বিরাট কোহলির জীবনী - Virat Kohli Biography in Bengali
বিরাট কোহলির জীবনী - Virat Kohli Biography in Bengali

বিরাট কোহলির জীবনী

Virat Kohli Biography in Bengali

বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali : ভারতীয় ক্রিকেট এর আন্তর্জাতিক প্লেয়ার বিরাট কোহলি (Virat Kohli), যিনি এখন ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন, বর্তমানে বিরাট কোহলি (Virat Kohli) আমদের সবার কাছে King Of Cricket নামে পরিচিত। বিরাট কোহলি (Virat Kohli) The king Of Cricket In The World যিনি বর্তমান যুগের অন্যতম সেরা  ব্যাটসম্যান। অথা বিশ্বের সর্বাধিক আয় করা ক্রিকেটার।

  ভারতের আন্তর্জাতিক ক্রিকেটার বিরাট কোহলি এর একটি সংক্ষিপ্ত জীবনী । বিরাট কোহলি এর জীবনী – Virat Kohli Biography in Bengali বা বিরাট কোহলি এর আত্মজীবনী বা (Virat Kohli Jivani Bangla. A short biography of Virat Kohli. Virat Kohli Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বিরাট কোহলি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বিরাট কোহলি কে ? Who is Virat Kohli ?

বিরাট কোহলি (Virat Kohli) ভারতের আন্তর্জাতিক ক্রিকেটার। বাবার নাম প্রেম কোহলি। বিরাট কোহলি (Virat Kohli) মাঝারি সারির ডানহাতি ব্যাটসম্যানরূপে পরিচিত। তবে, মাঝে-মধ্যে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবেও ব্যাটিংয়ে নেমে থাকেন বিরাট কোহলি (Virat Kohli)। এছাড়াও, ডানহাতে মিডিয়াম পেস বোলিং করে থাকেন। মালয়েশিয়ায় অনুষ্ঠিত ২০০৮ সালের আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপের শিরোপা বিজয়ী ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি (Virat Kohli) এবং এর কয়েকমাস পরে ১৯ বছর বয়সে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের হয়ে ওয়ান ডে তে অভিষেক হয়েছিল তাঁর। বিরাট কোহলি (Virat Kohli) শীঘ্রই ওয়ানডে তে মিডল অর্ডারে নিয়মিত হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন এবং ২০১১ সালের বিশ্বকাপ ভারততের জয়ই দলের সদস্য ছিলেন। 

বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali :

নাম (Name) বিরাট কোহলি (Virat Kohli)
জন্ম (Birthday) ৫ নভেম্বর ১৯৮৮ (5th November 1988) 
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
পিতা ও মাতা (Parents) প্রেম কোহলি (বাবা), 

সরোজ কোহলি (মা)

ডাকনাম চিকু
উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি
ভূমিকা  ব্যাটসম্যান
সর্বোচ্চ রান 183 (ODI)

94 (T20)

254 (Test)

দাম্পত্য সঙ্গী (Spouse)  আনুষ্কা শর্মা (১১ ডিসেম্বর ২০১৭ সাল)
জাতীয় দল ভারত 

বিরাট কোহলির জন্ম – Virat Kohli Birthday :

বিরাট কোহলি (Virat Kohli) জন্মগ্রহণ করেন ভারতের দিল্লি শহরে,১৯৮৮ সালের ৫ ই নভেম্বর। 

বিরাট কোহলির পিতামাতা – Virat Kohli Parents :

বিরাট কোহলি (Virat Kohli) এর বাবা প্রেম কোহলি, তিনি পেশাই একজন আইনজীবী, এবং মা সরোজ কোহলি তিনি বাড়ির গৃহবধূ। এছাড়াও বিরাট রা দুই ভাই ও এক বোন, বড়ো ভাই বিকাশ কোহলি এবং বড়ো বোন  ভাবনা কোহলি। দুইভাই বোন এর মধ্যে বিরাট কোহলি (Virat Kohli) সবার থেকে ছোট।

বিরাট কোহলির শিক্ষাজীবন – Virat Kohli Education Life : 

বিরাট কোহলি (Virat Kohli) খেলাধুলার পাশাপাশি পড়াশোনাতেও ভালো ছিলেন। বিশাল ভারতি পাবলিক স্কুল স্যাভিয়ের কনভেন্টে পড়াশুনো করেছিলেন। কিন্তু শিক্ষাগত জীবনে সঙ্গে বিরাট কোহলি (Virat Kohli) এর ক্রিকেটের প্রতি আগ্রহ দিন দিন বাড়তে থাকে। বিরাট কোহলি (Virat Kohli) ওই স্কুলে মাধ্যমিক বিদ্যালয়ে যাবার আগে নবম শ্রেণী অব্দি পড়াশুনা করেন। পরবর্তীতে খেলার অনুশীলন এর পাশাপাশি পড়াশুনা চালান। 

বিরাট কোহলির খেলা জীবন – Virat Kohli Cricket Life : 

মাধ্যমিক পরীক্ষা শেষ করে বিরাট কোহলি প্রথম টুর্নামেন্টে অংশগ্রহণ করেন ২০০২ সালে অনূর্ধ্ব -১ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।২০০৩ সালে লি উমিগ্রার ট্রফি টুর্নামেন্টে শীর্ষস্থান দখল করেন এবং সেই সময় বিরাট কোহলি (Virat Kohli) ওই দলে নেতৃত্ব দিয়েছিলেন।

 পরবর্তীতে ২০০৪ সালে বিজয় মার্চেন্ট ট্রফি খেলার জন্য দিল্লির অধীনে ১৭ টি দলের মধ্যে নির্বাচিত হয়। তাঁর মধ্যে বিরাট কোহলিকে (Virat Kohli) নির্বাচন করা হয়। এই দুটি ম্যাচে তার দুর্দান্ত পারফরমেন্স সবার নজর কেটেছিল বিরাট কোহলি (Virat Kohli) এই দুটি ম্যাচ মোট রান করেন ৪৭০,পরের বছর তাঁর এই দুর্দান্ত পারফরম্যান্স আবার ফিরে আসে ২০০৪ থেকে ২০০৫বিজয় মার্চেন্ট ট্রফি জেতার জন্য দিল্লিকে সাহায্য করেছিলেন।টুর্নামেন্টে শীর্ষস্থান দখল করেন “ম্যান অফ দ্যা ম্যাচ” সিরিজ লাভ করেন। আর সেই পুরস্কার তাকে ভারতীর টিমের সেরা বোলার আশিস নেহারা দিয়েছিলেন। এই বিরাট কোহলি (Virat Kohli) এবং তাঁর এই সফলতায় তিনি ২০০৬সালে ভারত আন্ডার  ১৯ এক্স টি এক্স স্কোয়াডে(cricket 19 ps4) খেলার একটি স্থান করে নেয়।

 সেই দিনটি ছিল তাঁর জীবন এর গুরুত্ব পুণ্য দিন আর এই দিন থেকে তিনি বিরাট কোহলি (Virat Kohli) থেকে কিং  কোহলি  হয়ে ওঠার শুরু। (King of cricket Virat Kohli) ওই দিন এ প্রথম ইন্ডিয়া জার্সি তে ইংল্যান্ড সফরে খেলতে শুরু করেন।

 ঠিক সেই সময় এক দূর সংবাদ বিরাট কে সমস্যা ওহ মানসিক চাপের মধ্যে ফেলে দেয়।সেই দিনটি ছিল ১৮ ই ডিসেম্বর ২০০৬ সাল। তার বাবা প্রেম কোহলি ব্রেন স্ট্রোকে অকাল মৃত্যু ঘটে। এবং বিরাট এই ঘটনা টা কোন মতে মনে থেকে মেনে নিতে পারছিল না। কারন তাঁর বাবা ছিল তাঁর জীবনে আদর্শ। কারন তার ক্রিকেট জীবনে সাফল্যের পিছনে একমাত্র অবদান ছিল সেই প্রিয় মানুষটি তাঁর “বাবা”। 

 তাই  সেই সময়টি, বিরাট কোহলি (Virat Kohli) মানসিক ভাবে অনেক ভেঙ্গে পরেন। কিন্তু সেই সময় তাঁর কাঁধে গুরুত্ব পুণ্য দায়িত্ব থাকাই। বিরাট কোহলি (Virat Kohli) গুরুত্ব সহকারে খেলতে শুরু করেন। ২০০৮ সালে, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ২০০৮ আইসিসি আন্ডার -১৯ ক্রিকেট বিশ্বকাপে তিনি ভারতীয় দলের হয়ে নেতৃত্ব দেন।

 এর পর বিরাট কোহলি (Virat Kohli) ভারতীয় প্রিমিয়ার লিগ ফ্র্যাঞ্চাইজি, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের একটি যৌথ চুক্তিতে ৩০০০০ ডলারে কিনেছিলেন।

২০০৮ সালে শ্রীলঙ্কা সফর : 2008 Srilanka Tour :

এর পর ২০০৮ সালে শ্রীলঙ্কার সফরের জন্য ভারতীয় ওডিআই স্কোয়াডের জন্য বিরাট কোহলিকে (Virat Kohli) নির্বাচিত করা হয়। সেই সফরকালে ভারতের নিয়মিত ওপেনার শচীন তেন্ডুলকার ও সেহবাগ উভয়েই আহত হন, তাঁর পরেও ভারত প্রথম ওডিআই সিরিজ জয় করে শ্রীলঙ্কার বিপক্ষে,এবং ৩-২ স্কোরে জয়লাভ করে।

২০১১ টেস্ট ক্রিকেট – 2021 Test Cricket : 

২০১১ সালে টেস্ট ক্রিকেটে তিনি তার শিরোনাম তৈরি করেছিলেন। ডিসেম্বরে অস্ট্রেলিয়ার ভারত সফরকালে কিন্তু ভারত এই টেস্ট সিরিজে ৪-০ ব্যবধানে পরাজিত হয়।King of cricket Virat Kohli নাম শিরোনাম এ উঠে আসে। বিরাট কোহলি (Virat Kohli) ওই সিরিজটিতে ভারতের সর্বোচ্চ রান-রানার,তিনি তার প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন অ্যাডিলেডে চতুর্থ ও চূড়ান্ত ম্যাচে। এবং ওই ইনিংসে ১১৬ রান করেন তিনি।

২০১৪ সালে টেস্ট ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়ক : 

২০১৪ সালে বিরাট কোহলি (Virat Kohli) ভারতীয় টেস্ট দলে অধিনায়ক হন।ওই বছরই তার ওডিআই পারফরম্যান্স ভালো থাকাতে তার নাম আরো পরিচিত হয়(King Kohli’s name spread)। এবং তিনি একজন দক্ষ টেস্ট খেলোয়াড় হিসেবে নাম করেন।একই বছরে তিনি,অস্ট্রেলিয়ার সফরে চার টেস্টে মোট ৬২২ রান সংগ্রহ করেন- অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের কোনও ব্যাটসম্যানের দ্বারা তা সম্ভব হয়ে উঠেনি। 

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali]

বিরাট কোহলির ব্যাক্তিগত জীবন – Virat Kohli Personal life : 

বিরাট কোহলি (Virat Kohli) এর বর্তমান স্ত্রী অনুষ্কা শর্মা সাথে 2013 সালে একটি শ্যাম্পুর ব্যান্ডের বিজ্ঞাপনের সুট পড়াই দেখা হয়েছিল। এবং তাৎক্ষণিকভাবে সঙ্গে যুক্ত ছিলেন!

অনুষ্কা শর্মা সঙ্গে কিছুদিন প্রেমের সম্পর্কে আবদ্ধ ছিল এবং কয়েকদিন পর বিচ্ছেদ হয়ে যায়। তবে পরে ২০১৭ সালে ১১ ডিসেম্বর তাদের দুইজন-এর বিবাহ সম্পন্ন হয়। 

বিরাট কোহলির Hobbies : 

বিরাট কোহলি (Virat Kohli) খেল ক্রিকেটের পাশাপাশি খেলাধুলার পাশাপাশি তিনি ভ্রমণ করতে খুবই পছন্দ করেন এবং বিরাট কোহলি (Virat Kohli) ক্রিকেট খেলার পাশাপাশি টেনিস খেলতে ভালোবাসেন এবং অন্যান্য ফিল্ডের বেশ কিছু প্রভাবশালী ব্যক্তির সাথে তার যোগাযোগ রয়েছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

বিরাট কোহলির লাইফস্টাইল – Virat Kohli Lifestyle : 

বিরাট কোহলি (Virat Kohli) একজন গাড়ি প্রেমিক, এবং তার কাছে বিভিন্নও রকম গাড়ি রয়েছে, যেমন অডি Q7,অডি S7, অডি R8 V10, অডি A8L সহ আরো অনেক অডিও মডেল এর সমগ্র রয়েছে। 

বিরাট কোহলির জীবনী – Virat Kohli Biography in Bengali FAQ :

  1. বিরাট কোহলি কে ?

Ans: বিরাট কোহলি একজন ভারতীয় ক্রিকেট খেলুয়ার ।

  1. বিরাট কোহলির জন্ম কোথায় হয় ?

Ans: বিরাট কোহলির জন্ম হয় দিল্লিতে । 

  1. বিরাট কোহলির জন্ম কবে হয় ?

Ans: বিরাট কোহলির জন্ম হয় ৫ নভেম্বর ১৯৮৮ সালে। 

  1. বিরাট কোহলি কবে জন্মগ্রহণ করেন ?

Ans: বিরাট কোহলি ৫ নভেম্বর ১৯৮৮ সালে জন্মগ্রহণ করেন ।

  1. বিরাট কোহলির পিতার নাম কী ?

Ans: বিরাট কোহলির পিতার নাম সরোজ কোহলি।

  1. বিরাট কোহলির মাতার নাম কী ?

Ans: বিরাট কোহলির মাতার নাম প্রেম কোহলি ।

  1. বিরাট কোহলির স্ত্রীর নাম কী ?

Ans: বিরাট কোহলির স্ত্রীর নাম আনুষ্কা শর্মা ।

  1. বিরাট কোহলি কবে বিয়ে করেন?

Ans: বিরাট কোহলি ২০১৭ সালের ১১ ডিসেম্বর বিয়ে করেন ।

  1. বিরাট কোহলির উচ্চতা কত ?

Ans: বিরাট কোহলির উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি ।

  1. বিরাট কোহলি কত সালে ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হোন ?

Ans: বিরাট কোহলি ২০১৪ সালে ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হোন ।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali]

বিরাট কোহলি এর জীবনী – Virat Kohli Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিরাট কোহলি এর জীবনী – Virat Kohli Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বিরাট কোহলি এর জীবনী – Virat Kohli Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বিরাট কোহলি এর জীবনী – Virat Kohli Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription