প্রভাস এর জীবনী - Prabhas Biography in Bengali
প্রভাস এর জীবনী - Prabhas Biography in Bengali

প্রভাস এর জীবনী

Prabhas Biography in Bengali

প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali : প্রভাস (Prabhas) ভারতীয় চলচ্চিত্রের একজন অত্যন্ত আকর্ষণীয় 38 বছর বয়সী তরুণ অভিনেতা। প্রভাস (Prabhas) অভিনয়ের জন্য অনেক পুরস্কার পেয়েছেন। প্রভাস (Prabhas) তেলেগু চলচ্চিত্রের পাশাপাশি বলিউড চলচ্চিত্রেও প্রশংসনীয় কাজ করেছেন। প্রভাস (Prabhas) বর্তমানে তার 2015 সালের ছবি বাহুবলী: দ্য বিগিনিং নিয়ে অনেক আলোচনায় রয়েছেন কারণ সম্প্রতি তার ছবির সিক্যুয়াল এসেছে, যার নাম বাহুবলী 2। এই ছবিটি বক্স অফিস আয়ের দিক থেকে সমস্ত রেকর্ড ভাঙার পথে। বাহুবলী 1 সর্বকালের তৃতীয় সর্বোচ্চ আয় করা চলচ্চিত্রও। বর্তমানে প্রভাস (Prabhas) এর অভিনয় প্রশংসিত হচ্ছে সর্বত্র।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা প্রভাস এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali বা প্রভাস এর আত্মজীবনী (Prabhas Jivani Bangla. A short biography of Prabhas. Prabhas Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রভাস এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রভাস কে ? Who is Prabhas ?

প্রভাস রাজু উপ্পলাপতি বা প্রভাস (Prabhas) তেলুগু সিনেমায় একচেটিয়াভাবে অভিনয় করা একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। প্রভাস (Prabhas) মূলত তামিল এবং তেলুগু ভাষার ছবিগুলোতে অভিনয় করেন। প্রভাস (Prabhas) তেলুগু অভিনেতা উপ্পালাতি কৃষ্নাম রাজুর ভাগ্নে। তিনি ২০০২ সালে এশওয়ার ছবি দিয়ে চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। প্রভাস (Prabhas) এরপর আরো বেশকিছু ছবি যেমন ভরসাম (২০০৪), ছত্রপতি (২০০৫), চক্রাম (২০০৫), মুন্না (২০০৭), বিল্লা (২০০৯), মিঃ পারফেক্ট (২০১১) ও মির্চি (২০১৩) তে অভিনয় করেন। ২০১৪ সালে প্রভাস (Prabhas) প্রভু দেবা পরিচালিত বলিউডের একটি ছবি অ্যাকশন জ্যাকসন এ একটি আইটেম গানে অভিনয়ের মাধ্যমে হিন্দি ছবিতে হাজির হন। তার অভিনীত বাহুবলী: দ্য কনক্লুশন (২০১৭) ছবিটি ছিল গ্লোবাল ভারতীয় চলচ্চিত্রের সর্বকালের সর্বোচ্চ ও ভারতের সর্বোচ্চ ব্যবসা সফল ছবি।

প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali :

নাম (Name) প্রভাস রাজু উপ্পলাপতি বা প্রভাস (Prabhas)
জন্ম (Birthday) ২৩ অক্টোবর ১৯৭৯ (23rd October 1979)
জন্মস্থান (Birthplace) অন্ধ্রপ্রদেশ, ভারত
পিতামাতা উৎপলপতি সূর্য (পিতা)

শিব কুমারী (মাতা)

পেশা অভিনেতা
জাতীয়তা ভারতীয়
কর্মজীবন ২০০২ – বর্তমান

প্রভাস এর জন্ম ও শিক্ষা – Prabhas Birthday and Education : 

প্রভাস (Prabhas) ভারতের তামিলনাড়ুর চেন্নাইতে 23 অক্টোবর 1979 সালে জন্মগ্রহণ করেন। ভীমাভারমের ডিএনআর স্কুলে প্রভাসের পড়াশোনা শুরু হয়। প্রভাস (Prabhas) হায়দ্রাবাদের শ্রী চৈতন্য কলেজ থেকে বিএ করেন। টেক নিয়ে স্নাতক।

প্রভাস এর প্রারম্ভিক জীবন – Prabhas Early Life :

ফিল্মি ব্যাকগ্রাউন্ড থেকে আসা সত্ত্বেও, প্রভাস (Prabhas) কখনই ছবিতে অভিনয় করতে চাননি। তিনি অভিনয়কে কখনোই বিবেচনা করেননি, তিনি একজন পেশাদার হতে চেয়েছিলেন, কিন্তু তার কাকার উৎপলাপতি কৃষ্ণান রাজু, একজন বিখ্যাত তেলেগু চলচ্চিত্র অভিনেতা, তাকে চলচ্চিত্রে আসতে উৎসাহিত করেছিলেন। প্রভাস (Prabhas) অ্যালকোহল এবং ধূমপানও করেন। টলিউডের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেতা হয়েছেন প্রভাস। এর সাথে, প্রভাস (Prabhas) সুপারস্টার রজনীকান্ত এবং কমল হাসানের পরে প্রথম দক্ষিণ ভারতীয় অভিনেতা হয়ে উঠেছেন যিনি মাদাম তুসো ব্যাংককে একটি মোমের মূর্তি স্থাপন করেছেন।

প্রভাস এর পরিবার – Prabhas Family :

প্রভাস (Prabhas) এর পরিবার অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরী জেলার মোগলাতুরু গ্রামের বাসিন্দা। প্রভাস (Prabhas) তার বাবা-মা ও দুই ভাইবোনকে রেখে গেছেন। তার পিতার নাম উৎপলপতি সূর্য নারায়ণ রাজু, তিনি একজন চলচ্চিত্র প্রযোজক এবং তার মায়ের নাম শিব কুমারী, তিনি একজন গৃহিণী।  প্রভাসেরও একটি বড় ভাই রয়েছে, যার নাম প্রমোদ উৎপলাপতি এবং তিনি একজন টলিউড চলচ্চিত্র প্রযোজক পাশাপাশি প্রগতি নামে তার একটি বড় বোন রয়েছে। সব ভাইবোনের মধ্যে প্রভাস সবার ছোট।  প্রভাসের চাচাও চলচ্চিত্রের সাথে যুক্ত, তিনি তেলেগু চলচ্চিত্রের অভিনেতা, তার নাম কৃষ্ণান রাজু উৎপলাপতি।

প্রভাস এর ক্যারিয়ার – Prabhas Career : 

প্রভাস (Prabhas) 2002 সালে তেলেগু ছবি ‘ঈশ্বর’ দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু করেন, যেখানে তার চরিত্রের নামও ছিল ঈশ্বর। এরপর 2003 সালে আসে তার ছবি রাঘবেন্দ্র। তারপর 2004 সালে প্রভাস (Prabhas) এর দুটি ছবি বর্ষাম ছিল যার মধ্যে তার চরিত্রের নাম ছিল ভেঙ্কট এবং দ্বিতীয় ছবি ছিল আডবাণী যেখানে প্রভাসের চরিত্রের নাম ছিল রামুডু।  এভাবেই চলতে থাকে প্রভাস (Prabhas) এর চলচ্চিত্রে অভিনয়ের কাফেলা।

 2005 সালে, তার চলচ্চিত্র চক্রম এবং ছত্রপতি আই. ছত্রপতি এস এস রাজামৌলি পরিচালিত হয়েছিল, যেখানে প্রভাস (Prabhas) গুন্ডাদের দ্বারা শোষিত একজন শরণার্থীর ভূমিকায় অভিনয় করেছিলেন। এই ছবিটি খুব সফল হয়েছিল। চলচ্চিত্রটি 54টি কেন্দ্রে 100 দিন ধরে অত্যন্ত গর্বের সাথে চলে। তার অনন্য অভিনয় শৈলী সর্বত্র প্রশংসিত হয়েছিল। এরপর 2006 সালে পূর্ণামী চলচ্চিত্রটি আসে, যেখানে প্রভাস (Prabhas) শিব কেশব চরিত্রে অভিনয় করেন। 2007 সালে যোগী ছবিতে তাঁর চরিত্রের নাম ছিল ঈশ্বর প্রসাদ। অ্যাকশন এবং ড্রামার মিশ্রণ ছিল ছবিটি। তারপর 2008 সালে তার অ্যাকশন এবং কমেডি চলচ্চিত্র বুজ্জিগাদু আসে, যেখানে তার চরিত্রের নাম ছিল লিঙ্গা রাজু, বুজ্জি এবং রজনীকান্ত।

 তার 2009 সালের চলচ্চিত্রটির নাম ছিল বিল্লা, যে সম্পর্কে ইন্ডিয়াগ্লিটজ বলেছিল যে বিলার চরিত্রটি আড়ম্বরপূর্ণ এবং চেহারায় সমৃদ্ধ ছিল। এরপর একই বছরে তার আরেকটি চলচ্চিত্র ছিল এক নিরঞ্জন, যেটিতে তার চরিত্রের নাম ছিল ছোটু। 2010 সালে, তার চলচ্চিত্রের নাম ছিল ডার্লিং, যেটি একটি রোমান্টিক কমেডি চলচ্চিত্র ছিল। এই ছবিতে তার চরিত্রের নাম ছিল প্রভাস। তারপর 2011 সালে তার রোমান্টিক কমেডি ফিল্ম মিস্টার পারফেক্ট আসে, যেটিতে তিনি ভিকি নামের একটি চরিত্রের চরিত্রকে জীবন্ত করে তোলেন। এর পরে 2012 সালে দুটি চলচ্চিত্র, রেবেল, রাঘব লরেন্স পরিচালিত একটি অ্যাকশন চলচ্চিত্র, যেখানে প্রভাস (Prabhas) ঋষি চরিত্রে অভিনয় করেছিলেন, যেখানে ডেনিকাইনা রেডি একটি ছোট ক্যামিওতে তার কণ্ঠ দিয়েছেন। এরপর 2014 সালে তার মিরচি চলচ্চিত্রটি আসে, যেখানে তার নায়িকা ছিলেন আনুশকা শেঠি। ছবিটি সুপারহিট হয়েছিল, এই ছবিটি দর্শকদের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছিল।  এই ছবির জন্য তিনি পুরস্কারও পেয়েছেন। এর পরে, 2014 সালে, প্রভাস (Prabhas) প্রভু দেবার হিন্দি ছবি অ্যাকশন জ্যাকসন-এ প্রথমবার শুধুমাত্র একটি আইটেম গানে হাজির হন।

 এখন পর্যন্ত সবাই প্রভাসকে চিনত শুধুমাত্র তার তেলেগু ছবিতে কাজ থেকে, কিন্তু যখন থেকে তার বাহুবলী ছবিটি 2015 সালে আসে, যেখানে প্রভাস (Prabhas) মহেন্দ্র বাহুবলীর চরিত্রে অভিনয় করেছিলেন, তখন থেকেই তার শক্তিশালী অভিনয় এবং ছবিটির আলোচনা সর্বত্র চলছে। ছবিটি বিশ্বব্যাপী সমালোচকদের দ্বারাও প্রশংসিত হয়েছে, ছবিটি তার বাণিজ্যিক আয়ের জন্যও পরিচিত।  বাহুবলী ছবির সিক্যুয়েল সম্প্রতি 28 এপ্রিল 2017 এ বিশ্বব্যাপী লঞ্চ করা হয়েছে, ছবিটি তেলেগু, তামিল এবং হিন্দি 3টি ভাষায় মুক্তি পেয়েছে। এই ছবিটিও বক্স অফিসে সাফল্যের নতুন রেকর্ড গড়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে।

প্রভাস এর অ্যাওয়ার্ডস – Prabhas Awards : 

প্রভাস (Prabhas) তার অভিনয় ক্ষমতা প্রদর্শন করে অনেক পুরষ্কার জিতেছেন, যার মধ্যে তিনি 2004 সালে সন্তোষম ফিল্ম অ্যাওয়ার্ড জিতেছিলেন, একই বছর তিনি দক্ষিণ চলচ্চিত্রের জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন। এছাড়াও প্রভাস (Prabhas) 2012 সালে দক্ষিণ ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কারও জিতেছেন।

[আরও দেখুন, রাম চরণ এর জীবনী – Ram Charan Biography in Bengali]

প্রভাস এর বিবাদ – Prabhas Controversy : 

প্রভাস (Prabhas) বিতর্কে আসেন যখন কেউ তার এবং ওয়াইএসআরসিপি নেতার একটি ছবি এবং ইন্টারনেটে অবমাননাকর ছবি এবং ছবি পোস্ট করে।  প্রভাস (Prabhas) এবং ওয়াইএসআর কংগ্রেস প্রধান জগন মোহন রেড্ডির বোন ওয়াই শর্মিলার সঙ্গে তার সম্পর্কের গুঞ্জন ছিল, তখন তিনি দৃঢ়ভাবে এই সম্পর্কের কথা অস্বীকার করেন।  অভিনেতা প্রভাস তার বাহুবলী চলচ্চিত্রের শুটিংয়ের সময়ও বিতর্কের মুখে পড়েছিলেন, যেখানে গুজব ছিল যে প্রভাস (Prabhas) একটি অ্যাকশন করতে গিয়ে ঘোড়া থেকে পড়ে গিয়েছিলেন এবং এতটাই আহত হয়েছিলেন যে তিনি কোমায় চলে গিয়েছিলেন, তবে বাহুবলী ছবির টিম স্পষ্টতই এটি অস্বীকার করেছিলেন।

[আরও দেখুন, জন আব্রাহামের জীবনী – John Abraham Biography in Bengali]

প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali FAQ :

  1. প্রভাস কে ?

Ans: প্রভাস একজন ভারতীয় অভিনেতা ।

  1. প্রভাস এর পুরোনাম কী ?

Ans: প্রভাস এর নাম প্রভাস রাজু উপ্পলাপতি ।

  1. প্রভাস এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রভাস এর জন্ম হয় অন্ধপ্রদেশ ।

  1. প্রভাস এর জন্ম কবে হয় ?

Ans: প্রভাস এর জন্ম হয় ২৩ অক্টোবর ১৯৭৯ সালে ।

  1. প্রভাস এর পিতার নাম কী ?

Ans: প্রভাস এর পিতার নাম উৎপলপতি সূর্য ।

  1. প্রভাস এর মাতার নাম কী ?

Ans: প্রভাস এর মাতার নাম শিব কুমারী ।

  1. প্রভাস এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: প্রভাস এর কর্মজীবন শুরু হয় ২০০২ সালে ।

  1. প্রভাস এর বিখ্যাত ছবির নাম কী ? 

Ans: প্রভাস এর বিখ্যাত ছবির নাম বাহুবলী দ্য কনক্লুশন ।

[আরও দেখুন, সঞ্জয় লীলা বনশালি এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali

আরও দেখুন, শ্রদ্ধা কাপুর এর জীবনী – Shraddha Kapoor Biography in Bengali

আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রভাস এর জীবনী – Prabhas Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription