Glenn Maxwell Biography in Bengali
Glenn Maxwell Biography in Bengali

গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী 

Glenn Maxwell Biography in Bengali

গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali : গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) – আপনি অবশ্যই ক্রিকেট বিশ্বে এই খেলোয়াড়ের নাম শুনেছেন কারণ তিনি আইপিএল মৌসুমের অন্যতম সফল খেলোয়াড়। গেম ম্যাক্সওয়েল একজন অলরাউন্ডার ক্রিকেট খেলোয়াড়, যিনি তার অনন্য স্টাইলে ছক্কা মারার জন্য সারা বিশ্বে বিখ্যাত। গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) পরা শর্টস গ্লেন ম্যাক্সওয়েলের অভ্যাসে পরিণত হয়েছে। আজ গ্লেন ম্যাক্সওয়েল তার চিহ্ন তৈরি করেছেন, তারপর শুধুমাত্র তার নিজের, যিনি তার ক্রিকেট বিশ্বে অনেক রেকর্ড তৈরি করে বিশ্বের সেরা অলরাউন্ডার হওয়ার ক্ষমতা দেখিয়েছেন। তো চলুন জেনে নেই অস্ট্রেলিয়ার ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল সম্পর্কে।

 গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) গ্লেন ম্যাক্সওয়েল বা ম্যাক্সি নামেও পরিচিত। তিনি একজন অস্ট্রেলিয়ান পেশাদার ক্রিকেটার, যিনি একজন ডানহাতি ব্যাটসম্যান এবং ডান হাত অফব্রেক বোলার। তিনি বিশ্বের সবচেয়ে সফল অলরাউন্ডার ক্রিকেটার, যিনি বর্তমানে অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের হয়ে ওডিআই এবং টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচ খেলেন। ম্যাক্সওয়েল তার ঘরোয়া ক্রিকেট দল ভিক্টোরিয়া এবং আইপিএল দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেন। গ্লেন ম্যাক্সওয়েল বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান যিনি টি-টোয়েন্টিতে টানা তিনটি হাফ সেঞ্চুরি করেছেন।

   অস্ট্রেলিয়ান জনপ্রিয় ক্রিকেটার গ্লেন ম্যাক্সওয়েল এর একটি সংক্ষিপ্ত জীবনী । গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali বা গ্লেন ম্যাক্সওয়েল এর আত্মজীবনী বা (Glenn Maxwell Jivani Bangla. A short biography of Glenn Maxwell. Glenn Maxwell Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) গ্লেন ম্যাক্সওয়েল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

গ্লেন ম্যাক্সওয়েল কে ? Who is Glenn Maxwell ?

গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তিনি মুলত একজন অল-রাউন্ডার হিসেবে অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলে থাকেন। ২০১১ সালে অস্ট্রেলিয়ান দলের কোন ব্যাটসম্যান হয়ে গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) দ্রুতগতিতে মাত্র ১৯ বলে ৫০ রানের (অর্ধশতক) করার ইতিহাস গড়েন। তিনি হংকং ইন্টারন্যাশনাল ক্রিকেট সিক্সেসের দলের হয়ে খেলে থাকেন। এছাড়াও তিনি ২০১২ সালের ফ্রেন্ডস লাইফ টি-২০ সিজনে হ্যাম্পশায়ার এর সাথে চুক্তিবদ্ধ হন। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে মুম্বই ইন্ডিয়ান্স তাকে ১ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কিনে নেয়।[৫] মার্চে ভারতের হায়দ্রবাদে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্ট ম্যাচে গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) টেস্ট ক্রিকেটে অভিষেক হয়।

গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali

নাম(Name) গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell)
জন্ম(Birthday) ১৪ অক্টোবর ১৯৮৮ (14th October 1988)
জন্মস্থান(Birthplace) মেলবোর্ন, অস্ট্রেলিয়া
পিতামাতা(Parents) নেইল মেক্সওয়েল, জয় ম্যাক্সওয়েল
পেশা ক্রিকেটার
দাম্পত্য সঙ্গী ভিনি রামান
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ ব্রেক
ভূমিকা  অল রাউন্ডার
টেস্ট অভিষেক ২ মার্চ ২০১৩ বনাম ভারত

গ্লেন ম্যাক্সওয়েল এর প্রারম্ভিক জীবন – Glenn Maxwell Early Life :

গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell), তার সোয়াশবাকলিং ব্যাটিংয়ের জন্য বিখ্যাত, 14 অক্টোবর 1988 সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিল ম্যাক্সওয়েল এবং মায়ের নাম জয় ম্যাক্সওয়েল।  ম্যাক্সওয়েল শৈশব থেকেই ক্রিকেটের প্রতি খুব পছন্দ করতেন এবং তিনি তার কর্মজীবনকে ক্রিকেটে উত্সর্গ করেছিলেন, তিনি দক্ষিণ বেলগ্রেভ সিসি-র হয়ে তার প্রথম জুনিয়র ক্রিকেট খেলেছিলেন।

 তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে গ্লেন ম্যাক্সওয়েল একজন ফাস্ট বোলার হিসাবে তার ক্যারিয়ার শুরু করেছিলেন। গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) তার বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে খুব ভাল ছিলেন, যার কারণে তিনি হিটিং ব্যাটসম্যান হিসাবে আবির্ভূত হন। এবং ক্রিকেট খেলার সময়, গ্লেন ম্যাক্সওয়েল ব্যতিক্রমী শর্টস খেলায়ও পারদর্শী ছিলেন, যে কারণে তার সতীর্থরা তাকে “দ্য বিগ শো” বলে ডাকতেন। যদিও বর্তমানে গ্লেন ম্যাক্সওয়েল ‘ম্যাক্সি’ নামেও পরিচিত।

গ্লেন ম্যাক্সওয়েল এর ঘোরুয়া ক্যরিয়ার – Glenn Maxwell Domestic Career :

গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) তার ঘরোয়া ক্যারিয়ার শুরু করেন যখন তিনি 2009 সালে ভিক্টোরিয়ার দলে অন্তর্ভুক্ত হন। এবং পরে ম্যাক্সওয়েল 2010 সালে অস্ট্রেলিয়ান ইনস্টিটিউট অফ স্পোর্টসের হয়ে খেলার সুযোগ পান যেখানে গ্লেন ম্যাক্সওয়েল ভারতের বিপক্ষে সেমিফাইনালে 63 রান করেছিলেন।

 এর পরে ম্যাক্সওয়েল তার প্রথম শ্রেণির ম্যাচ শুরু করেন অর্থাৎ 2010 সালে প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ যেখানে ভিক্টোরিয়ার হয়ে খেলার সময় গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) NSW এর বিরুদ্ধে 38 রান করেছিলেন। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল জনসাধারণের নজরে আসেন যখন তিনি তাসমানিয়া ক্রিকেট দলের বিরুদ্ধে রয়বি কাপে 19 বলে 51 রান করেন এবং ম্যাচ জেতার পর তার দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে আবির্ভূত হন। অস্ট্রেলিয়ার হোম দলের হয়ে ইতিহাসে এটি ছিল দ্রুততম ফিফটি।

গ্লেন ম্যাক্সওয়েল এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Glenn Maxwell International Career :

 ঘরোয়া ক্রিকেট দলে গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) প্রতিভা দেখানোর পর, গ্লেন ম্যাক্সওয়েল শীঘ্রই তার জাতীয় ক্রিকেট দল অস্ট্রেলিয়া ক্রিকেট দলে পরিণত হন। যেখানে গ্লেন ম্যাক্সওয়েল 25 আগস্ট 2012 শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান ক্রিকেট দলের বিপক্ষে তার আন্তর্জাতিক অভিষেক করেছিলেন, কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল তার দুর্দান্ত বজায় রাখতে পারেননি এবং মাত্র 2 রানে মোহাম্মদ নবীর হাতে আউট হন। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের কাছে নিজের সক্ষমতা দেখানোর আরও একটি সুযোগ এবং এই সুযোগটি নষ্ট না করে গ্লেন ম্যাক্সওয়েলের হারানো পারফরম্যান্স ফিরে আসে এবং দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে অনেক অদ্ভুত শট তৈরি করে, যার কারণে গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) শীঘ্রই টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচে খেলার সুযোগ পান।

 গ্লেন ম্যাক্সওয়েল 5 সেপ্টেম্বর 2012 তারিখে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তান ক্রিকেট দলের বিপক্ষে তার টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক করেন। আর যার গ্লেন ম্যাক্সওয়েল দুর্দান্ত পারফরম্যান্স করে অনেক রেকর্ড নিজের নামে করে ফেলেন এবং অস্ট্রেলিয়ান ক্রিকেট দলে পরিচিতি পান। গ্লেন ম্যাক্সওয়েল 2013 সালে টেস্ট খেলার সুযোগ পান। আর দেরি না করে, 2 মার্চ 2013 তারিখে রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয়, 22 বলে মাত্র 13 রান করেন এবং ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার হাতে আউট হন।  কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল ওডিআই এবং টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচে হিটার ব্যাটসম্যান হিসেবে আরেকটি সুযোগ পেয়েছিলেন যেখানে তিনি দুই হাতেই সুযোগটি গ্রহণ করেছিলেন। এবং টি-টোয়েন্টিতে 10 ব্যাটসম্যান হয়েছেন যিনি তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে 94টি ছক্কা হাঁকিয়েছেন।

গ্লেন ম্যাক্সওয়েল এর IPL ক্যরিয়ার – Glenn Maxwell IPL Career :

গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) 2012 সালে ইডেন গার্ডেনে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে আইপিএলে অভিষেক করেছিলেন, যেখানে গ্লেন ম্যাক্সওয়েল দিল্লি দলের অংশ ছিলেন। 2012 সালের আইপিএল নিলামে ম্যাক্সওয়েল ছিলেন সবচেয়ে দামী খেলোয়াড় যেখানে ডিডি অর্থাৎ দিল্লি ডেয়ারডেভিলস গ্লেন ম্যাক্সওয়েলকে তার দলের একটি অংশ বানিয়েছিল। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের খারাপ পারফরম্যান্সের কারণে, দিল্লি ম্যাক্সওয়েলকে দল থেকে বাদ দেয় এবং পরের মৌসুমে ম্যাক্সওয়েলকে মুম্বাই দলের একটি অংশ করা হয়, কিন্তু এখানেও ম্যাক্সওয়েলের দুর্দান্ত ফর্ম আবার ফিকে হয়ে যায়, যার কারণে ম্যাক্সওয়েল কিংসের কাছে পরাজিত হন। 2014 সালে আইপিএলে। একাদশ পাঞ্জাব দলের অংশ হয়েছিলেন।

 এই সময় গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট আতঙ্ক তৈরি করছিল, কারণ এই মৌসুমে গ্লেন ম্যাক্সওয়েল 16 ম্যাচে 552 রান করেন এবং সেই মৌসুমের তৃতীয় সর্বোচ্চ স্কোরার হন। ম্যাক্সওয়েলের এই মৌসুমটি সেরা ছিল, তাই তিনি তার দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ভারতীয় মানুষের হৃদয়ে নিজের জায়গা তৈরি করেছিলেন এবং গ্লেন জেমস ম্যাক্সওয়েল (Glenn Maxwell) ভক্তের সংখ্যা অনেক বেড়ে যায় এবং ধীরে ধীরে গ্লেন ম্যাক্সওয়েল আইপিএলের অন্যতম প্রিয় খেলোয়াড় হয়ে ওঠেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

গ্লেন ম্যাক্সওয়েল এর পাঁচটি রেকর্ড – Glenn Maxwell top 5 records :

  • টি-টোয়েন্টি ম্যাচ – এক ইনিংসে চতুর্থ সর্বোচ্চ রান (145)
  • ওডিআই ম্যাচ – ক্যারিয়ারের দ্বিতীয় সর্বোচ্চ স্ট্রাইক রেট (125.43)
  • T20 ম্যাচ – এক ইনিংসে প্রথম সর্বোচ্চ রান (113)
  • ওডিআই ম্যাচ – এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ক্যাচ (৪)
  • টি-টোয়েন্টি ম্যাচ – 6তম সেরা খেলোয়াড়ের পুরষ্কার (3)

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali FAQ :

  1. গ্লেন ম্যাক্সওয়েল কে ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল একজন ক্রিকেটার ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর জন্ম কোথায় হয় ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর জন্ম হয় অস্ট্রেলিয়ায় ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর পিতার নাম কী ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর পিতার নাম নেইল ম্যাক্সওয়েল ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর মাতার নাম কী ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর মাতার নাম জয় ম্যাক্সওয়েল ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর স্ত্রীর নাম কী ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর স্ত্রীর নাম ভিনি রামান ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর জন্ম কবে হয় ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর জন্ম হয় ১৪ অক্টোবর ১৯৮৮ সালে ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর IPL দলের নাম কী ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর দলের নাম দিল্লি ডেয়ার ডেভিলস ।

  1. গ্লেন ম্যাক্সওয়েল এর একটি রেকর্ড কী ?

Ans: গ্লেন ম্যাক্সওয়েল এর একটি রেকর্ড এক ইনিংসে চতুর্থ সর্বোচ্চ রান (145) ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই গ্লেন ম্যাক্সওয়েল এর জীবনী – Glenn Maxwell Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।