Kapil Dev Biography in Bengali
Kapil Dev Biography in Bengali

কপিল দেব এর জীবনী

Kapil Dev Biography in Benga

কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali : কপিল দেব (Kapil Dev)কে ভারতের অন্যতম সেরা ক্রিকেট খেলোয়াড় হিসাবে বিবেচনা করা হয়। তিনি ভারতের প্রাক্তন ক্রিকেটার। কপিল দেব (Kapil Dev) ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্বও পালন করেছেন।

তাঁর নেতৃত্বে, ভারতীয় দল ১৯৮৩ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল। কপিল দেব ছিলেন দুর্দান্ত অলরাউন্ডার খেলোয়াড়। কিছু সময়ের জন্য কপিল দেব (Kapil Dev) ভারতীয় দলের কোচও ছিলেন।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার কপিল দেব এর একটি সংক্ষিপ্ত জীবনী । কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali বা কপিল দেব এর আত্মজীবনী বা (Kapil Dev Jivani Bangla. A short biography of Kapil Dev. Kapil Dev Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) কপিল দেব এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

কপিল দেব কে ? Who is Kapil Dev ? 

কপিল দেব (Kapil Dev) একজন সাবেক ভারতীয় ক্রিকেট খেলোয়াড় ও কোচ। কপিল দেব (Kapil Dev) ভারত জাতীয় ক্রিকেট দলের পক্ষে ১৩১টি টেস্ট ম্যাচ ও ২২৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এছাড়া তিনি জাতীয় দলের অধিনায়ক হিসাবেও দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৯ সালের অক্টোবর থেকে আগস্ট ২০০০ সালের মধ্যে ভারতের জাতীয় ক্রিকেট কোচ ছিলেন। ১৯৯৪ সালে কপিল দেব (Kapil Dev) অবসর গ্রহণ করেছিলেন সেই সময় টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ডটি তারই ছিল, যা ২০০০ সালে কোর্টনি ওয়ালশের রেকর্ডটি চূর্ণ করেছিলেন। সেই সময় কপিল দেব (Kapil Dev) ছিলেন টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট ভারতের সর্বোচ্চ উইকেট নেওয়া ক্রিকেট খেলোয়াড়। 

কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali

নাম (Name) কপিল দেব (Kapil Dev)
জন্ম (Birthday) ৬ জানুয়ারি ১৯৫৯ (6 th January 1959) 
জন্মস্থান (Birthplace) চণ্ডীগড়, পাঞ্জাব, ভারত
ব্যাটিংয়ের ধরন ডানহাতি 
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট মিডিয়াম
ভূমিকা অল রাউন্ডার
জাতীয় দল ভারত
টেস্ট অভিষেক ১৬ অক্টোবর ১৯৭৮ বনাম পাকিস্তান
শেষ টেস্ট  ১৯ মার্চ ১৯৯৪ বনাম নিউজিল্যান্ড

 

কপিল দেব এর জন্ম ও পরিবার – Kapil Dev Birthday and Family : 

কপিল দেব (Kapil Dev) 1955 সালের পাঞ্জাবের চণ্ডীগড়ে জন্মগ্রহণ করেছিলেন। কপিল দেব (Kapil Dev) পিতার নাম রামলাল নীখঞ্জ, তিনি ছিলেন ঠিকাদার। তাঁর মায়ের নাম রাজ কুমারী লজবন্তী যিনি গৃহিনী।

কপিল দেবের সাত ভাইবোন রয়েছে যার মধ্যে তিন ভাই ও চার বোন। তাদের মধ্যে কপিল দেব ছিলেন নম্বরে। কপিল দেবের স্ত্রীর নাম রোমি ভাটিয়া। তিনি ১৯৮০ সালে বিবাহিত ছিলেন এবং তার একটি মেয়ে রয়েছে যার নাম অমিয়া দেব।

কপিল দেব এর শিক্ষাজীবন – Kapil Dev Education Life : 

কপিল দেব (Kapil Dev) প্রাথমিক শিক্ষা ডি.এ.ভি. থেকে পেয়েছিলেন। কলেজ থেকে করেছেন। তারপরে তিনি সিমলার সেন্ট এডওয়ার্ডস কলেজ থেকে স্নাতক শেষ করেছেন।

