জগদীপ ধনখড় এর জীবনী - Jagdeep Dhankhar Biography in Bengali
জগদীপ ধনখড় এর জীবনী - Jagdeep Dhankhar Biography in Bengali

জগদীপ ধনখড় এর জীবনী 

Jagdeep Dhankhar Biography in Bengali

জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali : এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) 06 আগস্ট 2022-এ ভারতের 14 তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন।

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) ভারতীয় জনতা পার্টির সদস্য এবং পশ্চিমবঙ্গ রাজ্যের বর্তমান রাজ্যপাল হিসেবে দায়িত্ব পালন করছেন।

 ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সভাপতি জেপি নাড্ডা দলের সহ-সভাপতি প্রার্থী হিসাবে জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) র নাম ঘোষণা করেছেন।

 জেপি নাড্ডা ঘোষণা করেছেন, “ভারতের উপরাষ্ট্রপতি পদের জন্য এনডিএ প্রার্থী হবেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)।” জগদীপ বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল। তিনি টিএমসি এবং পশ্চিমবঙ্গ সরকারের বিরোধিতা করতে পরিচিত।

 পশ্চিমবঙ্গের বর্তমান গভর্নর জগদীপ ধনখর হল 6 আগস্ট 2022-এ অনুষ্ঠিতব্য উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য NDA-এর প্রার্থী।

   ভারতীয় রাজনীতিবিদ ও ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) এর একটি সংক্ষিপ্ত জীবনী । জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali বা জগদীপ ধনখড় এর আত্মজীবনী বা (Jagdeep Dhankhar Jivani Bangla. A short biography of Jagdeep Dhankhar. Jagdeep Dhankhar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জগদীপ ধনখড় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জগদীপ ধনখড় কে ? Who is Jagdeep Dhankhar ?

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) একজন ভারতীয় রাজনীতিবিদ, যিনি ভারতের 14 তম ভাইস প্রেসিডেন্ট-নির্বাচিত। তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপালের দায়িত্ব পালন করেন। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) ভারতীয় জনতা পার্টির সদস্য। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) চন্দ্র শেখর মন্ত্রণালয়ে সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের 2022 সালের ভারতের উপ-রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী ছিলেন। এবং পরবর্তীতে ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেন।

জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali

নাম (Name) জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)
জন্ম (Birthday) ১৮ মে ১৯৫১ (18th May 1951)
জন্মস্থান (Birthplace) রাজস্থান, ভারত
পেশা রাজনীতি
জাতীয়তা ভারতীয়
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
প্রাক্তন গভর্নর পশ্চিমবঙ্গ
ভারতের উপরাষ্ট্রপতি ১১ আগস্ট ২০২২ (11th August 2022)

জগদীপ ধনখড় এর প্রারম্ভিক জীবন – Jagdeep Dhankhar Early Life : 

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) 1951 সালের 18 মে রাজস্থানের ঝুনঝুনু জেলার কিথানা গ্রামে জন্মগ্রহণ করেন। জগদীপ জাট পরিবারের সদস্য।

 তার পিতার নাম চ.  গোকল চাঁদ এবং মায়ের নাম শ্রীমতি কেশরী দেবী এবং দুজনেই মারা গেছেন। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) বড় ভাইয়ের নাম কুলদীপ ধনখর যিনি মিসেস সুচেতাকে বিয়ে করেছেন।

 জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) পরিবারে 4টি ভাইবোন রয়েছে। তার ছোট ভাইয়ের নাম রণদীপ ধনখর যিনি মিসেস সরোজকে বিয়ে করেছেন। ইন্দ্র নামে তার একটি বোনও রয়েছে এবং জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) বোন মিঃ ধরম পাল দুদির সাথে বিবাহিত।

জগদীপ ধনখড় এর শিক্ষাজীবন – Jagdeep Dhankhar Education Life : 

