Anil Kapoor Biography in Bengali
Anil Kapoor Biography in Bengali

অনিল কাপুর এর জীবনী

Anil Kapoor Biography in Bengali

অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali : অনিল কাপুর (Anil Kapoor) 3 দশক ধরে ফিল্ম ইন্ডাস্ট্রির সাথে যুক্ত এবং এখনও অনেক ছবিতে অভিনয় করছেন।  অনিল কাপুর শুধু একজন মহান শিল্পীই নন, তিনি একজন প্রযোজক এবং তিনি অনেক চলচ্চিত্রও করেছেন।  অনিল কাপুর (Anil Kapoor)র পরিবারের সম্পর্ক প্রথম থেকেই বলিউড ইন্ডাস্ট্রির সাথে, কিন্তু তা সত্ত্বেও, অনিল কাপুরকে এই ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার গড়তে অনেক সংগ্রাম করতে হয়েছে এবং এই সংগ্রামের কারণেই আজ অনিল কাপুর (Anil Kapoor) আন্তর্জাতিক চলচ্চিত্র ছাড়াও করেছেন। ভারতীয় সিনেমা।চলচ্চিত্রেও কাজ করেছেন।

   ভারতীয় সফল অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক অনিল কাপুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali বা অনিল কাপুর এর আত্মজীবনী বা (Anil Kapoor Jivani Bangla. A short biography of Anil Kapoor. Anil Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অনিল কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অনিল কাপুর কে ? Who is Anil Kapoor ?

অনিল কাপুর (Anil Kapoor) একজন ভারতীয় সফল অভিনেতা এবং চলচ্চিত্র প্রযোজক। তাকে অসংখ্য বলিউড সিনেমায় এবং সম্প্রতি আন্তর্জাতিক সিনেমায় তাকে অভিনয় করতে দেখা যায়। অনিল কাপুর (Anil Kapoor), ৪০ বছর ধরে অভিনয় করেন এবং এরপর তিনি সমালোচক গান্ধী, মাই ফাদার (Gandhi, My Father) চলচ্চিত্র প্রযোজনার মাধ্যেম তিনি চলচ্চিত্র প্রযোজনা শুরু করেন।

অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali

নাম (Name) অনিল কাপুর (Anil Kapoor)
জন্ম (Birthday) ২৪ ডিসেম্বর ১৯৫৬ (24th December 1956)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) সুরিন্দর কাপুর (বাবা)

নির্মল (মা)

পেশা অভিনেতা, প্রযোজক
কর্মজীবন ১৯৭৯ – বর্তমান
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী সুনিতা কাপুর
সন্তান বনি কাপুর (বড় ভাই)

সঞ্জয় কাপুর (ছোট ভাই)

অর্জুন কাপুর (ভাতিজা)

শ্রীদেবী (ভাবী)

খুশি কাপুর (ভাতিজি)

 

অনিল কাপুর এর জন্ম ও পরিবার – Anil Kapoor Birthday and Family : 

অনিল কাপুর (Anil Kapoor) 1956 সালে মহারাষ্ট্র রাজ্যের মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন এবং তার বাবা একজন প্রযোজক ছিলেন এবং তার বাবা সুরিন্দর কাপুর তার সময়ে অনেক চলচ্চিত্র নির্মাণ করেছেন।

 অনিল কাপুর (Anil Kapoor) বাবা-মা নির্মল এবং সুরিন্দরের মোট চারটি সন্তান রয়েছে, যার মধ্যে তিনটি ছেলে এবং একটি মেয়ে।  অনিল তার পিতামাতার দ্বিতীয় সন্তান।

 অনিল কাপুর (Anil Kapoor) বড় ভাইয়ের নাম বনি এবং তিনি তার বাবার মতো চলচ্চিত্র নির্মাণের কাজ করেন।  যদিও তার ছোট ভাইয়ের নাম সঞ্জয় এবং তিনি একজন অভিনেতা এবং তার বোনের নাম রীনা কুপার।

 অনিল 1984 সালে বিয়ে করেন এবং তার স্ত্রীর নাম সুনিতা, যিনি একজন কস্টিউম ডিজাইনার।  এই বিয়ে থেকে তার তিনটি সন্তান রয়েছে, যার মধ্যে দুটি মেয়ে এবং একটি ছেলে।

