দিলীপ কুমার এর জীবনী - Dilip Kumar Biography in Bengali
দিলীপ কুমার এর জীবনী - Dilip Kumar Biography in Bengali

দিলীপ কুমার এর জীবনী 

Dilip Kumar Biography in Bengali

দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali : অভিনেতা মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) ভারতীয় সিনেমায় তার অভিনয় কৌশল আনার জন্য কৃতিত্ব পেয়েছেন। মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) শ্রেষ্ঠ অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কারের জন্য সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েছেন এবং পুরস্কারের উদ্বোধনী প্রাপকও ছিলেন।

 অভিনেতা মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) জিকে সমগ্র বিশ্বের পাশাপাশি ভারতীয় সিনেমার ইতিহাসে অন্যতম সেরা অভিনেতা হিসাবে বিবেচনা করা হয়।

   ভারতীয় চলচ্চিত্র অভিনেতা দিলীপ কুমার এর একটি সংক্ষিপ্ত জীবনী । দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali বা দিলীপ কুমার এর আত্মজীবনী বা (Dilip Kumar Jivani Bangla. A short biography of Dilip Kumar. Dilip Kumar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দিলীপ কুমার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দিলীপ কুমার কে ? Who is Dilip Kumar ?

মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, যিনি “ট্রাজেডি কিং” নামে সুপরিচিত, এবং সত্যজিৎ রায়ের মতন কিংবদন্তি বাংলা চলচ্চিত্র নির্মাতার মতে সর্বশেষ তিনি ছিলেন রচনাশৈলী একজন গুণী অভিনেতা। মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) ১৯৪৪ সালে “বোম্বে টকিজের” ব্যানারে “জোয়ার ভাটা” চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র শিল্পে পদার্পণ করেন। মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) চলচ্চিত্র শিল্প ছয় দশকের অধিক সময় ধরে বিচরণ করেছেন এবং অভিনয় করেছেন ৬০টির বেশি ছায়াছবিতে। তিনি বিভিন্ন ধরনের বৈচিত্রময় ভূমিকায় অভিনয় করেছেন, যেমন- রোমান্টিক ধাঁচের চলচ্চিত্র হিসেবে ১৯৪৯ সালের আন্দাজ, ১৯৫২ সালের বেপরোয়া বা হঠকারী এবং চালবাজ চরিত্রে আন, ১৯৫৫ সালে নাটকীয় চলচ্চিত্র দেবদাস, ১৯৫৫ সালের হাস্যরসাত্মক চলচ্চিত্র আজাদ, ১৯৬০ সালে ঐতিহাসিক চলচ্চিত্র মুঘল-ই-আজম, এবং ১৯৬১ সালের সামাজিক ঘরানার চলচ্চিত্র গঙ্গা যমুনা।

মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali

নাম (Name) মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar)
জন্ম (Birthday) ১১ ডিসেম্বর ১৯২২ (19th December 1922)
জন্মস্থান (Birthplace) পেশাওয়ার, ব্রিটিশ ভারত (বর্তমান পাকিস্থান)
পেশা (Birthday) চিত্রাভিনেতা

প্রযোজক

রাজনীতিবিদ

কর্মজীবন ১৯৪৪ – ১৯৯৮
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী সায়রা বানু (বি. ১৯৬৬)

আসমা সাহেবা (বি. ১৯৮১; বিচ্ছেদ. ১৯৮৩)

পুরস্কার সমুহ শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার (৮ বার)

দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৯৪)

সন্মাননা পদ্মভূষণ (১৯৯১)

নিশান-ই-ইমতিয়াজ (১৯৯৮)

পদ্মবিভূষণ (২০১৫)

মৃত্যু (Death) ৭ জুলাই ২০২১ (7th July 2021)

দিলীপ কুমার এর জন্ম – Dilip Kumar Birthday : 

মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar)র জন্ম 11 ডিসেম্বর, 1922, তার মায়ের নাম আয়েশা বেগম এবং বাবার নাম লালা গোলাম সারোয়ার খান। মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) 12 ভাইবোন ছিলেন।

দিলীপ কুমার এর শিক্ষাজীবন – Dilip Kumar Education Life :

মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) মহারাষ্ট্রের নাসিকে অবস্থিত পশ্চিম ভারতের একটি বোর্ডিং স্কুল, দেবলালির বার্নস স্কুল থেকে তার স্কুলিং করেন।

দিলীপ কুমার এর প্রারম্ভিক জীবন – Dilip Kumar Early Life : 

মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar)র বাবা ফল বিক্রি করতেন এবং তিনি একজন জমিদারও ছিলেন। 1940 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) সাহেব তার যৌবনে তার বাবার সাথে বিবাদের পর তার মুম্বাই বাড়ি ছেড়ে পুনে চলে আসেন। সেখানে তিনি একটি পার্সি ক্যাফের মালিকের সাথে দেখা করেন, যার সাহায্যে তিনি আর্মি ক্লাবে একটি স্যান্ডউইচ স্টল খোলেন। মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar)র স্টলের চুক্তির মেয়াদ শেষ হলে তিনি রুপির সঞ্চয় নিয়ে মুম্বাই চলে যান এবং অন্যান্য কাজ করেন।

দিলীপ কুমার এর বিবাহ জীবন – Dilip Kumar Marriage Life : 

1966 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) জি ফিল্ম ইন্ডাস্ট্রির খুব সুন্দর এবং বিখ্যাত অভিনেত্রী সায়রা জিকে বিয়ে করেছিলেন। সে সময় সায়রা বানু ছিলেন মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar)র থেকে 22 বছরের ছোট। এরপর 1981 সালে মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) আসমা সাহিবার সাথে তার দ্বিতীয় বিয়ে করেন 1981 সালে, যা মাত্র 2 বছর স্থায়ী হয়।আসমা সাহিবা 1983 সালে মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) সাথে আলাদা হয়ে যান।

দিলীপ কুমার ক্যারিয়ার – Dilip Kumar Career : 

1943 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) চার্চগেট স্টেশনে ডক্টর মাসানির সাথে তার বাবাকে তার পরিবারের খরচের জন্য সাহায্য করেন।

 ডাঃ মাসানি দিলীপ কুমারকে সঙ্গে নিয়ে মালাদের বম্বে টকিজে নিয়ে যান। সেখানে তিনি বম্বে টকিজের মালিক অভিনেত্রী দেবিকা রানীর সাথে দেখা করেন। অভিনেত্রী দেবিকা রানী দিলীপ কুমারকে প্রতি মাসে 1250 টাকা দেন  বেতনের উপর কাজ দেওয়া।

 মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) অভিনেতা অশোক কুমারের সাথে দেখা করেছিলেন, যিনি মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) জির অভিনয় দেখে খুব মুগ্ধ হয়েছিলেন।

 প্রথমদিকে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) জি গল্প এবং স্ক্রিপ্ট লিখতে সাহায্য করতেন, কারণ উর্দু এবং হিন্দি ভাষায় তার ভাল দখল ছিল। দেবিকা রানী তাকে তার নাম পরিবর্তন করে দিলীপ কুমার রাখার জন্য অনুরোধ করেন এবং পরবর্তীতে তাকে জওয়ার ভাটা (1944) চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন, যা হিন্দি চলচ্চিত্র শিল্পে তার প্রবেশকে চিহ্নিত করে।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali]

দিলীপ কুমার এর কিছু উপলব্ধি – Dilip Kumar Achivements : 

1991 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্মভূষণে ভূষিত হন।

 1993 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে সম্মানিত হন।

 1994 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন।

 1998 সালে, মুহাম্মদ ইউসুফ খান / দিলীপ কুমার (Dilip Kumar) জিকে পাকিস্তান সরকার কর্তৃক সর্বোচ্চ বেসামরিক পুরস্কার নিশান-ই-পাকিস্তানে ভূষিত করা হয়। তিনি দ্বিতীয় ভারতীয়, যিনি এই সম্মান পেয়েছিলেন, এর আগে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই এই সম্মান পেয়েছিলেন।

 দিলীপ জির নাম সবচেয়ে বেশি পুরস্কার পাওয়ার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে অন্তর্ভুক্ত করা হয়েছে।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali]

দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali FAQ : 

  1. দিলীপ কুমার কে ?

Ans: দিলীপ কুমার একজন ভারতীয় অভিনেতা ও পরিচালক ।

  1. দিলীপ কুমার এর জন্ম কবে হয় ?

Ans: দিলীপ কুমার এর জন্ম ১১ ডিসেম্বর ১৯২২ সালে ।

  1. দিলীপ কুমার এর জন্ম কোথায় হয় ?

Ans: দিলীপ কুমার এর জন্ম হয় পেশাওয়ার ।

  1. দিলীপ কুমার এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: দিলীপ কুমার এর কর্মজীবন শুরু হয় ১৯৪৪ সালে ।

  1. দিলীপ কুমার এর প্রথম বিবাহ কার সাথে সাথে হয় ?

Ans: দিলীপ কুমার এর প্রথম বিবাহ হয় সায়ারা বানুর সাথে ।

  1. দিলীপ কুমার কবে পদ্মবিভূষণ পান ?

Ans: দিলীপ কুমার ২০১৫ সালে পদ্মবিভূষণ পান ।

  1. দিলীপ কুমার কবে পদ্মভূষণ পান ?

Ans: দিলীপ কুমার নিশান-ই-ইমতিয়াজ (১৯৯৮) ।

  1. দিলীপ কুমার কবে নিশান-ই-ইমতিয়াজ সন্মাননা পান ?

Ans: দিলীপ কুমার নিশান-ই-ইমতিয়াজ (১৯৯৮) সালে ।

[আরও দেখুন, বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দিলীপ কুমার এর জীবনী – Dilip Kumar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।