Shane Warne Biography in Bengali
Shane Warne Biography in Bengali

শেন ওয়ার্ন এর জীবনী

Shane Warne Biography in Bengali

শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali : শেন ওয়ার্ন (Shane Warne) হলেন একজন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার যাকে ক্রিকেটের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ লেগ স্পিনার হিসেবে গণ্য করা হয়। শেন ওয়ার্ন (Shane Warne) ছিলেন ক্রিকেট খেলার দ্বারা তৈরি সেরা স্পিনারদের একজন। শেন ওয়ার্ন (Shane Warne) থাইল্যান্ডে 4 মার্চ 2022 তারিখে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

 শেন ওয়ার্ন (Shane Warne) ছিলেন ডানহাতি লেগ ব্রেক বোলার।  শেন ওয়ার্ন (Shane Warne) লেগ স্পিনের বোলিং শৈলীতে নতুন জীবন টেনেছিলেন, যা মারা যাচ্ছিল এবং এটিকে খেলার একটি অবিচ্ছেদ্য অংশ করে তুলেছিল।

 1993 সালে মাইক গ্যাটিংকে এড়িয়ে যাওয়া শেন ওয়ার্ন (Shane Warne) বলটি ক্রিকেট খেলায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বোলিং বলে বিবেচিত হয়।

   অস্ট্রেলীয় ক্রিকেটার শেন ওয়ার্ন এর একটি সংক্ষিপ্ত জীবনী । শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali বা শেন ওয়ার্ন এর আত্মজীবনী বা (Shane Warne Jivani Bangla. A short biography of Shane Warne. Shane Warne Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শেন ওয়ার্ন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শেন ওয়ার্ন কে ছিলেন ? Who is Shane Warne ?

শেন ওয়ার্ন (Shane Warne) ভিক্টোরিয়ার ফার্নট্রি গুল্লি এলাকায় জন্মগ্রহণকারী অস্ট্রেলীয় ক্রিকেটার, যিনি একদিনের আন্তর্জাতিক ম্যাচে অস্ট্রেলিয়া জাতীয় দলের অধিনায়কত্ব করেছিলেন। শেন ওয়ার্ন (Shane Warne)কে ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা বোলার বিবেচনা করা হয়ে থাকে। শেন ওয়ার্ন (Shane Warne) ১৯৯৪ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালম্যানাক-এ বর্ষসেরা উইজডেন ক্রিকেটার নির্বাচিত হয়েছিলেন।

শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali

নাম (Name) শেন ওয়ার্ন (Shane Warne)
জন্ম (Birthday) ১৩ সেপ্টেম্বর ১৯৬৯ (13th September 1969)
জন্মস্থান (Birthplace) ভিক্টোরিয়া, অস্ট্রেলিয়া
ডাকনাম ওয়ার্নে, কিং অব স্পিন, শেক অব টুইক
উচ্চতা ৬ ফুট 
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি লেগ ব্রেক
টেস্ট অভিষেক ২ জানুয়ারি ১৯৯২ বনাম ভারত
মৃত্যু (Death) ৪ মার্চ ২০২২ (4th March 2022)

 

শেন ওয়ার্ন এর প্রারম্ভিক জীবন – Shane Warne Early Life : 

শেন ওয়ার্ন (Shane Warne) 13 সেপ্টেম্বর 1969 সালে জন্মগ্রহণ করেন। তিনি অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মেলবোর্নের একটি শহরতলির আপার ফার্নট্রি স্ট্রিটের বাসিন্দা। শেন ওয়ার্ন (Shane Warne) বাবার নাম কিথ ওয়ার্ন এবং মায়ের নাম ব্রিজেট ওয়ার্ন। তার পরিবারে জেসন ওয়ার্ন নামে একটি ছোট ভাইও ছিল।

শেন ওয়ার্ন এর বিবাহ জীবন – Shane Warne Marriage Life : 

শেন ওয়ার্ন (Shane Warne) 1995 সালে সিমোন ক্যালাহানের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং প্রায় 10 বছর পর উভয়েই একে অপরের থেকে বিবাহবিচ্ছেদ করেন। শেন ওয়ার্ন (Shane Warne) ওয়ার্নের তিনটি সন্তান রয়েছে, যার মধ্যে একটি ব্রুক নামে একটি কন্যা এবং দুটি পুত্র, সামার এবং জ্যাকসন।

শেন ওয়ার্ন এর টেস্ট ক্যারিয়ার – Shane Warne Test Career : 

শেন ওয়ার্ন (Shane Warne) 2 জানুয়ারী 1992-এ ভারতের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে তার আন্তর্জাতিক অভিষেক হয়। 145 টেস্টের 263 ইনিংসে তিনি 607 উইকেট নিয়েছেন। লোয়ার অর্ডারে 199 ইনিংসে 12টি হাফ সেঞ্চুরিও করেছেন তিনি।

 শেন ওয়ার্ন (Shane Warne) ইনিংসে সেরা বোলিং পরিসংখ্যান ছিল ৭/৮১। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারে সর্বোচ্চ ৯৯ রান করেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে তার শেষ টেস্ট খেলার পর ২০০৬ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

