সঞ্জয় লীলা বনশালি এর জীবনী - Sanjay Leela Bhansali Biography in Bengali
সঞ্জয় লীলা বনশালি এর জীবনী - Sanjay Leela Bhansali Biography in Bengali

সঞ্জয় লীলা বনশালি এর জীবনী 

Sanjay Leela Bhansali Biography in Bengali

সঞ্জয় লীলা বনশালি এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali : সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) অনেক দুর্দান্ত ছবি পরিচালনা করেছেন এবং হিন্দি সিনেমা জগতেও অনেক কিছু অবদান রেখেছেন। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) এখন পর্যন্ত যতগুলো ছবি করেছেন সবগুলোই দর্শকদের ভালো লেগেছে।  অন্যদিকে, বানসালি তার চলচ্চিত্রের গান থেকে শুরু করে চলচ্চিত্রের সেটে অনেক মনোযোগ দেন। যার কারণে তার নির্মিত চলচ্চিত্রগুলোতে সবসময়ই দারুণ এক পর্যায়ের নির্দেশনা দেখা যায়। প্রত্যেক বলিউড অভিনেতাও বনসালির সঙ্গে কাজ করতে চান। কিন্তু সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) শুধুমাত্র সেরা শিল্পীদেরই তাঁর সঙ্গে কাজ করার সুযোগ দেন।

  ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও সঙ্গীত পরিচালক সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর একটি সংক্ষিপ্ত জীবনী । সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali বা সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর আত্মজীবনী বা (Sanjay Leela Bhansali Jivani Bangla. A short biography of Sanjay Leela Bhansali. Sanjay Leela Bhansali Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সঞ্জয় লীলা বনশালি কে ? Who is Sanjay Leela Bhansali ?

সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) একজন ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার ও সঙ্গীত পরিচালক। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) খামোশি: দ্যা মিউজিক্যাল দিয়ে চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। পরবর্তীতে তার পরিচালিত হাম দিল দে চুকে সনম (১৯৯৯), দেবদাস (২০০২), ব্ল্যাক (২০০৫), ও বাজিরাও মাস্তানি (২০১৫) ব্যবসায়িক ভাবে সফল ও সমালোচকদের প্রশংসা লাভ করে। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) চলচ্চিত্র পরিচালনা, প্রযোজনা ও চিত্রনাট্য রচনার জন্য একাধিক পুরস্কার অর্জন করেন। তিনি ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থানের প্রাক্তন ছাত্র। বনশালি তার মা লীলা বনশালির নাম থেকে “লীলা” নামটি গ্রহণ করেছেন। তিনি ১৯৯৯ সালে এসএলবি ফিল্মস নামে একটি প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেন। ২০১৫ সালে সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) ভারতের চতুর্থ সর্বোচ্চ সম্মানসূচক পুরস্কার পদ্মশ্রী লাভ করেন।

সঞ্জয় লীলা বনশালি এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali :

নাম (Name) সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali)
জন্ম (Birthday) ২৪ ফেব্রুয়ারি ১৯৬৩ (24th February 1963)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
পিতামাতা (Parents) নবীন বনশালি

লীলা বনশালি

পেশা চলচ্চিত্র পরিচালক, 

প্রযোজক, 

চিত্রনাট্যকার, 

সঙ্গীত পরিচালক

কর্মজীবন ১৯৮৯ – বর্তমান
জাতীয়তা ভারতীয়
পুরস্কার পদ্মশ্রী (২০১৫)

সঞ্জয় লীলা বনশালি এর জন্ম ও শিক্ষা – Sanjay Leela Bhansali Birthday and Education :

সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali), যিনি একটি গুজরাটি পরিবারের অন্তর্গত, 1963 সালে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) তার 12 তম শ্রেণির শিক্ষা শেষ করার পরে পুনেতে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে যোগদান করেন। এখান থেকেই বানসালি ফিল্ম মেকিং সংক্রান্ত পড়াশোনা শেষ করেন। এর পরে বানসালি সম্পাদনার একটি কোর্সও করেছিলেন। কথিত আছে যে সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) যখন ছোট ছিলেন, তখন তাঁর স্বপ্ন ছিল পরিচালক হওয়ার।

সঞ্জয় লীলা বনশালি এর পরিবার – Sanjay Leela Bhansali Family :

সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) এর পরিবারে বাবা-মা ছাড়াও এক বোন রয়েছে।  বনসালির বাবার নাম নবীন বনসালি এবং তিনি একজন চলচ্চিত্র প্রযোজক ছিলেন। যেখানে সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) এর মায়ের নাম লীলা বনসালি এবং বলা হয় তিনি কাপড় সেলাই করতেন। একই সময়ে, তার বোন বেলা সেহগাল একজন সিনেমাটোগ্রাফার হিসাবে কাজ করেন। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) তার মায়ের খুব ঘনিষ্ঠ ছিলেন এবং এই কারণে তিনি তার নামের সামনে তার মায়ের নাম যুক্ত করেছেন।

সঞ্জয় লীলা বনশালি এর শুরুর ক্যারিয়ার – Sanjay Leela Bhansali Starting Career :

ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে পড়াশোনা শেষ করার পরে, সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) বিধু বিনোদ চোপড়ার সাথে কাজ করার সুযোগ পান। এই দুই মহান পরিচালক একসঙ্গে কাজ করে দুটি ছবি বানিয়েছিলেন। যার মধ্যে প্রথম ছবির নাম ছিল ‘পরিন্দা’ যেটি মুক্তি পায় ১৯৮৯ সালে। একই সময়ে, দ্বিতীয় ছবির নাম ছিল ‘1942 লাভ স্টোরি’, যা 1994 সালে মুক্তি পায়। এসব ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali)। এই ছবিগুলি তৈরি করার সময়, বানসালি চলচ্চিত্র তৈরির সূক্ষ্মতা বুঝতে পেরেছিলেন।

সঞ্জয় লীলা বনশালি এর প্রথম ছবি – Sanjay Leela Bhansali First Film :

বিধু বিনোদ চোপড়ার কাছ থেকে নির্দেশনার সূক্ষ্মতা শেখার পর, 1996 সালে সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) তার পরিচালনায় আত্মপ্রকাশ করেন। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) পরিচালনায় প্রথম ঝলক দেখা যায় ‘খামোশি’ ছবির মাধ্যমে।  এই ছবিতে তিনি সালমান খান ও মনীষা কৈরালাকে প্রধান চরিত্রে নিয়েছিলেন।  যদিও এই ছবিটি মানুষের পছন্দ হয়নি।  তবে সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) কাজ বেশ প্রশংসিত হয়েছিল।

সঞ্জয় লীলা বনশালি এর ক্যারিয়ার – Sanjay Leela Bhansali Career :

1999 সালে, সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) তৈরি ‘হাম দিল দে চুকে সনম’ ছবিটি বক্স অফিসে সাফল্যের নতুন উচ্চতা স্পর্শ করেছিল।  সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) এই ছবিতে একটি প্রেমের গল্প দেখিয়েছিলেন।  যা দর্শকদের বেশ পছন্দ হয়েছে।  শুধু তাই নয়, চারটি জাতীয় পুরস্কারও জিতেছে ছবিটি।

 2002 সালে, একটি বড় বাজেটের ছবি তৈরি করেছিলেন সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) এবং সেই ছবির নাম ছিল ‘দেবদাস’।  এই ছবিতে বনসালির কাজও মানুষ পছন্দ করেছে।

 এর পরে, বনসালি ব্ল্যাক, সাওয়ারিয়া, গুজারিশ, গোলিয়ন কি রাসলীলা রাম-লীলা, বাজিরাও মাস্তানি এবং পদ্মাবতের মতো চলচ্চিত্রগুলি পরিচালনা করেন।  এই সমস্ত ছবির মাধ্যমে, সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) মানুষের কাছে বিভিন্ন ধরনের প্রেমের গল্প নিয়ে আসার চেষ্টা করেছিলেন।

সঞ্জয় লীলা বনশালি এর পুরস্কার সমুহ – Sanjay Leela Bhansali Prizes : 

সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) হিন্দি চলচ্চিত্র জগতে অনেক চমৎকার চলচ্চিত্র উপহার দিয়েছেন এবং তার অবদানের জন্য তিনি ভারত সরকার কর্তৃক সম্মানিতও হয়েছেন। 2015 সালে, সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন। একই সঙ্গে এ পর্যন্ত চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন এই মহান পরিচালক। সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) প্রযোজিত ‘দেবদাস’, ‘ব্ল্যাক’, ‘মেরি কম’ এবং ‘বাজিরাও মাস্তানি’ ছবির জন্য এই পুরস্কারগুলি দেওয়া হয়েছিল। একই সঙ্গে দশটি ফিল্মফেয়ার পুরস্কারও জিতেছেন এই মহান পরিচালক সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali)

