Rishabh pant Biography in Bengali
Rishabh pant Biography in Bengali

ঋষভ পন্ত এর জীবনী 

Rishabh pant Biography in Bengali

ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali : ক্রিকেট মাঠে তারুণ্যের উৎসাহের কমতি নেই। এমনই একজন খেলোয়াড় হলেন ঋষভ পন্ত (Rishabh pant)। যিনি রঞ্জিতে খেলা পারফরম্যান্সের সুবাদে টিম ইন্ডিয়াতে জায়গা পেয়েছেন। ঋষভ পন্ত (Rishabh pant) রঞ্জি ম্যাচে ছক্কা ও চারে বৃষ্টি করেছিলেন এবং সেখান থেকেই ঋষভ পন্ত (Rishabh pant) প্রচুর শিরোনাম করেছিলেন।

  ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার ঋষভ পন্ত এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali বা ঋষভ পন্ত এর আত্মজীবনী বা (Rishabh pant Jivani Bangla. A short biography of Rishabh pant. Rishabh pant Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঋষভ পন্ত এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঋষভ পন্ত কে ? Who is Rishabh pant?

উত্তরাখণ্ডের হরিদ্বারের রুরকি এলাকায় জন্মগ্রহণকারী প্রথিতযশা পেশাদার ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার। ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ঋষভ পন্ত (Rishabh pant)। জানুয়ারি, ২০১৭ সালে টুয়েন্টি২০ আন্তর্জাতিক, আগস্ট, ২০১৮ সালে টেস্ট ও অক্টোবর, ২০১৮ সালে ভারতের পক্ষে একদিনের আন্তর্জাতিকে অভিষেক পর্ব সম্পন্ন হয় তার। ঘরোয়া প্রথম-শ্রেণীর ভারতীয় ক্রিকেটে দিল্লি দলের প্রতিনিধিত্ব করছেন ঋষভ পন্ত (Rishabh pant)। এছাড়াও, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে দিল্লি ক্যাপিটালসের পক্ষে খেলছেন। দলে ঋষভ পন্ত (Rishabh pant) মূলতঃ উইকেট-রক্ষক ও বামহাতি ব্যাটসম্যানের দায়িত্ব পালন করছেন।

ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali

নাম (Name)  ঋষভ পন্ত (Rishabh pant)
জন্ম (Birthday) ৪ অক্টোবর ১৯৯৭ (4th October 1997)
জন্মস্থান (Birthday) রুরকি, উত্তরাখণ্ড, ভারত
ভূমিকা  উইকেট-রক্ষক-ব্যাটসম্যান
ব্যাটিংয়ের ধরন  বাহাতি
জাতীয় পার্শ্ব  ভারত
টেস্ট অভিষেক ২০১৮ বনাম ইংল্যান্ড 
শেষ টেস্ট  ১৯ জানুয়ারি ২০২১ বনাম অস্টেলিয়া

ঋষভ পন্ত এর জন্ম ও পরিবার – Rishabh pant Birthday and Family : 

ঋষভ পন্ত (Rishabh pant)র জন্ম 4 অক্টোবর 1997 তারিখে উত্তরাখণ্ড (ভারতের) রুরকিতে। ঋষভ পন্ত (Rishabh pant) পিতার নাম রাজেন্দ্র পন্ত। হরিদ্বার থেকেই প্রাথমিক শিক্ষা শেষ করেছেন ঋষভ। তিনি হরিদ্বার থেকেই তার প্রথম ক্রিকেট শুরু করেছিলেন।  ঋষভ পন্ত (Rishabh pant) তখন ক্রিকেট নিয়ে আসা-যাওয়া করতেন।

 একবার ঋষভ পন্ত (Rishabh pant) রাজস্থানের হয়ে ক্রিকেট সফর করেছিলেন, তখন তিনি ভারতের অন্যতম সেরা কোচ, কোচ তারক মেহতার নাম শুনেছিলেন, যিনি দিল্লিতে খেলোয়াড়দের ক্রিকেট শেখাতেন। ঋষভ পন্ত (Rishabh pant) তার বাবার সাথে এ বিষয়ে কথা বলে তার বাবাকে দিল্লিতে আসতে রাজি করান।

 ঋষভ পন্ত (Rishabh pant)র বাবা তার ছেলের ভবিষ্যতের জন্য স্থির হয়েছিলেন এবং তার পুরো পরিবার নিয়ে দিল্লিতে চলে আসেন। এখানে ঋষভ পন্ত (Rishabh pant) তার আরও পড়াশোনা শেষ করেন এবং কোচ তারক মেহতার ছত্রছায়ায় তার ক্রিকেট শুরু করেন।

ঋষভ পন্ত এর শুরুর ক্যারিয়ার – Rishabh pant Starting Career : 

তারক তার উইকেট কিপিং দেখে খুব মুগ্ধ হয়েছিলেন কিন্তু তারক ঋষভ পন্ত (Rishabh pant)কে একজন ভালো উইকেটরক্ষকের পাশাপাশি একজন ভালো ব্যাটসম্যান হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন কারণ এই সময়ে উইকেটরক্ষক হলে দলে নির্বাচন হয় না, আপনাকেও একজন ভালো ব্যাটসম্যান হতে হবে। তাই তারক মেহতা ঋষভ পন্তকে অ্যাডাম গিলক্রিস্টের অনেক ভিডিও দেখালেন।

 তারপর কী ছিল, ঋষভ পন্ত (Rishabh pant) তার কোচের কথা শুনে গিলক্রিস্টের প্রতি মুগ্ধ হয়ে যান। তার মতো ব্যাটিং শুরু করেন। অর্থাৎ বিপরীত হাতের শক্তিশালী ব্যাটসম্যানও হয়ে ওঠেন তিনি। ঋষভ শুরুতে অনেক ক্লাবের হয়ে ম্যাচ খেলেন এবং ঋষভ পন্ত (Rishabh pant) বিস্ফোরক ব্যাটিংয়ের কারণে তিনি বিখ্যাত হয়ে ওঠেন। এই ব্যাটিংয়ের কারণ ছিল রঞ্জি ট্রফির জন্য দিল্লি দলে তার নির্বাচন যেখানে ঋষভ পন্ত (Rishabh pant) দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। রাহুল দ্রাবিড় তার এই খেলা দেখে খুব মুগ্ধ হয়েছিলেন, তিনি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ভারতীয় দলের জন্য ঋষভকে সুপারিশ করেছিলেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

ঋষভ পন্ত এর ক্রিকেট ক্যারিয়ার – Rishabh pant Cricket Career : 

ঋষভ পন্ত (Rishabh pant) 18 বছর বয়সে তার রঞ্জি অভিষেক করেছিলেন। 2015 সালে রঞ্জির দ্বিতীয় ম্যাচে তিনি হাফ সেঞ্চুরি করেন। একই বছর, ঋষভের হাতে 2016 অনূর্ধ্ব-19 বিশ্বকাপের কমান্ড দেওয়ার ঘোষণা করা হয়েছিল। এই বিশ্বকাপটি বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল যেখানে ঋষভ পন্ত (Rishabh pant) 267 রান করেন এবং ভারতের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হন।  ঋষভ পন্ত একজন খুব দ্রুত এবং বিস্ফোরক ব্যাটসম্যান ছিলেন এবং আইপিএল ম্যাচে এই ধরনের খেলোয়াড়দের প্রয়োজন হয়, তাই 2016 আইপিএলে, দিল্লি দল এই খেলোয়াড়কে 1.9 কোটি টাকায় কিনেছিল যার ভিত্তি মূল্য 10 লাখ টাকা থেকে শুরু হয়েছিল। যেদিন ঋষভ পন্তকে আইপিএলের জন্য কেনা হয়েছিল, সেদিনই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সেঞ্চুরি করেছিলেন ঋষভ পন্ত (Rishabh pant)

 রঞ্জি 2016-17 মৌসুমে, তিনি মহারাষ্ট্রের বিরুদ্ধে ট্রিপল সেঞ্চুরি করার জন্য 308 রান করেছিলেন, প্রথম-শ্রেণীর ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করা তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছিলেন। এই মৌসুমে তিনি ৪৮ বলে সেঞ্চুরি এবং মাত্র ৫ ম্যাচে ৪৪টি ছক্কা হাঁকিয়েছেন।

 2017 সালের জানুয়ারিতে, রঞ্জি পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে ঋষভ পন্তের নাম ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি ঋষভ পন্ত (Rishabh pant)র আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরু।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali FAQ :

  1. ঋষভ পন্ত কে ?

Ans: একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. ঋষভ পন্ত এর জন্ম কোথায় হয় ?

Ans: রুরকি, উত্তরাখণ্ড ।

3 ঋষভ পন্ত এর পিতার নাম কী ?

Ans: রাজেন্দ্র পন্ত ।

  1. ঋষভ পন্ত এর মাতার নাম কী?

Ans: সরোজ পন্ত ।

  1. ঋষভ পন্ত এর জন্ম কবে হয়?

Ans: ৪ অক্টোবর ১৯৯৭ ।

  1. ঋষভ পন্ত এর টেস্ট অভিষেক কবে হয় ?

Ans: ২০১৮ বনাম ইংল্যান্ড ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঋষভ পন্ত এর জীবনী – Rishabh pant Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।