Prashant Kishore Biography in Bengali
Prashant Kishore Biography in Bengali

প্রশান্ত কিশোর এর জীবনী

Prashant Kishore Biography in Bengali

প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali : প্রশান্ত কিশোর (Prashant Kishore) একজন ভারতীয় রাজনৈতিক কৌশলবিদ এবং একজন নির্বাচনী জাদুকর।  সম্প্রতি, 2020 সালে দেখার জন্য ফোর্বস ইন্ডিয়ার 20 জনের পছন্দের তালিকায় তিনি নির্বাচিত হয়েছেন।

দিল্লি বিধানসভা নির্বাচনে, AAP বিপুল সংখ্যাগরিষ্ঠতার সাথে 70 টি আসনের মধ্যে 62 টি জিতেছে।  সবার চোখ ছিল প্রশান্ত কিশোর (Prashant Kishore) দিকে, যিনি এটি তৈরি করেছিলেন।

 প্রশান্ত কিশোর (Prashant Kishore) একজন রাজনৈতিক কৌশলবিদ এবং একজন রাষ্ট্রনায়ক হওয়ার পাশাপাশি, তিনি একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং 8 বছর ধরে জাতিসংঘের জন্য কাজ করেছেন।

 প্রশান্ত কিশোর (Prashant Kishore) রাজ্য এবং জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলির জন্য অনেক সাফল্যের গল্প তৈরি করেছেন।  আসুন প্রশান্ত কিশোরের প্রাথমিক জীবন, পরিবার, শিক্ষা, নির্বাচনী প্রচার ইত্যাদি সম্পর্কে আরও পড়ুন।

   ভারতীয় রাজনৈতিক কৌশলবিদ এবং কৌশলবিদ প্রশান্ত কিশোর এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali বা প্রশান্ত কিশোর এর আত্মজীবনী বা (Prashant Kishore Jivani Bangla. A short biography of Prashant Kishore. Prashant Kishore Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রশান্ত কিশোর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রশান্ত কিশোর কে ? Who is Prashant Kishore ?

প্রশান্ত কিশোর (Prashant Kishore) একজন ভারতীয় রাজনৈতিক কৌশলবিদ এবং কৌশলবিদ।  প্রশান্ত কিশোর (Prashant Kishore) সেপ্টেম্বর 2018 এ জনতা দল (ইউনাইটেড) এর অধীনে তাদের রাজনৈতিক কৌশলবিদ এবং কৌশলবিদ হিসাবে নিযুক্ত ছিলেন। রাজনৈতিক কৌশল এবং কৌশলে প্রশিক্ষিত, কিশোর আন্তর্জাতিক রাজনীতিবিদদের রাজনৈতিক কৌশলবিদ হিসাবে আট বছর ধরে জাতিসংঘের জন্য প্রশান্ত কিশোর (Prashant Kishore) কাজ করেছেন।

প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali

নাম (Name) প্রশান্ত কিশোর (Prashant Kishore)
জন্ম (Birthday) ২০ মার্চ ১৯৭৭ (20th March 1977)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পিতামাতা (Parents) শ্রীকান্ত পান্ডে
জাতীয়তা ভারতীয়
শিক্ষা ইঞ্জনিয়ারিং
পেশা রাজনীতিকার, রাজনৈতিক বিশেষজ্ঞ
দাম্পত্য সঙ্গী জাহ্নবি দাস

প্রশান্ত কিশোর এর জন্ম ও শিক্ষা – Prashant Kishore Birthday and Education : 

প্রশান্ত কিশোর (Prashant Kishore) 1977 সালের 20 মার্চ জন্মগ্রহণ করেন এবং তিনি রোহতাস জেলার কোনার গ্রামে জন্মগ্রহণ করেন।  পরে তার বাবা বিহারের বক্সারে চলে আসেন।

 প্রশান্ত কিশোর (Prashant Kishore) মা উত্তরপ্রদেশের বালিয়া জেলার বাসিন্দা এবং বাবা শ্রীকান্ত পান্ডে বিহার সরকারের একজন ডাক্তার।  তার স্ত্রীর নাম জাহ্নবী দাস।  যিনি আসামের গুয়াহাটির একজন চিকিৎসক।  দম্পতির একটি ছেলে রয়েছে।

 তিনি বক্সারে তার মাধ্যমিক শিক্ষা শেষ করেন এবং তারপরে ইঞ্জিনিয়ারিং করার জন্য হায়দরাবাদে যান।

 ভারতীয় রাজনীতিতে যোগ দেওয়ার আগে তিনি জাতিসংঘে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে কাজ করছিলেন।  তিনি বিজেপি, কংগ্রেস সহ বিভিন্ন রাজনৈতিক দলের জন্য নির্বাচনী কৌশল তৈরি করেছিলেন।

প্রশান্ত কিশোর এর ক্যারিয়ার – Prashant Kishore Career : 

পাবলিক হেলথ স্পেশালিস্ট রূপে : 

জনস্বাস্থ্যে স্নাতকোত্তর সম্পন্ন করার পর, প্রশান্ত কিশোর (Prashant Kishore) জাতিসংঘে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

 প্রশান্ত কিশোর (Prashant Kishore) প্রথম পোস্টিং ছিল হায়দ্রাবাদ, অন্ধ্রপ্রদেশে এবং তারপর তাকে পোলিও নির্মূল কার্যক্রম চালানোর জন্য বিহারে বদলি করা হয়।

 সেই সময় বিহারের মুখ্যমন্ত্রী ছিলেন রাবড়ি দেবী।  2 বছর কাজ করার পর তাকে জাতিসংঘের ভারতীয় অফিসে ডাকা হয় এবং তারপর 2 বছর কাজ করার পর তাকে জাতিসংঘ সদর দফতরে কাজ করার জন্য ডাকা হয়।

 প্রশান্ত মার্কিন যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সদর দফতরে কাজ করা সত্যিই উপভোগ করেননি, এই কারণে তিনি কিছু ক্ষেত্রের কাজ করার জন্য বলেছিলেন।

 6 মাস পর, তাকে চাদে বিভাগীয় প্রধান হিসাবে চাকরির প্রস্তাব দেওয়া হয়েছিল – উত্তর-মধ্য আফ্রিকার একটি ল্যান্ডলক দেশ যেখানে কেউ যেতে চায়নি।  এখানেই তিনি ফরাসি ভাষা শিখেছিলেন।  তিনি এখানে প্রায় 4 বছর কাজ করেছেন।

প্রশান্ত কিশোর এর রাজনীতি ক্যারিয়ার – Political Career of Prashant Kishore : 

কিছুদিন আগে পর্যন্ত কেউ জানত না প্রশান্ত নামের একজন ব্যক্তি রাজনীতিতে আছেন কি না, কিন্তু ২০১৪ সালে নরেন্দ্র মোদীকে ক্ষমতায় আনার সঙ্গে সঙ্গে নরেন্দ্র মোদীর পাশাপাশি তিনিও মানুষের চোখে পড়েন।

 আফ্রিকা থেকে জাতিসংঘে (UN) তার উল্লেখযোগ্য চাকরি ছেড়ে দেওয়ার পর, প্রশান্ত গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির দলে 2011 সালে নির্বাচনী কৌশলবিদ হিসেবে যোগ দেন।

 প্রশান্ত রাজনীতিতে পা রাখার সঙ্গে সঙ্গে রাজনৈতিক দলগুলোকে বড় ব্র্যান্ড হিসেবে দেখানোর যুগ শুরু হয়।

প্রশান্ত কিশোর এর নরেন্দ্র মোদীর বিজ্ঞাপন ও মার্কেটিং অভিযানে ভূমিকা : 

প্রশান্ত কিশোর কে (Prashant Kishore) নরেন্দ্র মোদির বিপণন এবং বিজ্ঞাপন প্রচারের পিছনে বলা হয় যেমন 3D সমাবেশ, চাই পে চর্চা, মন্থন, রান ফর ইউনিটি এবং সোশ্যাল মিডিয়া ইভেন্ট।

 2002 সালের দিল্লি বিধানসভা নির্বাচনের সময় আম আদমি পার্টি (এএপি) সহ অন্যান্য বেশ কয়েকটি রাজনৈতিক দলের নির্বাচনী প্রচারণার পিছনেও তিনি ছিলেন বলে জানা গেছে।

 নীলাঞ্জন মুখোপাধ্যায় (বইটির লেখক, ‘নরেন্দ্র মোদি: দ্য ম্যান, দ্য টাইমস’) দাবি করেছেন যে প্রশান্ত 2014 সালের সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে কৌশল এবং প্রচারণা তৈরিতে মোদির দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

প্রশান্ত কিশোর এর রাজনৈতিক অভিযান : 

প্রশান্ত কিশোর ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত :

2011 সালে, প্রশান্ত কিশোর (Prashant Kishore) তার প্রথম বড় রাজনৈতিক প্রচার ছিল গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিধানসভা নির্বাচনে সাহায্য করা।  তিনি গুজরাট বিধানসভা নির্বাচনে (2012) তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসাবে পুনঃনির্বাচিত হন।  তিনি তুমুল জনপ্রিয়তা অর্জন করেন।

 2013 সালে, তিনি ‘Citizens for Accountable Governance’ (CAG) প্রতিষ্ঠা করেন।  এটি ভারতের প্রথম রাজনৈতিক অ্যাকশন কমিটি হয়ে ওঠে।

 2014 সালে, তিনি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কে লোকসভা নির্বাচনে জয়ী হতে সাহায্য করেছিলেন এবং দলটি দেশে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এসেছিল।  সুতরাং আমরা বলতে পারি যে তিনি বিজেপির প্রাক-নির্বাচন প্রচারের অন্যতম প্রধান কৌশলী ছিলেন।

প্রশান্ত কিশোর ২০১৫ এর বিহার বিধানসভা অভিযান : 

2015 সালের বিহার বিধানসভা নির্বাচনে তৃতীয়বারের মতো জয়ী হয়ে CAG সদস্যরা এবং প্রশান্ত কিশোর (Prashant Kishore) একসঙ্গে I-PAC গঠন করেন।  প্রশান্ত কিশোর প্রচারণার কৌশল, সম্পদ এবং জোট বেঁধেছেন।  I-PAC-এর সাথে, তিনি “নীতীশ কে নিশ্চা: বিকাশ কি গ্যারান্টি” (নীতীশ কা ব্রত: গ্যারান্টিযুক্ত উন্নয়ন) স্লোগানটি তৈরি করেছিলেন।

 নীতীশ কুমার তৃতীয়বারের মতো জয়ী হন এবং প্রশান্ত কিশোরকে পরিকল্পনা ও কর্মসূচি বাস্তবায়নের উপদেষ্টা হিসেবে নিযুক্ত করেন।  বিহার নির্বাচনী প্রচারের সময় প্রতিশ্রুত সাত দফা এজেন্ডার উপায়ও বের করতে হয়েছে তাকে।

 2020 সালের জানুয়ারিতে, সম্পর্কটি চলতে পারেনি এবং তাকে জনতা দল (ইউ) দল থেকে বহিষ্কার করা হয়েছিল।

প্রশান্ত কিশোর ২০২০ দিল্লি অভিযান : 

প্রশান্ত কিশোর 2020 সালের দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টির নির্বাচনী প্রচারের কৌশলী ছিলেন।  নির্বাচনেও দল জয়ী হয়।

প্রশান্ত কিশোর ২০২১ এ পশ্চিমবঙ্গ বিধানসভা অভিযান : 

প্রশান্ত কিশোর (Prashant Kishore) 2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের জন্য সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের উপদেষ্টা হিসাবে নিযুক্ত করা হয়েছিল।  তার চতুর কৌশল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেসকে 294টি আসনের মধ্যে 213টিতে জয়লাভ করে এবং আবার সরকার গঠন করতে সাহায্য করে।  তিনি ইতিমধ্যে ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং চ্যালেঞ্জ করেছিলেন যে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস মমতা ব্যানার্জির নেতৃত্বে 200+ আসন নিয়ে সরকার গঠন করবে।

প্রশান্ত কিশোর এর রাজনীতি থেকে অবসর – Prashant Kishore Retirement : 

2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে AITC এবং 2021 সালের তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে DMK-এর বিজয়ের পরে, প্রশান্ত কিশোর (Prashant Kishore) ঘোষণা করেছিলেন যে তিনি নির্বাচনী কৌশলী হিসাবে পদত্যাগ করছেন।

 2 মে 2021-এ এনডিটিভির সাথে একটি সাক্ষাত্কারে, কিশোর লাইভ টিভিতে অ্যাঙ্কর শ্রীনিবাসন জৈনকে বলেছিলেন, “আমি যা করছি তা চালিয়ে যেতে চাই না।

 আমি যথেষ্ট করেছি।  আমার জীবনে বিরতি নেওয়ার এবং অন্য কিছু করার সময় এসেছে।  আমি এই জায়গা ছেড়ে যেতে চাই

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali FAQ : 

  1. প্রশান্ত কিশোর কে ?

Ans: প্রশান্ত কিশোর একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. প্রশান্ত কিশোর এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রশান্ত কিশোর এর জন্ম হয় বিহার, ভারত ।

  1. প্রশান্ত কিশোর এর পিতার নাম কী ?

Ans: প্রশান্ত কিশোর এর পিতার নাম শ্রীকান্ত পান্ডে ।

  1. প্রশান্ত কিশোর এর জন্ম কবে হয় ?

Ans: প্রশান্ত কিশোর এর জন্ম হয় ২০ মার্চ ১৯৭৭ সালে ।

  1. প্রশান্ত কিশোর কবে মোদীর পার্টিতে যোগদান করেন ?

Ans: প্রশান্ত কিশোর ২০১১ সালে মোদীর পার্টিতে যোগদান করেন ।

  1. প্রশান্ত কিশোর এর স্ত্রীর নাম কী ?

Ans: প্রশান্ত কিশোর এর স্ত্রীর নাম জাহ্নবি দাস ।

  1. প্রশান্ত কিশোর কত সালে বিজেপির হয়ে ক্যাম্পিং করেন ?

Ans: প্রশান্ত কিশোর ২০১৪ সালে বিজেপির হয়ে ক্যাম্পিং করে ।

  1. প্রশান্ত কিশোর কত সালে তৃণমূল কংগ্রেস এর হয়ে ক্যাম্পিং করেন ?

Ans: প্রশান্ত কিশোর ২০২১ সালে তৃণমূলের হয়ে ক্যাম্পিং করে ।

  1. প্রশান্ত কিশোর কত সালে AAP হয়ে ক্যাম্পিং করেন ?

Ans: প্রশান্ত কিশোর ২০২০ সালে AAP হয়ে ক্যাম্পিং করে ।

  1. প্রশান্ত কিশোর কত সালে অবসর নেন ?

Ans: প্রশান্ত কিশোর ২০২১ সালে অবসর নেন ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রশান্ত কিশোর এর জীবনী – Prashant Kishore Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।