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) প্রাথমিক শিক্ষা 1 থেকে 5 শ্রেণী পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিথানা গ্রামের এবং তারপরে 6ষ্ঠ শ্রেণীতে তিনি 4-5 কিমি দূরে সরকারি মধ্য বিদ্যালয়, ঘরধানায় ভর্তি হন এবং স্কুল দূরে থাকার কারণে তিনি গ্রামের অন্য জায়গায় যেতে পারত না। শিক্ষার্থীদের নিয়ে পায়ে হেঁটে স্কুলে যেত।

 ১৯৬২ সালে তিনি সৈনিক স্কুল থেকে শিক্ষা গ্রহণ করেন।  জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) বড় ভাই কুলদীপ ধনখারও পড়াশোনা শেষ করতে একই স্কুলে ভর্তি হন।

 এরপর জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) আরও পড়াশোনা শেষ করার জন্য তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত জয়পুরের নামকরা মহারাজা কলেজে ৩ বছরের বিএসসি (অনার্স) পদার্থবিদ্যা পড়ার জন্য ভর্তি হন এবং সেখান থেকে স্নাতক হন।

 এরপর জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) এলএলবি পড়ার জন্য রাজস্থান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ১৯৭৮-১৯৭৯ সালে এলএলবি ডিগ্রি লাভ করেন।

জগদীপ ধনখড় এর বিবাহ জীবন – Jagdeep Dhankhar Marriage Life : 

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) স্ত্রীর নাম সুদেশ ধনখর, যিনি 1979 সালে গ্রামীণ পরিবেশের একটি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় বনস্থলী বিদ্যাপীঠ থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) মিঃ হোশিয়ার সিং এবং মিসেস এর কন্যা।

শ্রীমতি সুদেশ ধনখার সামাজিক কাজ এবং জৈব চাষ, শিশু শিক্ষা এবং উন্নতিতে গভীর আগ্রহ রয়েছে।  জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) একটি পরিবার হিসাবে ভ্রমণ করতে পছন্দ করে এবং মালদ্বীপ এবং অন্যান্য অনেক জায়গায় একসাথে গেছে।

জগদীপ ধনখড় এর রাজনৈতিক যাত্রা – Jagdeep Dhankhar Political Journey : 

ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগদানের আগে, তিনি 1989 থেকে 1991 সাল পর্যন্ত রাজস্থানের ঝুনঝুনুর সাংসদ ছিলেন। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) জনতা দলের সদস্যও ছিলেন। 1993 থেকে 1998 সালের মধ্যে ধনখর রাজস্থানের কিশানগড় থেকে বিধানসভার সদস্যও ছিলেন।

জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) 1989 সালে ঝুনঝুনু সংসদীয় এলাকা থেকে 9ম লোকসভায় নির্বাচিত হন। 1990 সালে, তিনি একটি সংসদীয় কমিটির চেয়ারম্যান নির্বাচিত হন।

 এরপর ১৯৯০ সালে কেন্দ্রীয় মন্ত্রী।  এবং 1993-1998 সালে আজমির জেলার কিশানগড় কেন্দ্র থেকে রাজস্থান বিধানসভায় নির্বাচিত হন।

 রাজস্থান রাজ্যে জাট সম্প্রদায় সহ অন্যান্য অনগ্রসর শ্রেণীকে ওবিসি মর্যাদা দেওয়ার সাথে জড়িত ছিলেন। ভারতের মাননীয় রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ সংবিধানের 155 অনুচ্ছেদের অধীনে 20শে জুলাই, 2019 তারিখে জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)কে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিযুক্ত করেছিলেন। 

 কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি মাননীয় শ্রী থোট্টাথিল বি.  নায়ার রাধাকৃষ্ণান 30 জুলাই, 2019 তারিখে কলকাতার রাজভবনে শ্রী জগদীপ ধনখারকে শপথবাক্য পাঠ করান।

 লোকসভা এবং রাজস্থান বিধানসভা উভয় ক্ষেত্রেই তিনি গুরুত্বপূর্ণ কমিটির অংশ ছিলেন। জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) কেন্দ্রীয় মন্ত্রী থাকাকালীন একটি সংসদীয় গ্রুপের উপনেতা হিসাবে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রতিনিধি দলের অংশ ছিলেন।

 তারপর থেকে, তার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সাথে তীব্র সম্পর্ক রয়েছে। তৃণমূল কংগ্রেস তাকে পশ্চিমবঙ্গে বিজেপির এজেন্ট বললেও জাফরান দল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)কে সংবিধানের রক্ষক বলে।

 অনেক বিষয়ে তথ্য দিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে তিরস্কার করেছেন জগদীপ। দুই পক্ষের মধ্যে সর্বশেষ বিরোধ ছিল মুখ্যমন্ত্রীকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির ডি ফ্যাক্টো প্রধান করা নিয়ে।

 এই সিদ্ধান্তের জন্য রাজ্য সরকারের সমালোচনা করেছেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)।  ধনখর রাজ্য সরকারকে রাজ্যে রাজনৈতিক সহিংসতা প্রচারের অভিযোগও করে চলেছেন। এবং তারা মমতা বন্দ্যোপাধ্যায়কে সময়ে সময়ে আক্রমণ করতে থাকে।

[আরও দেখুন, প্রণব মুখোপাধ্যায়ের জীবনী – Pranab Mukherjee Biography in Bengali]

জগদীপ ধনখড় ১৪ তম উপরাষ্ট্রপতি হিসেবে – Jagdeep Dhankhar India’s 14th Vice-president : 

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) শনিবার ভারতের 14 তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। ভারতের পরবর্তী উপ-রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ সকাল 10 টায় শুরু হয়েছিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভোট দেওয়ার প্রথম ব্যক্তিদের মধ্যে ছিলেন।

 প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং হুইলচেয়ারে এসেছিলেন এবং দাঁড়াতে এবং ভোট দেওয়ার জন্য সমর্থনের প্রয়োজন ছিল। CPM সাংসদ জন ব্রিটাস তাদের মধ্যে ছিলেন যারা প্রবীণ নেতাকে জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) ভোটাধিকার প্রয়োগে সহায়তা করেছিলেন।

 দুই বারের প্রধানমন্ত্রী উপস্থিতদের হাত জোড় করে অভ্যর্থনা জানান। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান নেতাদের মধ্যে ছিলেন যারা তাড়াতাড়ি সংসদ ভবনে পৌঁছেছিলেন।

 তাঁকে প্রধানমন্ত্রী ‘কিষাণ পুত্র’ এবং বিজেপি প্রধান ‘জনগণের গভর্নর’ বলে বর্ণনা করেছেন।

[আরও দেখুন, দ্রৌপদী মুর্মু এর জীবনী – Draupadi Murmu Biography in Bengali]

জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali FAQ : 

  1. জগদীপ ধনখড় কে ?

Ans: জগদীপ ধনখড় বর্তমান ভারতের ১৪ তম উপরাষ্ট্রপতি ।

  1. জগদীপ ধনখড় এর জন্ম কবে হয় ?

Ans: জগদীপ ধনখড় এর জন্ম হয় ১৮ মে ১৯৫১ সালে ।

  1. জগদীপ ধনখড় এর জন্ম কোথায় হয় ?

Ans: জগদীপ ধনখড় এর জন্ম হয় রাজস্থানে ।

  1. জগদীপ ধনখড় এর পিতার নাম কী ?

Ans: জগদীপ ধনখড় এর পিতার নাম চ. গোকল চাঁদ ।

  1. জগদীপ ধনখড় এর মাতার নাম কী ?

Ans: জগদীপ ধনখড় এর মাতার নাম কেশরী দেবী ।

  1. জগদীপ ধনখড় এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: জগদীপ ধনখড় এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. জগদীপ ধনখড় কবে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হয় ?

Ans: জগদীপ ধনখড় ২০১৯ সালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হয় ।

  1. জগদীপ ধনখড় ভারতের কততম উপরাষ্ট্রপতি হন ?

Ans: জগদীপ ধনখড় ভারতের ১৪ তম উপরাষ্ট্রপতি হন ।

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জগদীপ ধনখড় এর জীবনী – Jagdeep Dhankhar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।