 অনিল কাপুর (Anil Kapoor) বড় মেয়ের নাম সোনম এবং তিনি একজন অভিনেতা, তার দ্বিতীয় মেয়ের নাম রিহা এবং তিনি একজন চলচ্চিত্র প্রযোজক, যখন তার ছেলের নাম হর্ষবর্ধন যিনি একজন অভিনেতা।

অনিল কাপুর এর শিক্ষাজীবন – Anil Kapoor Education Life : 

প্রাথমিক শিক্ষা শেষ করার পর, তিনি স্নাতক করার জন্য মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজে ভর্তি হন, কিন্তু কম উপস্থিতির কারণে তাকে এই কলেজ থেকে বহিষ্কার করা হয়।  যার কারণে অনিল কাপুর (Anil Kapoor) তার স্নাতক পড়াশোনা শেষ করতে পারেনি এবং সে মাত্র 12 তম পাস।

অনিল কাপুর এর জীবনের তথ্য – Anil Kapoor Personal Information : 

অনিল কাপুর (Anil Kapoor) একটি পাঞ্জাবি পরিবারের সাথে সম্পর্কিত এবং তার পরিবার দেশভাগের আগে পাকিস্তানে থাকত।  কিন্তু দেশভাগের পর তার পরিবার ভারতে চলে আসে।

 অনিলের বাবা সুরিন্দর কাপুরের তখন নিজের বাড়ি ছিল না, যার কারণে তিনি তার পরিবারের সাথে অভিনেতা রাজ কাপুরের গ্যারেজে থাকতেন।

 অনিল কাপুর (Anil Kapoor)র বাবা সিনেমা প্রযোজক হওয়ার আগে অভিনেতা শাম্মী কাপুরের সহকারী পরিচালক ছিলেন।  তবে কিছুদিন পর নিজেই সিনেমা নির্মাণ শুরু করেন।

 অনিলের শৈশব কেটেছে মুম্বাইয়ের চোলায়।  শুধু তাই নয়, অনিলের মতে, ১৩ বছর বয়স পর্যন্ত তিনি কখনো জুতা পরেননি এবং খালি পায়ে ভ্রমণ করতেন।

 অনিল যখন চলচ্চিত্রে তার ক্যারিয়ার গড়তে ব্যস্ত, ঠিক সেই সময়েই তার স্ত্রীর সঙ্গে দেখা হয়।  অনিল একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি যখন সুনীতার সাথে দেখা করেছিলেন, তখন সুনিতাকে ডেটে নেওয়ার জন্য তার কাছে টাকা ছিল না।

অনিল কাপুর এর ক্যারিয়ার – Anil Kapoor Career : 

অনিল কাপুর (Anil Kapoor) ১৯৭১ সাল থেকে হিন্দি ছবিতে কাজ শুরু করেন।  হিন্দি চলচ্চিত্রে কাজ করার পাশাপাশি, তিনি তেলেগু চলচ্চিত্র, কন্নড় চলচ্চিত্র, মালায়লাম এবং ইংরেজি ভাষার চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

 অনিল কাপুর (Anil Kapoor) প্রথম তেলেগু ছবি 1980 সালে এসেছিল, যার নাম ছিল বংশ বৃক্ষম এবং 1983 সালে তাঁর প্রথম কন্নড় ছবিও এসেছিল যার নাম ছিল পল্লবী অনু পল্লবী।  একই সময়ে, 1997 সালে তার প্রথম মালায়ালাম ছবি আসে।

অনিল কাপুর এর ছবির তথ্য – Anil Kapoor First film : 

অনিল কাপুর (Anil Kapoor) প্রথম হিন্দি ছবি আসে ১৯৭৯ সালে এবং এই ছবির নাম ছিল হামারে তুমহারে।  এই ছবিতে অনিল সেই সময়ের সেরা অভিনেতা সঞ্জীব কুমার এবং রাখির সঙ্গে কাজ করেছিলেন।  এই ছবিতে অনিল কাপুর (Anil Kapoor)র ভূমিকা ছিল বেশ ছোট এবং এই ছবিতে তিনি বিপন নামে একজনের ভূমিকায় অভিনয় করেছিলেন।

 যদিও ‘হামেরে তুমহারে’ ছবিটি অনিলের প্রথম হিন্দি ডেবিউ ছবি ছিল না, কারণ এই ছবির আগে তিনি আরেকটি হিন্দি ছবি করেছিলেন, যার নাম ছিল “তু পায়েল ম্যায় গীত”।  কিছু কারণে সিনেমা হাউসে এই ছবিটি প্রদর্শিত হয়নি।  এই ছবিতে অনিল শশী কাপুরের শৈশবের চরিত্রে অভিনয় করেছিলেন এবং তিনি যখন এই ছবিটি করেছিলেন তখন তাঁর বয়স ছিল 14 বছর।

 ‘ওহ সাথ দিন’ সিনেমাটি ছিল অনিল কাপুরের প্রথম প্রধান চরিত্রের সিনেমা এবং এই ছবিতে অনিল কাপুর (Anil Kapoor) প্রেম প্রতাপ সিং নামে একজন ব্যক্তির ভূমিকায় অভিনয় করেছিলেন।

অনিল কাপুর এর মি. ইন্ডিয়া ছবি – Anil Kapoor Mr. India Movie : 

মিস্টার ইন্ডিয়া মুভি শুধুমাত্র অনিল কাপুরের জীবনেই নয় বলিউডেও সেরা সিনেমাগুলির মধ্যে একটি।  এই ছবিতে অনিল এমন একজন ব্যক্তির ভূমিকায় অভিনয় করেছিলেন যে অদৃশ্য হয়ে মানুষকে সাহায্য করতেন।  এগুলি ছাড়াও এই মুভিতে শ্রীদেবী প্রধান চরিত্রে ছিলেন এবং শ্রীদেবী ও তার জুটি বেশ হিট হয়েছিল।

অনিল কাপুর এর রাম লক্ষণ ছবি : 

1989 সালে আসা রাম লখন অনিলের জীবনের অন্যতম জনপ্রিয় ছবি।  এই ছবিতে তিনি লখন নামের এক ছেলের চরিত্রে অভিনয় করেছেন।  অনিল ছাড়াও এই ছবিতে আরও অনেক বিখ্যাত মুখ উপস্থিত ছিলেন।  এই ছবির মতো অনিলের তেজাব, জুদাই, নো এন্ট্রি এবং রেস ইত্যাদিও বেশ হিট হয়েছিল।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

অনিল কাপুর এর কিছু তথ্য – Facts about Anil Kapoor : 

বলা হয় যে অনিল কাপুর পুনেতে অবস্থিত ফিল্ম ইনস্টিটিউটে ভর্তি হতে চেয়েছিলেন এবং তিনি এই ইনস্টিটিউটে ভর্তির জন্য লিখিত পরীক্ষাও দিয়েছিলেন।  কিন্তু এই লিখিত পরীক্ষায় সে ফেল করেছিল, যার কারণে সে এই ইনস্টিটিউটে ভর্তি হতে পারেনি।

 হামারে তুমহারে মুভিতে অনিলের অভিনয় যশ চোপড়া পছন্দ করেছিলেন এবং এর কারণে তিনি অনিলকে তার পরবর্তী সিনেমা মাশালের জন্য চুক্তিবদ্ধ করেছিলেন।

 অনিলকে প্রথমে 1989 সালের চাঁদনী চলচ্চিত্রে প্রধান চরিত্রের জন্য নির্বাচিত করা হয়েছিল, কিন্তু পরে এই সিনেমাটি ঋষি কাপুরকে দেওয়া হয়েছিল।

 অনিল কাপুর আগে অনেক ধূমপান করতেন, কিন্তু 2007 সালে তিনি ধূমপান ছেড়ে দেন।  বলা হয়, মেয়ে সোনমের নির্দেশেই তিনি ধূমপান ছেড়ে দিয়েছেন।

অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali FAQ : 

  1. অনিল কাপুর কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. অনিল কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাইতে ।

  1. অনিল কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: ২৪ ডিসেম্বর ১৯৫৬ সালে ।

  1. অনিল কাপুর এর পিতার নাম কী ?

Ans: সুরিন্দর কাপুর ।

  1. অনিল কাপুর এর মাতার নাম কী ?

Ans: নির্মল ।

  1. অনিল কাপুর এর স্ত্রীর নাম কী ?

Ans: সুনিতা কাপুর ।

  1. অনিল কাপুর এর কন্যার নাম কী ?

Ans: সোনম কাপুর ।

  1. অনিল কাপুর এর পুত্রের নাম কী ?

Ans: হর্ষবর্ধন কাপুর ।

  1. অনিল কাপুর এর মি. ইন্ডিয়া ছবি কবে রিলিজ হয় ?

Ans: ১৯৮৭ সালে ।

  1. অনিল কাপুর এর রাম লক্ষণ ছবি কবে রিলিজ হয় ?

Ans: ১৯৮৯ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অনিল কাপুর এর জীবনী – Anil Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।