কপিল দেব শৈশব থেকেই ক্রিকেট খেলা খুব পছন্দ করেছিলেন। এ কারণে তিনি স্কুলকাল থেকেই ক্রিকেট খেলতে শুরু করেছিলেন এবং ধারাবাহিকভাবে ক্রিকেট অনুশীলন শুরু করেছিলেন।

কপিল দেব (Kapil Dev) বিখ্যাত ক্রিকেট কোচ দেশ প্রেম আজাদের তত্ত্বাবধানে ক্রিকেট শিখেছিলেন। মিঃ দেশ প্রেম আজাদ ছিলেন ক্রিকেটের দ্রোণাচার্য। কপিল দেব (Kapil Dev)কে অলরাউন্ডার হিসাবে গড়ে তোলার জন্য তিনি দিনরাত এক করেছিলেন।

কপিল দেব এর ক্রিকেট ক্যারিয়ার – Kapil Dev Cricket Career : 

কপিল দেব (Kapil Dev) 1975 সালে ক্রিকেট ক্যারিয়ার শুরু করেছিলেন। তিনি হরিয়ানার হয়ে পাঞ্জাবের বিপক্ষে প্রথম ম্যাচ খেলেন। 

কপিল দেব (Kapil Dev) এই ম্যাচে উইকেট নিয়ে পাঞ্জাব দলকে মাত্র 63 রানে সীমাবদ্ধ রেখেছিলেন। এই ম্যাচে কপিল দেব হরিয়ানার দল জিতে দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছিলেন।

1976-1977 সালে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন, জম্মু ও কাশ্মীরের বিপক্ষে ৮ উইকেট নিয়েছিলেন এবং 36 রান করেছিলেন।

এই সময়ে, কপিল দেব (Kapil Dev) বাংলার বিপক্ষে মাত্র ২০ রানে উইকেট নিয়েছিলেন।

কপিল দেবের ধারাবাহিক অভিনয় তাকে ভারতীয় ক্রিকেট দলে খেলার সুযোগ দিয়েছিল। এবং 1978 সালে তিনি পাকিস্তানের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচ খেলেছিলেন।

1979-1980 সালে কপিল দেব দিল্লির বিপক্ষে হরিয়ানার হয়ে খেলেছিলেন, যেখানে তিনি ১৯৩৩ রানের অপরাজিত ইনিংস খেলে হরিয়ানাকে জয় করেছিলেন। এই সেঞ্চুরিটি ছিল তাঁর কেরিয়ারের প্রথম সেঞ্চুরি।

কপিল দেব (Kapil Dev) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন। যার মধ্যে তিনি 124 বলে 126 রান করেছেন। এই ম্যাচে তিনি 17 উইকেট নিয়েছিলেন।

এর পরে কপিল দেব পাকিস্তানের বিপক্ষে ২ বার টেস্ট সিরিজ জিতেছিলেন, যা কপিল দেবকে অনেক শিরোনামে ফেলেছিল।

এর পরে, কপিল দেবকে ১৯৮২ সালে ভারতীয় দলের অধিনায়ক করা হয়েছিল এবং তার অধিনায়কত্বে টিম ইন্ডিয়া ১৯৮৩ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল।

কপিল দেব (Kapil Dev) এই ম্যাচে 138 বলে 175 রান করেছিলেন। যার মধ্যে তিনি 16 টি চার এবং 6 টি ছক্কা মারেন। বিবিসি এই সময়ে ধর্মঘটে থাকায় ম্যাচটি সরাসরি সম্প্রচার করা যায়নি।

কপিল দেবের নেতৃত্বে এটি ছিল ভারতীয় দলের প্রথম বিশ্বকাপ। এর আগে কোনও অধিনায়কই বিশ্বকাপ ভারতে আনতে পারেননি।

১৯৮৪ সালে, ওয়ানডে টেস্ট ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারত খারাপভাবে হেরেছিল। এ কারণেই কপিল দেবকে অধিনায়কত্ব থেকে পদত্যাগ করতে হয়েছিল এবং সুনীল গাভাস্কারকে ভারতীয় দলের অধিনায়ক করেছিলেন।

এর পরে 1987 সালে কপিল দেব (Kapil Dev) আবারও অধিনায়ক হওয়ার সুযোগ পান। এই বছর বিশ্বকাপ চলাকালীন ভারত সেমিফাইনালে উঠেছে। তবে ভারত সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেছিল এবং লোকেরা কপিল দেবকে খারাপ পারফরম্যান্স ও পরাজয়ের জন্য অভিযুক্ত করেছিল। আবারও কপিল দেবের অধিনায়কত্ব সুনীল গাভাস্কারকে দেওয়া হয়েছিল।

এর পরে তিনি অধিনায়ক হওয়ার সুযোগ পাননি, যদিও ১৯৮৯ সালে তিনি সহ-অধিনায়ক হওয়ার সুযোগ পেয়েছিলেন। এবং কপিল দেব ১৯৯৪ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন।

কোচ হিসেবে কপিল দেব এর যাত্রা : Kapil Dev Journey as a Coach :

১৯৯৯ সালে, কপিল দেব (Kapil Dev)কে ভারতীয় দলের কোচ হিসাবে নিয়োগ দেওয়া হয়েছিল এবং প্রায় এক বছর ধরে তিনি ভারতীয় দলের সাথে যুক্ত ছিলেন। তবে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগের কারণে কপিল দেব এই পদ থেকে পদত্যাগ করেছেন।

এর পরে, কপিল দেব ক্রিকেটে বিশেষজ্ঞ হিসাবে অনেক চ্যানেলে উপস্থিত হতে শুরু করেছিলেন। এর সাথে কপিল দেব (Kapil Dev)ও ভাষ্যকার হিসাবে স্পোর্টস চ্যানেলের সাথে যুক্ত ছিলেন। আজও কপিল দেবকে অনেক চ্যানেলে মন্তব্য করতে দেখা যায়।

কপিল দেব এর শ্রদ্ধা ও কৃতিত্ব : 

কপিল দেব (Kapil Dev) তাঁর অসামান্য অভিনয়ের কারণে বহুবার সম্মানিত হয়েছেন। কপিল দেব (Kapil Dev)র প্রথমবারের মতো ভারতকে বিশ্বকাপ দেওয়ার কৃতিত্ব আছে।

কপিল দেব ছিলেন তাঁর সময়ের সর্বোচ্চ উইকেট শিকারী। সে সময় তিনি ৪৩৪ উইকেট নিয়েছিলেন।

ক্রিকেটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য কপিল দেবকে ভারত সরকার অর্জুন পুরষ্কার দিয়েছিল। এই পুরষ্কারটি যে কোনও খেলোয়াড়ের ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন এমন খেলোয়াড়দের দেওয়া হয়।

১৯৮২ সালে ক্রিকেটে তার দুর্দান্ত পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে কপিল দেব (Kapil Dev)কে ভারত সরকার সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী ভূষিত করেছিল।

এই সম্মান ভারত সরকার তাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে যেমন কলা, শিক্ষা, শিল্প, সাহিত্য, বিজ্ঞান, খেলাধুলা, চিকিৎসা, সমাজসেবা এবং জনজীবন ইত্যাদিতে সুনির্দিষ্ট অবদান রেখেছে এমন ভারতীয়দের দেওয়া হয়।

এর পরে, ১৯৯১ সালে ক্রিকেটে তাঁর উত্সর্গ এবং কঠোর পরিশ্রমের পরিপ্রেক্ষিতে কপিল দেব (Kapil Dev)কে ভারত সরকার পদ্মভূষণ পুরষ্কার প্রদান করে।

কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali FAQ :

  1. কপিল দেব কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. কপিল দেব এর জন্ম কোথায় হয় ?

Ans: চণ্ডীগড়, পাঞ্জাব ।

  1. কপিল দেব এর জন্ম কবে হয় ?

Ans: ৬ জানুয়ারি ১৯৫৯ সালে ।

  1. কপিল দেব এর পিতার নাম কী ?

Ans: রামলাল নীখঞ্জ ।

  1. কপিল দেব এর মাতার নাম কী ?

Ans: রাজ কুমারী লজবন্তী ।

  1. কপিল দেব কত সালে পদ্মশ্রী পান ?

Ans: ১৯৮২ সালে ।

  1. কপিল দেব কত সালে পদ্মভূষণ পান ?

Ans: ১৯৯১ সালে ।

  1. কপিল দেব এর প্রথম টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ১৬ অক্টোবর ১৯৭৮ বনাম পাকিস্তান ।

কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই কপিল দেব এর জীবনী – Kapil Dev Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।