Joe Biden Biography in Bengali
Joe Biden Biography in Bengali

জো বাইডেন এর জীবনী 

Joe Biden Biography in Bengali

জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali : জো বাইডেন (Joe Biden) একজন অত্যন্ত সুপরিচিত আমেরিকান রাজনীতিবিদ এবং 1972 সালে সিনেটের পদে অধিষ্ঠিত হয়ে সিনেট নির্বাচনে জয়ী হওয়া সবচেয়ে কম বয়সী ব্যক্তি। এছাড়া ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জো বাইডেন (Joe Biden) যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। আমরা আপনাকে বলি যে তিনি আমেরিকার 47 তম ভাইস প্রেসিডেন্ট হওয়ার গৌরব অর্জন করেছেন এবং 2020 সালে জো বাইডেন (Joe Biden) আমেরিকার ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি প্রার্থী এবং ট্রাম্পের বিপরীতে নির্বাচনে দাঁড়িয়েছেন।

   মার্কিন রাজনীতিবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি জো বাইডেন এর একটি সংক্ষিপ্ত জীবনী । জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali বা জো বাইডেন এর আত্মজীবনী বা (Joe Biden Jivani Bangla. A short biography of Joe Biden. Joe Biden Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) জো বাইডেন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

জো বাইডেন কে ? Who is Joe Biden ?

একজন মার্কিন রাজনীতিবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি। ২০২০ সালের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার পর ২০২১ সালের ২০ জানুয়ারি জো বাইডেন (Joe Biden) ৪৬তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ডেমোক্রেটিক পার্টির একজন সদস্য বাইডেন এর আগে ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৪৭তম ভাইস প্রেসিডেন্ট এবং ১৯৭৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ডেলাওয়্যারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali

নাম (Name) জো বাইডেন (Joe Biden)
জন্ম (Birthday) ২০ নভেম্বর ১৯৪২ (20th November 1942)
জন্মস্থান (Birthplace) পেন্সিলভেনিয়া, যুক্তরাষ্ট্র
পিতামাতা (Parents) জোসেফ আর. বাইডেন সিনিয়র (পিতা)

ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান (মাতা)

জাতীয়তা আমেরিকান
রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক
দাম্পত্য সঙ্গী নিলিয়া হান্টার
পেশা রাজনীতিবিদ

আইনজীবী

লেখক

পুরস্কার সম্মাননাসহ প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম (২০১৭)

জো বাইডেন এর জন্ম ও পরিবার – Joe Biden Birthday and Family :

আমেরিকার এই মহান রাষ্ট্রনায়কের জন্ম পেনসিলভানিয়ায়। জো বাইডেন (Joe Biden) বাবা জোসেফ বিডেন চুল্লি পরিষ্কারের পাশাপাশি ব্যবহৃত গাড়ির বিক্রেতা ছিলেন। জো বাইডেন (Joe Biden) মা ক্যাথরিন ইউজেনিয়া জিন ফিনেগান ছিলেন ডুডেনাম। সকল ভাইবোনের মধ্যে জো বাইডেন (Joe Biden) ছিলেন সবার বড়। তার এক বোন এবং দুই ভাই আছে।

জো বাইডেন এর শিক্ষা – Joe Biden Education : 

জো বাইডেন (Joe Biden) স্ক্র্যান্টনের সেন্ট পল এলিমেন্টারি স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন এবং পরে 1955 সালে যখন তিনি 13 বছর বয়সে ছিলেন, তখন তার পুরো পরিবার মেফিল্ড ডেলাওয়্যারে চলে আসে। এরপর তিনি সেখানকার সেন্ট হেলেনা স্কুল থেকে পড়াশোনা চালিয়ে যান, কিন্তু জো বাইডেন (Joe Biden) স্বপ্ন ছিল আর্কমেয়ার একাডেমিতে ভর্তি হওয়ার, যেটি তিনি পরে নেন। পড়াশোনার খরচ মেটাতে স্কুলের জানালা ধোয়ার পাশাপাশি বাগানে কাজ করতেন। জো বাইডেন (Joe Biden) আর্কমেয়ার একাডেমীতে খুব প্রতিশ্রুতিশীল ছাত্র ছিলেন এবং খুব ভাল ফুটবল খেলতেন। তারপরে তিনি ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, যেখানে তিনি ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান অধ্যয়নের পাশাপাশি প্রচুর ফুটবল খেলেন। পরে জো বাইডেন (Joe Biden) রাজনীতিতেও আগ্রহী হন এবং বিএ পড়ার পর জুরিস ডক্টর ডিগ্রি নেন।

জো বাইডেন এর রাজনীতি ক্যরিয়ার – Joe Biden Politics Career :

জো বিডেন 1968 সালে তার আইন অধ্যয়ন শেষ করেন এবং তার পরে জো বাইডেন (Joe Biden) ডেলাওয়্যারে চলে যান যেখানে জো বাইডেন (Joe Biden) একটি আইন ফর্মে অনুশীলন শুরু করেন। এই সময়ে তিনি ডেমোক্রেটিক পার্টির সক্রিয় সদস্যও হয়েছিলেন। পরবর্তীতে 1970 সালে, তিনি নিউ ক্যাসেল কাউন্টি কাউন্সিলের জন্য নির্বাচিত হন এবং এটিতে কাজ করার সময় জো বাইডেন (Joe Biden) তার নিজস্ব আইন সংস্থা শুরু করেন। পরবর্তীতে 1972 সালে, তিনি সিনেট নির্বাচনে জয়লাভ করেন এবং টানা 6 বার সিনেটর নির্বাচিত হন। 

 এখানে আমরা আপনাকে জানিয়ে রাখি যে 1988 সালে এবং 2008 সালে, জো বাইডেন (Joe Biden) ডেমোক্র্যাট পার্টি থেকে রাষ্ট্রপতি হওয়ার দাবি করেছিলেন, কিন্তু দুইবারই তিনি ব্যর্থ হন।  কিন্তু 2008 সালে বারাক ওবামার কাছে হেরে গেলে পরে তিনি আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে উন্নীত হন।

জো বাইডেন এর নেট ওয়ার্থ – Joe Biden Net Worth :

জো বাইডেন (Joe Biden)র মোট সম্পদ বর্তমানে 2020 সালে $9 মিলিয়ন, যা 2019 এর তুলনায় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

জো বাইডেন এর কিছু তথ্য – Facts about Joe Biden : 

শৈশবে তিনি ছটফট করতেন, যার কারণে অন্য বচ্চনরা তাকে নিয়ে মজা করতেন।

 জো বাইডেন (Joe Biden) 1972 সালের সিনেট নির্বাচনে জয়ী হওয়া সবচেয়ে কম বয়সী ব্যক্তিদের একজন।

 জো বাইডেন (Joe Biden) তার ছেলেদের সাথে দেখা করার জন্য প্রতিদিন উইলমিংটন এবং ওয়াশিংটনের মধ্যে যে ট্রেনটি যেতেন তার নাম ছিল অ্যামট্র্যাক এবং সেই কারণে তিনি এই নামে বিখ্যাত হয়েছিলেন।

 2015 সালে, জো বাইডেন (Joe Biden) বড় ছেলে বিউ মারা গিয়েছিল, আমরা আপনাকে বলি যে তার মস্তিষ্কের ক্যান্সার হয়েছিল।

 জো বাইডেন (Joe Biden) দুইবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়েছেন, যেখানে তিনি ব্যর্থ হয়েছেন।

 জীবনে তিনি দুবার বিয়ে করেছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

জো বাইডেন এর বিবাদ – Joe Biden Controversy : 

2020 সালের মার্চ মাসে, তারা রেড জো বাইডেন (Joe Biden)কে 1993 সালে ধর্ষণের অভিযোগ এনেছিল এবং এই ঘটনাটি ঘটেছিল যখন এই মহিলা তার সেনেট অফিসে কাজ করেছিলেন।

 এর বাইরে নীল কিনকের বক্তৃতা চুরি করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। অনুগ্রহ করে বলুন যে নীল একটি ব্রিটিশ লেবার পার্টির সাথে যুক্ত।

 বিডেন স্বীকার করেছেন যে জো বাইডেন (Joe Biden) তার আইন অধ্যয়নের প্রথম বছরে একটি নিবন্ধ চুরি করেছিলেন।

জো বাইডেন এর ব্যাক্তিগত জীবন – Joe Biden Personal life : 

জো বাইডেন (Joe Biden) 1966 সালে নিলিয়া হান্টারকে বিয়ে করেছিলেন এবং তার দুটি সন্তান ছিল, কিন্তু একটি গাড়ি দুর্ঘটনায় তার মৃত্যুর পরে, তিনি আবার বিয়ে করেছিলেন। তার দ্বিতীয় স্ত্রীর নাম জিল জো বাইডেন (Joe Biden)

 কোন সন্দেহ নেই যে জো বাইডেন (Joe Biden) রাজনৈতিক যাত্রা দুঃসাহসিকতায় পূর্ণ এবং তিনি নিঃসন্দেহে খুব ভাল ব্যক্তিত্বের মালিক। আশা করা হচ্ছে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর তিনি তার দেশকে আরও উন্নতির দিকে নিয়ে যাবেন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali FAQ :

  1. জো বাইডেন কে ?

Ans: জো বাইডেন আমেরিকার প্রেসডেন্ট ।

  1. জো বাইডেন এর জন্ম কোথায় হয় ?

Ans: জো বাইডেন এর জন্ম হয় পেন্সিলভেনিয়ায় ।

  1. জো বাইডেন এর জন্ম কবে হয় ?

Ans: জো বাইডেন এর জন্ম হয় ২০ নভেম্বর ১৯৪২ সালে ।

  1. জো বাইডেন এর পিতার নাম কী ?

Ans: জো বাইডেন এর পিতার নাম জোসেফ আর. বাইডেন সিনিয়র ।

  1. জো বাইডেন এর মাতার নাম কী ?

Ans: জো বাইডেন এর মাতার নাম ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান ।

  1. জো বাইডেন এর দলের নাম কী ?

Ans: জো বাইডেন এর দলের নাম ডেমোক্র্যাটিক ।

  1. জো বাইডেন এর স্ত্রীর নাম কী ?

Ans: জো বাইডেন এর স্ত্রীর নাম নিলিয়া হান্টার ।

  1. জো বাইডেন এর জাতীয়তা কী ?

Ans: জো বাইডেন এর জাতীয়তা আমেরিকান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই জো বাইডেন এর জীবনী – Joe Biden Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।