  3 ডিসেম্বর 2006-এ মুরালিধরন শেন ওয়ার্ন (Shane Warne)কে ছাড়িয়ে যাওয়ার আগ পর্যন্ত তিনি টেস্ট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন।

শেন ওয়ার্ন এর ওয়ান ডে ক্যারিয়ার – Shane Warne One Day Career : 

অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডেতে ২৯৩ উইকেট নিয়েছেন শেন ওয়ার্ন (Shane Warne)। তার দুর্দান্ত পারফরম্যান্স অস্ট্রেলিয়াকে 1999 সালের ক্রিকেট বিশ্বকাপ জিততে সাহায্য করেছিল, যেখানে তাকে সেমিফাইনাল এবং ফাইনালের খেলোয়াড় নির্বাচিত করা হয়েছিল। শেন ওয়ার্ন (Shane Warne) 1998 বিশ্বকাপের রানার্সআপ দলের সদস্য ছিলেন।

শেন ওয়ার্ন এর টি ২০ ক্যরিয়ার – Shane Warne T20 Career : 

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর, শেন ওয়ার্ন (Shane Warne) আইপিএল এবং টি-টোয়েন্টি লিগে বিগ বাসে খেলা চালিয়ে যান, যার ফলে রাজস্থান রয়্যালস প্রথম আইপিএল চ্যাম্পিয়ন হয়, যেখানে তার অধিনায়কত্ব প্রশংসিত হয়। বিগ ব্যাশে মেলবোর্ন স্টারসের অধিনায়ক ছিলেন শেন ওয়ার্ন (Shane Warne)। তিনি বিগ ব্যাশে খেলার পর 2013 সালে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন।

অধিনায়ক এর রূপে শেন ওয়ার্ন – Shane Warne As a Captain : 

শেন ওয়ার্ন (Shane Warne) 1998 থেকে 1999 সালের মধ্যে অস্ট্রেলিয়ার ওডিআই অধিনায়ক ছিলেন। 90.91% জয়ের শতকরা 11 টি ম্যাচের মধ্যে ওয়ার্ন 10 টি জিতেছেন এবং একটিতে হেরেছেন।

শেন ওয়ার্ন এর রেকর্ডস – Shane Warne Records : 

ডিসেম্বর 2007 পর্যন্ত শেন ওয়ার্ন (Shane Warne) টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেটের (708) রেকর্ডটি ধরে রেখেছিলেন, যখন মুরালিধরন তাকে ছাড়িয়ে যান। শেন ওয়ার্ন (Shane Warne) মুরালিধরনের পর দ্বিতীয় ব্যক্তি যিনি আন্তর্জাতিক ক্রিকেটে 1000 উইকেট লাভ করেন।

 সেঞ্চুরি না করেও সর্বাধিক রান (3154) করার রেকর্ডটিও ওয়ার্নের দখলে।

শেন ওয়ার্ন এর রিটায়ারমেন্ট – Shane Warne Retirement : 

শেন ওয়ার্ন (Shane Warne) 2007 সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন, কিন্তু ক্লাব এবং কাউন্টি ক্রিকেট খেলা চালিয়ে যান। তিনি 2008 সালে প্রথম-শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নেন, এরপর শেন ওয়ার্ন (Shane Warne) 2009 সালে স্কাই স্পোর্টসের জন্য চুক্তিবদ্ধ হওয়ার আগে নয়টি ক্রিকেট ধারাভাষ্য দলের ক্রীড়া ধারাভাষ্যকার হন।

শেন ওয়ার্ন এর মৃত্যু – Shane Warne Death : 

শেন ওয়ার্ন (Shane Warne) ৪ মার্চ ২০২২ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ।

শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali FAQ :

  1. শেন ওয়ার্ন কে ছিলেন ?

Ans: একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ।

  1. শেন ওয়ার্ন এর জন্ম কবে হয় ?

Ans: ১৩ সেপ্টেম্বর ১৯৬৯ সালে ।

  1. শেন ওয়ার্ন এর জন্ম কোথায় হয় ?

Ans: ভিক্টোরিয়া অস্ট্রেলিয়াতে ।

  1. শেন ওয়ার্ন এর পিতার নাম কী ?

Ans: কিথ ওয়ার্ন ।

  1. শেন ওয়ার্ন এর মাতার নাম কী ?

Ans: ব্রিজেট ওয়ার্ন ।

  1. শেন ওয়ার্ন কবে অস্ট্রেলিয়া দলে যোগদান করেন ?

Ans: ১৯৯২ সালে ।

  1. শেন ওয়ার্ন এর মাঠে ভূমিকা কী ছিল ?

Ans: স্পিন বোলার ।

  1. শেন ওয়ার্ন এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২ জানুয়ারি ১৯৯২ সালে ।

  1. শেন ওয়ার্ন এর কোন দলের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় ?

Ans: ভারতের ।

  1. শেন ওয়ার্ন কবে মারা যান ?

Ans: ৪ মার্চ ২০২২ সালে ।

শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শেন ওয়ার্ন এর জীবনী – Shane Warne Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।