Karan Johar Biography in Bengali
Karan Johar Biography in Bengali

করন জোহর এর জীবনী

Karan Johar Biography in Bengali

করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali : করণ জোহর ভারতীয় চলচ্চিত্র জগতে একটি পরিচিত নাম।  তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্পের একজন প্রযোজক, পরিচালক, অভিনেতা, কস্টিউম ডিজাইনার, চিত্রনাট্যকার এবং টেলিভিশন ব্যক্তিত্ব।  তিনি বলিউড ইন্ডাস্ট্রিতে ধর্ম প্রোডাকশন নামে একটি ব্যানার প্রতিষ্ঠা করেছেন।  হিন্দি সিনেমার সুপরিচিত প্রযোজক পরিচালকদের তালিকায় নিজের নাম প্রতিষ্ঠা করতে সফল হয়েছেন তিনি।  সম্প্রতি, বাহুবলী 2 ছবির হিন্দি সংস্করণের পরিবেশক তার সংস্থা ধর্ম প্রোডাকশনের সাফল্য তাকে বিখ্যাত করেছে।

   ভারতীয় চলচ্চিত্র প্রযোজক, পরিচালক চিত্রনাট্যলেখক, পরিচ্ছদ ডিজাইনার, অভিনেতা, এবং টেলিভিশন উপস্থাপক করন জোহর এর একটি সংক্ষিপ্ত জীবনী । করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali বা করন জোহর এর আত্মজীবনী বা (Karan Johar Jivani Bangla. A short biography of Karan Johar. Karan Johar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) করন জোহর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

করন জোহর কে ? Who is Karan Johar ?

একজন ভারতীয় চলচ্চিত্র প্রযোজক, পরিচালক চিত্রনাট্যলেখক, পরিচ্ছদ ডিজাইনার, অভিনেতা, এবং টেলিভিশন উপস্থাপক। তিনি হিরো জোহর এবং যশ জোহরের পুত্র। এছাড়াও তিনি প্রযোজনা সংস্থা ধর্ম প্রডাকশন্সের প্রধান। ভারতে এবং বিদেশে কিছু সংখ্যক সর্বাধিক আয়কৃত বলিউড চলচ্চিত্র প্রযোজনার জন্যে পরিচিত। তার পরিচালিত চারটি চলচ্চিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, যা বৈদেশিক বাজারে সর্বোচ্চ বাণিজ্যিক সাফল্য অর্জনকারী ভারতের চলচ্চিত্র।

করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali

নাম (Name) করণ জোহর (Karan Johar)
জন্ম (Birthday) ২৫ মে ১৯৭২ (25 May 1972)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) যশ জোহর (পিতা)

হিরো জোহর (মাতা)

জাতীয়তা ভারতীয়
পেশা
  • অভিনেতা 
  • প্রযোজক 
  • পরিচালক 
  • চিত্রনাট্যলেখক 
  • পরিচ্ছদ ডিজাইনার 
  • টেলিভিশন উপস্থাপক
কর্মজীবন ১৯৯৫ – বর্তমান
উল্লেখযোগ্য কর্ম
  • কুচ কুচ হোতা হ্যায় (১৯৯৮)
  • কভি খুশি কভি গম (২০০১)
  • মাই নেম ইজ খান (২০১০)
মেয়াদ ২০০৪ – বর্তমান
সন্মান পদ্মশ্রী (২০২০)

 

করন জোহর এর জন্ম ও শিক্ষাজীবন – Karan Johar Birthday and Education Life : 

করণ জোহর ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইতে 1972 সালের 25 মে জন্মগ্রহণ করেন।  মুম্বাই থেকেই সব পড়াশোনা করেছেন তিনি।  তিনি গ্রীনলনস হাই স্কুল থেকে স্কুলের পড়াশোনা শেষ করেন।  এর পরে তিনি এইচআর কলেজ অফ কমার্স অ্যান্ড ইকোনমিক্সে ভর্তি হন, তিনি ফরাসি ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  করণ জোহরের জীবনী বইয়ের নাম ‘অ্যান আনসুটেবল বয়’, যেটি পেঙ্গুইন র‍্যান্ডম হাউস ইন্ডিয়া লঞ্চ করেছে।  এই বইয়ে তার শৈশব থেকে পরিচালক হওয়া পর্যন্ত সবকিছুই উল্লেখ করা হয়েছে।

করন জোহর এর পরিবারিক জীবন – Karan Johar Family : 

করণ জোহরের বাবার নাম যশ জোহর, যিনি ধর্ম প্রোডাকশনের প্রতিষ্ঠাতা এবং মায়ের নাম হিরু জোহর, তিনি চলচ্চিত্র প্রযোজক যশ চোপড়ার ছোট বোন।  করণ জোহর তার বাবা-মায়ের একমাত্র সন্তান।

করন জোহর এর অভিনেতা রূপে কাজ – Karan Johar As Actor : 

তিনি 1989 সালে দূরদর্শনে ইন্দ্রধনুষ সিরিয়ালে কাজ করার মাধ্যমে একজন অভিনেতা হিসাবে তার কর্মজীবন শুরু করেন।  এই সিরিয়ালে তিনি শ্রী কান্ত নামের একটি চরিত্রে অভিনয় করেছেন।  এরপর তিনি 1995 সালের দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে অভিনেতা শাহরুখ খানের বন্ধুর ভূমিকায় অভিনয় করেন।  এ ছবিতে সহকারী পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি।  তারপর 2007 সালে ‘ওম শান্তি ওম’ ছবিতে, 2008 সালে ‘ফ্যাশন’ ছবিতে এবং 2009 সালে ‘লাক বাই চান্স’ ছবিতে ক্যামিও হিসেবে দেখা যায়।  তারপরে 2015 সালের চলচ্চিত্র ‘বোম্বে ভেলভেট’ তাকে সম্পূর্ণরূপে অভিনীত করেছিল, যেখানে আনুশকা শর্মা এবং রণবীর কাপুরও অভিনয় করেছিলেন।  ছবিটি বক্স অফিসে তেমন ব্যবসা করতে না পারলেও করণ জোহরের অভিনয় সবার কাছে প্রশংসিত হয়।  তার অভিনয়ের প্রশংসা করে, চলচ্চিত্র সমালোচক সরিতা এ তানওয়ার বলেছেন যে করণ জোহর চলচ্চিত্রটিতে তার চরিত্রটি অত্যন্ত সম্মানজনকভাবে অভিনয় করেছেন, যা পূর্ণ প্রশংসার দাবি রাখে, কারণ তিনি একজন পেশাদার অভিনেতা নন, এটি তার ক্ষেত্র নয়। তবুও, তিনি একটি কাজ করেছেন। 

করন জোহর এর টেলিভিশন এ কাজ – Karan Johar Television Work : 

করণ জোহর একটি সেলিব্রিটি-ভিত্তিক টক শো হোস্ট করেন যেখানে ভারতীয় হিন্দি চলচ্চিত্র শিল্পের সেলিব্রিটিদের ডাকা হয় এবং সাক্ষাৎকার নেওয়া হয়।  শোটি এখন পর্যন্ত 5টি সিজন সম্প্রচার করেছে, যার মধ্যে প্রথম সিজন 2004 থেকে 2005, দ্বিতীয় সিজন 2007 এবং তৃতীয় সিজন 2010 থেকে 2011 পর্যন্ত প্রচারিত হয়েছিল।  চতুর্থ সিজন 2013 থেকে 2014 পর্যন্ত এবং পঞ্চম সিজন 6 নভেম্বর 2016 এ সম্প্রচারিত হয়।  এছাড়াও তিনি 2012 সালে মাধুরী দীক্ষিত এবং কোরিওগ্রাফার রেমো ডি’সুজার সাথে ঝলক দিখলা জা নামে একটি শো-এর বিচারক ছিলেন।  এরপর ‘ইন্ডিয়াস গট ট্যালেন্ট’ নামের আরেকটি শোতে বিচারক হিসেবেও কাজ করেন তিনি।  মালাইকা অরোরা খান, ফারাহ খান এবং কিরণ খেরও এই শোতে বিচারক হিসেবে অবদান রেখেছেন।

করন জোহর নির্মাতা রূপে – Karan Johar As a Producer : 

করণ জোহর সবসময় তার বাবার কাজের সাথে জড়িত ছিলেন, কিন্তু তার বাবা যশ জোহরের মৃত্যুর পর, তিনি সম্পূর্ণরূপে তার পিতার দ্বারা প্রতিষ্ঠিত ধর্ম প্রোডাকশনের দায়িত্ব গ্রহণ করেন।  তিনি ধর্ম প্রোডাকশন ব্যানারের অধীনে বেশিরভাগ চলচ্চিত্র পরিচালনা করেছেন, একটি চলচ্চিত্র ‘বোম্বে টকিজ’ বাদে যা 2012 সালে নির্মিত হয়েছিল কারণ ছবিটি অ্যান্থোলজি ফিল্মস দ্বারা প্রযোজনা করা হয়েছিল।  এই ছবির লেখকও ছিলেন তিনি।  এছাড়াও তিনি ধর্ম প্রোডাকশনের ব্যানারে অন্যান্য পরিচালকদের সাথে যৌথভাবে আরও অনেক চলচ্চিত্র নির্মাণ করেছেন, যার মধ্যে কয়েকটি হল 2003 সালের ‘কাল হো না হো’, এই ছবির প্রযোজক করণ জোহরের সাথে তিনিও ছিলেন। লেখক, এছাড়াও তিনি 2005 সালে রেড চিলিজ এন্টারটেইনমেন্টের সাথে যৌথভাবে ‘কাল’ চলচ্চিত্রটি নির্মাণ করেন এবং 2008 সালে কুরবান এবং দোস্তানা চলচ্চিত্রটি নির্মাণ করেন।  2010 সালে হেট লাভ স্টোরি চলচ্চিত্রটি এসেছিল, যেটি ইউ টিভি মোশন পিকচার্সের সাথে যৌথভাবে নির্মিত হয়েছিল।  একই বছর সনি পিকচার্সের সঙ্গে যৌথভাবে ‘উই আর ফ্যামিলি’ ছবিটি নির্মাণ করেন করণ।  2013 সালে, তিনি ‘অগ্নিপথ’, ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ এবং ‘গোরি তেরে প্যায়ার মে’ চলচ্চিত্রগুলি নির্মাণ করেন।

 2014 সালে, তিনি ‘2 স্টেটস’, ‘হাম্পটি শর্মা কি দুলহানিয়া’ এবং ‘উংলি’ চলচ্চিত্রগুলি নির্মাণ করেন।  2015 সালে, লায়ন গেট এন্টারটেইনমেন্ট এবং এন্ডেমল ইন্ডিয়ার সাথে ‘ব্রাদার্স’ ছবিটি তৈরি হয়েছিল।  এই বছর তিনি ‘ফ্যান্টম’ চলচ্চিত্রের সাথে ‘শানদার’ চলচ্চিত্রটি প্রযোজনা করেন এবং 2016 সালে তিনি ‘কাপুর অ্যান্ড সন্স’, ‘বার বার দেখা’ চলচ্চিত্রগুলি প্রযোজনা করেন, যা তিনি এক্সেল এন্টারটেইনমেন্ট এবং ইরোস ইন্টারন্যাশনালের সাথে যৌথভাবে প্রযোজনা করেন।  একই বছর রেড চিলিজ এন্টারটেইনমেন্টের সহযোগিতায় নির্মিত হয় ‘ডিয়ার জিন্দেগি’ ছবিটি।  2017 সালেও তিনি রেড চিলিসের সাথে যৌথভাবে ‘ইত্তেফাক’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন।

করন জোহর ডিরেক্টর এর রূপে – Karan Johar As a Director : 

করণ জোহর 1995 সালে সহকারী পরিচালক হিসাবে আদিত্য চোপড়ার সাথে একটি চলচ্চিত্র পরিচালনা করে চলচ্চিত্র শিল্পে প্রবেশ করেন।  এই ছবির নাম ছিল ‘দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’।  এই ছবিটি হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে একটি মাইলফলক হিসাবে প্রমাণিত হয়েছিল।  এরপর ১৯৯৮ সালে তার পরিচালিত ছবি আসে, যার নাম ছিল ‘কুছ কুছ হোতা হ্যায়’।  এই ছবির গল্পও তাঁরই লেখা।  ছবিটি বক্স অফিসে ব্লকবাস্টার প্রমাণিত হয়।  ছবিটি একটি ত্রিভুজ প্রেমের উপর ভিত্তি করে নির্মিত হয়েছিল।  ছবিতে সালমান খান, শাহরুখ খান, কাজল এবং রানি মুখার্জির মতো অভিনেতারা ছিলেন।  ছবিটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনাও পেয়েছে।  ছবিটি পর্যালোচনা করে প্ল্যানেট বলিউডের সমালোচক আনিশ খান বলেছেন যে করণ জোহর তার পরিচালনায় খুব ভালভাবে আত্মপ্রকাশ করেছেন, তিনি চিত্রনাট্যটিকে একটি অর্থবহ অর্থ দিয়েছেন, পাশাপাশি তিনি জানেন যে ছবিটি কী সম্পর্কে। স্টাইলে তৈরি করতে।  এই সেরা জনপ্রিয় ছবির জন্য তিনি অনেক পুরস্কার পেয়েছেন।

 2001 সালে তার পরিচালিত ‘কভি খুশি কখনো গম’ চলচ্চিত্রটি আসে।এই চলচ্চিত্রটি একটি মাল্টিস্টারার চলচ্চিত্র ছিল।  এই ছবির গল্পও লিখেছেন করণ জোহর।  এই ছবিতে, অমিতাভ বচ্চন, কাজল, কারিনা কাপুর, শাহরুখ খান এবং হৃতিক রোশন তাদের অভিনয় ক্ষমতা খুব ভালভাবে প্রদর্শন করেছিলেন।  এই ছবিটি করণ জোহরের দ্বিতীয় ব্লকবাস্টার ছবি হিসেবে প্রমাণিত হয়।  ছবির গল্পে অমিতাভ বচ্চনকে একজন ধনী শিল্প স্বামী হিসেবে, জয়া বচ্চনকে তার স্ত্রী হিসেবে দেখানো হয়েছে যিনি স্বভাবগতভাবে খুবই দয়ালু এবং শাহরুখ খান এবং হৃতিক রোশন তার দুই ছেলে হিসেবে।যাতে শাহরুখকে একজন দত্তক নেওয়া অনাথ শিশু হিসেবে দেখানো হয়েছে।  এই ছবিতে নায়িকা কারিনা কাপুর এবং কাজলকে একটি মধ্যবিত্ত পরিবারের দুই বোন হিসেবে দেখানো হয়েছে এবং তারা শাহরুখ ও হৃতিকের প্রেমে পড়েছেন।  সমালোচকরাও এই ছবিটির খুব ইতিবাচক রিভিউ দিয়েছেন।  সমালোচক তরণ আদর্শ ছবিটি পর্যালোচনা করতে গিয়ে মন্তব্য করেছেন যে এই ছবির মাধ্যমে করণ জোহর প্রমাণ করেছেন যে তিনি চলচ্চিত্র নির্মাণে প্রতিভাবান।  এই ছবির প্রিমাইজ বেশ সাধারণ, তবে এর গল্পের উপস্থাপনা খুব ভালো।

 করণ জোহর জোয়া আখতার, অনুরাগ কাশ্যপ এবং দিবাকর ব্যানার্জির সাথে 2013 সালে ‘বোম্বে টকিজ’ ফিল্মটি তৈরি করেছিলেন এবং ছবিটি ভারতীয় সিনেমা হাউসে 100 দিন ধরে অত্যন্ত গৌরবের সাথে চলেছিল।  চলচ্চিত্রটি সমকামিতার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিল।  ছবিটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনাও পেয়েছে।  ছবিতে অভিনয় করেছেন রানি মুখার্জি, রণদীপ হুদা এবং সাকিব সেলিমের মতো অভিনেতারা।  2016 সালে, তিনি রোমান্টিক চলচ্চিত্র ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ পরিচালনা করেন, যেখানে ঐশ্বরিয়া রায়, রণবীর কাপুর এবং আনুশকা শর্মা প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন।  ছবিটি বাণিজ্যিকতার দিক থেকেও সফল ছিল এবং এটি সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছে।

করন জোহর এর অ্যাওয়ার্ডস – Karan Johar Awards : 

করণ জোহরের পুরস্কার এবং কৃতিত্বের তালিকাটা একটু লম্বা।  তিনি অনেক সম্মান পেয়েছেন, যার মধ্যে রয়েছে:

 2007 সালে, তিনি জেনেভায় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম 2006 দ্বারা 250 জন বিশ্ব যুব নেতার একজন নির্বাচিত হন।

 30 সেপ্টেম্বর 2006-এ, তিনি পোল্যান্ডের ওয়ারশতে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় জুরি সদস্য হিসাবে অবদান রাখার জন্য প্রথম ভারতীয় প্রযোজক হয়ে ওঠেন।

 মনমোহন সিংয়ের পর তিনিই দ্বিতীয় ভারতীয় যিনি লন্ডন অলিম্পিক প্রোগ্রামে আমন্ত্রিত হন।

 2017 সালে, জোহরকে একজন সাংস্কৃতিক নেতা হিসেবে বিশ্ব অর্থনৈতিক ফোরামে আমন্ত্রণ জানানো হয়েছিল।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali FAQ : 

  1. করন জোহর কে ?

Ans: একজন ভারতীয় ছবি প্রচলক ও নির্মাতা ।

  1. করন জোহর এর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাই, ভারতে ।

  1. করন জোহর এর জন্ম কবে হয় ?

Ans: ২৫ মে ১৯৭২ সালে ।

  1. করন জোহর এর পিতার নাম কী ?

Ans: যশ জোহর ।

  1. করন জোহর এর মাতার নাম কী ?

Ans: হিরো জোহর ।

  1. করন জোহর এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: ১৯৯৫ সালে ।

  1. করন জোহর এর টিভি শ এর নাম কী ?

Ans: কফি উইথ করন ।

  1. করন জোহর কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০২০ সালে ।

  1. করন জোহর একটি বিখ্যাত ছবির নাম কী ?

Ans: কভি খুশি কভি গম ।

  1. করন জোহর প্রথম কোন সিরিয়াল এ কাজ করেন ?

Ans: ইন্দ্রধনুষ ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই করন জোহর এর জীবনী – Karan Johar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।