) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ব্যবহারিক ভূগোল (Practical Geography) – জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ব্যবহারিক ভূগোল (Practical Geography) – জরিপ ও সমতাসাধন – Elementary Surveying And Levelling / জরিপ ও সমতাসাধন সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography)  SAQ Practical Geography / Short Question and Answer / জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) Quiz / জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) QNA / জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জরিপ ও সমতাসাধন (ব্যবহারিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Elementary Surveying And Levelling (Practical Geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।