সঞ্জয় লীলা বনশালি এর বিবাদ – Sanjay Leela Bhansali Controversy :

2017 সালে, ‘পদ্মাবত’ ছবিটি নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়েছিল বনসালিকে। এই ছবির বিরোধিতাকারীরা এই ছবির শুটিং চলাকালীন লুটপাট করে। শুধু তাই নয়, এই ছবির শুটিংয়ে রাজস্থানে পৌঁছলে বানসালিকে গালিগালাজও করা হয়। কিন্তু লাখো ঝামেলার পরেও, সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) তার স্বপ্নের প্রকল্পটি সম্পূর্ণ করেছিলেন। তবে, তাকে তার ছবির নাম পরিবর্তন করতে হয়েছিল এবং ছবিতে কিছু পরিবর্তন করতে হয়েছিল।

 এই ছবির বিরোধিতা করে সম্প্রদায়ের মানুষদের উদ্দেশে চিঠিও লিখেছেন সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali)। যেখানে তিনি বলেছেন, এই ছবিটি নির্মাণের সময় সত্য ঘটনা সম্পর্কে যত্ন নেওয়া হয়েছে। এই ছবিটি দেখেই গর্বিত হবেন মেওয়ারের মানুষ।

[আরও দেখুন, জন আব্রাহামের জীবনী – John Abraham Biography in Bengali]

সঞ্জয় লীলা বনশালি এর কিছু তথ্য – Facts about Sanjay Leela Bhansali :

মাধুরী দীক্ষিত বানসালির সবচেয়ে প্রিয় অভিনেত্রী এবং তার একটি সাক্ষাত্কারের সময়, বনসালি বলেছিলেন যে “আমি আমার প্রতিটি ছবিতে মাধুরীকে পরিচালনা করতে চেয়েছিলাম”। আমি আমার প্রথম ছবিতে মাধুরীকে অভিনেত্রী হিসেবে কাস্ট করতে চেয়েছিলাম, কিন্তু তা হতে পারেনি।  ‘হাম দিল দে চুকে সনম’ ছবিতে মাধুরী আমার প্রথম পছন্দ হলেও এই ছবিতেও তার সঙ্গে কাজ করার সুযোগ পাইনি।

 যাইহোক, 2002 সালে, বনসালির তৈরি হিট ছবি ‘দেবদাস’-এ মাধুরীর সাথে কাজ করার সুযোগ পান। এই ছবিতে চন্দ্রমুখীর ভূমিকায় অভিনয় করেছেন এই মহান অভিনেত্রী।

সালমানের সাথে ঝগড়া হয়েছিল-

 শান্ত প্রকৃতির বনসালি তার চলচ্চিত্র সম্পর্কে খুব সিরিয়াস।  বলা হচ্ছে, সালমান খানের সঙ্গে একটি ছবির শুটিং করতে গিয়ে তার ওপর রেগে যান বনসালি। যার জেরে দুজনের মধ্যে কথাবার্তা বন্ধ হয়ে যায়।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali]

সঞ্জয় লীলা বনশালি এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali FAQ :

  1. সঞ্জয় লীলা বনশালি কে ?

Ans: সঞ্জয় লীলা বনশালি একজন চলচ্চিত্র প্রযোজক ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর জন্ম কোথায় হয় ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর জন্ম হয় মুম্বাই এ ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর জন্ম কবে হয় ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর জন্ম হয় ২৪ ফেব্রুয়ারি ১৯৬৩ সালে ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর পিতার নাম কী ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর পিতার নাম নবীন বনশালি ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর মাতার নাম কী ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর মাতার নাম লীলা বনশালি ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর কর্মজীবন শুরু হয় ১৯৮৯ সালে ।

  1. সঞ্জয় লীলা বনশালি এর প্রথম ছবি কী ?

Ans: সঞ্জয় লীলা বনশালি এর প্রথম ছবি ‘খামোশি’ ।

  1. সঞ্জয় লীলা বনশালি কবে পদ্মশ্রী পান ?

Ans: সঞ্জয় লীলা বনশালি ২০১৫ সালে পদ্মশ্রী পান ।

[আরও দেখুন, কার্তিক আর্যন এর জীবনী – Kartik Aaryan Biography in Bengali

আরও দেখুন, কাদের খান এর জীবনী – Kader khan Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সঞ্জয় লীলা বনশালি এর জীবনী এর জীবনী – Sanjay Leela Bhansali Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription